alt

পাঠকের চিঠি

গলার কাঁটা প্রিপেইড মিটার

: বুধবার, ১৩ নভেম্বর ২০২৪

প্রিপেইড মিটার যেনো গ্রাহকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অনেকটা টাকা দিয়ে কেনা বিরম্বনার মতো। ডিজিটাল বাংলাদেশে সবকিছুতে ডিজিটাল হতে গিয়েই যত বিপত্তি। গ্রাহকদের সুবিধার জন্য প্রিপেইড মিটার চালু করা হলেও তা মূলত গ্রাহকদের উপকারে আসছে না বরং তাদের ভোগান্তি বাড়াচ্ছে, বাড়াচ্ছে ব্যয়। কার্ড রিচার্জ করতে গিয়েও দূর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিমাসে ডিমান্ড চার্জ, মিটার ভাড়া, ভ্যাট বাবদ একটা বড় অঙ্ক গ্রাহককে দিতে হচ্ছে।

কিন্তু কেন? কিসের এত চার্জ! কেনই বা এত চার্জ দিতে হচ্ছে? আবাসিক মিটারের ক্ষেত্রে মাসের শুরুতে ১০০০ টাকা রিচার্জে প্রায় ২০০ টাকা শুধুমাত্র চার্জ বাবদই কেটে নেয়া হয় এবং মাসের অন্যান্য সময়ে প্রতিবার রিচার্জে ৫% করে ভ্যাট কাটা হয়। আর বানিজ্যিক মিটারের কথা না হয় বাদই দিলাম। যেহেতু বিদ্যুতের মিটার গ্রাহক নিজের টাকায় কিনে থাকে তাহলে প্রতিমাসে গ্রাহককে কেন মিটার ভাড়া দিতে হবে? এছাড়া মিটার লক হয়ে যাওয়া, নাম্বার চেপে রিচার্জ করাসহ নানাবিধ জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। গ্রাহকদের এ দূর্ভোগ এবং অযাচিত ব্যয় থেকে রক্ষা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তিবর্গের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

নাফিজ-উর-রহমান

শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।

মোরেলগঞ্জ পৌরসভার নাগরিক সেবা উন্নয়নে পদক্ষেপ নিন

ছবি

খেজুরের রস

ট্যাগিং সংস্কৃতির অবসান ঘটুক

আবাসন সংকট দূর করুন

আখাউড়া-আগরতলা ট্রেন চালু হবে কি ?

উচ্চশিক্ষা ও বেকারত্ব

ছবি

অবৈধ ইটভাটা : দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হোক

সংঘাত বন্ধ হোক

ছবি

কবে থামবে নদী দখল?

ছবি

কেমন আছে জাতীয় পাখি দোয়েল?

অতিথি পাখি শিকার নয়

নীরব ভূমিকায় কলেজ প্রশাসন

সড়ক দুর্ঘটনা

সংখ্যালঘুদের নিরাপত্তা কোথায়

ব্রহ্মপুত্রের পাড় হারাচ্ছে সৌন্দর্য

ছবি

সবজির দাম, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য, কৃষকের বঞ্চনা

ছবি

ছাদ বাগান

শিশুশ্রম ও শিশু নির্যাতন

ছবি

মেট্রোরেলের টিকেট ভোগান্তি

শব্দদূষণ রোধে উদ্যোগ নিন

শীতের আতঙ্ক নিপাহ ভাইরাস

ফ্লাইওভারে মিলছে না কাক্সিক্ষত সেবা

শীতার্তদের পাশে দাঁড়াই

ছবি

ফ্রিল্যান্সিংয়ের বিকাশ : আর্থিক উন্নয়নের চালিকাশক্তি

পর্যটন শিল্পের উন্নয়ন

সমাজ পরিবর্তন করে চিন্তার পরিবর্তন, নাকি চিন্তাধারার পরিবর্তন করে সমাজ পরিবর্তন?

বিদ্যালয়ের সংস্কার প্রয়োজন

ছবি

অতিথি পাখি শিকার বন্ধ হোক

আন্দোলন, ন্যায্যতার দাবি ও জনদুর্ভোগ

কক্সবাজারগামী ট্রেনের লাকসাম জংশনে যাত্রাবিরতি চাই

ছবি

যত্রতত্র বাস থামানো বন্ধ করুন

ছবি

বৈদ্যুতিক খুঁটি যেন মাকড়সার জাল

ছবি

কপ-২৯ সম্মেলন ও বাংলাদেশ প্রসঙ্গ

ছবি

পরীক্ষাগুলো বিভাগীয় শহরে নেয়া হোক

খাল ও জলাশয়ের বদ্ধ পানি এডিস মশার উৎস

রাস্তা সংস্কার করুন

tab

পাঠকের চিঠি

গলার কাঁটা প্রিপেইড মিটার

বুধবার, ১৩ নভেম্বর ২০২৪

প্রিপেইড মিটার যেনো গ্রাহকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অনেকটা টাকা দিয়ে কেনা বিরম্বনার মতো। ডিজিটাল বাংলাদেশে সবকিছুতে ডিজিটাল হতে গিয়েই যত বিপত্তি। গ্রাহকদের সুবিধার জন্য প্রিপেইড মিটার চালু করা হলেও তা মূলত গ্রাহকদের উপকারে আসছে না বরং তাদের ভোগান্তি বাড়াচ্ছে, বাড়াচ্ছে ব্যয়। কার্ড রিচার্জ করতে গিয়েও দূর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিমাসে ডিমান্ড চার্জ, মিটার ভাড়া, ভ্যাট বাবদ একটা বড় অঙ্ক গ্রাহককে দিতে হচ্ছে।

কিন্তু কেন? কিসের এত চার্জ! কেনই বা এত চার্জ দিতে হচ্ছে? আবাসিক মিটারের ক্ষেত্রে মাসের শুরুতে ১০০০ টাকা রিচার্জে প্রায় ২০০ টাকা শুধুমাত্র চার্জ বাবদই কেটে নেয়া হয় এবং মাসের অন্যান্য সময়ে প্রতিবার রিচার্জে ৫% করে ভ্যাট কাটা হয়। আর বানিজ্যিক মিটারের কথা না হয় বাদই দিলাম। যেহেতু বিদ্যুতের মিটার গ্রাহক নিজের টাকায় কিনে থাকে তাহলে প্রতিমাসে গ্রাহককে কেন মিটার ভাড়া দিতে হবে? এছাড়া মিটার লক হয়ে যাওয়া, নাম্বার চেপে রিচার্জ করাসহ নানাবিধ জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। গ্রাহকদের এ দূর্ভোগ এবং অযাচিত ব্যয় থেকে রক্ষা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তিবর্গের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

নাফিজ-উর-রহমান

শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।

back to top