alt

অর্থ-বাণিজ্য

মেট্রোরেলের একক টিকিট ফেরত না দেওয়ায় সঙ্কট: যাত্রীদের ফেরত দেওয়ার অনুরোধ

স্টেশন থেকে হারিয়ে গেছে ২ লাখ টিকিট, মেট্রোরেল কর্তৃপক্ষের সতর্কবার্তা

সংবাদ অনলাইন রিপোর্ট : সোমবার, ১৪ অক্টোবর ২০২৪

মেট্রোরেলের একক যাত্রার জন্য ব্যবহার করা টিকিট ফেরত না দেওয়ার প্রবণতা যাত্রীদের মধ্যে বাড়ছে, যা স্টেশনে টিকিট সঙ্কট তৈরি করছে। ঢাকার মেট্রোরেল পরিচালনাকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, প্রায় ২ লাখ টিকিট স্টেশনে ফেরত না দিয়ে যাত্রীরা নিয়ে চলে গেছেন। এতে স্টেশনে টিকিটের অভাবে অন্যান্য যাত্রীদের দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ সোমবার উত্তরায় এক সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরেন। তিনি বলেন, মেট্রোরেলের জন্য ২ লাখ ৪৮ হাজার একক যাত্রার টিকিট সরবরাহ করা হয়েছিল, যার মধ্যে ১৩ হাজার নষ্ট হয়েছে এবং ২ লাখের বেশি টিকিট যাত্রীরা ফেরত দেননি।

রউফ আরও জানান, "এটি আইনত অপরাধ। একক যাত্রার টিকিট স্টেশন থেকে বাইরে নিয়ে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ।"

মেট্রোরেলে বর্তমানে দুটি ধরনের টিকিট ব্যবহৃত হয়। একটিতে রয়েছে এমআরটি পাস, যা রিচার্জ করে বারবার ব্যবহার করা যায়। এই পাস ব্যবহার করে যাত্রীরা স্টেশনে প্রবেশ ও বের হওয়ার সময় পাঞ্চ মেশিনে ভাড়া কেটে ফেলতে পারেন। এছাড়াও এমআরটি পাস ব্যবহারকারীরা ১০ শতাংশ ভাড়ার ছাড়ও পান। অন্যদিকে, একক যাত্রার টিকিট একটি নির্দিষ্ট ভ্রমণের জন্য ব্যবহার করা হয়, যা স্টেশনের মেশিনে ঢুকিয়ে ফেরত দেওয়ার নিয়ম রয়েছে।

কিন্তু অনেক যাত্রী স্টেশনে সেই নিয়ম মানছেন না। তারা টিকিট জমা না দিয়ে সঙ্গে করে নিয়ে যাচ্ছেন, যা সমস্যা সৃষ্টি করছে। মেট্রোরেল ভিত্তিক বিভিন্ন ফেসবুক গ্রুপে অনেক যাত্রী মজার ছলে বা ইচ্ছাকৃতভাবে টিকিট বাড়িতে নিয়ে যাওয়ার অভিজ্ঞতা শেয়ার করেছেন। এমনকি কেউ কেউ এতে গর্বও প্রকাশ করেছেন।

এই পরিস্থিতি নিয়ে ডিএমটিসিএল-এর পক্ষ থেকে যাত্রীদের টিকিট ফেরত দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। রউফ বলেন, "এভাবে নিয়ে যাওয়া টিকিট অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না। তাই অনুরোধ করছি, যাত্রীরা যেন এগুলো নিকটবর্তী স্টেশনে গিয়ে ফেরত দেন। এতে রাষ্ট্র আর্থিক ক্ষতি থেকে রক্ষা পাবে।"

এই টিকিটের অভাবের কারণে স্টেশনগুলোতে সমস্যা আরও জটিল হয়ে উঠছে। অনেক টিকিট ভেন্ডিং মেশিন বন্ধ রাখতে হচ্ছে, ফলে যাত্রীদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে।

তবে ডিএমটিসিএল যাত্রীদের সুবিধার্থে কিছু উদ্যোগও নিয়েছে। এমআরটি পাস রিচার্জের প্রক্রিয়াটি আরও সহজ করতে অ্যাপ তৈরি হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। রউফ বলেন, "আমরা এমন একটি অ্যাপ তৈরি করছি, যার মাধ্যমে যাত্রীরা ঘরে বসেই এমআরটি পাস রিচার্জ করতে পারবেন। বিষয়টি চুক্তির শেষ পর্যায়ে রয়েছে। আশা করি, খুব শিগগিরই আমরা যাত্রীদের জন্য সুখবর দিতে পারব।"

এই টিকিট সমস্যা এবং নতুন উদ্যোগের পাশাপাশি ডিএমটিসিএল মিরপুর-১০ স্টেশনের পুনরায় চালুর ঘোষণাও দিয়েছে। ছাত্র আন্দোলনের সময় এই স্টেশনটি ভাঙচুরের শিকার হয়েছিল। মঙ্গলবার থেকে স্টেশনটি আবার চালু করা হবে বলে জানানো হয়।

ছবি

তেজগাঁওয়ে ডিম বিক্রি শুরু, ব্যবসায়ীদের লোকসানের অভিযোগ

ছবি

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২০২৪-২৫ অর্থবছরের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

তিন চ্যালেঞ্জ বাংলাদেশের, চলতি অর্থবছর প্রবৃদ্ধি কমে দাঁড়াতে পারে ৪ শতাংশে : বিশ্বব্যাংক

ছবি

ডিমের দাম স্থিতিশীল রাখতে শুল্ক কমানোর উদ্যোগ নিয়েছে সরকার

ছবি

বাংলাদেশের এমএসএমই সেক্টরকে এগিয়ে নিচ্ছে প্রিয়শপ

ছবি

রিয়েলমি ১২ এর প্রি-অর্ডার ক্যাম্পেইন বিজয়ীদের নাম ঘোষণা

ছবি

বাজারে আসুস আরওজি সিরিজের নতুন গেমিং মনিটর

ছবি

ব্যাংক আমানত কমেছে ১০ হাজার কোটি টাকা, গ্রাহকদের মধ্যে উদ্বেগ

মাত্র দুই মাস সময় দিয়েই সরকারকে ব্যর্থ বলা যায় কিনা, প্রশ্ন বাণিজ্য উপদেষ্টার

ছবি

ঋণ প্রবৃদ্ধি কমে ১১ মাসের মধ্যে সর্বনিম্ন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের ইঙ্গিত

ছবি

পাঠাও ফেস্টে গোল্ড জিতে নেয়ার সুযোগ

ছবি

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি: আগামীকাল থেকে ওএমএসে সবজি বিক্রি করবে কৃষি বিপনণ অধিদপ্তর

৩৫৮ কোটি টাকা মানি লন্ডারিংয়ের অভিযোগে ১২ জনের বিরুদ্ধে চার্জশিট

ছবি

ক্ষুদ্র উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে এসএমই ফাউন্ডেশন ও ফুডপ্যান্ডা’র কর্মশালা

ছবি

শুরু হলো লিফট এন্ড এস্কেলেটর এর আন্তর্জাতিক প্রদর্শনী ২০২৪

ছবি

কুয়াকাটায় জেলের জালে ধরা পড়েছে ৬৪ কেজি পাখি মাছ

ছবি

বিশ্বব্যাংকের পূর্বাভাস: চলতি অর্থবছরে বাংলাদেশে প্রবৃদ্ধি কমে হতে পারে ৪ শতাংশ

ছবি

বাংলাদেশ রিটেইল কংগ্রেস ২০২৪ অনুষ্ঠিত

ছবি

ইবিএল ও মাস্টারকার্ডের সাথে কো-ব্র্যান্ডেড কার্ড নিয়ে এলো বাংলালিংক

ছবি

আইসিএসবি কর্পোরেট গভর্নেন্স অ্যাওয়ার্ড পেল ইউনিলিভার কনজিউমার কেয়ার

ছবি

বাজারে স্যামসাংয়ের পরিবেশবান্ধব এসি ও রেফ্রিজারেটর

ছবি

আগামী দুই বছর শক্তিশালী অবস্থানে থাকবে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি

ছবি

ব্যাংক বন্ধ আজ

মিরপুর-১০ মেট্রো স্টেশন পরীক্ষামূলক চালু: পরবর্তী সপ্তাহেই যাত্রী পরিবহন শুরু হতে পারে

ছবি

ছাত্র-জনতার অভ্যুত্থানে আহতদের কর্মসংস্থানের সুযোগ দিচ্ছে বাক্কো

ছবি

আইসিএসবি করপোরেট গভর্নেন্স অ্যাওয়ার্ড পেল ইউপিজিডিসিএল

ছবি

স্পিড-বেইসড লিমিটলেস ইন্টারনেট প্যাক চালু করলো গ্রামীণফোন

ছবি

ইউরোমানি সিকিউরিটিজ হাউসেস অ্যাওয়ার্ডস জিতলো ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড

ছবি

ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২১ উদ্বোধন

ছবি

দেশের বাজারে ডিমের সরবরাহ বাড়াতে ৪.৫ কোটি ডিম আমদানির অনুমতি

ছবি

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভোমরা স্থলবন্দরের বাণিজ্যিক কার্যক্রম ৯ দিন বন্ধ

ছবি

ডিমের বাজার স্থিতিশীল রাখতে শুল্ক-কর প্রত্যাহারের পুনরায় সুপারিশ

ছবি

শ্রমিক বেতন পরিশোধে সুদবিহীন ঋণের দাবি বিজিএমইএর

ছবি

জেলায় জেলায় টাস্কফোর্স গঠন: নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে বিশেষ পদক্ষেপ

ছবি

গভীর সমুদ্রবন্দরের ব্যয় বাড়ানো হলো ৬ হাজার পাঁচশ ৭৩ কোটি টাকা

ছবি

সিঙ্গার ওয়েবসাইট থেকে পণ্য কিনে বিকাশ পেমেন্টে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক

tab

অর্থ-বাণিজ্য

মেট্রোরেলের একক টিকিট ফেরত না দেওয়ায় সঙ্কট: যাত্রীদের ফেরত দেওয়ার অনুরোধ

স্টেশন থেকে হারিয়ে গেছে ২ লাখ টিকিট, মেট্রোরেল কর্তৃপক্ষের সতর্কবার্তা

সংবাদ অনলাইন রিপোর্ট

সোমবার, ১৪ অক্টোবর ২০২৪

মেট্রোরেলের একক যাত্রার জন্য ব্যবহার করা টিকিট ফেরত না দেওয়ার প্রবণতা যাত্রীদের মধ্যে বাড়ছে, যা স্টেশনে টিকিট সঙ্কট তৈরি করছে। ঢাকার মেট্রোরেল পরিচালনাকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, প্রায় ২ লাখ টিকিট স্টেশনে ফেরত না দিয়ে যাত্রীরা নিয়ে চলে গেছেন। এতে স্টেশনে টিকিটের অভাবে অন্যান্য যাত্রীদের দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ সোমবার উত্তরায় এক সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরেন। তিনি বলেন, মেট্রোরেলের জন্য ২ লাখ ৪৮ হাজার একক যাত্রার টিকিট সরবরাহ করা হয়েছিল, যার মধ্যে ১৩ হাজার নষ্ট হয়েছে এবং ২ লাখের বেশি টিকিট যাত্রীরা ফেরত দেননি।

রউফ আরও জানান, "এটি আইনত অপরাধ। একক যাত্রার টিকিট স্টেশন থেকে বাইরে নিয়ে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ।"

মেট্রোরেলে বর্তমানে দুটি ধরনের টিকিট ব্যবহৃত হয়। একটিতে রয়েছে এমআরটি পাস, যা রিচার্জ করে বারবার ব্যবহার করা যায়। এই পাস ব্যবহার করে যাত্রীরা স্টেশনে প্রবেশ ও বের হওয়ার সময় পাঞ্চ মেশিনে ভাড়া কেটে ফেলতে পারেন। এছাড়াও এমআরটি পাস ব্যবহারকারীরা ১০ শতাংশ ভাড়ার ছাড়ও পান। অন্যদিকে, একক যাত্রার টিকিট একটি নির্দিষ্ট ভ্রমণের জন্য ব্যবহার করা হয়, যা স্টেশনের মেশিনে ঢুকিয়ে ফেরত দেওয়ার নিয়ম রয়েছে।

কিন্তু অনেক যাত্রী স্টেশনে সেই নিয়ম মানছেন না। তারা টিকিট জমা না দিয়ে সঙ্গে করে নিয়ে যাচ্ছেন, যা সমস্যা সৃষ্টি করছে। মেট্রোরেল ভিত্তিক বিভিন্ন ফেসবুক গ্রুপে অনেক যাত্রী মজার ছলে বা ইচ্ছাকৃতভাবে টিকিট বাড়িতে নিয়ে যাওয়ার অভিজ্ঞতা শেয়ার করেছেন। এমনকি কেউ কেউ এতে গর্বও প্রকাশ করেছেন।

এই পরিস্থিতি নিয়ে ডিএমটিসিএল-এর পক্ষ থেকে যাত্রীদের টিকিট ফেরত দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। রউফ বলেন, "এভাবে নিয়ে যাওয়া টিকিট অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না। তাই অনুরোধ করছি, যাত্রীরা যেন এগুলো নিকটবর্তী স্টেশনে গিয়ে ফেরত দেন। এতে রাষ্ট্র আর্থিক ক্ষতি থেকে রক্ষা পাবে।"

এই টিকিটের অভাবের কারণে স্টেশনগুলোতে সমস্যা আরও জটিল হয়ে উঠছে। অনেক টিকিট ভেন্ডিং মেশিন বন্ধ রাখতে হচ্ছে, ফলে যাত্রীদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে।

তবে ডিএমটিসিএল যাত্রীদের সুবিধার্থে কিছু উদ্যোগও নিয়েছে। এমআরটি পাস রিচার্জের প্রক্রিয়াটি আরও সহজ করতে অ্যাপ তৈরি হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। রউফ বলেন, "আমরা এমন একটি অ্যাপ তৈরি করছি, যার মাধ্যমে যাত্রীরা ঘরে বসেই এমআরটি পাস রিচার্জ করতে পারবেন। বিষয়টি চুক্তির শেষ পর্যায়ে রয়েছে। আশা করি, খুব শিগগিরই আমরা যাত্রীদের জন্য সুখবর দিতে পারব।"

এই টিকিট সমস্যা এবং নতুন উদ্যোগের পাশাপাশি ডিএমটিসিএল মিরপুর-১০ স্টেশনের পুনরায় চালুর ঘোষণাও দিয়েছে। ছাত্র আন্দোলনের সময় এই স্টেশনটি ভাঙচুরের শিকার হয়েছিল। মঙ্গলবার থেকে স্টেশনটি আবার চালু করা হবে বলে জানানো হয়।

back to top