ফিটনেসবিহীন যানবাহনের জন্য রাস্তায় বাড়ছে দুর্ঘটনা। আমরা লক্ষ্য করেছি, কোথাও কোনো দুর্ঘটনায় প্রাণহানি হলেই জানা যায়, দুর্ঘটনাকবলিত গাড়ির ফিটনেস ছিল না, সড়কে চলাচলের অনুমতি ছিল না। আবার লক্কড়-ঝক্কড় গাড়ি সড়কে দাবড়ে বাড়ায়, যেগুলো দেখলে মনে হয় ফিটনেস আছে কিন্তু সরেজমিন দেখতে গেলে দেখা যাচ্ছে রুট পারমিট বা ফিটনেস কোনোটাই নেই। বিআরটিএ বারবার ফিটনেসবিহীন গাড়ি বন্ধ করার ঘোষণা দিলেও আইনের প্রয়োগ না থাকায় কালোশক্তির প্রভাবে ঘোষণা দিয়েও বন্ধ করতে পারছে না।
আইনের প্রয়োগে কর্তৃপক্ষের উদাসীনতা ও দুর্নীতি বন্ধ করা গেলে রুট পারিমট, ফিটনেসবিহীন যানবাহন বন্ধ করা সম্ভব হবে। ফিটনেসবিহীন যানবাহন বন্ধ করতে সরকারকে নিতে হব কার্যকরী পদক্ষেপ। তার মধ্যে উল্লেখযোগ্য আইনের যথাযথ প্রয়োগ এবং গণপরিবহন আধুনিকায়ন করা। এতে যাত্রীসেবার মান বৃদ্ধি পাবে সেই সঙ্গে যাত্রা হবে আরামদায়ক ও নিরাপদ।
তাহমিদুল হাসান আকন্দ
শিক্ষার্থী, গণিত বিভাগ
সরকারি তিতুমীর কলেজ, ঢাকা।
বুধবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৫
ফিটনেসবিহীন যানবাহনের জন্য রাস্তায় বাড়ছে দুর্ঘটনা। আমরা লক্ষ্য করেছি, কোথাও কোনো দুর্ঘটনায় প্রাণহানি হলেই জানা যায়, দুর্ঘটনাকবলিত গাড়ির ফিটনেস ছিল না, সড়কে চলাচলের অনুমতি ছিল না। আবার লক্কড়-ঝক্কড় গাড়ি সড়কে দাবড়ে বাড়ায়, যেগুলো দেখলে মনে হয় ফিটনেস আছে কিন্তু সরেজমিন দেখতে গেলে দেখা যাচ্ছে রুট পারমিট বা ফিটনেস কোনোটাই নেই। বিআরটিএ বারবার ফিটনেসবিহীন গাড়ি বন্ধ করার ঘোষণা দিলেও আইনের প্রয়োগ না থাকায় কালোশক্তির প্রভাবে ঘোষণা দিয়েও বন্ধ করতে পারছে না।
আইনের প্রয়োগে কর্তৃপক্ষের উদাসীনতা ও দুর্নীতি বন্ধ করা গেলে রুট পারিমট, ফিটনেসবিহীন যানবাহন বন্ধ করা সম্ভব হবে। ফিটনেসবিহীন যানবাহন বন্ধ করতে সরকারকে নিতে হব কার্যকরী পদক্ষেপ। তার মধ্যে উল্লেখযোগ্য আইনের যথাযথ প্রয়োগ এবং গণপরিবহন আধুনিকায়ন করা। এতে যাত্রীসেবার মান বৃদ্ধি পাবে সেই সঙ্গে যাত্রা হবে আরামদায়ক ও নিরাপদ।
তাহমিদুল হাসান আকন্দ
শিক্ষার্থী, গণিত বিভাগ
সরকারি তিতুমীর কলেজ, ঢাকা।