alt

সারাদেশ

মৈত্রী পাইপলাইনে কতটা লাভবান হবে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক : শনিবার, ১৮ মার্চ ২০২৩

ভারত থেকে জ্বালানি তেল আমদানির জন্য মৈত্রী পাইপলাইন চালু করা হয়েছে। শনিবার (১৮ মার্চ) প্রথম দিনেই ভারতের শিলিগুড়ির লুমানিগড় তেল শোধনাগার থেকে ১৩১ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে প্রায় ১ হাজার ৯৩০ মেট্রিক টন জ্বালানি তেল এসে পৌঁছেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, এই পাইপলাইন দিয়ে আমদানি করা জ্বালানি তেল দিয়ে উত্তরাঞ্চলের ১৬ জেলার চাহিদা পূরণ হবে। জ্বালানি তেলের খরচও আগের চেয়ে কমবে বলে মনে করছেন তারা।

যদিও বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, ‘যে চুক্তির আওতায় এই পাইপলাইন তৈরি করা হলো এবং ডিজেল আমদানি করা হবে তাতে কি আছে তা বিস্তারিত প্রকাশ না করায় এ পাইপলাইন বাংলাদেশকে জ্বালানির ক্ষেত্রে অতিমাত্রায় ভারত নির্ভর করে তোলে কি-না তা নিয়েও উদ্বেগ আছে।’

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বা বিপিসি অবশ্য বলছে, এতদিন যে পদ্ধতিতে ভারত থেকে ডিজেল আনা হচ্ছিল সেটি আদর্শ ছিল না বরং এখন নতুন পাইপলাইন হয়ে যাওয়ায় ‘তুলনামূলক কম খরচে’ এবং ‘রিয়েল টাইমে’ জ্বালানি পাওয়া যাবে।

তবে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এজাজ হোসেন বলেন, এখানে শুধু তেল আনাটা সহজ হচ্ছে আর কোন কিছুই বাংলাদেশ পাচ্ছে না। তিনি বিবিসি বাংলাকে বলেন, ‘এই পাইপলাইনে আনা জ্বালানি তো কম বা সাশ্রয়ী দামে পাবে না। আবার এখানে কোন গ্যারান্টেড সাপ্লাইয়ের বিষয়ও নেই। যে পরিমাণ তেল আসবে তা খুব বড় কিছু নয়।’

বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ অবশ্য বলেছেন, নতুন পাইপলাইনের মাধ্যমে কম খরচে উত্তরাঞ্চলের ১৬ জেলায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করতে সক্ষম হবেন তারা। যদিও জ্বালানি বিশেষজ্ঞ এবং ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠনের উপদেষ্টা শামসুল আলম বলেন, ‘কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ভারতের আদানি গোষ্ঠীর সঙ্গে যে অভিজ্ঞতা বাংলাদেশের হয়েছে তাতে এই পাইপলাইন নিয়ে ভারতের সঙ্গে চুক্তির বিস্তারিত প্রকাশ না করলে বলা কঠিন যে, এতে বাংলাদেশের লাভ হবেই।’

শামসুল আলম বলেন, ‘ভারতের দুটি প্রতিষ্ঠান এই সীমান্ত পাইপলাইন দিয়ে ডিজেল পাঠাবে। তারাও যদিও আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে যখন তখন দাম বাড়িয়ে বাংলাদেশকে বিপাকে ফেলে তার থেকে সুরক্ষাকবচ কী, তা নিয়ে সংসদ বা মন্ত্রিসভা কোথাও কথা হয়েছে?’

বাংলাদেশে ব্যবহৃত জ্বালানির পঁচাত্তর শতাংশই ডিজেল এবং দেশে ডিজেলের চাহিদা প্রায় ৪৬ লাখ টন। এর আশি ভাগই সরকারকে আমদানি করতে হয়। ২০১৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত প্রতি মাসে ভারতের পশ্চিমবঙ্গ রেলওয়ের মাধ্যমে দুই হাজার ২শ’ টন ডিজেল আমদানি হয় বাংলাদেশে।

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন স্থাপন প্রকল্পের পরিচালক টিপু সুলতান সাংবাদিকদের বলেন, ‘আপাতত রেলওয়ের হেড ডিপোতে তেল সংরক্ষণ করা হচ্ছে। প্রথম দিকে বছরে আড়াই লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করবে। পরবর্তীতে চাহিদা অনুযায়ী তা ৪-৫ লাখ টনে বৃদ্ধি পাবে।’

প্রকল্পের কমিশনিং টিমের কো-অর্ডিনেটর এএসএম আহসান হাবিব বলেন, ‘ভারত থেকে আমাদেরকে প্রতি বছর আড়াই লাখ মেট্রিক টন তেল সরবরাহ করবে। চাহিদা বাড়লে তারা বছরে ১০ লাখ মেট্রিক টন পর্যন্ত তেল সরবরাহ করবে। প্রকল্পটির পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। যেসব তেল ভারত থেকে নিয়ে আসা হবে তা উত্তরাঞ্চলের ৮টি জেলায় সরবরাহ করা হবে। সব চাহিদা এই পাম্পের মাধ্যমেই সম্পন্ন করা হবে।’

‘মূলত নভেম্বর থেকে মে মাস পর্যন্ত জ্বালানি তেলের প্রয়োজন হয়। এই সময়টাতে ওয়াগন সমস্যার কারণে চাহিদা অনুযায়ী তেল সরবরাহ করা সম্ভব হয় না। এই প্রকল্পটি এমনভাবে করা হয়েছে যাতে করে পরিবেশের কোন ক্ষতি না হয় এবং নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা হয়েছে’ বলেন আহসান হাবিব।

ছবি

মুরাদনগরে ধর্ষণ-নির্যাতনের ঘটনার নিন্দা, সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি ৩৮ বিশিষ্ট নাগরিকের

ছবি

নওগাঁয় ৯০টি খামারে তৈরি হচ্ছে কেঁচো সার

বরমচাল চা বাগানের ইতি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী

সিরাজগঞ্জে হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন

ছবি

তারাগঞ্জ প্রাণীসম্পদ অফিস চত্বরে ফুলের চারাগাছ রোপন

বটিয়াঘাটায় ব্যবসায়ীদের মাঝে পরিবেশ বান্ধব ব্যাগ বিতরণ

কলারোয়ায় আইসক্রিম ফ্যাক্টরিতে অভিযান

পীরগাছায় ছেলের অপরাধে মধ্যযুগীয় কায়দায় বাবার ওপর নির্যাতন

নোয়াখালীতে বিধবাকে গণধর্ষণ

কাজে ফিরেছেন হিলি কাস্টমস কর্মকর্তা-কর্মচারীরা

ছবি

প্লাস্টিকের বস্তায় চাল বাজারজাত করার জরিমানা

শিক্ষার্থীকে বস্তায় ভরে নির্যাতনের ঘটনায় শিক্ষক কারাগারে

সমিতির জমানো টাকা ফেরত না পেয়ে শোকে মৃত্যু

ছবি

নবীগঞ্জে পুলিশের ওপর হামলার ঘটনায় গ্রেপ্তার ১৩

কুষ্টিয়ায় সেতুর টোল আদায় বন্ধে দাবিতে মহাসড়ক অবরোধ, যানজট, ভোগান্তি

নড়াইলে এইচএসসিতে সেট পরিবর্তন কেন্দ্র সচিব ও ট্যাগ অফিসারকে অব্যাহতি

ছবি

ভৈরবে তুচ্ছ ঘটনায় সংঘর্ষ বাড়িঘর ভাঙচুর, আহত ১০

চিলমারী তেল ডিপো রক্ষায় কুড়িগ্রামে শ্রমিকদের মানববন্ধন

মোহনগঞ্জে হারিয়ে যাচ্ছে মৃৎশিল্পের জৌলুস

ছবি

চিলমারীতে অসময়ের বন্যা পাটচাষিরা চিন্তিত

ছবি

সাড়ে পাঁচ কোটি টাকার পণ্য আটক করল সুনামগঞ্জ বিজিবি

প্রেমের টানে ভারতীয় যুবক লালমনিরহাটে

মহাদেবপুরে অতিরিক্ত ধানচাল মজুদ জেল-জরিমানা, ধান কেনা বন্ধ

ছবি

৬৭০ টাকার বীজ ধান ৭’শ ৫০ টাকা বিক্রি!

সন্তান জন্ম দিয়ে পরীক্ষা দিলেন অদম্য ইশা

জেলা আ.লীগের সভাপতি নাছির দুই দিনের রিমান্ডে

ছবি

বেনাপোল বন্দরে পানি নিষ্কাশনের অভাবে ব্যাহত হচ্ছে পণ্য খালাস

চেকপোস্ট ইমিগ্রেশনে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

সিদ্ধিরগঞ্জে ছাদ থেকে পড়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে ফারিহা

ছবি

বেড়িবাঁধের দুই কিলোমিটার রাস্তাটি এখন গলার কাঁটায়

কালীগঞ্জে হোল্ডিং ট্যাক্স ইস্যুতে পৌরবাসীর সঙ্গে ইউএনওর সরাসরি সংলাপ

ছবি

এনবিআরের আন্দোলন প্রত্যাহার করে নেয়ায় বেনাপোল বন্দরে কার্যক্রম শুরু

নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিবির অভিযানে ৯,৬২০ পিস ইয়াবা উদ্ধার

চট্টগ্রামে জন্ম থেকে ১৫ মাস বয়সী শিশুদের জন্য নতুন প্রকল্প : কার্যক্রম চলবে ৬ জেলায়

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযান আটক ৩

ছবি

নেত্রকোনায় চক্ষু চিকিৎসার নামে প্রতারণা

tab

সারাদেশ

মৈত্রী পাইপলাইনে কতটা লাভবান হবে বাংলাদেশ

সংবাদ অনলাইন ডেস্ক

শনিবার, ১৮ মার্চ ২০২৩

ভারত থেকে জ্বালানি তেল আমদানির জন্য মৈত্রী পাইপলাইন চালু করা হয়েছে। শনিবার (১৮ মার্চ) প্রথম দিনেই ভারতের শিলিগুড়ির লুমানিগড় তেল শোধনাগার থেকে ১৩১ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে প্রায় ১ হাজার ৯৩০ মেট্রিক টন জ্বালানি তেল এসে পৌঁছেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, এই পাইপলাইন দিয়ে আমদানি করা জ্বালানি তেল দিয়ে উত্তরাঞ্চলের ১৬ জেলার চাহিদা পূরণ হবে। জ্বালানি তেলের খরচও আগের চেয়ে কমবে বলে মনে করছেন তারা।

যদিও বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, ‘যে চুক্তির আওতায় এই পাইপলাইন তৈরি করা হলো এবং ডিজেল আমদানি করা হবে তাতে কি আছে তা বিস্তারিত প্রকাশ না করায় এ পাইপলাইন বাংলাদেশকে জ্বালানির ক্ষেত্রে অতিমাত্রায় ভারত নির্ভর করে তোলে কি-না তা নিয়েও উদ্বেগ আছে।’

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বা বিপিসি অবশ্য বলছে, এতদিন যে পদ্ধতিতে ভারত থেকে ডিজেল আনা হচ্ছিল সেটি আদর্শ ছিল না বরং এখন নতুন পাইপলাইন হয়ে যাওয়ায় ‘তুলনামূলক কম খরচে’ এবং ‘রিয়েল টাইমে’ জ্বালানি পাওয়া যাবে।

তবে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এজাজ হোসেন বলেন, এখানে শুধু তেল আনাটা সহজ হচ্ছে আর কোন কিছুই বাংলাদেশ পাচ্ছে না। তিনি বিবিসি বাংলাকে বলেন, ‘এই পাইপলাইনে আনা জ্বালানি তো কম বা সাশ্রয়ী দামে পাবে না। আবার এখানে কোন গ্যারান্টেড সাপ্লাইয়ের বিষয়ও নেই। যে পরিমাণ তেল আসবে তা খুব বড় কিছু নয়।’

বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ অবশ্য বলেছেন, নতুন পাইপলাইনের মাধ্যমে কম খরচে উত্তরাঞ্চলের ১৬ জেলায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করতে সক্ষম হবেন তারা। যদিও জ্বালানি বিশেষজ্ঞ এবং ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠনের উপদেষ্টা শামসুল আলম বলেন, ‘কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ভারতের আদানি গোষ্ঠীর সঙ্গে যে অভিজ্ঞতা বাংলাদেশের হয়েছে তাতে এই পাইপলাইন নিয়ে ভারতের সঙ্গে চুক্তির বিস্তারিত প্রকাশ না করলে বলা কঠিন যে, এতে বাংলাদেশের লাভ হবেই।’

শামসুল আলম বলেন, ‘ভারতের দুটি প্রতিষ্ঠান এই সীমান্ত পাইপলাইন দিয়ে ডিজেল পাঠাবে। তারাও যদিও আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে যখন তখন দাম বাড়িয়ে বাংলাদেশকে বিপাকে ফেলে তার থেকে সুরক্ষাকবচ কী, তা নিয়ে সংসদ বা মন্ত্রিসভা কোথাও কথা হয়েছে?’

বাংলাদেশে ব্যবহৃত জ্বালানির পঁচাত্তর শতাংশই ডিজেল এবং দেশে ডিজেলের চাহিদা প্রায় ৪৬ লাখ টন। এর আশি ভাগই সরকারকে আমদানি করতে হয়। ২০১৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত প্রতি মাসে ভারতের পশ্চিমবঙ্গ রেলওয়ের মাধ্যমে দুই হাজার ২শ’ টন ডিজেল আমদানি হয় বাংলাদেশে।

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন স্থাপন প্রকল্পের পরিচালক টিপু সুলতান সাংবাদিকদের বলেন, ‘আপাতত রেলওয়ের হেড ডিপোতে তেল সংরক্ষণ করা হচ্ছে। প্রথম দিকে বছরে আড়াই লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করবে। পরবর্তীতে চাহিদা অনুযায়ী তা ৪-৫ লাখ টনে বৃদ্ধি পাবে।’

প্রকল্পের কমিশনিং টিমের কো-অর্ডিনেটর এএসএম আহসান হাবিব বলেন, ‘ভারত থেকে আমাদেরকে প্রতি বছর আড়াই লাখ মেট্রিক টন তেল সরবরাহ করবে। চাহিদা বাড়লে তারা বছরে ১০ লাখ মেট্রিক টন পর্যন্ত তেল সরবরাহ করবে। প্রকল্পটির পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। যেসব তেল ভারত থেকে নিয়ে আসা হবে তা উত্তরাঞ্চলের ৮টি জেলায় সরবরাহ করা হবে। সব চাহিদা এই পাম্পের মাধ্যমেই সম্পন্ন করা হবে।’

‘মূলত নভেম্বর থেকে মে মাস পর্যন্ত জ্বালানি তেলের প্রয়োজন হয়। এই সময়টাতে ওয়াগন সমস্যার কারণে চাহিদা অনুযায়ী তেল সরবরাহ করা সম্ভব হয় না। এই প্রকল্পটি এমনভাবে করা হয়েছে যাতে করে পরিবেশের কোন ক্ষতি না হয় এবং নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা হয়েছে’ বলেন আহসান হাবিব।

back to top