alt

বিজ্ঞান ও প্রযুক্তি

সেরা বিজ্ঞাপনী প্রচারণাগুলোকে পুরস্কৃত করা হলো ১৩তম কমওয়ার্ডে

সংবাদ অনলাইন রিপোর্ট : রোববার, ২০ অক্টোবর ২০২৪

গত ১৯ অক্টোবর বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজন করেছে কমওয়ার্ড: এক্সিলেন্স ইন ক্রিয়েটিভ কমিউনিকেশনের ১৩তম সংস্করণ। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এ আয়োজনে ১৪৬টি বিজ্ঞাপনী প্রচারণাকে ২৬টি ক্যাটেগরিতে সম্মাননা প্রদান করা হয়।

এই বছর কমওয়ার্ডের জন্য ৭৯টি এজেন্সি থেকে ১৩৮০টি মনোনয়ন জমা পড়ে। ১ জুন ২০২৩ হতে ৩১ মে ২০২৪ পর্যন্ত সময়কালে উন্মোচিত এবং প্রচারিত ক্যাম্পেইনগুলো নমিনেশনের জন্য বিবেচিত হয়। এর মধ্য থেকে ২১টি গোল্ডেন, ৫০টি সিলভার এবং ৭৫টি ব্রোঞ্জ সম্মাননা অর্জন করে। উল্লেখ্য, এই বছর কোনো গ্র্যান্ড প্রিক্স পদক প্রদান করা হয়নি।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, কমওয়ার্ড আমাদের সৃজনশীল যোগাযোগ শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতির প্রমাণ। এটি প্রমাণ করে বাংলাদেশের সৃজনশীল বিজ্ঞাপনী প্রচারণা শুধু এগিয়ে যাচ্ছে না, বরং নেতৃত্ব দিচ্ছে।

এবারের আয়োজনে বাংলাদেশের বিজ্ঞাপনী শিল্পের অন্যতম প্রতিষ্ঠাতা এবং অ্যাডকম লিমিটেডের ফাউন্ডার এন্ড চেয়ারম্যান গীতিয়ারা সাফিয়া চৌধুরীকে বাংলাদেশের সৃজনশীল শিল্পে অবস্মরনীয় অবদান রাখার জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয়।

১৩তম কমওয়ার্ডের আগে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে ‘ডিজরাপ্টিং দ্য নর্ম: ফিউচার অফ ক্রিয়েটিভ মার্কেটিং’ থিমকে কেন্দ্র করে ১৩তম কমিউনিকেশন সামিট অনুষ্ঠিত হয়।

সামিটের লিডারস ডায়লগে বাংলাদেশের বিজ্ঞাপনী শিল্পের এযাবৎ কালের যাত্রা নিয়ে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন অ্যাডকম লিমিটেডের ফাউন্ডার এন্ড চেয়ারম্যান গীতিয়ারা সাফিয়া চৌধুরী এবং ইউনিট্রেন্ড লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও ক্রিয়েটিভ চিফ মুনির আহমেদ খান।

সামিটে আরও উপস্থিত ছিলেন নাজিম ফারহান চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, অ্যাডকম লিমিটেড; যেখানে প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন ফারহা নাজ জামান, মার্কেটিং ডিরেক্টর, গ্রামীণফোন লিমিটেড; অরূপ আই, এজেন্সি হেড এন্ড চিফ ক্রিয়েটিভ স্ট্র্যাটেজিস্ট, মাইটি; সাইফুল আজম চৌধুরী মুকুল, এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর, গ্রে অ্যাডভারটাইজিং বাংলাদেশ; শারজিল করিম, ম্যানেজিং ডিরেক্টর, ইন্টারস্পিড অ্যাডভারটাইজিং লি.; এবং মোঃ শাদমান সাদিকীন, মার্কেটিং ডিরেক্টর- হোম কেয়ার হেড, ডিজিটাল হাব, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড; দ্রাবির আলম, সিওও ও ডিরেক্টর, এক্স-ইন্টিগ্রেটেড মার্কেটিং এজেন্সি; জাকিয়া জেরিন, সিনিয়র ম্যানেজার, মার্কেটিং কমিউনিকেশন অ্যান্ড কনজিউমার এনগেজমেন্ট, নেসলে বাংলাদেশ লিমিটেড; সালাহউদ্দিন শাহেদ, সিইও, এফসিবি বিটোপি প্রমুখ।

কমিউনিকেশন সামিট ও কমওয়ার্ড ২০২৪- এর সহযোগিতায় ছিল মিনিসো বাংলাদেশ। স্ট্র্যাটেজিক পার্টনার- বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম (বিসিএফ), ইন্টারন্যাশনাল অ্যাডভার্টাইজিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ, রোরিং লায়ন্স; নলেজ পার্টনার- মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ (এমএসবি); টেকনোলজি পার্টনার- আমরা টেকনোলজিস লিমিটেড; হসপিটালিটি পার্টনার- লা মেরিডিয়ান ঢাকা; পিআর পার্টনার- ব্যাকপেজ পিআর।

সাইবার হামলা ঠেকাতে ক্যাসপারস্কির নতুন উদ্যোগ

ছবি

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক রোবো টেক অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত

ছবি

টেকসই নগরায়ণ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক পাবলিক লেকচার অনুষ্ঠিত

ছবি

চীনে উচ্চ শিক্ষায় এআই বিষয়ক আলোচনায় সবুর খান

ছবি

সফটওয়্যার প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধিতে বাংলাদেশে বি-টপসি প্রোগ্রাম শুরু

ছবি

মাইক্রোসফট ‘ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট’ সনদ পেলো ১৯ শিক্ষক

ছবি

এ প্রান্তিকে বাংলাদেশ থেকে ১ কোটি ২১ লাখের বেশি ভিডিও সরিয়েছে টিকটক

অ্যাপ্রিকট ২০২৫ সম্মেলন অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায়

ছবি

পদত্যাগ করলেন বেসিস সভাপতি, পদত্যাগ করতে যাচ্ছেন আরও কয়েকজন

ছবি

টেকনো ফ্যান ফেস্টিভ্যাল ২০২৪ এ ক্যামন ৩০এস উন্মোচন

ছবি

এপিটি শনাক্তকরণ ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে: ক্যাসপারস্কি

ছবি

গণমাধ্যমকর্মীদের নিয়ে ডিজিটাল ফরেনসিক কর্মশালা অনুষ্ঠিত

ছবি

জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের হট লাইন নাম্বার ও ওয়েবসাইট চালু

ছবি

প্রযুক্তিখাতে গুরুত্বপূর্ণ সংস্কারের দাবি প্রযুক্তি উদ্যোক্তাদের

ছবি

কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে ইও বাংলাদেশ এর প্রশিক্ষণ কর্মশালা

ছবি

বাংলাদেশে বাজারে শাওমির নতুন স্মার্টফোন রেডমি ১৪সি

ছবি

ভিভো ভি৪০ ফাইভজি: বৃষ্টিতেও নির্ভার রাখবে

ছবি

সংঘবিধি ও সংঘস্মারক সংশোধনকল্পে আইএসপিএবি’র বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত

ছবি

বাজারে নতুন হ্যান্ডসেট রিয়েলমি ১২

ছবি

বাংলাদেশ রিটেইল অ্যাওয়ার্ড পেল বিকাশ

ছবি

ডিজিটাল নেশনস অ্যাওয়ার্ড পেল বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ

ছবি

খুলনায় শিক্ষকদের জন্য স্টেম প্রশিক্ষণ কর্মশালা

ছবি

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ শুরু

ছবি

এআই ইনফিনিটি প্ল্যাটফর্ম চালু করেছে ইনফিনিক্স

ছবি

নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে জাগো ফাউন্ডেশন ও টিকটকের যৌথ উদ্যোগ

ছবি

বাংলাদেশের বাজারে গিগাবাইটের নতুন মাদারবোর্ড অরাস এক্স৮৭০ ও এক্স৮৭০ই

ছবি

কৃত্তিম বুদ্ধিমত্তা চিকিৎসা শিক্ষায় বিপ্লব এনেছে

ছবি

বাংলাদেশের বাজারে নতুন স্মার্টফোন টেকনো স্পার্ক ৩০সি

ছবি

ইউআইটিএস এ অ্যাক্রেডিটেশন ম্যানুয়াল ২০২৪ বিষয়ক সেমিনার

ছবি

নিরাপদ ইন্টারনেট সচেতনতায় অক্টোবর মাসজুড়ে ক্যাম ক্যাম্পেইন

ছবি

ইন্টারনেট সেবা ব্যাহত হতে পারে ৪ ঘণ্টা

ছবি

ভিভোর ভি সিরিজে জাইস লেন্সের ভিডিওগ্রাফি

ছবি

সিডস ফর দ্য ফিউচারের আঞ্চলিক পর্বে অংশ নিতে চীনে বাংলাদেশী শিক্ষার্থীরা

ছবি

দেশের বাজারে আসুসের কোপাইলট প্লাস পিসি এআই ল্যাপটপ

ছবি

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

ছবি

বাজারে লেনোভো আইডিয়াপ্যাড ফাইভ আই টু ইন ওয়ান ল্যাপটপ

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

সেরা বিজ্ঞাপনী প্রচারণাগুলোকে পুরস্কৃত করা হলো ১৩তম কমওয়ার্ডে

সংবাদ অনলাইন রিপোর্ট

রোববার, ২০ অক্টোবর ২০২৪

গত ১৯ অক্টোবর বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজন করেছে কমওয়ার্ড: এক্সিলেন্স ইন ক্রিয়েটিভ কমিউনিকেশনের ১৩তম সংস্করণ। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এ আয়োজনে ১৪৬টি বিজ্ঞাপনী প্রচারণাকে ২৬টি ক্যাটেগরিতে সম্মাননা প্রদান করা হয়।

এই বছর কমওয়ার্ডের জন্য ৭৯টি এজেন্সি থেকে ১৩৮০টি মনোনয়ন জমা পড়ে। ১ জুন ২০২৩ হতে ৩১ মে ২০২৪ পর্যন্ত সময়কালে উন্মোচিত এবং প্রচারিত ক্যাম্পেইনগুলো নমিনেশনের জন্য বিবেচিত হয়। এর মধ্য থেকে ২১টি গোল্ডেন, ৫০টি সিলভার এবং ৭৫টি ব্রোঞ্জ সম্মাননা অর্জন করে। উল্লেখ্য, এই বছর কোনো গ্র্যান্ড প্রিক্স পদক প্রদান করা হয়নি।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, কমওয়ার্ড আমাদের সৃজনশীল যোগাযোগ শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতির প্রমাণ। এটি প্রমাণ করে বাংলাদেশের সৃজনশীল বিজ্ঞাপনী প্রচারণা শুধু এগিয়ে যাচ্ছে না, বরং নেতৃত্ব দিচ্ছে।

এবারের আয়োজনে বাংলাদেশের বিজ্ঞাপনী শিল্পের অন্যতম প্রতিষ্ঠাতা এবং অ্যাডকম লিমিটেডের ফাউন্ডার এন্ড চেয়ারম্যান গীতিয়ারা সাফিয়া চৌধুরীকে বাংলাদেশের সৃজনশীল শিল্পে অবস্মরনীয় অবদান রাখার জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয়।

১৩তম কমওয়ার্ডের আগে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে ‘ডিজরাপ্টিং দ্য নর্ম: ফিউচার অফ ক্রিয়েটিভ মার্কেটিং’ থিমকে কেন্দ্র করে ১৩তম কমিউনিকেশন সামিট অনুষ্ঠিত হয়।

সামিটের লিডারস ডায়লগে বাংলাদেশের বিজ্ঞাপনী শিল্পের এযাবৎ কালের যাত্রা নিয়ে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন অ্যাডকম লিমিটেডের ফাউন্ডার এন্ড চেয়ারম্যান গীতিয়ারা সাফিয়া চৌধুরী এবং ইউনিট্রেন্ড লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও ক্রিয়েটিভ চিফ মুনির আহমেদ খান।

সামিটে আরও উপস্থিত ছিলেন নাজিম ফারহান চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, অ্যাডকম লিমিটেড; যেখানে প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন ফারহা নাজ জামান, মার্কেটিং ডিরেক্টর, গ্রামীণফোন লিমিটেড; অরূপ আই, এজেন্সি হেড এন্ড চিফ ক্রিয়েটিভ স্ট্র্যাটেজিস্ট, মাইটি; সাইফুল আজম চৌধুরী মুকুল, এক্সিকিউটিভ ক্রিয়েটিভ ডিরেক্টর, গ্রে অ্যাডভারটাইজিং বাংলাদেশ; শারজিল করিম, ম্যানেজিং ডিরেক্টর, ইন্টারস্পিড অ্যাডভারটাইজিং লি.; এবং মোঃ শাদমান সাদিকীন, মার্কেটিং ডিরেক্টর- হোম কেয়ার হেড, ডিজিটাল হাব, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড; দ্রাবির আলম, সিওও ও ডিরেক্টর, এক্স-ইন্টিগ্রেটেড মার্কেটিং এজেন্সি; জাকিয়া জেরিন, সিনিয়র ম্যানেজার, মার্কেটিং কমিউনিকেশন অ্যান্ড কনজিউমার এনগেজমেন্ট, নেসলে বাংলাদেশ লিমিটেড; সালাহউদ্দিন শাহেদ, সিইও, এফসিবি বিটোপি প্রমুখ।

কমিউনিকেশন সামিট ও কমওয়ার্ড ২০২৪- এর সহযোগিতায় ছিল মিনিসো বাংলাদেশ। স্ট্র্যাটেজিক পার্টনার- বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম (বিসিএফ), ইন্টারন্যাশনাল অ্যাডভার্টাইজিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ, রোরিং লায়ন্স; নলেজ পার্টনার- মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ (এমএসবি); টেকনোলজি পার্টনার- আমরা টেকনোলজিস লিমিটেড; হসপিটালিটি পার্টনার- লা মেরিডিয়ান ঢাকা; পিআর পার্টনার- ব্যাকপেজ পিআর।

back to top