ব্যস্ততম নগরী ঢাকা। প্রতিদিন সকাল হতেই রাস্তায় নামে লক্ষ লক্ষ কর্মজীবী মানুষ। শিক্ষার্থীরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের জন্য বের হয়। সঠিক সময়ে গন্তব্যে স্থলে পৌঁছাতে কর্মজীবী, সাধারণ শিক্ষার্থীদের যানজটের কারণে পোহাতে হয় চরম ভোগান্তি।
অপরিকল্পিত নগর পরিবহণ ব্যবস্থার কারণে ঢাকা শহর পরিণত হয়েছে বিশ্বের অন্যতম যানজট প্রবণ নগরে। যানজটের প্রধান কারণ শহরে যানবাহনে সংখ্যা বৃদ্ধি। সময়ের সাথে পাল্লা দিয়ে ঢাকার রাস্তায় অবৈধ, ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাস, প্রাইভেট কার, রিক্সা, সিএনজি, লেগুনা, অটো রিক্সা অহরন পরিমাণ রাস্তায় চলছে । বাস চালকেরা নিদিষ্ট বাসস্ট্যান্ড ছাড়া বারবার থেমে থেমে যাত্রী তুলে থাকে,রাস্তার বিভিন্ন পয়েন্টে। রাস্তার মোড়,হসপিটাল কিংবা স্কুলের সামনে রিক্সার গুলো সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকে ফলে অন্যসব গাড়ি চলাচলে ব্যাঘাত ঘটে। অন্যদিকে রাজধানীর অন্যতম প্রধান সমস্যা ফুটপাত দখল করে ব্যবসা করা।
বিশেষ করে নিউমার্কেট, নীলক্ষেত, গুলিস্তান,পল্টন ব্যস্ততম পয়েন্ট গুলো গড়ে উঠেছে পোশাক, খাবারসহ রকমারি দোকান। তারা রাস্তায় একটি নিদিষ্ট অংশ ব্লক করে ফেলে। ফুটপাত দখল করে বানিজ্য গড়ে উঠলেও পদক্ষেপ নিতে এখনো দেখা যায় না। ট্রাফিক নিয়ন্ত্রণ কার্যক্রম অব্যবস্থাপনায় ক্রমেই বাস, রিক্সা, প্রাইভেট কার, ফুটপাত দখলের বানিজ্য ক্রমে প্রসার হয়ে চলছে।
বিশ্বব্যাংকের সম্প্রতি এক গবেষণায় দেখে ঢাকায় যানজটের কারণে নষ্ট হচ্ছে দৈনিক প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা। অর্থমূল্যে যা দৈনিক প্রায় ১৩৯ কোটি এবং বছরে ৫০ হাজার কোটি টাকার অধিক। সংখ্যাটি সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে কেবল। দেশের অর্থনৈতিক বিবেচনায় বিষয়টি গুরুত্বের সাথে দেখতে হবে। কর্মজীবি মানুষদের যানজট প্রহসন থেকে মুক্তি দিয়ে সঠিক সময় কর্মস্থনে পৌছানোর
ব্যবস্থা গ্রহন করতে হবে।
আহাম্মদ উল্লাহ
শিক্ষার্থী, ঢাকা কলেজ।
বুধবার, ২৫ ডিসেম্বর ২০২৪
ব্যস্ততম নগরী ঢাকা। প্রতিদিন সকাল হতেই রাস্তায় নামে লক্ষ লক্ষ কর্মজীবী মানুষ। শিক্ষার্থীরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের জন্য বের হয়। সঠিক সময়ে গন্তব্যে স্থলে পৌঁছাতে কর্মজীবী, সাধারণ শিক্ষার্থীদের যানজটের কারণে পোহাতে হয় চরম ভোগান্তি।
অপরিকল্পিত নগর পরিবহণ ব্যবস্থার কারণে ঢাকা শহর পরিণত হয়েছে বিশ্বের অন্যতম যানজট প্রবণ নগরে। যানজটের প্রধান কারণ শহরে যানবাহনে সংখ্যা বৃদ্ধি। সময়ের সাথে পাল্লা দিয়ে ঢাকার রাস্তায় অবৈধ, ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাস, প্রাইভেট কার, রিক্সা, সিএনজি, লেগুনা, অটো রিক্সা অহরন পরিমাণ রাস্তায় চলছে । বাস চালকেরা নিদিষ্ট বাসস্ট্যান্ড ছাড়া বারবার থেমে থেমে যাত্রী তুলে থাকে,রাস্তার বিভিন্ন পয়েন্টে। রাস্তার মোড়,হসপিটাল কিংবা স্কুলের সামনে রিক্সার গুলো সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকে ফলে অন্যসব গাড়ি চলাচলে ব্যাঘাত ঘটে। অন্যদিকে রাজধানীর অন্যতম প্রধান সমস্যা ফুটপাত দখল করে ব্যবসা করা।
বিশেষ করে নিউমার্কেট, নীলক্ষেত, গুলিস্তান,পল্টন ব্যস্ততম পয়েন্ট গুলো গড়ে উঠেছে পোশাক, খাবারসহ রকমারি দোকান। তারা রাস্তায় একটি নিদিষ্ট অংশ ব্লক করে ফেলে। ফুটপাত দখল করে বানিজ্য গড়ে উঠলেও পদক্ষেপ নিতে এখনো দেখা যায় না। ট্রাফিক নিয়ন্ত্রণ কার্যক্রম অব্যবস্থাপনায় ক্রমেই বাস, রিক্সা, প্রাইভেট কার, ফুটপাত দখলের বানিজ্য ক্রমে প্রসার হয়ে চলছে।
বিশ্বব্যাংকের সম্প্রতি এক গবেষণায় দেখে ঢাকায় যানজটের কারণে নষ্ট হচ্ছে দৈনিক প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা। অর্থমূল্যে যা দৈনিক প্রায় ১৩৯ কোটি এবং বছরে ৫০ হাজার কোটি টাকার অধিক। সংখ্যাটি সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে কেবল। দেশের অর্থনৈতিক বিবেচনায় বিষয়টি গুরুত্বের সাথে দেখতে হবে। কর্মজীবি মানুষদের যানজট প্রহসন থেকে মুক্তি দিয়ে সঠিক সময় কর্মস্থনে পৌছানোর
ব্যবস্থা গ্রহন করতে হবে।
আহাম্মদ উল্লাহ
শিক্ষার্থী, ঢাকা কলেজ।