জার্মানিসহ ইউরোপের অন্যান্য দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বুধবার জার্মানির নর্দরাইন ওয়েস্টফালেনের রাজধানী ডুইসেলডর্ফের মেসে বা মেলা প্রাঙ্গণের ১৪ নম্বর হলে শুরু হলো ১১তম এশিয়া এ্যাপারেল এক্সপো ২০২৫।
মেলায় চায়না, হংকং, পাকিস্তান, নেপাল, ভিয়েতনামসহ এশিয়ার অন্যান্য দেশের চাইতে বাংলাদেশের প্যাভিলিয়নের, এস্কয়ার রিসোর্সেস, এমবিএল এসোসিয়েট, মেট্রিক্স এ্যাপারেলস, টেক্সটিল ফ্যাশন, নীলিমা ফ্যাশন ওয়্যার, ওয়্যারপটেক্স বাংলাদেশ, মাকটেক্স, স্পারটেন ফ্যাশন্স, নদী লিমিটেডসহ অন্যান স্টলে প্রদর্শিত নীট, ওভেনসহ নানা তৈরি পোশাকের প্রতি জার্মানিসহ নানা দেশের ব্যবসায়ীরা দেখাচ্ছেন ব্যাপক আগ্রহ। ৫ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত তিনদিনের এই মেলায় জার্মানিসহ অন্যান দেশের বিক্রেতা ও ক্রেতাদের সাথে ব্যবসায়িক সম্পর্ক জোরদার ও দেশীয় পণ্য তুলে ধরার লক্ষ্য দেশের গার্মেন্টস ব্যবসায়ীদের।
দেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবি, লর্ড ইন কর্পোরেটের দেওয়ান তাজ আহাম্মেদ ও বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এই মেলা ভবিষ্যতে বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য দারুণ সম্ভাবনার, একই সাথে তৈরি পোশাক খাতকে সমৃদ্ধ করবে জানিয়েছেন জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর চৌধুরী মোহাম্মদ গোলাম রাব্বী। তবে তৈরি পোশাক শিল্পে ক্রমশ বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা দেশ চীন, ভারত, পাকিস্তান, কম্বোডিয়ার চাইতে এই শিল্পখাতের স্থিতিশীলতা জরুরি বলে মনে করছেন ব্যবসায়ীরা। একইসাথে বৈদেশিক মুদ্রার সংকট নিরসন ও রাজনৈতিক পরিস্থিতির উন্নয়নের পাশাপাশি দেশীয় পণ্যের আন্তর্জাতিক মূল্য ও মান ধরে রাখাটাই এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন সংশ্লিষ্ট সকলেই। মেলায় বাংলাদেশের প্রায় ২০টি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান মেলাতে অংশ গ্রহণ করে। এবারের লক্ষ্য বাণিজ্যে বাংলাদেশের অমিত সম্ভাবনাকে বাস্তবে রূপ দেয়া, একই সাথে নতুন ক্রেতা সৃষ্টি করা।
বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৫
জার্মানিসহ ইউরোপের অন্যান্য দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বুধবার জার্মানির নর্দরাইন ওয়েস্টফালেনের রাজধানী ডুইসেলডর্ফের মেসে বা মেলা প্রাঙ্গণের ১৪ নম্বর হলে শুরু হলো ১১তম এশিয়া এ্যাপারেল এক্সপো ২০২৫।
মেলায় চায়না, হংকং, পাকিস্তান, নেপাল, ভিয়েতনামসহ এশিয়ার অন্যান্য দেশের চাইতে বাংলাদেশের প্যাভিলিয়নের, এস্কয়ার রিসোর্সেস, এমবিএল এসোসিয়েট, মেট্রিক্স এ্যাপারেলস, টেক্সটিল ফ্যাশন, নীলিমা ফ্যাশন ওয়্যার, ওয়্যারপটেক্স বাংলাদেশ, মাকটেক্স, স্পারটেন ফ্যাশন্স, নদী লিমিটেডসহ অন্যান স্টলে প্রদর্শিত নীট, ওভেনসহ নানা তৈরি পোশাকের প্রতি জার্মানিসহ নানা দেশের ব্যবসায়ীরা দেখাচ্ছেন ব্যাপক আগ্রহ। ৫ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত তিনদিনের এই মেলায় জার্মানিসহ অন্যান দেশের বিক্রেতা ও ক্রেতাদের সাথে ব্যবসায়িক সম্পর্ক জোরদার ও দেশীয় পণ্য তুলে ধরার লক্ষ্য দেশের গার্মেন্টস ব্যবসায়ীদের।
দেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবি, লর্ড ইন কর্পোরেটের দেওয়ান তাজ আহাম্মেদ ও বার্লিনের বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এই মেলা ভবিষ্যতে বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য দারুণ সম্ভাবনার, একই সাথে তৈরি পোশাক খাতকে সমৃদ্ধ করবে জানিয়েছেন জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর চৌধুরী মোহাম্মদ গোলাম রাব্বী। তবে তৈরি পোশাক শিল্পে ক্রমশ বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা দেশ চীন, ভারত, পাকিস্তান, কম্বোডিয়ার চাইতে এই শিল্পখাতের স্থিতিশীলতা জরুরি বলে মনে করছেন ব্যবসায়ীরা। একইসাথে বৈদেশিক মুদ্রার সংকট নিরসন ও রাজনৈতিক পরিস্থিতির উন্নয়নের পাশাপাশি দেশীয় পণ্যের আন্তর্জাতিক মূল্য ও মান ধরে রাখাটাই এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন সংশ্লিষ্ট সকলেই। মেলায় বাংলাদেশের প্রায় ২০টি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান মেলাতে অংশ গ্রহণ করে। এবারের লক্ষ্য বাণিজ্যে বাংলাদেশের অমিত সম্ভাবনাকে বাস্তবে রূপ দেয়া, একই সাথে নতুন ক্রেতা সৃষ্টি করা।