alt

জাতীয়

টোলের মাধ্যমে পদ্মা সেতুর নির্মাণ খরচ উঠাতে ৩০ বছর পর্যন্ত লাগতে পারে

সংবাদ অনলাইন রিপোর্ট : শনিবার, ২৫ জুন ২০২২

টোল আদায়ের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণের ব্যয় উঠে আসতে ২৫ থেকে ৩০ বছর লাগতে পারে। টোল আদায়ের মাধ্যমে ২০৫০ সাল নাগাদ পদ্মা সেতু প্রকল্পের পুরো ব্যয় উঠে আসতে পারে বলে ধারণা সরকারের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের।

নির্মাণ ব্যয়ে উঠে আসার পাশাপাশি পদ্মা সেতু দেশের অর্থনীতি ও জিডিপিতে অসামান্য অবদান রাখবে। এই সেতু সরাসারি রাজধানীর সঙ্গে ২১ জেলা সংযোগ স্থাপন করায় ওইসব জেলার মানুষের জীবনমান, অর্থনীতি ও আর্থ-সামাজিক অবস্থায়ও ব্যাপক অগ্রগতির আশা করছেন বিশেষজ্ঞরা।

অর্থনীতিবিদরা বলছেন, দেশের সার্বিক অর্থনীতির বিকাশ ও জিডিপিতে মাইলফলক হিসেবে কাজ করবে স্বপ্নের পদ্মা সেতু। এই সেতুর কারণে দেশের জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি এক দশমিক ২ শতাংশ থেকে দেড় শতাংশ পর্যন্ত বাড়বে।

সম্পূর্ণ দেশীয় অর্থে নির্মাণ করা হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। এই সেতু নির্মাণে বাংলাদেশ সরকারের ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। বিশাল এই বিনিয়োগ উঠিয়ে আনার দুটি উপায় রয়েছে। এর একটি হলো-সেতু দিয়ে পারাপার হওয়া যানবাহন থেকে টোল আদায়; অন্যটি হলো জিডিপির অতিরিক্ত প্রাপ্তি বিবেচনায় নেয়া।

কত বছরে এই অর্থ উঠে আসতে পারে সে সর্ম্পকে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে সুনির্দিষ্ট কোন হিসাব নেই। তবে সেতুর সঙ্গে সম্পৃক্ত দেশি-বিদেশি একাধিক সংস্থার তথ্য অনুযায়ী, শুধুমাত্র টোল আদায়ের মাধ্যমে ৩০ বছরের মধ্যে পদ্মা সেতুর পুরো বিনিয়োগ উঠিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

সরকারের সংশ্লিষ্ট দপ্তরের তথ্য বলছে, পদ্মা সেতু দিয়ে প্রথম বছর দৈনিক ২৪ হাজার যানবাহন চলাচল করবে। ২০২৫ সাল নাগাদ সেতু পারাপারে যানবাহনের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৪১ হাজার ৬০০। পর্যায়ক্রমে যানবাহনের সংখ্যা বাড়বে। এভাবে ২০৫০ সাল নাগাদ শুধু যানবাহন থেকে টোল আদায়ের মাধ্যমেই পদ্মা সেতুর ব্যয় উঠে আসবে।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, পদ্মা সেতু নির্মাণে ব্যয় হওয়া টাকা সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ বছরের মধ্যে উঠে আসবে। তবে টোল আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক থাকলে ২০ থেকে ২৫ বছরেই পুরো টাকা উঠে আসতে পারে।

সেতুর টোল আদায়ের দায়িত্ব দক্ষিণ কোরিয়া এক্সপ্রেস করপোরেশন ও চায়না মেজর ব্রিজ কোম্পানিকে দেয়া হয়েছে জানিয়ে শফিকুল ইসলাম বলেন, দুই প্রতিষ্ঠান টোল আদায়ের পাশাপাশি সেতুর ঋণ শোধ, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করবে।

এদিকে পরামর্শক প্রতিষ্ঠানের ধারণা, পদ্মা সেতু পারাপারে যানবাহন থেকে প্রথম বছর এক হাজার ৪৩০ কোটি টাক আয় হবে। এ হিসাবে ৩৫ বছরে এই সেতু থেকে ৯০ হাজার কোটি টাকার বেশি আয় হবে।

যদিও সেতু বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রত্যাশা, প্রথম বছর এক হাজার ৬০৪ কোটি টাকার টোল আদায় হবে। সেতু বিভাগ জানিয়েছে, টোলের বেশিরভাগ টাকা দিয়ে সরকারের ঋণ পরিশোধ করা হবে। সেতুর রক্ষণাবেক্ষণে বাকি অর্থ খরচ হবে।

গত ১৭ মে পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপারের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন, সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতু নির্মাণে সরকারের কাছ থেকে ঋণ নিয়েছে। এজন্য ৩৫ বছরে সরকারকে (অর্থ মন্ত্রণালয়) সুদে-আসলে ৩৬ হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে। এই ঋণ টোল আদায়ের মাধ্যমে পরিশোধ করা হবে।

ছবি

‘ন্যায়সংগত ও টেকসই জ্বালানি রূপান্তরের প্রয়োজনীয়তা জরুরি’

আহমেদ আকবর সোবহান ও তারিক আহমেদ সিদ্দিককে দুদকে তলব

সাড়ে তিন মাসেও সন্ধান মেলেনি নিখোঁজ কলেজছাত্রীর

এনসিপির সততা নিয়ে প্রশ্ন ‘আপ বাংলাদেশ’র

পলাতক লিয়াকত শিকদার, জব্দ ব্যাংক অ্যাকাউন্ট

ছবি

বাবুই পাখির ছানা হত্যা, অভিযুক্ত মোবারক আলী গ্রেপ্তার

শূন্য ইউনিটের বিদ্যুৎ বিল ৪০ হাজার টাকা!

রূপপুর এনপিপির ১৮ কর্মকর্তাকে অপসারণের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

ডেঙ্গু: জুন মাসে আক্রান্ত ৫,৯৫১ জন, মৃত্যু ১৯

ছবি

ঢাকার সৌর প্যানেলগুলো সচল করার নির্দেশ হাইকোর্টের

বায়ুদূষণ রোধে মেয়াদোত্তীর্ণ গাড়ি সরানোর ঘোষণা পরিবেশ উপদেষ্টার

ছবি

সিলেট সীমান্ত দিয়ে বাড়ছে ‘পুশইন’

হাইকোর্টের রুল: আদালত চত্বরে নিরাপত্তায় বিশেষ বাহিনী গঠন কেন নয়

‘জুলাই গ্যাং কালচার’ ভিডিও আওয়ামী সমর্থকদের অপপ্রচার: সিএ প্রেস উইং

ইসির খসড়া আচরণবিধি প্রকাশ, মতামতের সময়সীমা ১০ জুলাই

আবু সাঈদ হত্যা মামলা: বেরোবির সাবেক উপাচার্যসহ ২৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

মুরাদনগর ধর্ষণকাণ্ড: ৪ আসামির ৭ দিনের রিমান্ড আবেদন, ফজর হাসপাতালে

ছবি

কাজে যোগ দিয়েছেন এনবিআরের কর্মকর্তা-কর্মচারীরা

পতেঙ্গা টু গোদনাইল: পাইপলাইনে বাণিজ্যিকভাবে ডিজেল পরিবহন শুরু এ মাসেই

ছবি

ব্যাগে পিস্তলের ম্যাগাজিন, ভুলেই নিয়েছেন আসিফ মাহমুদ: জাহাঙ্গীর আলম

ছবি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মুহাম্মদ ইউনূসের ফোনালাপ, আলোচনায় অর্থনীতি ও ইন্দো-প্যাসিফিক নিরাপত্তা

ছবি

আবু সাঈদ হত্যা মামলার আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল

ছবি

ইসির খসড়া আচরণবিধি প্রকাশ, মতামতের সময়সীমা ১০ জুলাই

ছবি

‘ভুলবশত’ ব্যাগে ছিল লাইসেন্স করা অস্ত্রের ম্যাগাজিন: আসিফ মাহমুদ

২৪ ঘণ্টায় ৩৮৩ জন ডেঙ্গু আক্রান্ত, হাসপাতালে ভর্তি ১০৯৬ জন

বড় ভাইয়ের লাশ দেখে ফেরার পথে প্রাণ গেল ছোট ভাই ও দুই ভাগ্নের

সাবেক সিইসি আউয়াল কারাগারে

মে মাসে বেড়েছে নারীর প্রতি সহিংসতা: ভাওট্র্যাকার

ঢাকায় চালু হচ্ছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়

ডিজেল-পেট্রোল-অকটেনের দাম অপরিবর্তিত

ডিবি পুলিশকে লক্ষ্য করে গুলি, শীর্ষ সন্ত্রাসী বাপ্পি গ্রেপ্তার

রেকর্ড গড়লো রেমিট্যান্স, ছাড়ালো ৩০ বিলিয়ন ডলার

ডেঙ্গু: ৩৮৩ জন হাসপাতালে, মৃত্যু ১, করোনায় আরও ১৩ জন শনাক্ত

ছবি

তিন বছরের জন্য জাতিসংঘ মানবাধিকার মিশনের অফিস খুলছে বাংলাদেশে

ক্যানটিন দখল নিয়ে মারামারি, সচিবালয়ের আন্দোলনে ভাটা

ছবি

সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে নিয়োগ প্রসঙ্গে ঐকমত্য হয়নি: আলী রিয়াজ

tab

জাতীয়

টোলের মাধ্যমে পদ্মা সেতুর নির্মাণ খরচ উঠাতে ৩০ বছর পর্যন্ত লাগতে পারে

সংবাদ অনলাইন রিপোর্ট

শনিবার, ২৫ জুন ২০২২

টোল আদায়ের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণের ব্যয় উঠে আসতে ২৫ থেকে ৩০ বছর লাগতে পারে। টোল আদায়ের মাধ্যমে ২০৫০ সাল নাগাদ পদ্মা সেতু প্রকল্পের পুরো ব্যয় উঠে আসতে পারে বলে ধারণা সরকারের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের।

নির্মাণ ব্যয়ে উঠে আসার পাশাপাশি পদ্মা সেতু দেশের অর্থনীতি ও জিডিপিতে অসামান্য অবদান রাখবে। এই সেতু সরাসারি রাজধানীর সঙ্গে ২১ জেলা সংযোগ স্থাপন করায় ওইসব জেলার মানুষের জীবনমান, অর্থনীতি ও আর্থ-সামাজিক অবস্থায়ও ব্যাপক অগ্রগতির আশা করছেন বিশেষজ্ঞরা।

অর্থনীতিবিদরা বলছেন, দেশের সার্বিক অর্থনীতির বিকাশ ও জিডিপিতে মাইলফলক হিসেবে কাজ করবে স্বপ্নের পদ্মা সেতু। এই সেতুর কারণে দেশের জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি এক দশমিক ২ শতাংশ থেকে দেড় শতাংশ পর্যন্ত বাড়বে।

সম্পূর্ণ দেশীয় অর্থে নির্মাণ করা হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। এই সেতু নির্মাণে বাংলাদেশ সরকারের ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। বিশাল এই বিনিয়োগ উঠিয়ে আনার দুটি উপায় রয়েছে। এর একটি হলো-সেতু দিয়ে পারাপার হওয়া যানবাহন থেকে টোল আদায়; অন্যটি হলো জিডিপির অতিরিক্ত প্রাপ্তি বিবেচনায় নেয়া।

কত বছরে এই অর্থ উঠে আসতে পারে সে সর্ম্পকে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে সুনির্দিষ্ট কোন হিসাব নেই। তবে সেতুর সঙ্গে সম্পৃক্ত দেশি-বিদেশি একাধিক সংস্থার তথ্য অনুযায়ী, শুধুমাত্র টোল আদায়ের মাধ্যমে ৩০ বছরের মধ্যে পদ্মা সেতুর পুরো বিনিয়োগ উঠিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

সরকারের সংশ্লিষ্ট দপ্তরের তথ্য বলছে, পদ্মা সেতু দিয়ে প্রথম বছর দৈনিক ২৪ হাজার যানবাহন চলাচল করবে। ২০২৫ সাল নাগাদ সেতু পারাপারে যানবাহনের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৪১ হাজার ৬০০। পর্যায়ক্রমে যানবাহনের সংখ্যা বাড়বে। এভাবে ২০৫০ সাল নাগাদ শুধু যানবাহন থেকে টোল আদায়ের মাধ্যমেই পদ্মা সেতুর ব্যয় উঠে আসবে।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, পদ্মা সেতু নির্মাণে ব্যয় হওয়া টাকা সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ বছরের মধ্যে উঠে আসবে। তবে টোল আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক থাকলে ২০ থেকে ২৫ বছরেই পুরো টাকা উঠে আসতে পারে।

সেতুর টোল আদায়ের দায়িত্ব দক্ষিণ কোরিয়া এক্সপ্রেস করপোরেশন ও চায়না মেজর ব্রিজ কোম্পানিকে দেয়া হয়েছে জানিয়ে শফিকুল ইসলাম বলেন, দুই প্রতিষ্ঠান টোল আদায়ের পাশাপাশি সেতুর ঋণ শোধ, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করবে।

এদিকে পরামর্শক প্রতিষ্ঠানের ধারণা, পদ্মা সেতু পারাপারে যানবাহন থেকে প্রথম বছর এক হাজার ৪৩০ কোটি টাক আয় হবে। এ হিসাবে ৩৫ বছরে এই সেতু থেকে ৯০ হাজার কোটি টাকার বেশি আয় হবে।

যদিও সেতু বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রত্যাশা, প্রথম বছর এক হাজার ৬০৪ কোটি টাকার টোল আদায় হবে। সেতু বিভাগ জানিয়েছে, টোলের বেশিরভাগ টাকা দিয়ে সরকারের ঋণ পরিশোধ করা হবে। সেতুর রক্ষণাবেক্ষণে বাকি অর্থ খরচ হবে।

গত ১৭ মে পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপারের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন, সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতু নির্মাণে সরকারের কাছ থেকে ঋণ নিয়েছে। এজন্য ৩৫ বছরে সরকারকে (অর্থ মন্ত্রণালয়) সুদে-আসলে ৩৬ হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে। এই ঋণ টোল আদায়ের মাধ্যমে পরিশোধ করা হবে।

back to top