alt

মতামত » উপ-সম্পাদকীয়

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধে করণীয়

মো. নূরন নবী

: শনিবার, ১৯ অক্টোবর ২০২৪

শিশুরা আগামী প্রজন্মের স্বপ্ন। অনাগত দিনের নতুন ইতিহাস। এরা বড় হবে। এরা ফুলের মতো বিকশিত হবে। জন্ম-মুহূর্ত থেকে প্রস্ফুটিত হওয়ার আগেই পথপ্রান্তে কত শিশু নিঃশব্দে অকালে ঝরে যায়। ওদের জীবনের সুষ্ঠু বিকাশের জন্য চাই যথার্থ পরিবেশ, চাই স্বহৃদয় মানসিকতা, চাই মাতৃস্নেহের পরিচর্চা। আর এই পরিচর্চার জন্য প্রয়োজন মানসম্মত শিক্ষা আর এই শিক্ষা অর্জনের মৌলিক ভিত্তি তৈরির স্থানগুলো হলো প্রাথমিক শিক্ষা। যা প্রাথমিক বিদ্যালয় থেকেই হতেখড়ি হয়ে থাকে।

প্রাথমিক শিক্ষা যে দেশে যত সুষ্ঠুভাবে দেয়া হয় সে দেশ তত উন্নত। তাই দেশের সঠিক উন্নয়নের জন্য সব শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা প্রয়োজন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কিছু সংখ্যক শিক্ষার্থী অনুপস্থিতি পরিলক্ষিত হচ্ছে। এসব শিক্ষার্থী নিয়মিত বিদ্যালয়ে না আসায় মূল ধারা থেকে পিছিয়ে যাচ্ছে। এসব শিক্ষার্থীর অধিকাংশ অভিভাবক অসচেতন, আর্থিকভাবে অসচ্ছল এবং শিক্ষার্থীদের শিশুশ্রমের প্রতি আগ্রহী। এসব শিক্ষার্থীর বাড়িতে পড়ালেখার সুষ্ঠু পরিবেশের অভাব। তাছাড়া অনেক অভিভাবকের ধারণা, পড়ালেখা করে গরিব মানুষের সন্তানের চাকরি পাওয়া কঠিন। শিক্ষার গুরুত্ব বা সুদূরপ্রসারী ফল নিয়ে চিন্তা করার শক্তিও এসব অভিভাবকের নেই। এসব শিক্ষার্থীর পাঠ্যবইয়ের সিলেবাস সম্বন্ধে পুরোপুরি ধারণা করতে হলে বাস্তব কিছু পদক্ষেপ গ্রহণ প্রয়োজন। ক) প্রথমে শ্রেণী শিক্ষক দৈনিক শ্রেণী কার্যক্রম শেষে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করবেন। খ) তার পর সেই শিক্ষক তালিকা অনুযায়ী মোবাইলের মাধ্যমে অভিভাবকের সঙ্গে যোগাযোগ করে শিক্ষার্থীর পড়ালেখার খোঁজখবর নেবেন এবং শ্রেণী পাঠের কার্যক্রম সম্পর্কে অভিহিত করবেন। গ) প্রতি বৃহস্পতিবার এসব শিক্ষার্থীর পড়ালেখার অগ্রগতি সম্পর্কে প্রধান শিক্ষককে অভিহিত করবেন। ফলে এসব শিক্ষার্থী এক সময় পড়ালেখার প্রতি আগ্রহী হবে এবং বিদ্যালয়ে নিয়মিত উপস্থিত হবে। পরবর্তীতে শিক্ষার্থী ঝড়ে পড়ার হার শূন্যের কোটায় চলে আসবে। ঘ) এ কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষকরা বিদ্যালয়ের চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট ক্লাস্টার অফিসারের সঙ্গে আলোচনা করে বরাদ্দ ব্যবস্থা করবেন।

আর্থ-সামাজিক উন্নয়নে অবদান : সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে সব শিক্ষার্থীকে অর্থাৎ শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষকদের সদিচ্ছা ও আন্ত রিকতা নিয়ে কাজ করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীর সঙ্গে বন্ধুসূলভ আচরণ করবে এবং অভিভাবকদের পড়ালেখার গুরুত্ব অনুধাবন করাতে সচেষ্ট হবেন। এ ক্ষেত্রে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ও অগ্রণী ভূমিকা পালন করতে হবে। শিক্ষকের অনুপ্রেরণায় অভিভাবক বাড়িতে শিক্ষার্থীর লেখাপড়ার পরিবেশ তৈরি করবেন এবং শিক্ষকের পরামর্শ অনুযায়ী শিক্ষার্থী বাড়িতে পড়ালেখা করবে। ফলে শিক্ষার্থীর মাঝে পড়ালেখার আগ্রহ সৃষ্টি হবে, বিদ্যালয়ভীতি দূর হবে এবং নিয়মিত বিদ্যালয়ে আসবে। ফলে শতভাগ উপস্থিতির দিকে বিদ্যালয় অগ্রসর হবে। আর তখনই মানসম্মত শিক্ষা বাস্তবায়ন হবে।

বাস্তবায়নে সুফল : বিদ্যালয়ে শিক্ষার্থী অনুপস্থিতি একটি বিরাট সমস্যা। বিশেষ করে গ্রামাঞ্চলে ও অনগ্রসর এলাকায় এ সমস্যা খুব বেশি দেখা যায়। এ সমস্যা সমাধানের জন্য মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, উঠান বৈঠক ও হোম ভিজিট ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হয়। শিক্ষক সঠিক উপায়ে শ্রেণী কার্যক্রম পরিচালনা করেও তা ব্যর্থতায় পর্যবসিত হয় যখন শিক্ষার্থীরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকে। এ ক্ষেত্রে শিক্ষক কতজন শিক্ষার্থী অনুপস্থিত, কেন অনুপস্থিত, কবে উপস্থিত হবে এ বিষয় অভিভাবকের সঙ্গে যোগাযোগ করে রেজিস্টারে লিপিবদ্ধ করবেন এবং দৈনিক পাঠ সম্পর্কে শিক্ষার্থীর সঙ্গে কথা বলে পরামর্শ দেবেন। এতে

শিক্ষার্থীদের মধ্যে পড়ালেখার প্রতি আগ্রহ সৃষ্টি হবে, বিদ্যালয়ভীতি দূর হবে, নিয়মিত বিদ্যালয়ে আসবে, শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্কও দৃঢ় হবে এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত হবে।

[ লেখক : উপজেলা সহকারী শিক্ষা অফিসার, ঝিনাইগাতী, শেরপুর ]

প্রাণিসম্পদ: দেশীয় জাত, আধুনিক প্রযুক্তি

জমির জরিপ: ন্যায়বিচার প্রসঙ্গ

বুদ্ধিজীবী হত্যা ও এর স্বরূপ সন্ধানে

উন্নয়নের আড়ালে রোগীর ভোগান্তি: আস্থা সংকটে স্বাস্থ্যসেবা

ছবি

শহীদ বুদ্ধিজীবী দিবস: অমিত শক্তির উৎস

ছবি

বেগম রোকেয়া এখনো জাগ্রত

পশ্চিমবঙ্গ: বামপন্থীদের ‘বাংলা বাঁচাও’-এর ডাক

সবার বাংলাদেশ কবে প্রতিষ্ঠিত হবে?

বিদেশি বিনিয়োগ : প্রয়োজন আইনের শাসন ও সামাজিক স্থিতি

চিকিৎসা যখন অসহনীয় ব্যয়, তখন প্রতিবাদই ন্যায়

মস্কোর কৌশলগত পুনর্গঠন

“সব শিয়ালের এক রা’ মারা গেল কুমিরের ছা”

ছবি

বিচূর্ণ দর্পণের মুখ

নিজের চেতনায় নিজেরই ঘা দেয়া জরুরি

ঋণ অবলোপনের প্রভাব

ভেজাল গুড়ের মরণফাঁদ: বাঙালির ঐতিহ্য, জনস্বাস্থ্য ও আস্থার নীরব বিপর্যয়

আন্তর্জাতিক মানবাধিকার দিবস

জোটের ভোট নাকি ভোটের জোট, কৌশলটা কী?

প্রমাণ তো করতে হবে আমরা হাসিনার চেয়ে ভালো

ছবি

কৃষি ডেটা ব্যবস্থাপনা

যুক্তরাজ্যে ভর্তি স্থগিতের কুয়াশা: তালা লাগলেও চাবি আমাদের হাতে

শিক্ষকদের কর্মবিরতি: পেশাগত নৈতিকতা ও দায়িত্ববোধ

জাতীয় রক্তগ্রুপ নির্ণয় দিবস

জাল সনদপত্রে শিক্ষকতা

সাধারণ চুক্তিগুলোও গোপনীয় কেন

ছবি

শিশুখাদ্যের নিরাপত্তা: জাতির ভবিষ্যৎ সুরক্ষার প্রথম শর্ত

ছবি

ফিনল্যান্ড কেন সুখী দেশ

ছবি

কৃষকের সংকট ও অর্থনীতির ভবিষ্যৎ

আলু চাষের আধুনিক প্রযুক্তি

ই-বর্জ্য: নীরব বিষে দগ্ধ আমাদের ভবিষ্যৎ

ঢাকার জনপরিসর: আর্ভিং গফম্যানের সমাজতাত্ত্বিক বিশ্লেষণ

আলু চাষের আধুনিক প্রযুক্তি

কলি ফুটিতে চাহে ফোটে না!

কৃষিতে স্মার্ট প্রযুক্তি

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে লোকালাইজেশন অপরিহার্য

আইসিইউ থেকে বাড়ি ফেরা ও খাদের কিনারায় থাকা দেশ

tab

মতামত » উপ-সম্পাদকীয়

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধে করণীয়

মো. নূরন নবী

শনিবার, ১৯ অক্টোবর ২০২৪

শিশুরা আগামী প্রজন্মের স্বপ্ন। অনাগত দিনের নতুন ইতিহাস। এরা বড় হবে। এরা ফুলের মতো বিকশিত হবে। জন্ম-মুহূর্ত থেকে প্রস্ফুটিত হওয়ার আগেই পথপ্রান্তে কত শিশু নিঃশব্দে অকালে ঝরে যায়। ওদের জীবনের সুষ্ঠু বিকাশের জন্য চাই যথার্থ পরিবেশ, চাই স্বহৃদয় মানসিকতা, চাই মাতৃস্নেহের পরিচর্চা। আর এই পরিচর্চার জন্য প্রয়োজন মানসম্মত শিক্ষা আর এই শিক্ষা অর্জনের মৌলিক ভিত্তি তৈরির স্থানগুলো হলো প্রাথমিক শিক্ষা। যা প্রাথমিক বিদ্যালয় থেকেই হতেখড়ি হয়ে থাকে।

প্রাথমিক শিক্ষা যে দেশে যত সুষ্ঠুভাবে দেয়া হয় সে দেশ তত উন্নত। তাই দেশের সঠিক উন্নয়নের জন্য সব শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা প্রয়োজন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কিছু সংখ্যক শিক্ষার্থী অনুপস্থিতি পরিলক্ষিত হচ্ছে। এসব শিক্ষার্থী নিয়মিত বিদ্যালয়ে না আসায় মূল ধারা থেকে পিছিয়ে যাচ্ছে। এসব শিক্ষার্থীর অধিকাংশ অভিভাবক অসচেতন, আর্থিকভাবে অসচ্ছল এবং শিক্ষার্থীদের শিশুশ্রমের প্রতি আগ্রহী। এসব শিক্ষার্থীর বাড়িতে পড়ালেখার সুষ্ঠু পরিবেশের অভাব। তাছাড়া অনেক অভিভাবকের ধারণা, পড়ালেখা করে গরিব মানুষের সন্তানের চাকরি পাওয়া কঠিন। শিক্ষার গুরুত্ব বা সুদূরপ্রসারী ফল নিয়ে চিন্তা করার শক্তিও এসব অভিভাবকের নেই। এসব শিক্ষার্থীর পাঠ্যবইয়ের সিলেবাস সম্বন্ধে পুরোপুরি ধারণা করতে হলে বাস্তব কিছু পদক্ষেপ গ্রহণ প্রয়োজন। ক) প্রথমে শ্রেণী শিক্ষক দৈনিক শ্রেণী কার্যক্রম শেষে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করবেন। খ) তার পর সেই শিক্ষক তালিকা অনুযায়ী মোবাইলের মাধ্যমে অভিভাবকের সঙ্গে যোগাযোগ করে শিক্ষার্থীর পড়ালেখার খোঁজখবর নেবেন এবং শ্রেণী পাঠের কার্যক্রম সম্পর্কে অভিহিত করবেন। গ) প্রতি বৃহস্পতিবার এসব শিক্ষার্থীর পড়ালেখার অগ্রগতি সম্পর্কে প্রধান শিক্ষককে অভিহিত করবেন। ফলে এসব শিক্ষার্থী এক সময় পড়ালেখার প্রতি আগ্রহী হবে এবং বিদ্যালয়ে নিয়মিত উপস্থিত হবে। পরবর্তীতে শিক্ষার্থী ঝড়ে পড়ার হার শূন্যের কোটায় চলে আসবে। ঘ) এ কার্যক্রম পরিচালনার জন্য শিক্ষকরা বিদ্যালয়ের চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট ক্লাস্টার অফিসারের সঙ্গে আলোচনা করে বরাদ্দ ব্যবস্থা করবেন।

আর্থ-সামাজিক উন্নয়নে অবদান : সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে সব শিক্ষার্থীকে অর্থাৎ শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষকদের সদিচ্ছা ও আন্ত রিকতা নিয়ে কাজ করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীর সঙ্গে বন্ধুসূলভ আচরণ করবে এবং অভিভাবকদের পড়ালেখার গুরুত্ব অনুধাবন করাতে সচেষ্ট হবেন। এ ক্ষেত্রে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ও অগ্রণী ভূমিকা পালন করতে হবে। শিক্ষকের অনুপ্রেরণায় অভিভাবক বাড়িতে শিক্ষার্থীর লেখাপড়ার পরিবেশ তৈরি করবেন এবং শিক্ষকের পরামর্শ অনুযায়ী শিক্ষার্থী বাড়িতে পড়ালেখা করবে। ফলে শিক্ষার্থীর মাঝে পড়ালেখার আগ্রহ সৃষ্টি হবে, বিদ্যালয়ভীতি দূর হবে এবং নিয়মিত বিদ্যালয়ে আসবে। ফলে শতভাগ উপস্থিতির দিকে বিদ্যালয় অগ্রসর হবে। আর তখনই মানসম্মত শিক্ষা বাস্তবায়ন হবে।

বাস্তবায়নে সুফল : বিদ্যালয়ে শিক্ষার্থী অনুপস্থিতি একটি বিরাট সমস্যা। বিশেষ করে গ্রামাঞ্চলে ও অনগ্রসর এলাকায় এ সমস্যা খুব বেশি দেখা যায়। এ সমস্যা সমাধানের জন্য মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, উঠান বৈঠক ও হোম ভিজিট ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হয়। শিক্ষক সঠিক উপায়ে শ্রেণী কার্যক্রম পরিচালনা করেও তা ব্যর্থতায় পর্যবসিত হয় যখন শিক্ষার্থীরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকে। এ ক্ষেত্রে শিক্ষক কতজন শিক্ষার্থী অনুপস্থিত, কেন অনুপস্থিত, কবে উপস্থিত হবে এ বিষয় অভিভাবকের সঙ্গে যোগাযোগ করে রেজিস্টারে লিপিবদ্ধ করবেন এবং দৈনিক পাঠ সম্পর্কে শিক্ষার্থীর সঙ্গে কথা বলে পরামর্শ দেবেন। এতে

শিক্ষার্থীদের মধ্যে পড়ালেখার প্রতি আগ্রহ সৃষ্টি হবে, বিদ্যালয়ভীতি দূর হবে, নিয়মিত বিদ্যালয়ে আসবে, শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্কও দৃঢ় হবে এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত হবে।

[ লেখক : উপজেলা সহকারী শিক্ষা অফিসার, ঝিনাইগাতী, শেরপুর ]

back to top