alt

রাজনীতি

ভোটার উপস্থিতি কম হওয়ার জন্য রাজনীতিকে দুষলেন সিইসি

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ২১ মে ২০২৪

ষষ্ঠ উপজেলা নির্বাচনে প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোটের হার আরও কমেছে। গত ৮ মে ১৩৯ উপজেলায় প্রথম ধাপে ভোট পড়েছিল ৩৬.১ শতাংশ, যা গত দেড় দশকের মধ্যে সবচেয়ে কম। দ্বিতীয় ধাপে সেই ভোটের হার আরও কমে ৩০ শতাংশে নেমে এসেছে। যদিও ভোটার উপস্থিতির হার কম বেশি নিয়ে কোনো দায় নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২১ মে) নির্বাচন ভবনে ভোট শেষে বিকেল ৫টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের জানান, ‘বিকেল ৪টায় ভোট শেষ হয়েছে। ভোটার উপস্থিতি কম হলেও নির্বাচনটা মোটামুটি ভালোই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সহিংসতা ঘটেনি, হাতাহাতি হয়েছে দু-একটা জায়গায়। সেখানে একজন কি দুইজন আহত হয়ে হসপিটালে ভর্তি হয়েছে। কিন্তু উল্লেখযোগ্য সহিংসতা হয়নি। নির্বাচনে উপস্থিতির যে হার তাতে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে ধারণা করছি। তবে একেবারে সঠিক তথ্য পাওয়া যাবে আগামীকাল (আজ বুধবার)।’

প্রথম ধাপে বলেছিলেন ধান কাটা ও বৈরী আবহাওয়ার জন্য ৩৬ শতাংশ ভোট পড়েছে। এই ধাপে আরও কম ভোট পড়ার কারণ সাংবাদিকরা জানতে চাইলে সিইসি বলেন, ‘ব্যক্তিগতভাবে ৩০ শতাংশ ভোটকে কখনোই উৎসাহব্যঞ্জক মনে করি না। তবে ভোট নিয়ে আমাদের কোনো সংকটও নেই। সংকটটি হচ্ছে রাজনীতিতে। এর একটা প্রধানতম কারণ হতে পারে, দেশের একটা বড় রাজনৈতিক দল (বিএনপি), তারা প্রকাশ্যে এবং ঘোষণা দিয়ে ভোট বর্জন করেছে। জনগণকে ভোট প্রদানেও নিরুৎসাহিত করেছে।’ তিনি বলেন, ‘আমি মনে করি, রাজনীতি যদি আরও সুস্থ ধারায় প্রবাহিত হয়, আগামী হয়তো ভোটের যে স্বল্পতার যে সমস্যাটুকু এটা হয়তো কাটিয়ে উঠবে।’

পুলিশ ও প্রশাসন তৎপর ছিল জানিয়ে সিইসি বলেন, ‘আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর ছিল। এবার প্রতিটি কেন্দ্রে বিভিন্ন বাহিনীর অধিকসংখ্যক সদস্য মোতায়েন ছিল। এরপরও কোথাও কোথাও কিছু সহিংস ঘটনা ঘটেছে বলে জানতে পেরেছি। মিডিয়ার কিছু কর্মীও আহত হয়েছেন। সাহস করে যারা ছবি তুলতে গেছেন তারা হয়তো হেনস্তার শিকার হয়েছেন। আমরা সঠিক তথ্য এখনও পাইনি।’ হাতাহাতিতে ৩০ জন আহত হয়েছেন, একজন বা দুইজন গুরুতর আহত হয়েছেন এবং একজনের হাত কেটেছে। সেটা আমি স্বচক্ষে দেখেছি, বেশ গুরুতর আঘাত। তবে আজ আইনশৃঙ্খলা বাহিনী খুব তৎপর ছিল বলে জানান সিইসি।

সিইসি আরও জানান, ‘আইনশৃঙ্খলা বাহিনী যেখানেই অন্যায়, অনাচার হয়েছে, ভোট কারচুপির চেষ্টা হয়েছে সেখানেই হস্তক্ষেপ করেছে। মোট ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কিছু কারচুপির জন্য ১০ জনকে তাৎক্ষণিক কারাদ- দেয়া হয়েছে।’

সাংবাদিকদের ভোটকেন্দ্রে বাধা দেয়া প্রসঙ্গে সিইসি বলেন, ‘এমন তথ্য আমাদের কাছে নেই। কোথাও কোথাও এই ধরনের ঘটনা ঘটে থাকতে পারে। আপনারা জনগণের কাছে উপস্থাপনের মতো যে কোনো তথ্য সংগ্রহ করবেন, আমাদের সাপোর্ট আপনাদের প্রতি থাকবে। বিচ্ছিন্ন ঘটনা ঘটলে আমরা দুঃখিত। মিডিয়া যেন স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারে, সে জন্য আমরা আইনও করেছি।’

এদিকে নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও দ্বিতীয় ধাপের নির্বাচনে অর্ধশতাধিক উপজেলায় বিএনপি নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এমন ৬৯ জনকে দল থেকে বহিষ্কারও করেছে বিএনপি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী সর্বশেষ ২০০৯ সালে তৃতীয় উপজেলা নির্বাচনে ৬৭.৬৯ শতাংশ ভোট পড়ে, ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচনে তা কমে হয় ৬১ শতাংশ এবং ২০১৯ সালের পঞ্চম উপজেলা নির্বাচনে ভোটের হার আরও কমে ৪১ শতাংশে নেমে আসে।

ইসি সূত্রে জানা গেছে, বড় ধরনের অনিয়ম ও গোলযোগ ছাড়াই দ্বিতীয় ধাপের ১৫৬ উপজেলা নির্বাচনে ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রের মাধ্যমে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এবার ২৪টি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করা হয়; বাকি ১৩২ উপজেলায় ভোট নেয়া হয়েছে ব্যালট পেপারে। নির্বাচনে তিন পদে এক হাজার ৮২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট চলে। তবে ভোট কেন্দ্রগুলোতে সকালের দিকে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতির হার কিছুটা বাড়তে দেখা গেছে। দেশের ৪৯৫টি উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে। ২৯ মে তৃতীয় ধাপে ১১২ উপজেলায় এবং ৫ জুন চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোটগ্রহণ হবে।

প্রতিনিধিদের পাঠানো তথ্য ও খোঁজ নিয়ে জানা গেছে, দ্বিতীয় ধাপের এবারের নির্বাচনে অধিকাংশ উপজেলার ভোটকেন্দ্রেগুলোতে ছিল ভোটারের খরা। এছাড়া বিভিন্নস্থানে গুলিবর্ষণ, সংঘর্ষ ও প্রিজাইডিং কর্মকর্তা আটকসহ কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্যে দিয়ে শেষ হয়েছে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন।

মঙ্গলবার দুপুর ২টার দিকে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে হাতে গোনা কয়েকজন ছাড়া কোনও ভোটারকে দেখা যায়নি। এই ভোটকেন্দ্রে নারী ভোটারদের ছয়টি বুথ ছিল। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর দুপুর ২টা পর্যন্ত ছয় ঘণ্টায় কেন্দ্রের ৬ নম্বর বুথে মাত্র ছয়টি ভোট পড়েছে। এর মধ্যে একটি ভোট দিয়েছেন এক প্রার্থীর এজেন্ট। দুপুর ২টা ১৫ মিনিটে বুথের দায়িত্বে থাকা সহকারী প্রিজাইডিং কর্মকর্তা সোহেল আহমেদ এতথ্য নিশ্চিত করেন। ছয়টি ভোটের মধ্যে এক প্রার্থীর এজেন্টের একটি ভোট এবং বাকি পাঁচটি ভোট বাইরে থেকে আসা ভোটাররা দিয়েছেন।

শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা সাহাজুল ইসলামের দেয়া তথ্যমতে, কেন্দ্রের মোট ভোটার ২ হাজার ১৯৫। বেলা দুইটা পর্যন্ত ১ নম্বর বুথে ৭ জন, ২ নম্বর বুথে ৪০, ৩ নম্বর বুথে ২৬, ৪ নম্বর বুথে ১৮, ৫ নম্বর বুথে ৩৮ ও ৬ নম্বর বুথে ৬ জন ভোট দেন। অর্থাৎ ছয় ঘণ্টায় মোট ১৩৫টি ভোট পড়েছে।

দৌলতপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একজন উপজেলা যুবলীগের সভাপতি বুলবুল আহমেদ চৌধুরী, অন্যজন উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক আনিসুর রহমান। বুলবুল কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য রেজাউল হক চৌধুরীর আপন ছোট ভাই।

নীলফামারীর সৈয়দপুরে উপজেলা পরিষদ নির্বাচনে পৌরসভার ৮ নম্বর কেন্দ্রে ৫ ঘণ্টায় মাত্র পাঁচটি ভোট পড়েছে। ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১ হাজার ৫৩৪ জন। ভোটগ্রহণ শেষে বিকেল ৪টায় এর পরিমাণ দাঁড়ায় ৩০ জনে। শতকরা হিসেবে ১.৯৫ ভাগ। গত জাতীয় সংসদ নির্বাচনে এই কেন্দ্রে ভোট পড়েছিল মাত্র ৪ শতাংশ।

কেন্দ্র থেকে বেরিয়ে আসা জনৈক বয়স্ক নারী বলেন, ‘আমিসহ মাত্র পাঁচজন ভোট দিয়েছি।’ বাকি সময়ে আর দুই একটা ভোট পড়বে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেন তিনি। এমন পরিস্থিতির কারণ কি জানতে চাইলে তিনি বলেন, ‘আসলে মানুষের মাঝে ভোট নিয়ে কোনো আগ্রহ নাই। তাছাড়া প্রার্থীরা ভোটারদের টানতে পারেনি।’

এ বিষয়ে নিশ্চিত হতে প্রিজাইডিং অফিসার উপজেলা দারিদ্র্য বিমোচন সংস্থার কর্মকর্তা মকবুল হোসেন চৌধুরীর মোবাইলে কল দিলে তিনি ভোটারদের নগণ্য উপস্থিতির করুণ দশার কথা স্বীকার করেন। তিনি জানান, ‘এই কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ৫৩৪। এখন পর্যন্ত ভোট দিয়েছে ৫ জন। তবে পরে সর্বশেষ বিকেল ৪টা পর্যন্ত মোট ৩০ জন ভোট দিয়েছে বলে জানান তিনি। এতে ভোট গ্রহণের হার দাঁড়ায় মাত্র ১.৯৫ শতাংশ।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথম ধাপের নির্বাচনের জেরে গোপালগঞ্জ সদর ও সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় সংঘর্ষে দুজন নিহত হন। দ্বিতীয় ধাপের নির্বাচনেও সংঘাতের ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার নির্বাচনকে ঘিরে পটুয়াখালীর বাউফল উপজেলার বগা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মো. সাইদুর রহমানকে কুপিয়ে গুরুতর জখম করা হয়। গত শুক্রবার সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় এক প্রার্থীর দুই সমর্থক আহত হন। শুক্রবার মানিকগঞ্জের ঘিওর উপজেলায় সাবেক উপজেলা চেয়ারম্যান খন্দকার লিয়াকত হোসেনের উপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী আতোয়ার রহমান দর্জির কর্মী সর্মথকরা হামলা করে এবং নির্বাচন না করার জন্য হুমকি দেয়। লিয়াকত হোসেন ৯৯৯-এ কল করে সাহায্য চাইলে, পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ ব্যাপারে লিয়াকত হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দায়ের করেছেন।

অনেক জায়গায় প্রকাশ্যে হুমকি দেয়ার ঘটনাও ঘটেছে। গত মঙ্গলবার এক নির্বাচনী পথসভায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান প্রার্থী মো. গোলাম সারওয়ার প্রতিপক্ষকে ‘পিটিয়ে লম্বা করে দেয়ার’ হুমকি দেন। এ ঘটনায় তাকে কারণ দর্শানোর নোটিশ দেন রিটার্নিং কর্মকর্তা।

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. ইমতিয়াজ আরাফাত তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষে প্রভাব খাটানোর ব্যাপারে সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন। শুক্রবার ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মো. মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেন ভাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী মোখলেছুর রহমান।

ছবি

আক্রান্ত হলে আমরাও জবাব দেবো: সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

ছবি

বিএনপির টপ টু বটম- সবাই দুর্নীতিবাজ : কাদের

ছবি

দেশে ফিরেছেন ওবায়দুল কাদের

ছবি

সাধারণ নাগরিকের মত করেই ড. ইউনূসের বিচার হচ্ছে : আইনমন্ত্রী

ছবি

বিএনপির ৭ আইনজীবীকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি

উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম হলেও সহিংসতা না থাকা স্বস্তিদায়ক : সিইসি

ছবি

দেশকে ‘বিক্রি’ করে দিচ্ছে, করেছে ‘পরনির্ভরশীল’ : ফখরুল

ছবি

খেলাপি ঋণের লাগাম টানতে সব প্রকার ব্যবস্থা গ্রহণ করা হবে : আইনমন্ত্রী

ছবি

বিএনপি’র লুটপাটের রাজত্ব থেকে দেশকে রক্ষা করেছেন শেখ হাসিনা : কাদের

ছবি

খালেদা জিয়াও কালো টাকা সাদা করেছেন, তিনি কি দুর্বৃত্ত

কঠোর নিরাপত্তার মধ্যে পিরোজপুরের মঠবাড়িয়ায় চলছে ভোটগ্রহন

ছবি

প্রধানমন্ত্রীর বক্তব্য ‘ধূম্রজাল সৃষ্টির কৌশল’ : ফখরুল

ছবি

অর্থনেতিক সংকটকালে এই বাজেট গণমুখী ও বাস্তবসম্মত : কাদের

ছবি

ছয় দফা যারা মানে না তারা স্বাধীনতায় বিশ্বাসী না : ওবায়দুল কাদের

ছবি

বাজেটে উৎপাদক পর্যায়ে কৃষক যাতে কৃষি পন্যের ন্যায্য মূল্য পায় তা নিশ্চিত করার দাবী গণতন্ত্রী পার্টির

ছবি

প্রস্তাবিত বাজেট বাস্তব সম্মত গণমুখী : ওবায়দুল কাদের

ছবি

বাঁশখালীতে খোরশেদ আলম চেয়ারম্যান, নুরীমন ও হোছাইন ভাইস চেয়ারম্যান নির্বাচিত

সখীপুর উপজেলা পরিষদ নির্বাচনে জয়ী অধ্যক্ষ সাঈদ আজাদ

ছবি

উপজেলায় চতুর্থ ধাপে ভোটের হার ৩৪.৩৩ শতাংশ : সিইসি

ছবি

সাবেক ছাত্রনেতা শফি আহমেদ মারা গেছেন

বড় ভাইয়ের পক্ষে নির্বাচনী প্রচারনার অভিযোগে টিসিবির অতিরিক্ত পরিচালককে রিটানিং কর্মকর্তার কার্যালয়ে তলব

ছবি

টঙ্গীবাড়িতে বিএনপির সভামঞ্চে আ’লীগ দলীয় ইউপি চেয়ারম্যান, ভিডিও ভাইরাল

ছবি

জবি ও সূত্রাপুর থানা ছাত্রলীগের কর্মীদের মারামারি, আহত ৪

ছবি

বেনজীরকে দেশে ফিরে আসতেই হবে : ওবায়দুল কাদের

ছবি

সাবেক আইজিপি বেন‌জিরকে সরকার দেশ ত্যা‌গে সহায়তা ক‌রে‌ছে: মীর্জা ফখরুল

ছবি

‘উপকূলীয় অঞ্চলে বৃক্ষরোপণ ঘূর্ণিঝড়ের ক্ষতি কমাবে’

ছবি

পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের

রংপুরে উপজেলা নির্বাচনে বিএনপির বহিস্কৃত নেতা নির্বাচিত,আওয়ামী লীগে ব্যাপক তোলপাড়

ছবি

ছাত্র মৈত্রীর ১৬তম কাউন্সিল,সমাবেশ ও শোভাযাত্রা অনুষ্ঠিত

ছবি

পবা ও মোহনপুর উপজেলা নির্বাচনে সংঘর্ষ , আহত ১৩

ছবি

আরও ৩ উপজেলায় ভোট স্থগিত

ছবি

আজিজ-বেনজীর কার সৃষ্টি, প্রশ্ন ফখরুলের

গঙ্গাচড়া উপজেলা নির্বাচনে এমপি বাবলুকে প্রচারনা থেকে বিরত থাকার নির্দেশ

ফরিদপুর - ৪ আসনের এমপি নিক্সন চৌধুরীকে শোকজ

ছবি

দুর্যোগের মধ্যে তারেককে ফেরানোর বক্তব্যে ক্ষুব্ধ: বিএনপি র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান

ছবি

ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

tab

রাজনীতি

ভোটার উপস্থিতি কম হওয়ার জন্য রাজনীতিকে দুষলেন সিইসি

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ২১ মে ২০২৪

ষষ্ঠ উপজেলা নির্বাচনে প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোটের হার আরও কমেছে। গত ৮ মে ১৩৯ উপজেলায় প্রথম ধাপে ভোট পড়েছিল ৩৬.১ শতাংশ, যা গত দেড় দশকের মধ্যে সবচেয়ে কম। দ্বিতীয় ধাপে সেই ভোটের হার আরও কমে ৩০ শতাংশে নেমে এসেছে। যদিও ভোটার উপস্থিতির হার কম বেশি নিয়ে কোনো দায় নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২১ মে) নির্বাচন ভবনে ভোট শেষে বিকেল ৫টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের জানান, ‘বিকেল ৪টায় ভোট শেষ হয়েছে। ভোটার উপস্থিতি কম হলেও নির্বাচনটা মোটামুটি ভালোই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সহিংসতা ঘটেনি, হাতাহাতি হয়েছে দু-একটা জায়গায়। সেখানে একজন কি দুইজন আহত হয়ে হসপিটালে ভর্তি হয়েছে। কিন্তু উল্লেখযোগ্য সহিংসতা হয়নি। নির্বাচনে উপস্থিতির যে হার তাতে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে ধারণা করছি। তবে একেবারে সঠিক তথ্য পাওয়া যাবে আগামীকাল (আজ বুধবার)।’

প্রথম ধাপে বলেছিলেন ধান কাটা ও বৈরী আবহাওয়ার জন্য ৩৬ শতাংশ ভোট পড়েছে। এই ধাপে আরও কম ভোট পড়ার কারণ সাংবাদিকরা জানতে চাইলে সিইসি বলেন, ‘ব্যক্তিগতভাবে ৩০ শতাংশ ভোটকে কখনোই উৎসাহব্যঞ্জক মনে করি না। তবে ভোট নিয়ে আমাদের কোনো সংকটও নেই। সংকটটি হচ্ছে রাজনীতিতে। এর একটা প্রধানতম কারণ হতে পারে, দেশের একটা বড় রাজনৈতিক দল (বিএনপি), তারা প্রকাশ্যে এবং ঘোষণা দিয়ে ভোট বর্জন করেছে। জনগণকে ভোট প্রদানেও নিরুৎসাহিত করেছে।’ তিনি বলেন, ‘আমি মনে করি, রাজনীতি যদি আরও সুস্থ ধারায় প্রবাহিত হয়, আগামী হয়তো ভোটের যে স্বল্পতার যে সমস্যাটুকু এটা হয়তো কাটিয়ে উঠবে।’

পুলিশ ও প্রশাসন তৎপর ছিল জানিয়ে সিইসি বলেন, ‘আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর ছিল। এবার প্রতিটি কেন্দ্রে বিভিন্ন বাহিনীর অধিকসংখ্যক সদস্য মোতায়েন ছিল। এরপরও কোথাও কোথাও কিছু সহিংস ঘটনা ঘটেছে বলে জানতে পেরেছি। মিডিয়ার কিছু কর্মীও আহত হয়েছেন। সাহস করে যারা ছবি তুলতে গেছেন তারা হয়তো হেনস্তার শিকার হয়েছেন। আমরা সঠিক তথ্য এখনও পাইনি।’ হাতাহাতিতে ৩০ জন আহত হয়েছেন, একজন বা দুইজন গুরুতর আহত হয়েছেন এবং একজনের হাত কেটেছে। সেটা আমি স্বচক্ষে দেখেছি, বেশ গুরুতর আঘাত। তবে আজ আইনশৃঙ্খলা বাহিনী খুব তৎপর ছিল বলে জানান সিইসি।

সিইসি আরও জানান, ‘আইনশৃঙ্খলা বাহিনী যেখানেই অন্যায়, অনাচার হয়েছে, ভোট কারচুপির চেষ্টা হয়েছে সেখানেই হস্তক্ষেপ করেছে। মোট ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কিছু কারচুপির জন্য ১০ জনকে তাৎক্ষণিক কারাদ- দেয়া হয়েছে।’

সাংবাদিকদের ভোটকেন্দ্রে বাধা দেয়া প্রসঙ্গে সিইসি বলেন, ‘এমন তথ্য আমাদের কাছে নেই। কোথাও কোথাও এই ধরনের ঘটনা ঘটে থাকতে পারে। আপনারা জনগণের কাছে উপস্থাপনের মতো যে কোনো তথ্য সংগ্রহ করবেন, আমাদের সাপোর্ট আপনাদের প্রতি থাকবে। বিচ্ছিন্ন ঘটনা ঘটলে আমরা দুঃখিত। মিডিয়া যেন স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারে, সে জন্য আমরা আইনও করেছি।’

এদিকে নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও দ্বিতীয় ধাপের নির্বাচনে অর্ধশতাধিক উপজেলায় বিএনপি নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এমন ৬৯ জনকে দল থেকে বহিষ্কারও করেছে বিএনপি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী সর্বশেষ ২০০৯ সালে তৃতীয় উপজেলা নির্বাচনে ৬৭.৬৯ শতাংশ ভোট পড়ে, ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচনে তা কমে হয় ৬১ শতাংশ এবং ২০১৯ সালের পঞ্চম উপজেলা নির্বাচনে ভোটের হার আরও কমে ৪১ শতাংশে নেমে আসে।

ইসি সূত্রে জানা গেছে, বড় ধরনের অনিয়ম ও গোলযোগ ছাড়াই দ্বিতীয় ধাপের ১৫৬ উপজেলা নির্বাচনে ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রের মাধ্যমে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এবার ২৪টি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করা হয়; বাকি ১৩২ উপজেলায় ভোট নেয়া হয়েছে ব্যালট পেপারে। নির্বাচনে তিন পদে এক হাজার ৮২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট চলে। তবে ভোট কেন্দ্রগুলোতে সকালের দিকে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতির হার কিছুটা বাড়তে দেখা গেছে। দেশের ৪৯৫টি উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে। ২৯ মে তৃতীয় ধাপে ১১২ উপজেলায় এবং ৫ জুন চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোটগ্রহণ হবে।

প্রতিনিধিদের পাঠানো তথ্য ও খোঁজ নিয়ে জানা গেছে, দ্বিতীয় ধাপের এবারের নির্বাচনে অধিকাংশ উপজেলার ভোটকেন্দ্রেগুলোতে ছিল ভোটারের খরা। এছাড়া বিভিন্নস্থানে গুলিবর্ষণ, সংঘর্ষ ও প্রিজাইডিং কর্মকর্তা আটকসহ কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্যে দিয়ে শেষ হয়েছে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন।

মঙ্গলবার দুপুর ২টার দিকে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে হাতে গোনা কয়েকজন ছাড়া কোনও ভোটারকে দেখা যায়নি। এই ভোটকেন্দ্রে নারী ভোটারদের ছয়টি বুথ ছিল। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর দুপুর ২টা পর্যন্ত ছয় ঘণ্টায় কেন্দ্রের ৬ নম্বর বুথে মাত্র ছয়টি ভোট পড়েছে। এর মধ্যে একটি ভোট দিয়েছেন এক প্রার্থীর এজেন্ট। দুপুর ২টা ১৫ মিনিটে বুথের দায়িত্বে থাকা সহকারী প্রিজাইডিং কর্মকর্তা সোহেল আহমেদ এতথ্য নিশ্চিত করেন। ছয়টি ভোটের মধ্যে এক প্রার্থীর এজেন্টের একটি ভোট এবং বাকি পাঁচটি ভোট বাইরে থেকে আসা ভোটাররা দিয়েছেন।

শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা সাহাজুল ইসলামের দেয়া তথ্যমতে, কেন্দ্রের মোট ভোটার ২ হাজার ১৯৫। বেলা দুইটা পর্যন্ত ১ নম্বর বুথে ৭ জন, ২ নম্বর বুথে ৪০, ৩ নম্বর বুথে ২৬, ৪ নম্বর বুথে ১৮, ৫ নম্বর বুথে ৩৮ ও ৬ নম্বর বুথে ৬ জন ভোট দেন। অর্থাৎ ছয় ঘণ্টায় মোট ১৩৫টি ভোট পড়েছে।

দৌলতপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একজন উপজেলা যুবলীগের সভাপতি বুলবুল আহমেদ চৌধুরী, অন্যজন উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক আনিসুর রহমান। বুলবুল কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য রেজাউল হক চৌধুরীর আপন ছোট ভাই।

নীলফামারীর সৈয়দপুরে উপজেলা পরিষদ নির্বাচনে পৌরসভার ৮ নম্বর কেন্দ্রে ৫ ঘণ্টায় মাত্র পাঁচটি ভোট পড়েছে। ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১ হাজার ৫৩৪ জন। ভোটগ্রহণ শেষে বিকেল ৪টায় এর পরিমাণ দাঁড়ায় ৩০ জনে। শতকরা হিসেবে ১.৯৫ ভাগ। গত জাতীয় সংসদ নির্বাচনে এই কেন্দ্রে ভোট পড়েছিল মাত্র ৪ শতাংশ।

কেন্দ্র থেকে বেরিয়ে আসা জনৈক বয়স্ক নারী বলেন, ‘আমিসহ মাত্র পাঁচজন ভোট দিয়েছি।’ বাকি সময়ে আর দুই একটা ভোট পড়বে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেন তিনি। এমন পরিস্থিতির কারণ কি জানতে চাইলে তিনি বলেন, ‘আসলে মানুষের মাঝে ভোট নিয়ে কোনো আগ্রহ নাই। তাছাড়া প্রার্থীরা ভোটারদের টানতে পারেনি।’

এ বিষয়ে নিশ্চিত হতে প্রিজাইডিং অফিসার উপজেলা দারিদ্র্য বিমোচন সংস্থার কর্মকর্তা মকবুল হোসেন চৌধুরীর মোবাইলে কল দিলে তিনি ভোটারদের নগণ্য উপস্থিতির করুণ দশার কথা স্বীকার করেন। তিনি জানান, ‘এই কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ৫৩৪। এখন পর্যন্ত ভোট দিয়েছে ৫ জন। তবে পরে সর্বশেষ বিকেল ৪টা পর্যন্ত মোট ৩০ জন ভোট দিয়েছে বলে জানান তিনি। এতে ভোট গ্রহণের হার দাঁড়ায় মাত্র ১.৯৫ শতাংশ।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথম ধাপের নির্বাচনের জেরে গোপালগঞ্জ সদর ও সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় সংঘর্ষে দুজন নিহত হন। দ্বিতীয় ধাপের নির্বাচনেও সংঘাতের ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার নির্বাচনকে ঘিরে পটুয়াখালীর বাউফল উপজেলার বগা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মো. সাইদুর রহমানকে কুপিয়ে গুরুতর জখম করা হয়। গত শুক্রবার সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় এক প্রার্থীর দুই সমর্থক আহত হন। শুক্রবার মানিকগঞ্জের ঘিওর উপজেলায় সাবেক উপজেলা চেয়ারম্যান খন্দকার লিয়াকত হোসেনের উপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী আতোয়ার রহমান দর্জির কর্মী সর্মথকরা হামলা করে এবং নির্বাচন না করার জন্য হুমকি দেয়। লিয়াকত হোসেন ৯৯৯-এ কল করে সাহায্য চাইলে, পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ ব্যাপারে লিয়াকত হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দায়ের করেছেন।

অনেক জায়গায় প্রকাশ্যে হুমকি দেয়ার ঘটনাও ঘটেছে। গত মঙ্গলবার এক নির্বাচনী পথসভায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান প্রার্থী মো. গোলাম সারওয়ার প্রতিপক্ষকে ‘পিটিয়ে লম্বা করে দেয়ার’ হুমকি দেন। এ ঘটনায় তাকে কারণ দর্শানোর নোটিশ দেন রিটার্নিং কর্মকর্তা।

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. ইমতিয়াজ আরাফাত তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষে প্রভাব খাটানোর ব্যাপারে সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন। শুক্রবার ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মো. মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেন ভাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী মোখলেছুর রহমান।

back to top