alt

পাঠকের চিঠি

যানজট নিরসনে পদক্ষেপ চাই

: বুধবার, ২৫ ডিসেম্বর ২০২৪

ব্যস্ততম নগরী ঢাকা। প্রতিদিন সকাল হতেই রাস্তায় নামে লক্ষ লক্ষ কর্মজীবী মানুষ। শিক্ষার্থীরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের জন্য বের হয়। সঠিক সময়ে গন্তব্যে স্থলে পৌঁছাতে কর্মজীবী, সাধারণ শিক্ষার্থীদের যানজটের কারণে পোহাতে হয় চরম ভোগান্তি।

অপরিকল্পিত নগর পরিবহণ ব্যবস্থার কারণে ঢাকা শহর পরিণত হয়েছে বিশ্বের অন্যতম যানজট প্রবণ নগরে। যানজটের প্রধান কারণ শহরে যানবাহনে সংখ্যা বৃদ্ধি। সময়ের সাথে পাল্লা দিয়ে ঢাকার রাস্তায় অবৈধ, ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাস, প্রাইভেট কার, রিক্সা, সিএনজি, লেগুনা, অটো রিক্সা অহরন পরিমাণ রাস্তায় চলছে । বাস চালকেরা নিদিষ্ট বাসস্ট্যান্ড ছাড়া বারবার থেমে থেমে যাত্রী তুলে থাকে,রাস্তার বিভিন্ন পয়েন্টে। রাস্তার মোড়,হসপিটাল কিংবা স্কুলের সামনে রিক্সার গুলো সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকে ফলে অন্যসব গাড়ি চলাচলে ব্যাঘাত ঘটে। অন্যদিকে রাজধানীর অন্যতম প্রধান সমস্যা ফুটপাত দখল করে ব্যবসা করা।

বিশেষ করে নিউমার্কেট, নীলক্ষেত, গুলিস্তান,পল্টন ব্যস্ততম পয়েন্ট গুলো গড়ে উঠেছে পোশাক, খাবারসহ রকমারি দোকান। তারা রাস্তায় একটি নিদিষ্ট অংশ ব্লক করে ফেলে। ফুটপাত দখল করে বানিজ্য গড়ে উঠলেও পদক্ষেপ নিতে এখনো দেখা যায় না। ট্রাফিক নিয়ন্ত্রণ কার্যক্রম অব্যবস্থাপনায় ক্রমেই বাস, রিক্সা, প্রাইভেট কার, ফুটপাত দখলের বানিজ্য ক্রমে প্রসার হয়ে চলছে।

বিশ্বব্যাংকের সম্প্রতি এক গবেষণায় দেখে ঢাকায় যানজটের কারণে নষ্ট হচ্ছে দৈনিক প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা। অর্থমূল্যে যা দৈনিক প্রায় ১৩৯ কোটি এবং বছরে ৫০ হাজার কোটি টাকার অধিক। সংখ্যাটি সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে কেবল। দেশের অর্থনৈতিক বিবেচনায় বিষয়টি গুরুত্বের সাথে দেখতে হবে। কর্মজীবি মানুষদের যানজট প্রহসন থেকে মুক্তি দিয়ে সঠিক সময় কর্মস্থনে পৌছানোর

ব্যবস্থা গ্রহন করতে হবে।

আহাম্মদ উল্লাহ

শিক্ষার্থী, ঢাকা কলেজ।

শিক্ষকদের বেতন-ভাতার বৈষম্য দূর করতে হবে

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সংবাদ প্রসঙ্গে

মাটি কেটে নষ্ট হচ্ছে ফসলি জমি

পিঠা উৎসব : ঐতিহ্যের পুনরুত্থান ও জনপ্রিয়তা

পরিবেশ সুরক্ষায় সবুজ অর্থনীতি

পানির অপচয় রোধে সচেতনতা

নিরাপত্তায় মনোযোগ বাড়ানো জরুরি

ছবি

প্লাস্টিক দূষণ : সমাধানের পথ কী?

ছাত্রত্বহীন আদুভাইদের রাজনীতি বন্ধ হোক

অগ্নিকা- থেকে মুক্তির উপায় কী?

ছবি

নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকার

ছবি

টিসিবির ট্রাকে চাল নেই কেন?

মেট্রোরেলে মশা

ছবি

গণপরিবহনে নারী আসনের অপ্রতুলতা

ছবি

অভিযান যেন একতরফা না হয়

পরিবহন ভাড়া কমান

ইন্টারনেট প্রযুক্তির গুরুত্ব

ছবি

বই নির্বাচন, বন্ধু নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ

অব্যবস্থাপনার দিকে মেট্রোরেল

সাহিত্যের সঙ্গে সাংবাদিকতার সম্পর্ক : বিশ্লেষণ

কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের সংস্কার চাই

খাল খনন করুন

ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার খাল ভরাটের কারণে বেহাল দশা

ছবি

রেলক্রসিং যেন মরণ ফাঁদ

ছবি

অবৈধ পথে ইউরোপ যাত্রা : স্বপ্ন নাকি মৃত্যুর ফাঁদ?

ছাতারপাইয়ায় রাস্তা সংস্কার জরুরি

বইয়ের আলোয় দূর হোক অন্ধকার

পোস্তগোলা রাস্তার শোচনীয় অবস্থা

কৃষক কাঁদে, ভোক্তাও কাঁদে

হতাশার আরেক নাম ভর্তি পরীক্ষা

চট্টগ্রামের পাঁচলাইশে ক্ষতিগ্রস্তদের লিজ দলিল দিন

ছবি

সাতার শেখা জরুরি

গুচ্ছ ভর্তি প্রক্রিয়া : শিক্ষার্থীদের জন্য স্বস্তি নাকি ভোগান্তি?

ছবি

বন্ধ করা হোক ফিটনেসবিহীন যানবাহন

ছবি

অমর একুশে বইমেলা

tab

পাঠকের চিঠি

যানজট নিরসনে পদক্ষেপ চাই

বুধবার, ২৫ ডিসেম্বর ২০২৪

ব্যস্ততম নগরী ঢাকা। প্রতিদিন সকাল হতেই রাস্তায় নামে লক্ষ লক্ষ কর্মজীবী মানুষ। শিক্ষার্থীরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের জন্য বের হয়। সঠিক সময়ে গন্তব্যে স্থলে পৌঁছাতে কর্মজীবী, সাধারণ শিক্ষার্থীদের যানজটের কারণে পোহাতে হয় চরম ভোগান্তি।

অপরিকল্পিত নগর পরিবহণ ব্যবস্থার কারণে ঢাকা শহর পরিণত হয়েছে বিশ্বের অন্যতম যানজট প্রবণ নগরে। যানজটের প্রধান কারণ শহরে যানবাহনে সংখ্যা বৃদ্ধি। সময়ের সাথে পাল্লা দিয়ে ঢাকার রাস্তায় অবৈধ, ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাস, প্রাইভেট কার, রিক্সা, সিএনজি, লেগুনা, অটো রিক্সা অহরন পরিমাণ রাস্তায় চলছে । বাস চালকেরা নিদিষ্ট বাসস্ট্যান্ড ছাড়া বারবার থেমে থেমে যাত্রী তুলে থাকে,রাস্তার বিভিন্ন পয়েন্টে। রাস্তার মোড়,হসপিটাল কিংবা স্কুলের সামনে রিক্সার গুলো সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকে ফলে অন্যসব গাড়ি চলাচলে ব্যাঘাত ঘটে। অন্যদিকে রাজধানীর অন্যতম প্রধান সমস্যা ফুটপাত দখল করে ব্যবসা করা।

বিশেষ করে নিউমার্কেট, নীলক্ষেত, গুলিস্তান,পল্টন ব্যস্ততম পয়েন্ট গুলো গড়ে উঠেছে পোশাক, খাবারসহ রকমারি দোকান। তারা রাস্তায় একটি নিদিষ্ট অংশ ব্লক করে ফেলে। ফুটপাত দখল করে বানিজ্য গড়ে উঠলেও পদক্ষেপ নিতে এখনো দেখা যায় না। ট্রাফিক নিয়ন্ত্রণ কার্যক্রম অব্যবস্থাপনায় ক্রমেই বাস, রিক্সা, প্রাইভেট কার, ফুটপাত দখলের বানিজ্য ক্রমে প্রসার হয়ে চলছে।

বিশ্বব্যাংকের সম্প্রতি এক গবেষণায় দেখে ঢাকায় যানজটের কারণে নষ্ট হচ্ছে দৈনিক প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা। অর্থমূল্যে যা দৈনিক প্রায় ১৩৯ কোটি এবং বছরে ৫০ হাজার কোটি টাকার অধিক। সংখ্যাটি সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে কেবল। দেশের অর্থনৈতিক বিবেচনায় বিষয়টি গুরুত্বের সাথে দেখতে হবে। কর্মজীবি মানুষদের যানজট প্রহসন থেকে মুক্তি দিয়ে সঠিক সময় কর্মস্থনে পৌছানোর

ব্যবস্থা গ্রহন করতে হবে।

আহাম্মদ উল্লাহ

শিক্ষার্থী, ঢাকা কলেজ।

back to top