alt

opinion » post-editorial

শিক্ষকরা কেন বারবার মার খাবে?

তৌহিদ-উল বারী

: মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২৫

একটা জাতিকে আলোর পথ দেখাতে নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করা, দিনরাত পরিশ্রম করে সুশিক্ষায় শিক্ষিত করা, আলোর মশাল হাতে অন্ধকার জগত থেকে আলোর পথে জাতিকে আহ্বান করা শিক্ষক সমাজ কেন বারবার মার খাবে? সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটিই এই শিক্ষক। সেটা সামাজিকভাবে হোক, রাষ্ট্রীয়ভাবে হোক, শিক্ষকরা জাতির গর্বিত সন্তান। তারা কেন লাঞ্ছিত হবে, পথে পথে মার খাবে? তাদের যে জায়গায় নিরাপত্তা দেয়ার কথা, সে জায়গায় তাদের ওপর পুলিশকে লাঠিচার্জ করার অধিকার কে দিয়েছে?

শিক্ষকরা জাতির সম্মানীয় ব্যক্তি এবং শ্রদ্ধার পাত্র। এটি আাজকের নয় বরং বেশ আগে থেকেই সমাজের একটা বড় অবিচ্ছেদ্য অংশ হচ্ছে আমাদের শিক্ষক সমাজ। এরা একটা জাতির পথপ্রদর্শক। সৎ জাতি গঠনে তাদের বলিষ্ঠ অবদান আছে। এটি নিঃসন্দেহে সত্য। আর একটি দেশের ভবিষ্যৎ প্রজন্মের মেধা দক্ষতা অনেকাংশে নির্ভর করে শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টার ফলে।

দেশের স্বার্থে নিজেদের এতটুকু অবদানের পরেও শিক্ষকরা আজ নিরাপদ নয়। তাদের জীবনের ঝুঁকি রয়েছে। অদৃশ্য ছায়া বারংবার তাদের তাড়া করে। তাদের লাঞ্ছনার হুমকি দেয়। তারা নিজেদের নিরাপদ মনে করছে না। কারণ প্রতিনিয়ত তারা মার খাচ্ছে, ভালোকে ভালো আর কালোকে কালো বলতে গেলেই তারা হচ্ছে চরম নির্যাতনের শিকার। এটি কখনো কাম্য নয়। আমরা দেখেছি, বিগত দিনেও শিক্ষকরা চরম লাঞ্ছনার শিকার হতো। কিন্তু আজকের বৈষম্যহীন নতুন বাংলাদেশে কেন তা পুনরায় দেখা যাবে। গতকালে শাহবাগে শিক্ষকদের ওপর পুলিশের হামলাটি অত্যন্ত নক্ক্যারজনক আর হৃদয়বিদারক।

মূলত, ‘গত ২০ জানুয়ারি থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। তাদের অভিযোগ-২০১৩ সালে শেখ হাসিনার সরকার ২৬ হাজার রেজিস্টার প্রাইমারি স্কুলকে জাতীয়করণ করে। কিন্তু, একই পরিপত্রে স্বীকৃতিপ্রাপ্ত একটি ইবতেদায়ি মাদ্রাসাও জাতীয়করণ করা হয়নি। তাই জুলাই এর গণঅভ্যুত্থানের পর নতুন বাংলাদেশে আর বৈষম্য থাকবে না, এক দেশে দুই নীতি চলতে পারে না, জাতীয়করণের এই আশায় তারা জাতীয় প্রেসক্লাবে অবস্থান করে। পরে ঘটনাক্রমে তাদের ওপর পুলিশ হামলা করে, লাঠিচার্জ করে অনেককে আহতও করে, যা চরম অন্যায়। এই সময়ে এসেও পুলিশের এহেন কর্মকা- কখনোই কাম্য নয়।

কিছু বিতর্কিত কর্মকা-ে শিক্ষকরা অভিযুক্ত হলেও তা খুব কম পরিসরে। বৃহৎ পরিসরে জাতির জন্য কল্যাণকর আর আশীর্বাদরূপে থাকা এই শিক্ষক সমাজকে কখনো হেয় করা যাবে না। এরা জাতির পথপ্রদর্শক। এদেরও চাওয়া-পাওয়া থাকতে পারে। এদের জীবন আছে, পরিবার আছে, সংসার আছে। এদেরকেও গুরুত্বের চোখে দেখতে হবে। এদের সঙ্গে বসে এদের অপূর্ণতার গল্পও শুনতে হবে দেশের ঊর্ধ্বতন দায়িত্বশীলদের। তবেই তারা নিরাপদে, শান্তিতে আর আদর্শিকভাবে নিজেদের জীবন পরিচালনা করতে পারবে। মনে রাখতে একটা শিক্ষককে আহত করা মানে জাতি আহত হওয়া।

বলতে গেলে, আমাদের কপাল মন্দ যে একজন শিক্ষক তার ন্যায্য দাবি আদায় করতে গিয়ে জীবন বিলিয়ে দিচ্ছেন। শিক্ষকরা রাজপথে এসে লাঞ্ছিত হচ্ছেন। একজন শিক্ষকের দাবি-দাওয়া অন্যায্য হতে পারে; অথচ আমাদের ভাবা উচিত দেশের বৃহত্তর স্বার্থে তাদের যে অবদান তাতে তাদের অধিকার আদায়ে রাস্তায় কেন নামতে হবে? নামলেই বা তাদের ওপর নির্যাতন কেন? বৈঠক করে তবেই সমাধান বের করতে হবে। শিক্ষক সর্বত্রই বিরাজমান। প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষকের বাইরেও আমাদের অসংখ্য শিক্ষক রয়েছেন। সবার কাছ থেকে আমাদের শিখতে হবে গভীর শ্রদ্ধা ও পরম মমতাবোধের মাধ্যমে। তাই শিক্ষক সমাজকে মর্যাদা দিতে হবে। সুন্দর সমাজ বিনির্মাণে শিক্ষকদের সব সমস্যার সঠিক সমাধান দিতে হবে। এজন্য প্রয়োজন আলোচনা। পিপার গ্যাস নয়; আলোচনার টেবিলেই সব সমস্যার সমাধান সম্ভব।

[লেখক: শিক্ষার্থী]

বেসরকারি খাতে সিআইবি’র যাত্রা: ঋণ ব্যবস্থার নতুন দিগন্ত

স্বাস্থ্যসেবায় মানবিকতা প্রতিষ্ঠা হোক

ছবি

নেপালে সরকার পতন ও বামপন্থীদের ভবিষ্যৎ

ডাকসু নির্বাচন ও সংস্কারপ্রয়াস: রাজনৈতিক চিন্তার নতুন দিগন্ত

নির্বাচন কি সব সমস্যার সমাধান

জিতিয়া উৎসব

ছবি

অলির পর নেপাল কোন পথে?

রম্যগদ্য: “মরেও বাঁচবি নারে পাগলা...”

অপরিকল্পিত নগরায়ন ও শ্রীপুর পৌরসভা

ভূরিভোজ, উচ্ছেদ এবং আদিবাসী পাহাড়িয়া

অনলাইন সংস্কৃতিতে হাস্যরসের সমাজবিজ্ঞান

মামলাজট নিরসনে দেওয়ানি কার্যবিধির সংস্কার

বাস্তব মস্কো বনাম বিভ্রান্ত ইউরোপ

ছাত্রসংসদ নির্বাচন ও ভবিষ্যৎ ছাত্ররাজনীতির গতিপ্রকৃতি

সড়ক দুর্ঘটনা: কারও মৃত্যু সাধারণ, কারও মৃত্যু বিশেষ

ঐকমত্য ছাড়াও কিছু সংস্কার সম্ভব

আবার বাড়ছে নিত্যপণ্যের দাম : সংকটে সাধারণ মানুষ

ডায়াবেটিস রোগীর সেবা ও জনসচেতনতা

ভিন্ন ধরনের ডাকসু নির্বাচন

ডাকসু নির্বাচন : পেছনে ফেলে আসি

প্রসঙ্গ : এলডিসি তালিকা থেকে বাংলাদেশের উত্তরণ

“কোপা চাটিগাঁ...”

ই-কমার্স হতে পারে প্রবৃদ্ধির ইঞ্জিন

ভারত-চীনের নতুন সমীকরণ

সাইবার যুগে মানুষের মর্যাদা ও নিরাপত্তা

ছবি

ভারত-চীন সম্পর্কে কৌশলগত উষ্ণতার সূচনা

ভারত-চীন সম্পর্কে কৌশলগত উষ্ণতার সূচনা

একজন নাগরিকের অভিমানী বিদায় ও রাষ্ট্রের নৈতিক সংকট

নিষিদ্ধ জালের অভিশাপে হুমকির মুখে সমুদ্রের জীববৈচিত্র্য

আধিপত্যবাদের শৃঙ্খল এবং পুঁজির লুন্ঠন যাদের রক্তাক্ত করে, তাদের চাই একজোটে

জার্মানি : কৃচ্ছসাধনের বোঝা জনগণের কাঁধে

পাট চাষের সংকট ও সম্ভাবনা

সামাজিক-প্রযুক্তিগত কল্পনা: বাংলাদেশের উন্নয়ন চিন্তার নতুন দিগন্ত

অগ্রক্রয় মোকদ্দমায় উভয় পক্ষের আইনি ডিফেন্স

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে অনিয়ম

এক সাংবাদিকের খোলা চিঠি

tab

opinion » post-editorial

শিক্ষকরা কেন বারবার মার খাবে?

তৌহিদ-উল বারী

মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২৫

একটা জাতিকে আলোর পথ দেখাতে নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করা, দিনরাত পরিশ্রম করে সুশিক্ষায় শিক্ষিত করা, আলোর মশাল হাতে অন্ধকার জগত থেকে আলোর পথে জাতিকে আহ্বান করা শিক্ষক সমাজ কেন বারবার মার খাবে? সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটিই এই শিক্ষক। সেটা সামাজিকভাবে হোক, রাষ্ট্রীয়ভাবে হোক, শিক্ষকরা জাতির গর্বিত সন্তান। তারা কেন লাঞ্ছিত হবে, পথে পথে মার খাবে? তাদের যে জায়গায় নিরাপত্তা দেয়ার কথা, সে জায়গায় তাদের ওপর পুলিশকে লাঠিচার্জ করার অধিকার কে দিয়েছে?

শিক্ষকরা জাতির সম্মানীয় ব্যক্তি এবং শ্রদ্ধার পাত্র। এটি আাজকের নয় বরং বেশ আগে থেকেই সমাজের একটা বড় অবিচ্ছেদ্য অংশ হচ্ছে আমাদের শিক্ষক সমাজ। এরা একটা জাতির পথপ্রদর্শক। সৎ জাতি গঠনে তাদের বলিষ্ঠ অবদান আছে। এটি নিঃসন্দেহে সত্য। আর একটি দেশের ভবিষ্যৎ প্রজন্মের মেধা দক্ষতা অনেকাংশে নির্ভর করে শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টার ফলে।

দেশের স্বার্থে নিজেদের এতটুকু অবদানের পরেও শিক্ষকরা আজ নিরাপদ নয়। তাদের জীবনের ঝুঁকি রয়েছে। অদৃশ্য ছায়া বারংবার তাদের তাড়া করে। তাদের লাঞ্ছনার হুমকি দেয়। তারা নিজেদের নিরাপদ মনে করছে না। কারণ প্রতিনিয়ত তারা মার খাচ্ছে, ভালোকে ভালো আর কালোকে কালো বলতে গেলেই তারা হচ্ছে চরম নির্যাতনের শিকার। এটি কখনো কাম্য নয়। আমরা দেখেছি, বিগত দিনেও শিক্ষকরা চরম লাঞ্ছনার শিকার হতো। কিন্তু আজকের বৈষম্যহীন নতুন বাংলাদেশে কেন তা পুনরায় দেখা যাবে। গতকালে শাহবাগে শিক্ষকদের ওপর পুলিশের হামলাটি অত্যন্ত নক্ক্যারজনক আর হৃদয়বিদারক।

মূলত, ‘গত ২০ জানুয়ারি থেকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। তাদের অভিযোগ-২০১৩ সালে শেখ হাসিনার সরকার ২৬ হাজার রেজিস্টার প্রাইমারি স্কুলকে জাতীয়করণ করে। কিন্তু, একই পরিপত্রে স্বীকৃতিপ্রাপ্ত একটি ইবতেদায়ি মাদ্রাসাও জাতীয়করণ করা হয়নি। তাই জুলাই এর গণঅভ্যুত্থানের পর নতুন বাংলাদেশে আর বৈষম্য থাকবে না, এক দেশে দুই নীতি চলতে পারে না, জাতীয়করণের এই আশায় তারা জাতীয় প্রেসক্লাবে অবস্থান করে। পরে ঘটনাক্রমে তাদের ওপর পুলিশ হামলা করে, লাঠিচার্জ করে অনেককে আহতও করে, যা চরম অন্যায়। এই সময়ে এসেও পুলিশের এহেন কর্মকা- কখনোই কাম্য নয়।

কিছু বিতর্কিত কর্মকা-ে শিক্ষকরা অভিযুক্ত হলেও তা খুব কম পরিসরে। বৃহৎ পরিসরে জাতির জন্য কল্যাণকর আর আশীর্বাদরূপে থাকা এই শিক্ষক সমাজকে কখনো হেয় করা যাবে না। এরা জাতির পথপ্রদর্শক। এদেরও চাওয়া-পাওয়া থাকতে পারে। এদের জীবন আছে, পরিবার আছে, সংসার আছে। এদেরকেও গুরুত্বের চোখে দেখতে হবে। এদের সঙ্গে বসে এদের অপূর্ণতার গল্পও শুনতে হবে দেশের ঊর্ধ্বতন দায়িত্বশীলদের। তবেই তারা নিরাপদে, শান্তিতে আর আদর্শিকভাবে নিজেদের জীবন পরিচালনা করতে পারবে। মনে রাখতে একটা শিক্ষককে আহত করা মানে জাতি আহত হওয়া।

বলতে গেলে, আমাদের কপাল মন্দ যে একজন শিক্ষক তার ন্যায্য দাবি আদায় করতে গিয়ে জীবন বিলিয়ে দিচ্ছেন। শিক্ষকরা রাজপথে এসে লাঞ্ছিত হচ্ছেন। একজন শিক্ষকের দাবি-দাওয়া অন্যায্য হতে পারে; অথচ আমাদের ভাবা উচিত দেশের বৃহত্তর স্বার্থে তাদের যে অবদান তাতে তাদের অধিকার আদায়ে রাস্তায় কেন নামতে হবে? নামলেই বা তাদের ওপর নির্যাতন কেন? বৈঠক করে তবেই সমাধান বের করতে হবে। শিক্ষক সর্বত্রই বিরাজমান। প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষকের বাইরেও আমাদের অসংখ্য শিক্ষক রয়েছেন। সবার কাছ থেকে আমাদের শিখতে হবে গভীর শ্রদ্ধা ও পরম মমতাবোধের মাধ্যমে। তাই শিক্ষক সমাজকে মর্যাদা দিতে হবে। সুন্দর সমাজ বিনির্মাণে শিক্ষকদের সব সমস্যার সঠিক সমাধান দিতে হবে। এজন্য প্রয়োজন আলোচনা। পিপার গ্যাস নয়; আলোচনার টেবিলেই সব সমস্যার সমাধান সম্ভব।

[লেখক: শিক্ষার্থী]

back to top