alt

সাময়িকী

জাতীয় কবি নজরুল

বিশ্বসাহিত্যে এক অপার বিস্ময়

আবদুল আলীম তালুকদার

: সোমবার, ৩০ আগস্ট ২০২১

বিংশ শতাব্দীর বিস্ময়কর সাহিত্য প্রতিভা কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের কালজয়ী কবিদের মধ্যে অন্যতম; যিনি বাংলা সাহিত্যের প্রায় সবগুলো ধারাকে এক সম্পূর্ণ ভিন্ন এবং নতুন মাত্রায় পৌঁছে দিতে সক্ষম হয়েছিলেন। তিনিই প্রথম সর্বমানবিক মানসের প্রয়াস, প্রয়োগ ও প্রকাশ ঘটিয়েছেন বাংলা সাহিত্যে তথা তাঁর কবিতায়, গানে, গল্পে, উপন্যাসে, নাটকে, প্রবন্ধে, চিঠিপত্রে ও অভিভাষণে তিনি সাধারণ মানুষের জয়গান গেয়েছেন; নিপুণ হাতে ফুটিয়ে তুলেছেন তাঁদের সুখ-দুঃখ, বেদনা-হাহাকারের করুণ চিত্র।

কাজী নজরুল ইসলামের সাহিত্যিক ভাবধারা যেমন অতুলনীয়, তেমনি তাঁর বহুমুখী প্রতিভা যেকোনো সাহিত্যমোদী থেকে শুরু করে সাধারণ মানুষকে পর্যন্ত বিস্ময়াবিভূত করে প্রতি মুহূর্তে। কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রি অর্জন না করেও সাহিত্য ক্ষেত্রে তিনি যে অবদান রেখে গেছেন, তাঁর লেখায় তিনি শব্দচয়ন এবং ছন্দের যে অপূর্ব গাঁথুনী ও আবহ সৃষ্টি করেছেন অতি উঁচু মাত্রার শিক্ষিত-জ্ঞানী ব্যক্তিরাও তা দেখে বিস্মিত হয়ে পড়েন। আশ্চার্যাম্বিত হয়ে পড়েন তার উচ্চমার্গীয় লেখনীর অপূর্ব প্রকাশভঙ্গি দেখে।

কবি নজরুল বহুমুখী প্রতিভার অধিকারী এক বিরল সাহিত্য ব্যক্তিত্ব। মৌলিক কাব্য-প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন বলেই এখনও তিনি যুগ প্রবর্তক কবি হিসেবে স্বীকৃত। বিদ্রোহী কবি বলে সমধিক খ্যাত কবি নজরুলের মরমি কবিতা, অসংখ্য গজল, কাওয়ালী, ইসলামী সঙ্গীত, হাম্দ-না’ত আজও লক্ষ-কোটি পাঠক-শ্রোতাকে সমানভাবে আবেগাপ্লুত করে রাখে। তাঁর বিশাল সাহিত্য ভাণ্ডারের তুলনা আজো বিরল। এতোসব সাহিত্যযজ্ঞের স্রষ্টা হিসেবে তিনি জনারণ্যে খ্যাতি লাভ করেন চেতনা ও গণ-জাগরণের কবি হিসেবে।

কবি নজরুল যে কত বড় মাপের কবি ও সাহিত্যিক ছিলেন তা বর্ণনা করে শেষ করা যাবে না। তিনি মূলত একজন কবি হলেও সাহিত্যের প্রায় সকল ক্ষেত্রেই সমান সিদ্ধহস্ত ছিলেন। নজরুল শুধু শিল্পী-সুরকার, গীতিকার, কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিশু-সাহিত্যিক, সম্পাদক ও আপসহীন সৈনিকই ছিলেন না; তিনি ছিলেন সেকালের শক্তিশালী একজন বিপ্লবী কলমযোদ্ধা। তাঁর লেখনীতে ফুটে উঠেছে আর্তপীড়িত মানুষের চাওয়া-পাওয়ার আকুতি। কবি তাঁর ক্ষুরধার লেখনীর মাধ্যমে অন্যায়, জুলুম ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলেন। এ কারণেই বাংলা সাহিত্যে কবি নজরুল স্বপ্রতিভায় চির সমুজ্জ্বল। গল্প, উপন্যাস, ছোটগল্প, গান-গজল সব শাখাতেই বিচরণ ছিল প্রতিভাধর কবি কাজী নজরুল ইসলামের। মাত্র ২৩ বছরে তিনি কেবল গানই সৃষ্টি করেছেন ৪ হাজারের কাছাকাছি। এত গান পৃথিবীতে আর কোন কবি-গীতিকার লিখেছেন বলে জানা যায়না। গান ছাড়াও রয়েছে তার অজস্র ছড়া-কবিতা। লিখেছেন বেশকিছু ছোটগল্প ও উপন্যাস। লেখালেখির পাশাপাশি সুর সৃষ্টি ও সঙ্গীত পরিচালনাও করেছেন তিনি। এমনকি চলচ্চিত্র পরিচালক, সুরকার, গায়ক ও অভিনেতা হিসেবেও কাজ করেছেন তিনি। নবযুগ, ধুমকেতু, লাঙল ইত্যাদি পত্রিকার সম্পাদনার দায়িত্বও তিনি সাহসিকতার সাথে পালন করেন।

মানব ও মানবিকতার স্বাধীনতা নজরুল চেতনার একটা গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। নজরুলকে বিদ্রোহী কবি বলে অনেকেই খাটো করে দেখেন। নজরুল কলম ধরেছিলেন, বিদ্রোহ করেছিলেন ইংরেজদের যুলুম-অত্যাচারের বিরুদ্ধে। প্রকৃতপক্ষে নজরুল হলেন মানুষের কবি, মানবতার কবি এবং প্রেমের কবি। নজরুলের সমগ্র অন্তলোক চেতনার জগতে কেবল মানুষের ব্যাপকতা। মানুষকে অনেক বড় করে সৃষ্টি করেছেন সৃষ্টিকর্তা। আঠারো হাজার মাখলুকাতের মধ্যে মানুষ হলো শ্রেষ্ঠ, আশ্রাফুল মাখ্লুকাত। ইসলামের সুমহান বাণীও তিনি স্মরণ করেছেন তার মানবপ্রেমে সিক্ত ‘মানুষ’ কবিতায়- ‘আজ ইসলামী ডঙ্কা গরজে ভরি জাহান/ নাই বড়-ছোট সকল মানুষ এক সমান/ গাহি সাম্যের গান/ মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।’

কিন্তু এই মানুষের ভেতরে যদি মানবিকতা না থাকে, মানুষের ভেতরে যদি মানবতা না থাকে, তাহলে মানুষের মনুষ্যত্বই প্রশ্নবিদ্ধ হয়। তাই তো মানবতার দাবি নিয়ে কাজী নজরুল ইসলাম দাঁড়িয়েছেন নিপীড়িত-নির্যাতিত মানুষের পাশে। মানুষের দুঃখে কবির কোমল হৃদয় হয়ে ওঠে ব্যথাতুর। নির্যাতিত মানুষের জন্য পলিমাটির মতো কবির নরম হৃদয় হয় ক্ষতবিক্ষত। উদার আকাশের মতো দুই নয়নে নামে বারিধারা। ‘কুলি মজুর’ কবিতায় কবি বলেন- ‘সেদিন দেখিনু রেলে/ কুলি বলে এক বাবুসাব তারে ঠেলে দিলো নীচে ফেলে।/ চোখ ফেটে এল জল/ এমনি করিয়া জগত জুড়িয়া কি মার খাবে দুর্বল?’

কাজী নজরুল ইসলামের কবিতায় স্বাধীনতার যে চেতনা; তার একটা বিশেষ অংশজুড়ে আছে নারী স্বাধীনতা। নজরুলের নারী স্বাধীনতার মূলমন্ত্রই হলো নারী পুরুষের সমান অধিকার ও মর্যাদা। নারী মুক্তির নামে পুরুষের বিরুদ্ধে তিনি খড়গ ধরেননি। বরং জাতি গঠনে নারী পুরুষের যে অবদান তা স্বীকার করেছেন অকপটে। তিনি ‘নারী’ কবিতায় উচ্চ কণ্ঠে ঘোষণা করেন- ‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর/ অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর/ এ বিশ্বে যত ফুটিয়াছে ফুল ফলিয়াছে যত ফল/ নারী দিল তার রূপ রস মধূ গন্ধ সুনির্মল/ কোনকালে একা হয়নি ক’ জয়ী পুরুষের তরবারি/ প্রেরণা দিয়েছে শক্তি দিয়েছে বিজয় লক্ষী নারী।’

নজরুলের ইসলামি গানের মৌলিক বৈশিষ্ট্য আমাদের দারুণভাবে মুগ্ধ করে এবং ধর্মীয় ভাবাবেগে আপ্লুত করে। তার ইসলামি চৈতন্য আমাদের আলোড়িত করে। তিনি তাঁর বিশ্বাসকেই মণ্ডিত করেছেন ইসলামি গানে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.)’র জীবন ও কর্মের বাস্তব রূপ দেখা দিয়েছে তার কবিতায়- ‘কত যে রূপে তুমি এলে হযরত এই দুনিয়ায়/ তোমার ভেদ যে জানে আখেরী নবী কয় না তোমায়/ আদমের আগে ছিলে আরশ পাকে তার আগে খোদায়/ আদমের পেশানীতে দেখেছি তব জ্যোতি চমকায়।’

নজরুল যখন বৈষম্যের বিরুদ্ধে কলম ধরেন তখন তাতে ধর্মহীনতা থাকে না বরং থাকে ধর্মচিন্তার প্রতিফলন। স্রষ্টা যেমন তাঁর আপন সৃষ্টিকে কোনভাবেই অবজ্ঞা করতে পারেন না, এক সৃষ্টি তেমনি অপর সৃষ্টিকে কখনো অবজ্ঞা করতে পারে না বরং পরস্পরের মধ্যে প্রগাঢ় প্রেমের বন্ধন রচনার মাধ্যমে সম্প্রীতি বজায় রাখবে- এটাই স্বাভাবিক। আর এতেই রয়েছে পারস্পরিক অধিকার ও অপরাপর ধর্মের প্রতি সম্মানসূচক মনোভাব। আর সামাজিক ঐক্যসচেতন নজরুল যখন ধর্মীয় বিবাদে লিপ্ত বাস্তবতা দেখেন তখন সেই বিশেষ প্রেক্ষিতের আঙ্গিকে বলে ওঠেন,- ‘হিন্দু না ওরা মুসলিম? ওই জিজ্ঞাসে কোন জন?/ কাণ্ডারী! বল, ডুবিছে সন্তান মোর মার।’

ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী ছিলেন কাজী নজরুল ইসলাম। ফলে ধর্মীয় অহিংসা ছিল নজরুল চেতনার এক অবিচ্ছেদ্য অংশ। ধর্মীয় সম্প্রীতি হলো একটি জাতি গঠনে এক বিরাট সহায়ক শক্তি। ধর্মীয় সংখ্যালঘু বলে তাঁর কাছে কিছু ছিল না

ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী ছিলেন কাজী নজরুল ইসলাম। ফলে ধর্মীয় অহিংসা ছিল নজরুল চেতনার এক অবিচ্ছেদ্য অংশ। ধর্মীয় সম্প্রীতি হলো একটি জাতি গঠনে এক বিরাট সহায়ক শক্তি। ধর্মীয় সংখ্যালঘু বলে তাঁর কাছে কিছু ছিল না। তার কাছে সকলেই মানুষ এটিই বড় কথা। ধর্মীয় ছোট গোষ্ঠী হিসেবে সমাজে যারা নির্যাতিত তাদেরও তিনি টেনে নিয়েছেন তার আকাশের মতো উদার বুকে। তাইতো ‘মানুষ’ কবিতায় তিনি লিখেছেন- ‘আদম দাউদ ঈসা মুসা ইব্রাহিম মুহাম্মদ/ কৃষ্ণ বুদ্ধ নানক কবীর বিশ্বের সম্পদ/ আমাদেরই এরা পিতা পিতামহ এই আমাদের মাঝে/ তাদেরই রক্ত কম বেশী করে প্রতি ধমনীতে বাজে।’ আবার তিনি ‘সাম্যবাদী’ কবিতায় লিখেছেন- ‘গাহি সাম্যের গান/ যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাঁধা ব্যবধান/ যেখানে মিশেছে হিন্দু বৌদ্ধ মুসলিম ক্রীশ্চান।’

আধুনিক বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলাম সত্যিই এক ধূমকেতুর মতো আবির্ভূত হন এবং সংযোজন করেন অজানা এক সুর, নতুন এক গতি এবং অভূতপূর্ব এক শক্তি। একজন সার্থক স্রষ্টার মতোই তিনি বাংলা সাহিত্য সৃষ্টি করেন এক সর্বগ্রাসী আবেদন যা কালের সংকীর্ণতা জয় করে, ক্ষুদ্র গণ্ডি অতিক্রম করে জীবনকে এক নতুন আলোকে জ্যোতির্ময় করে তোলে। পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ জাতির জন্য যেমন তিনি গেয়েছেন মুক্তির গান, হাজারো প্রতিবন্ধকতায় শৃঙ্খলিত জীবনের জন্যও তেমনি তিনি তুলেছেন নতুন নতুন সুরের ব্যঞ্জনা।

পরিশেষে, যদি নজরুলের জীবন ও সাহিত্য থেকে তার আদর্শের বিন্দুমাত্র আমাদের জীবনে গ্রহণ করতে পারি তাহলে আমাদের সমাজ অনেকখানি স্বচ্ছতার দিকে এগিয়ে যাবে এতে কোনো সন্দেহ নেই। আর অবশ্য অবশ্যই নজরুল-সাহিত্যকে বর্তমান প্রজন্ম ও আগামী প্রজন্মের সামনে উপস্থাপন করা বাঙালি হিসেবে আমাদের উপর অপরিহার্য কর্তব্য; যা কোনোক্রমেই এড়িয়ে যাওয়ার ন্যূনতম সুযোগ নেই।

ছবি

ওবায়েদ আকাশের বাছাই ৩২ কবিতা

ছবি

‘অঞ্জলি লহ মোর সঙ্গীতে’

ছবি

স্মৃতির অতল তলে

ছবি

দেহাবশেষ

ছবি

যাদুবাস্তবতা ও ইলিয়াসের যোগাযোগ

ছবি

বাংলার স্বাধীনতা আমার কবিতা

ছবি

মিহির মুসাকীর কবিতা

ছবি

শুশ্রƒষার আশ্রয়ঘর

ছবি

সময়োত্তরের কবি

ছবি

নাট্যকার অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায়ের ৭৪

ছবি

মহত্ত্বম অনুভবে রবিউল হুসাইন

‘লাল গহনা’ উপন্যাসে বিষয়ের গভীরতা

ছবি

‘শৃঙ্খল মুক্তির জন্য কবিতা’

ছবি

স্মৃতির অতল তলে

ছবি

মোহিত কামাল

ছবি

আশরাফ আহমদের কবিতা

ছবি

‘আমাদের সাহিত্যের আন্তর্জাতিকীকরণে আমাদেরই আগ্রহ নেই’

ছবি

ছোটগল্পের অনন্যস্বর হাসান আজিজুল হক

‘দীপান্বিত গুরুকুল’

ছবি

নাসির আহমেদের কবিতা

ছবি

শেষ থেকে শুরু

সাময়িকী কবিতা

ছবি

স্মৃতির অতল তলে

ছবি

রবীন্দ্রবোধন

ছবি

বাঙালির ভাষা-সাহিত্য-সংস্কৃতি হয়ে ওঠার দীর্ঘ সংগ্রাম

ছবি

হাফিজ রশিদ খানের নির্বাচিত কবিতা আদিবাসীপর্ব

ছবি

আনন্দধাম

ছবি

কান্নার কুসুমে চিত্রিত ‘ধূসরযাত্রা’

সাময়িকী কবিতা

ছবি

ফারুক মাহমুদের কবিতা

ছবি

পল্লীকবি জসীম উদ্দীন ও তাঁর অমর সৃষ্টি ‘আসমানী’

ছবি

‘অঞ্জলি লহ মোর সঙ্গীতে’

ছবি

পরিবেশ-সাহিত্যের নিরলস কলমযোদ্ধা

ছবি

আব্দুলরাজাক গুনরাহর সাহিত্যচিন্তা

ছবি

অমিতাভ ঘোষের ‘গান আইল্যান্ড’

ছবি

‘অঞ্জলি লহ মোর সঙ্গীতে’

tab

সাময়িকী

জাতীয় কবি নজরুল

বিশ্বসাহিত্যে এক অপার বিস্ময়

আবদুল আলীম তালুকদার

সোমবার, ৩০ আগস্ট ২০২১

বিংশ শতাব্দীর বিস্ময়কর সাহিত্য প্রতিভা কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের কালজয়ী কবিদের মধ্যে অন্যতম; যিনি বাংলা সাহিত্যের প্রায় সবগুলো ধারাকে এক সম্পূর্ণ ভিন্ন এবং নতুন মাত্রায় পৌঁছে দিতে সক্ষম হয়েছিলেন। তিনিই প্রথম সর্বমানবিক মানসের প্রয়াস, প্রয়োগ ও প্রকাশ ঘটিয়েছেন বাংলা সাহিত্যে তথা তাঁর কবিতায়, গানে, গল্পে, উপন্যাসে, নাটকে, প্রবন্ধে, চিঠিপত্রে ও অভিভাষণে তিনি সাধারণ মানুষের জয়গান গেয়েছেন; নিপুণ হাতে ফুটিয়ে তুলেছেন তাঁদের সুখ-দুঃখ, বেদনা-হাহাকারের করুণ চিত্র।

কাজী নজরুল ইসলামের সাহিত্যিক ভাবধারা যেমন অতুলনীয়, তেমনি তাঁর বহুমুখী প্রতিভা যেকোনো সাহিত্যমোদী থেকে শুরু করে সাধারণ মানুষকে পর্যন্ত বিস্ময়াবিভূত করে প্রতি মুহূর্তে। কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রি অর্জন না করেও সাহিত্য ক্ষেত্রে তিনি যে অবদান রেখে গেছেন, তাঁর লেখায় তিনি শব্দচয়ন এবং ছন্দের যে অপূর্ব গাঁথুনী ও আবহ সৃষ্টি করেছেন অতি উঁচু মাত্রার শিক্ষিত-জ্ঞানী ব্যক্তিরাও তা দেখে বিস্মিত হয়ে পড়েন। আশ্চার্যাম্বিত হয়ে পড়েন তার উচ্চমার্গীয় লেখনীর অপূর্ব প্রকাশভঙ্গি দেখে।

কবি নজরুল বহুমুখী প্রতিভার অধিকারী এক বিরল সাহিত্য ব্যক্তিত্ব। মৌলিক কাব্য-প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন বলেই এখনও তিনি যুগ প্রবর্তক কবি হিসেবে স্বীকৃত। বিদ্রোহী কবি বলে সমধিক খ্যাত কবি নজরুলের মরমি কবিতা, অসংখ্য গজল, কাওয়ালী, ইসলামী সঙ্গীত, হাম্দ-না’ত আজও লক্ষ-কোটি পাঠক-শ্রোতাকে সমানভাবে আবেগাপ্লুত করে রাখে। তাঁর বিশাল সাহিত্য ভাণ্ডারের তুলনা আজো বিরল। এতোসব সাহিত্যযজ্ঞের স্রষ্টা হিসেবে তিনি জনারণ্যে খ্যাতি লাভ করেন চেতনা ও গণ-জাগরণের কবি হিসেবে।

কবি নজরুল যে কত বড় মাপের কবি ও সাহিত্যিক ছিলেন তা বর্ণনা করে শেষ করা যাবে না। তিনি মূলত একজন কবি হলেও সাহিত্যের প্রায় সকল ক্ষেত্রেই সমান সিদ্ধহস্ত ছিলেন। নজরুল শুধু শিল্পী-সুরকার, গীতিকার, কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিশু-সাহিত্যিক, সম্পাদক ও আপসহীন সৈনিকই ছিলেন না; তিনি ছিলেন সেকালের শক্তিশালী একজন বিপ্লবী কলমযোদ্ধা। তাঁর লেখনীতে ফুটে উঠেছে আর্তপীড়িত মানুষের চাওয়া-পাওয়ার আকুতি। কবি তাঁর ক্ষুরধার লেখনীর মাধ্যমে অন্যায়, জুলুম ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলেন। এ কারণেই বাংলা সাহিত্যে কবি নজরুল স্বপ্রতিভায় চির সমুজ্জ্বল। গল্প, উপন্যাস, ছোটগল্প, গান-গজল সব শাখাতেই বিচরণ ছিল প্রতিভাধর কবি কাজী নজরুল ইসলামের। মাত্র ২৩ বছরে তিনি কেবল গানই সৃষ্টি করেছেন ৪ হাজারের কাছাকাছি। এত গান পৃথিবীতে আর কোন কবি-গীতিকার লিখেছেন বলে জানা যায়না। গান ছাড়াও রয়েছে তার অজস্র ছড়া-কবিতা। লিখেছেন বেশকিছু ছোটগল্প ও উপন্যাস। লেখালেখির পাশাপাশি সুর সৃষ্টি ও সঙ্গীত পরিচালনাও করেছেন তিনি। এমনকি চলচ্চিত্র পরিচালক, সুরকার, গায়ক ও অভিনেতা হিসেবেও কাজ করেছেন তিনি। নবযুগ, ধুমকেতু, লাঙল ইত্যাদি পত্রিকার সম্পাদনার দায়িত্বও তিনি সাহসিকতার সাথে পালন করেন।

মানব ও মানবিকতার স্বাধীনতা নজরুল চেতনার একটা গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। নজরুলকে বিদ্রোহী কবি বলে অনেকেই খাটো করে দেখেন। নজরুল কলম ধরেছিলেন, বিদ্রোহ করেছিলেন ইংরেজদের যুলুম-অত্যাচারের বিরুদ্ধে। প্রকৃতপক্ষে নজরুল হলেন মানুষের কবি, মানবতার কবি এবং প্রেমের কবি। নজরুলের সমগ্র অন্তলোক চেতনার জগতে কেবল মানুষের ব্যাপকতা। মানুষকে অনেক বড় করে সৃষ্টি করেছেন সৃষ্টিকর্তা। আঠারো হাজার মাখলুকাতের মধ্যে মানুষ হলো শ্রেষ্ঠ, আশ্রাফুল মাখ্লুকাত। ইসলামের সুমহান বাণীও তিনি স্মরণ করেছেন তার মানবপ্রেমে সিক্ত ‘মানুষ’ কবিতায়- ‘আজ ইসলামী ডঙ্কা গরজে ভরি জাহান/ নাই বড়-ছোট সকল মানুষ এক সমান/ গাহি সাম্যের গান/ মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।’

কিন্তু এই মানুষের ভেতরে যদি মানবিকতা না থাকে, মানুষের ভেতরে যদি মানবতা না থাকে, তাহলে মানুষের মনুষ্যত্বই প্রশ্নবিদ্ধ হয়। তাই তো মানবতার দাবি নিয়ে কাজী নজরুল ইসলাম দাঁড়িয়েছেন নিপীড়িত-নির্যাতিত মানুষের পাশে। মানুষের দুঃখে কবির কোমল হৃদয় হয়ে ওঠে ব্যথাতুর। নির্যাতিত মানুষের জন্য পলিমাটির মতো কবির নরম হৃদয় হয় ক্ষতবিক্ষত। উদার আকাশের মতো দুই নয়নে নামে বারিধারা। ‘কুলি মজুর’ কবিতায় কবি বলেন- ‘সেদিন দেখিনু রেলে/ কুলি বলে এক বাবুসাব তারে ঠেলে দিলো নীচে ফেলে।/ চোখ ফেটে এল জল/ এমনি করিয়া জগত জুড়িয়া কি মার খাবে দুর্বল?’

কাজী নজরুল ইসলামের কবিতায় স্বাধীনতার যে চেতনা; তার একটা বিশেষ অংশজুড়ে আছে নারী স্বাধীনতা। নজরুলের নারী স্বাধীনতার মূলমন্ত্রই হলো নারী পুরুষের সমান অধিকার ও মর্যাদা। নারী মুক্তির নামে পুরুষের বিরুদ্ধে তিনি খড়গ ধরেননি। বরং জাতি গঠনে নারী পুরুষের যে অবদান তা স্বীকার করেছেন অকপটে। তিনি ‘নারী’ কবিতায় উচ্চ কণ্ঠে ঘোষণা করেন- ‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর/ অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর/ এ বিশ্বে যত ফুটিয়াছে ফুল ফলিয়াছে যত ফল/ নারী দিল তার রূপ রস মধূ গন্ধ সুনির্মল/ কোনকালে একা হয়নি ক’ জয়ী পুরুষের তরবারি/ প্রেরণা দিয়েছে শক্তি দিয়েছে বিজয় লক্ষী নারী।’

নজরুলের ইসলামি গানের মৌলিক বৈশিষ্ট্য আমাদের দারুণভাবে মুগ্ধ করে এবং ধর্মীয় ভাবাবেগে আপ্লুত করে। তার ইসলামি চৈতন্য আমাদের আলোড়িত করে। তিনি তাঁর বিশ্বাসকেই মণ্ডিত করেছেন ইসলামি গানে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.)’র জীবন ও কর্মের বাস্তব রূপ দেখা দিয়েছে তার কবিতায়- ‘কত যে রূপে তুমি এলে হযরত এই দুনিয়ায়/ তোমার ভেদ যে জানে আখেরী নবী কয় না তোমায়/ আদমের আগে ছিলে আরশ পাকে তার আগে খোদায়/ আদমের পেশানীতে দেখেছি তব জ্যোতি চমকায়।’

নজরুল যখন বৈষম্যের বিরুদ্ধে কলম ধরেন তখন তাতে ধর্মহীনতা থাকে না বরং থাকে ধর্মচিন্তার প্রতিফলন। স্রষ্টা যেমন তাঁর আপন সৃষ্টিকে কোনভাবেই অবজ্ঞা করতে পারেন না, এক সৃষ্টি তেমনি অপর সৃষ্টিকে কখনো অবজ্ঞা করতে পারে না বরং পরস্পরের মধ্যে প্রগাঢ় প্রেমের বন্ধন রচনার মাধ্যমে সম্প্রীতি বজায় রাখবে- এটাই স্বাভাবিক। আর এতেই রয়েছে পারস্পরিক অধিকার ও অপরাপর ধর্মের প্রতি সম্মানসূচক মনোভাব। আর সামাজিক ঐক্যসচেতন নজরুল যখন ধর্মীয় বিবাদে লিপ্ত বাস্তবতা দেখেন তখন সেই বিশেষ প্রেক্ষিতের আঙ্গিকে বলে ওঠেন,- ‘হিন্দু না ওরা মুসলিম? ওই জিজ্ঞাসে কোন জন?/ কাণ্ডারী! বল, ডুবিছে সন্তান মোর মার।’

ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী ছিলেন কাজী নজরুল ইসলাম। ফলে ধর্মীয় অহিংসা ছিল নজরুল চেতনার এক অবিচ্ছেদ্য অংশ। ধর্মীয় সম্প্রীতি হলো একটি জাতি গঠনে এক বিরাট সহায়ক শক্তি। ধর্মীয় সংখ্যালঘু বলে তাঁর কাছে কিছু ছিল না

ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী ছিলেন কাজী নজরুল ইসলাম। ফলে ধর্মীয় অহিংসা ছিল নজরুল চেতনার এক অবিচ্ছেদ্য অংশ। ধর্মীয় সম্প্রীতি হলো একটি জাতি গঠনে এক বিরাট সহায়ক শক্তি। ধর্মীয় সংখ্যালঘু বলে তাঁর কাছে কিছু ছিল না। তার কাছে সকলেই মানুষ এটিই বড় কথা। ধর্মীয় ছোট গোষ্ঠী হিসেবে সমাজে যারা নির্যাতিত তাদেরও তিনি টেনে নিয়েছেন তার আকাশের মতো উদার বুকে। তাইতো ‘মানুষ’ কবিতায় তিনি লিখেছেন- ‘আদম দাউদ ঈসা মুসা ইব্রাহিম মুহাম্মদ/ কৃষ্ণ বুদ্ধ নানক কবীর বিশ্বের সম্পদ/ আমাদেরই এরা পিতা পিতামহ এই আমাদের মাঝে/ তাদেরই রক্ত কম বেশী করে প্রতি ধমনীতে বাজে।’ আবার তিনি ‘সাম্যবাদী’ কবিতায় লিখেছেন- ‘গাহি সাম্যের গান/ যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাঁধা ব্যবধান/ যেখানে মিশেছে হিন্দু বৌদ্ধ মুসলিম ক্রীশ্চান।’

আধুনিক বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলাম সত্যিই এক ধূমকেতুর মতো আবির্ভূত হন এবং সংযোজন করেন অজানা এক সুর, নতুন এক গতি এবং অভূতপূর্ব এক শক্তি। একজন সার্থক স্রষ্টার মতোই তিনি বাংলা সাহিত্য সৃষ্টি করেন এক সর্বগ্রাসী আবেদন যা কালের সংকীর্ণতা জয় করে, ক্ষুদ্র গণ্ডি অতিক্রম করে জীবনকে এক নতুন আলোকে জ্যোতির্ময় করে তোলে। পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ জাতির জন্য যেমন তিনি গেয়েছেন মুক্তির গান, হাজারো প্রতিবন্ধকতায় শৃঙ্খলিত জীবনের জন্যও তেমনি তিনি তুলেছেন নতুন নতুন সুরের ব্যঞ্জনা।

পরিশেষে, যদি নজরুলের জীবন ও সাহিত্য থেকে তার আদর্শের বিন্দুমাত্র আমাদের জীবনে গ্রহণ করতে পারি তাহলে আমাদের সমাজ অনেকখানি স্বচ্ছতার দিকে এগিয়ে যাবে এতে কোনো সন্দেহ নেই। আর অবশ্য অবশ্যই নজরুল-সাহিত্যকে বর্তমান প্রজন্ম ও আগামী প্রজন্মের সামনে উপস্থাপন করা বাঙালি হিসেবে আমাদের উপর অপরিহার্য কর্তব্য; যা কোনোক্রমেই এড়িয়ে যাওয়ার ন্যূনতম সুযোগ নেই।

back to top