alt

জাতীয়

নয় মাসের মাথায়

আবার বাড়লো বাস ভাড়া

সংবাদ অনলাইন রিপোর্ট : শনিবার, ০৬ আগস্ট ২০২২

গতকাল শুক্রবার রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়লো, পরদিনই দুপুর পর্যন্ত বন্ধ হয়ে গেলো নগরীর বাস চলাচল, চরম দুর্ভোগে পড়ে কর্মস্থলে গমনকারী সাধারণ মানুষ। পথে পথে অপেক্ষা, একটি বাস এলেই উপচেপড়া ভিড় -সংবাদ

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ৯ মাসের মাথায় আবার বাড়ানো হয়েছে গণপরিবহনের ভাড়া। মহানগর পর্যায়ে ১৬ শতাংশ এবং দূরপাল্লার বাসে ২২ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সিটি সার্ভিসে ৩৫ পয়সা ও দূরপাল্লার বাসে ৪০ পয়সা ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এতে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটার বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দূরপাল্লার বাসে এক টাকা ৮০ পয়সা স্থলে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসে সর্বনি¤œ ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা। যা আজ থেকে কার্যকর করা হবে।

শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীর বিআরটিএ কার্যালয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

ডিজেলের দাম বৃদ্ধির কারণে গত বছর ৭ নভেম্বর দূরপাল্লার বাসে ২৭ শতাংশ ও মহানগরী পর্যায়ে বাসে ২৬ দশমিক ৫০ শতাংশ ভাড়া বাড়ানো হয়। এছাড়া যাত্রীবাহী লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়। কিন্তু অনেক ক্ষেত্রে সরকার-নির্ধারিত এই ভাড়া বাস ও লঞ্চ মালিকরা মানেনি বলে জানান যাত্রীরা।

এর আগে ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। তেল ও গ্যাসের দাম বৃদ্ধিতে এ পর্যন্ত ৮-১০ বার গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়। কিন্তু কোন সময়ই সরকার-নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

ডিজেলের দাম বৃদ্ধির ফলে গত বছর ৭ নভেম্বর আন্তঃজেলা ও দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা করা হয়েছে। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন রুটের বাসে ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সার থেকে বেড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বেড়িয়ে ২ টাকা ০৫ পয়সা। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকার স্থলে ১০ টাকা এবং মিনিবাসে ৫ টাকার স্থলে ৮ টাকা নির্ধারণ করা হয়। যা গত বছর ৮ নভেম্বর থেকে কার্যকর করা হয়।

৩২ বছরে ৮ বার বৃদ্ধি হয় গণপরিবহন ভাড়া

বিআরটিএ সূত্র জানায়, ১৯৯০ সালে বাসের চেয়ে মিনিবাসের ভাড়া বেশি ছিল। তখন প্রতি কিলোমিটার বাসের ভাড়া ছিলো ৩২ পয়সা। আর মিনিবাসের ভাড়া ছিল ৩৫ পয়সা। এখনও মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নেয়া হচ্ছে। ২০০৮ সালের ২২ জুলাই ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে পৃথকভাবে ভাড়া নির্ধারণ করা হয়। তখনই মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ২০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ১০ পয়সা নির্ধারণ করা হয়। তখনই মালিক সমিতির সম্মতিতে বাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর ২০১১ সালের ১৮ মে গ্যাসের দাম বৃদ্ধিতে আবার বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়। সে সময় বাস ও মিনিবাসের জন্য সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করা হয়। তবে এ ক্ষেত্রে মালিক সমিতির আপত্তি ছিল বলে বিআরটিএ সূত্র জানায়।

এরপর ২০১১ সালে গ্যাসের দাম ২০ শতাংশ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৬০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। তখনো বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা অপরিবর্তিত থাকে।

২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে এক টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। কিন্তু কোন সময়ই সরকার নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

নির্ধারিত ভাড়া মানে না গণপরিবহন চালকরা

গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া আদায়ের নিয়ম মানে না কেউ। এক্ষেত্রে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কোন নিয়ন্ত্রণ নেই। রাজধানীতে চলাচলরত লেগুনা, বাস, মিনিবাস ও সিএনজিচালিত অটোরিকশাসহ সব গণপরিবহনে ভাড়া ইচ্ছেমতো আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

একই রুটের বিভিন্ন বাস-মিনিবাস ভাড়া নেয়া হয় বিভিন্ন রকম। এসব বাস বিরতিহীন, গেটলক, সিটিং সার্ভিস ও কাউন্টার সার্ভিসসহ নানা নামে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হতো। এখন ওয়েবিল নামে চেয়াকেরর কথা বলে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে বাস-ট্রাক ও লঞ্চের মালিকেরা এই বর্ধিত মূল্যের কয়েকগুণ বাড়তি ভাড়া লুটে নেয়ার জন্য পরিবহন ধর্মঘটের নামে জনগণকে জিম্মি করে। বাস ও লঞ্চ মালিকদের পাতানো ফাঁদে পা দিয়ে সরকার তাদের চাহিদা অনুযায়ী একচেটিয়া ভাড়া বাড়িয়ে দিয়েছে।’ সংকটাপন্ন যাত্রী সাধারণকে সঙ্গে নিয়ে বর্ধিত ভাড়া প্রতিহত করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

মার্কিন মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য রয়েছে

ছবি

গণতান্ত্রিক ধারাবাহিকতা টিকিয়ে রাখতে উপজেলা নির্বাচন সুষ্ঠুভাবে করতে বদ্ধপরিকর ইসি

ছবি

থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ

ছবি

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

ছবি

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

ছবি

রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হলেন এম ইউ কবীর চৌধুরী

বাল্যবিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : মানবাধিকার কমিশন

ছবি

১৫ বছরে আমাদের চাল আমদানি করতে হয়নি: এলজিআরডি মন্ত্রী

ছবি

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ছবি

যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

ছবি

গ্যাস সংকটে আগামীর ‘ভরসা’ এলএনজি

ছবি

রানা প্লাজা ধসের ১১ বছর : ‘আমার স্বপ্নও ভেঙে গেছে’

ছবি

এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য

ছবি

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ নতুন বিচারক

ছবি

কক্সবাজারে ভোটার হওয়া রোহিঙ্গাদের তালিকা চায় হাই কোর্ট

ছবি

ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ছবি

তাপপ্রবাহের এলাকা আরও বাড়বে

ছবি

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

ছবি

বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সই

ছবি

ঢাকা ছাড়লেন কাতারের আমির

ছবি

সোমালি জলদস্যুদের দ্বারা জব্দ করা জাহাজ সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছে; ২৩ জন বাংলাদেশি নাবিকের সবাই নিরাপদ

ছবি

পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন

ছবি

পদত্যাগ না করেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন

ছবি

বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত : ইসি সচিব

ছবি

তীব্র দাবদাহের মধ্যেও বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড , আছে লোড শেডিংও

ছবি

বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই

ছবি

ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল

ছবি

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির

ছবি

তাপপ্রবাহের সতর্কবার্তা বাড়লো আরও ৩ দিন, দুর্ভোগে সাধারণ মানুষ

ছবি

বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড এর যৌথ অংশগ্রহণে টিএল-২০২৪ উদ্বোধন

ছবি

শিশু অধিকার বিষয়ক সচেতনতা সৃষ্টিতে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ--স্পীকার

ছবি

দু’দিনের সফরে কাতারের আমির ঢাকায়

ছবি

পাঁচ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ছবি

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া

ছবি

আনু মুহাম্মদের পায়ে ‌‘কম্বাইন্ড অপারেশন’ দরকার: স্বাস্থ্যমন্ত্রী

tab

জাতীয়

নয় মাসের মাথায়

আবার বাড়লো বাস ভাড়া

সংবাদ অনলাইন রিপোর্ট

গতকাল শুক্রবার রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়লো, পরদিনই দুপুর পর্যন্ত বন্ধ হয়ে গেলো নগরীর বাস চলাচল, চরম দুর্ভোগে পড়ে কর্মস্থলে গমনকারী সাধারণ মানুষ। পথে পথে অপেক্ষা, একটি বাস এলেই উপচেপড়া ভিড় -সংবাদ

শনিবার, ০৬ আগস্ট ২০২২

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ৯ মাসের মাথায় আবার বাড়ানো হয়েছে গণপরিবহনের ভাড়া। মহানগর পর্যায়ে ১৬ শতাংশ এবং দূরপাল্লার বাসে ২২ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সিটি সার্ভিসে ৩৫ পয়সা ও দূরপাল্লার বাসে ৪০ পয়সা ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এতে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটার বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দূরপাল্লার বাসে এক টাকা ৮০ পয়সা স্থলে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসে সর্বনি¤œ ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা। যা আজ থেকে কার্যকর করা হবে।

শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীর বিআরটিএ কার্যালয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

ডিজেলের দাম বৃদ্ধির কারণে গত বছর ৭ নভেম্বর দূরপাল্লার বাসে ২৭ শতাংশ ও মহানগরী পর্যায়ে বাসে ২৬ দশমিক ৫০ শতাংশ ভাড়া বাড়ানো হয়। এছাড়া যাত্রীবাহী লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়। কিন্তু অনেক ক্ষেত্রে সরকার-নির্ধারিত এই ভাড়া বাস ও লঞ্চ মালিকরা মানেনি বলে জানান যাত্রীরা।

এর আগে ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। তেল ও গ্যাসের দাম বৃদ্ধিতে এ পর্যন্ত ৮-১০ বার গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়। কিন্তু কোন সময়ই সরকার-নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

ডিজেলের দাম বৃদ্ধির ফলে গত বছর ৭ নভেম্বর আন্তঃজেলা ও দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা করা হয়েছে। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন রুটের বাসে ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সার থেকে বেড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বেড়িয়ে ২ টাকা ০৫ পয়সা। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকার স্থলে ১০ টাকা এবং মিনিবাসে ৫ টাকার স্থলে ৮ টাকা নির্ধারণ করা হয়। যা গত বছর ৮ নভেম্বর থেকে কার্যকর করা হয়।

৩২ বছরে ৮ বার বৃদ্ধি হয় গণপরিবহন ভাড়া

বিআরটিএ সূত্র জানায়, ১৯৯০ সালে বাসের চেয়ে মিনিবাসের ভাড়া বেশি ছিল। তখন প্রতি কিলোমিটার বাসের ভাড়া ছিলো ৩২ পয়সা। আর মিনিবাসের ভাড়া ছিল ৩৫ পয়সা। এখনও মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নেয়া হচ্ছে। ২০০৮ সালের ২২ জুলাই ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে পৃথকভাবে ভাড়া নির্ধারণ করা হয়। তখনই মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ২০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ১০ পয়সা নির্ধারণ করা হয়। তখনই মালিক সমিতির সম্মতিতে বাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর ২০১১ সালের ১৮ মে গ্যাসের দাম বৃদ্ধিতে আবার বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়। সে সময় বাস ও মিনিবাসের জন্য সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করা হয়। তবে এ ক্ষেত্রে মালিক সমিতির আপত্তি ছিল বলে বিআরটিএ সূত্র জানায়।

এরপর ২০১১ সালে গ্যাসের দাম ২০ শতাংশ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৬০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। তখনো বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা অপরিবর্তিত থাকে।

২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে এক টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। কিন্তু কোন সময়ই সরকার নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

নির্ধারিত ভাড়া মানে না গণপরিবহন চালকরা

গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া আদায়ের নিয়ম মানে না কেউ। এক্ষেত্রে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কোন নিয়ন্ত্রণ নেই। রাজধানীতে চলাচলরত লেগুনা, বাস, মিনিবাস ও সিএনজিচালিত অটোরিকশাসহ সব গণপরিবহনে ভাড়া ইচ্ছেমতো আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

একই রুটের বিভিন্ন বাস-মিনিবাস ভাড়া নেয়া হয় বিভিন্ন রকম। এসব বাস বিরতিহীন, গেটলক, সিটিং সার্ভিস ও কাউন্টার সার্ভিসসহ নানা নামে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হতো। এখন ওয়েবিল নামে চেয়াকেরর কথা বলে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে বাস-ট্রাক ও লঞ্চের মালিকেরা এই বর্ধিত মূল্যের কয়েকগুণ বাড়তি ভাড়া লুটে নেয়ার জন্য পরিবহন ধর্মঘটের নামে জনগণকে জিম্মি করে। বাস ও লঞ্চ মালিকদের পাতানো ফাঁদে পা দিয়ে সরকার তাদের চাহিদা অনুযায়ী একচেটিয়া ভাড়া বাড়িয়ে দিয়েছে।’ সংকটাপন্ন যাত্রী সাধারণকে সঙ্গে নিয়ে বর্ধিত ভাড়া প্রতিহত করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

back to top