কম শিক্ষার্থী নিয়ে পাশাপাশি থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো একীভূত করার পরিকল্পনা করেছে সরকার। খুলনা জেলায় এমন ৪৬টি প্রাথমিক বিদ্যালয় একীভূত করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে।
খুলনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শেখ অহিদুল আলম বলেন, খুলনা জেলার মোট ১ হাজার ১৫৯টি বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪৭টি বিদ্যালয়ে ৫০ জনের কম শিক্ষার্থী আছে। পারিপার্শ্বিক বিবেচনায় ৪৬টি বিদ্যালয়কে একীভূত করার জন্য সুপারিশ করা হয়েছে।
তবে একীভূত করার পর কোনো বিদ্যালয় বন্ধ হবে না জানিয়ে তিনি বলেন, পাশাপাশি থাকা দুটি বিদ্যালয়ে ভাগাভাগি করে পাঠদান করানো হবে। একটিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পাঠদান করা হবে। একইভাবে অন্যটিতে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর পাঠদান করা হবে। এভাবে শ্রেণীভিত্তিক পাঠদান ভাগাভাগি হলে আর শিক্ষার্থী সংকট হবে না। অর্থাৎ একটিতে কম শিক্ষার্থী বা অন্যটিতে বেশি শিক্ষার্থী এমন সমস্যা হবে না।
শিক্ষা কর্মকর্তা অহিদুল আরও বলেন, একীভূত হওয়ার ফলে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তাদের মধ্যে প্রতিযোগিতাও বাড়বে। ফলে শিক্ষার মান আরও ভালো হবে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপপরিচালক মোসলেম উদ্দিন বলেন, স্থানীয় বাস্তবতা ও পারিপার্শ্বিকতা বিবেচনায় নিয়ে বিদ্যালয়গুলো একীভূত করা হচ্ছে। অল্প শিক্ষার্থী রয়েছে, তবে পাশাপাশি কোনো বিদ্যালয় নেই। এমন বিদ্যালয়গুলোও যথারীতি চালু থাকবে।
তিনি বলেন, সারাদেশে এ ধরনের ৩০০টি প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। এটা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। নির্দেশনা এলে পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
কম শিক্ষার্থী নিয়ে পাশাপাশি থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো একীভূত করার পরিকল্পনা করেছে সরকার। খুলনা জেলায় এমন ৪৬টি প্রাথমিক বিদ্যালয় একীভূত করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে।
খুলনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শেখ অহিদুল আলম বলেন, খুলনা জেলার মোট ১ হাজার ১৫৯টি বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪৭টি বিদ্যালয়ে ৫০ জনের কম শিক্ষার্থী আছে। পারিপার্শ্বিক বিবেচনায় ৪৬টি বিদ্যালয়কে একীভূত করার জন্য সুপারিশ করা হয়েছে।
তবে একীভূত করার পর কোনো বিদ্যালয় বন্ধ হবে না জানিয়ে তিনি বলেন, পাশাপাশি থাকা দুটি বিদ্যালয়ে ভাগাভাগি করে পাঠদান করানো হবে। একটিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পাঠদান করা হবে। একইভাবে অন্যটিতে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর পাঠদান করা হবে। এভাবে শ্রেণীভিত্তিক পাঠদান ভাগাভাগি হলে আর শিক্ষার্থী সংকট হবে না। অর্থাৎ একটিতে কম শিক্ষার্থী বা অন্যটিতে বেশি শিক্ষার্থী এমন সমস্যা হবে না।
শিক্ষা কর্মকর্তা অহিদুল আরও বলেন, একীভূত হওয়ার ফলে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তাদের মধ্যে প্রতিযোগিতাও বাড়বে। ফলে শিক্ষার মান আরও ভালো হবে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপপরিচালক মোসলেম উদ্দিন বলেন, স্থানীয় বাস্তবতা ও পারিপার্শ্বিকতা বিবেচনায় নিয়ে বিদ্যালয়গুলো একীভূত করা হচ্ছে। অল্প শিক্ষার্থী রয়েছে, তবে পাশাপাশি কোনো বিদ্যালয় নেই। এমন বিদ্যালয়গুলোও যথারীতি চালু থাকবে।
তিনি বলেন, সারাদেশে এ ধরনের ৩০০টি প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। এটা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। নির্দেশনা এলে পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।