alt

শিক্ষা

ব্র্যান্ড প্র্যাক্টিসনার্সের আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব আয়োজন

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

দেশে প্রথমবারের মত ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ আয়োজন করেছে ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং ডিবেট ফেস্ট-পয়েন্ট কাউন্টার-পয়েন্ট। এই বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয় গত ১৮ সেপ্টেম্বর রাতে। ফাইনালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এসএম সিলেভি স্কোয়াড টিমকে হারিয়ে বিজয়ী হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের টিম বায। গ্র্যান্ড ফিনালে বিতর্কের বিষয় ছিল ‘মুনাফা বাড়ানোর পরিবর্তে মার্কেটিং এর উদ্দেশ্য হওয়া উচিত সমাজের সেবা করা।’

ফাইনাল বিতর্কে বিচারক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মীজানুর রহমান, আইবিএ’র অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার এবং আকিজ ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমগীর। বিতর্কটি মডারেট করেন আরলা ফুডস এর হেড অফ মার্কেটিং গালীব বিন মুহাম্মদ। অনলাইনে অনুষ্ঠিত এই বিতর্ক উৎসবের টাইটেল স্পন্সর এসএমসি প্লাস ইলেট্রোলাইট ড্রিংক এবং পাওয়ার্ড বাই স্পন্সর ইস্পাহানি ও ওয়ালটন।

কর্পোরেট মার্কেটিং পেশাজীবী এবং তরুণ উদ্যমী শিক্ষার্থীদের মধ্যে ব্যবধান দূর করার লক্ষ্যে ব্র্যান্ড প্র্যাকটিশনার্স বাংলাদেশ জুলাই ২০২১ এ একটি ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং বিতর্ক উৎসব শুরু করার উদ্যোগ নেয়। গত ১৭ জুলাই থেকে শুরু হওয়া এই বিতর্ক উৎসবে মার্কেটিং ক্ষেত্রের সমসাময়িক বিষয়ের উপর ৬৩টি বিতর্ক অনুষ্ঠিত হয়। ফেসবুক প্লাটফর্মে আয়োজিত এই উৎসবের মডারেটর এবং বিচারক হিসাবে যুক্ত ছিলেন দেশের সফল এবং প্রতিশশ্রুতিশীল ৯০জন ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স। পাশাপাশি অংশগ্রহণকারী দলগুলোকে তথ্য-উপাত্ত ও বিভিন্ন বিষয় নিয়ে সহযোগিতার জন্য মেন্টর হিসাবেও যুক্ত ছিলেন আরো ৪০জন মার্কেটিং পেশাজীবী।

এই বিতর্ক উৎসব নিয়ে এসএমসি এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) খন্দকার শামীম রহমান বলেন, একদিন ছাত্র-ছাত্রীরা বিশ^বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে পেশাদার হিসাবে জব মার্কেটে প্রবেশ করবে বা নিজেদের উদ্যোগ শুরু করবে। দুই ক্ষেত্রেই মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান তাদেরকে সফলতার পথে নিয়ে যেতে সাহায্য করবে। আমরা আশা করি, এই উদ্যোগের ফলে তারা বৈশি^ক এবং দেশীয় মার্কেটিং ট্রেন্ড নিয়ে আরও বেশী জানার সুযোগ পাবে।

দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ১২৭টি টিম থেকে ৬৪টি টিম বাছাই করা হয়েছিল। এই আয়োজন প্রসঙ্গে ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার ফিরোজ আলম ক্যারিয়ারের শুরুতেই মার্কেটিং বিষয়ে জানার উপর গুরুত্ব দিতে বলেছেন। তিনি বলেন, দেশে আমাদের আরও অনেক সৃষ্টিশীল এবং প্রতিশ্রুতিশীল মার্কেটিয়ার দরকার। ব্যবসায় শিক্ষার পাশাপাশি ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং মানবিক বিষয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মাঝেও মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান এবং চর্চা বিনিময় এই বিতর্কের মধ্য দিয়ে আরো বেশি ছড়িয়ে পড়বে বলে আমি বিশ^াস করি।

আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব-২০২১ নিয়ে ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ প্রতিষ্ঠাকালীন সময় থেকেই মার্কেটিং এবং ব্র্যান্ড নিয়ে কাজ করে আসছে। এতদিন পেশাজীবীদের জন্য নানা ধরনের আয়োজন থাকলেও এই প্রথম ছাত্র-ছাত্রীদের জন্য কিছু করতে পারছি আমরা। পণ্য, ভোক্তা, মার্কেট ডাইনামিক্স, ট্রেন্ড ইত্যাদিসহ দরকারী বিষয়গুলোতে ছাত্রছাত্রীরা আগ্রহী হয়ে উঠলে সেটা তাদের ক্যারিয়াওে দারুণ কাজে দেবে। ছাত্রাবস্থায় মার্কেটিং এর নানা প্রায়োগিক বিষয়ে ধারণার পাশাপাশি সফল মার্কেটিং পেশাজীবীদের সাথে ছাত্র-ছাত্রীদের সেতুবন্ধন হিসাবেও এই প্রোগ্রাম কাজ করবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

ছবি

তৃতীয় দফায় তিনদিন শ্রেণি কার্যক্রম বর্জনে ঘোষণা কুবি শিক্ষক সমিতির

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ ভর্তির আবেদনের ২য় মেধা তালিকা প্রকাশ

ছবি

বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি

ছবি

এইচএসসির ফরম পূরণ শুরু মঙ্গলবার, চলবে ২৫ এপ্রিল পর্যন্ত

ছবি

স্বল্প আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী ও ঈদ উপহার বিতরন

ছবি

রাবি-চবির অধিভুক্ত হল ৯ সরকারি কলেজ

ছবি

১১ মের মধ্যেই এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

নতুন শিক্ষাক্রম : আগের ধাচেই শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি এনটিআরসিএ’র

এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে টেস্ট পরীক্ষার নামে ফি আদায় করলে ব্যবস্থা

ছবি

এইচএসসি পরীক্ষা শুরু ৩০ জুন, রুটিন প্রকাশ

ছবি

বুয়েটে ছাত্র রাজনীতি চলবে : হাইকোর্ট

ছবি

বুয়েটে ছাত্ররাজনীতির দাবিতে দেশব্যাপী মানববন্ধন করবে ছাত্রলীগ

ছবি

তিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে তিন ক্যাম্পাসে চলছে পাল্টাপাল্টি মহড়া

ছবি

৩০টি বেসরকারি বিশ^বিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত:এনবিআর

ছবি

শিক্ষায় প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্তরে পারিবারিক ব্যয় বেড়েছে

শিক্ষায় প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্তরে পারিবারিক ব্যয় বেড়েছে

কক্সবাজারে ওয়্যারলেস অডিও ডিভাইসসহ দুইজন আটক

ছবি

মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে, বেড়েছে মাদ্রাসায়

ছবি

দুর্নীতির অভিযোগে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা বরখাস্ত

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

শিক্ষাপ্রতিষ্ঠানে ২৬ দিনের ছুটি শুরু

ছবি

শনিবার স্কুল খোলা রাখার ইঙ্গিত: শিক্ষামন্ত্রী নওফেল

উচ্চ মাধ্যমিক পর্যন্ত সমাপনী পরীক্ষা পাঁচ ঘণ্টা করার প্রস্তাব এনসিটিবির

ছবি

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা ইরশাদ

ছবি

এইচএসসি পরীক্ষা কার কোন কেন্দ্রে, তালিকা প্রকাশ

কারিগরি শিক্ষা বোর্ডের শতাধিক ‘ট্রেড কোর্সের’ নিয়ন্ত্রণ নিয়ে দুই সংস্থার দ্বন্দ্ব

ছবি

ঢাকা কলেজিয়েট স্কুলের ২০০ বছর বয়সী ভবন ভাঙার প্রতিবাদে মানববন্ধন

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের অনন্য সাফল্য

ছবি

বুয়েটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে

সিমাগো র‍্যাঙ্কিংয়ে অষ্টম কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির ফল ১৮ মার্চ

ছবি

রাবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৪৫.৩ শতাংশ

ছবি

হাইকোর্টের আদেশ স্থগিত রোজায় স্কুল খোলা

ছবি

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখতে কোনো বাধা নেই

ছবি

দ্বিতীয় দিনে পাঁচ দফা দাবিতে জাবির প্রশাসনিক ভবন অবরোধ

ছবি

অপরিকল্পিত ভবনের ভিত্তিপ্রস্তর ভেঙে দিলো ছাত্র ইউনিয়ন

tab

শিক্ষা

ব্র্যান্ড প্র্যাক্টিসনার্সের আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব আয়োজন

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

দেশে প্রথমবারের মত ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ আয়োজন করেছে ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং ডিবেট ফেস্ট-পয়েন্ট কাউন্টার-পয়েন্ট। এই বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয় গত ১৮ সেপ্টেম্বর রাতে। ফাইনালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এসএম সিলেভি স্কোয়াড টিমকে হারিয়ে বিজয়ী হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের টিম বায। গ্র্যান্ড ফিনালে বিতর্কের বিষয় ছিল ‘মুনাফা বাড়ানোর পরিবর্তে মার্কেটিং এর উদ্দেশ্য হওয়া উচিত সমাজের সেবা করা।’

ফাইনাল বিতর্কে বিচারক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মীজানুর রহমান, আইবিএ’র অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার এবং আকিজ ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমগীর। বিতর্কটি মডারেট করেন আরলা ফুডস এর হেড অফ মার্কেটিং গালীব বিন মুহাম্মদ। অনলাইনে অনুষ্ঠিত এই বিতর্ক উৎসবের টাইটেল স্পন্সর এসএমসি প্লাস ইলেট্রোলাইট ড্রিংক এবং পাওয়ার্ড বাই স্পন্সর ইস্পাহানি ও ওয়ালটন।

কর্পোরেট মার্কেটিং পেশাজীবী এবং তরুণ উদ্যমী শিক্ষার্থীদের মধ্যে ব্যবধান দূর করার লক্ষ্যে ব্র্যান্ড প্র্যাকটিশনার্স বাংলাদেশ জুলাই ২০২১ এ একটি ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং বিতর্ক উৎসব শুরু করার উদ্যোগ নেয়। গত ১৭ জুলাই থেকে শুরু হওয়া এই বিতর্ক উৎসবে মার্কেটিং ক্ষেত্রের সমসাময়িক বিষয়ের উপর ৬৩টি বিতর্ক অনুষ্ঠিত হয়। ফেসবুক প্লাটফর্মে আয়োজিত এই উৎসবের মডারেটর এবং বিচারক হিসাবে যুক্ত ছিলেন দেশের সফল এবং প্রতিশশ্রুতিশীল ৯০জন ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স। পাশাপাশি অংশগ্রহণকারী দলগুলোকে তথ্য-উপাত্ত ও বিভিন্ন বিষয় নিয়ে সহযোগিতার জন্য মেন্টর হিসাবেও যুক্ত ছিলেন আরো ৪০জন মার্কেটিং পেশাজীবী।

এই বিতর্ক উৎসব নিয়ে এসএমসি এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) খন্দকার শামীম রহমান বলেন, একদিন ছাত্র-ছাত্রীরা বিশ^বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে পেশাদার হিসাবে জব মার্কেটে প্রবেশ করবে বা নিজেদের উদ্যোগ শুরু করবে। দুই ক্ষেত্রেই মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান তাদেরকে সফলতার পথে নিয়ে যেতে সাহায্য করবে। আমরা আশা করি, এই উদ্যোগের ফলে তারা বৈশি^ক এবং দেশীয় মার্কেটিং ট্রেন্ড নিয়ে আরও বেশী জানার সুযোগ পাবে।

দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ১২৭টি টিম থেকে ৬৪টি টিম বাছাই করা হয়েছিল। এই আয়োজন প্রসঙ্গে ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার ফিরোজ আলম ক্যারিয়ারের শুরুতেই মার্কেটিং বিষয়ে জানার উপর গুরুত্ব দিতে বলেছেন। তিনি বলেন, দেশে আমাদের আরও অনেক সৃষ্টিশীল এবং প্রতিশ্রুতিশীল মার্কেটিয়ার দরকার। ব্যবসায় শিক্ষার পাশাপাশি ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং মানবিক বিষয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মাঝেও মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান এবং চর্চা বিনিময় এই বিতর্কের মধ্য দিয়ে আরো বেশি ছড়িয়ে পড়বে বলে আমি বিশ^াস করি।

আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব-২০২১ নিয়ে ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ প্রতিষ্ঠাকালীন সময় থেকেই মার্কেটিং এবং ব্র্যান্ড নিয়ে কাজ করে আসছে। এতদিন পেশাজীবীদের জন্য নানা ধরনের আয়োজন থাকলেও এই প্রথম ছাত্র-ছাত্রীদের জন্য কিছু করতে পারছি আমরা। পণ্য, ভোক্তা, মার্কেট ডাইনামিক্স, ট্রেন্ড ইত্যাদিসহ দরকারী বিষয়গুলোতে ছাত্রছাত্রীরা আগ্রহী হয়ে উঠলে সেটা তাদের ক্যারিয়াওে দারুণ কাজে দেবে। ছাত্রাবস্থায় মার্কেটিং এর নানা প্রায়োগিক বিষয়ে ধারণার পাশাপাশি সফল মার্কেটিং পেশাজীবীদের সাথে ছাত্র-ছাত্রীদের সেতুবন্ধন হিসাবেও এই প্রোগ্রাম কাজ করবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

back to top