বর্তমান সময়ে আমাদের দেশের নারী পুরুষ উভয়ই গণপরিবহন ব্যবহার করে থাকে। মূলত মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্তের মানুষেরাই বেশি ব্যবহার করে থাকে। যদিও গণপরিবহনে পুরুষ মানুষের সংখ্যা বেশি হলেও মহিলাদের সংখ্যা নেহায়েত কম নয়। বর্তমানে নারীরা শিক্ষার দিক দিয়ে যেমন এগিয়ে যাচ্ছে, একইভাবে চাকরির দিক দিয়েও পিছিয়ে নেই।
যেহেতু সবার সিএনজি-রিকশা ব্যবহার করার সামর্থ্য থেকে না, তাই তারা বাসকেই বেছে নেয়। তবে এত-এত আসনের মাঝে মাত্র ১২টি আসন বরাদ্দ করা আছে মহিলাদের জন্য। মহিলাদের সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হয় সন্ধ্যার দিকে। তখন প্রায় সব প্রতিষ্ঠান ছুটি হয় এবং বাসের মধ্যে অধিক চাপ পড়ে। তখন বাসে এত বেশি পরিমাণ চাপ থাকে যে, বাসে ওঠা প্রায় অসম্ভব; কিন্তু সম্ভব হলেও মহিলাদের উঠতে দেওয়া হয় না। এতে নারীরা বেশি সময় ধরে রাস্তায় দাঁড়িয়ে থেকে বাসের অপেক্ষা করে এবং অনেক সময় ব্যয় করে ফেলে বাসের অপেক্ষায় এবং রাত বেশি হয়ে গেলে ঢাকা শহরে একজন নারী রাস্তায় থাকলে তা নিরাপদ না সেই বিষয়ে আমরা সবাই অবগত আছি।
অতএব নারীদের নিরাপত্তার জন্য এবং তাদের রোজকার ভোগান্তি কমাতে গণপরিবহনে মহিলা আসনের সংখ্যা বৃদ্ধির ব্যবস্থা করা হোক, এমনটাই সরকারের কাছে প্রত্যাশা করছি।
সামিন ইয়াসার
শিক্ষার্থী, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি
বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৫
বর্তমান সময়ে আমাদের দেশের নারী পুরুষ উভয়ই গণপরিবহন ব্যবহার করে থাকে। মূলত মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্তের মানুষেরাই বেশি ব্যবহার করে থাকে। যদিও গণপরিবহনে পুরুষ মানুষের সংখ্যা বেশি হলেও মহিলাদের সংখ্যা নেহায়েত কম নয়। বর্তমানে নারীরা শিক্ষার দিক দিয়ে যেমন এগিয়ে যাচ্ছে, একইভাবে চাকরির দিক দিয়েও পিছিয়ে নেই।
যেহেতু সবার সিএনজি-রিকশা ব্যবহার করার সামর্থ্য থেকে না, তাই তারা বাসকেই বেছে নেয়। তবে এত-এত আসনের মাঝে মাত্র ১২টি আসন বরাদ্দ করা আছে মহিলাদের জন্য। মহিলাদের সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হয় সন্ধ্যার দিকে। তখন প্রায় সব প্রতিষ্ঠান ছুটি হয় এবং বাসের মধ্যে অধিক চাপ পড়ে। তখন বাসে এত বেশি পরিমাণ চাপ থাকে যে, বাসে ওঠা প্রায় অসম্ভব; কিন্তু সম্ভব হলেও মহিলাদের উঠতে দেওয়া হয় না। এতে নারীরা বেশি সময় ধরে রাস্তায় দাঁড়িয়ে থেকে বাসের অপেক্ষা করে এবং অনেক সময় ব্যয় করে ফেলে বাসের অপেক্ষায় এবং রাত বেশি হয়ে গেলে ঢাকা শহরে একজন নারী রাস্তায় থাকলে তা নিরাপদ না সেই বিষয়ে আমরা সবাই অবগত আছি।
অতএব নারীদের নিরাপত্তার জন্য এবং তাদের রোজকার ভোগান্তি কমাতে গণপরিবহনে মহিলা আসনের সংখ্যা বৃদ্ধির ব্যবস্থা করা হোক, এমনটাই সরকারের কাছে প্রত্যাশা করছি।
সামিন ইয়াসার
শিক্ষার্থী, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি