ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) পরিবেশগত সঙ্কট মোকাবেলায় ‘অ্যাওয়্যার ওয়েভ’ শীর্ষক একটি ক্যাম্পেইনের আয়োজন করেছে। প্রতিষ্ঠানের কর্মীদেও স্বেচ্ছাসেবী প্ল্যাটফর্ম ‘প্রয়াস’ এর আওতায় ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন (ইপসা) ও সানসিল্ককে সাথে নিয়ে এ উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।
বিশ^ পরিবেশ দিবস, ২০২৪ এর সঙ্গে সঙ্গতি রেখে ২ থেকে ৬ জুন চট্টগ্রাম ও ঢাকার ১০টি স্কুলের এক হাজার শিক্ষার্থীদের নিয়ে এ ক্যাম্পেইন আয়োজন করা হয়। শিক্ষার্থীদের শুধু প্লাস্টিক দূষণ সম্পর্কে জানানো এ উদ্যোগের উদ্দেশ্য নয়, বরং এর লক্ষ্য হলো প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ে পরবর্তী প্রজন্মের ক্ষমতায়ন করা।
ক্যাম্পেইনের আওতায়, ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাভেদ আখতার এবং ফাইন্যান্স ডিরেক্টর জিনিয়া তানজিনা হক সহ ইউনিলিভারের বেশ কয়েকজন কর্মকর্তা রাজধানীর শেরেবাংলানগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইনটি পরিচালনা করেন।
ক্যাম্পেইন উদ্বোধনের পর শিক্ষার্থীদের নানা ধরনের শিক্ষামূলক বিষয়ে অবহিত করতে একটি লার্নিং সেশনের আয়োজন করা হয়। স্বেচ্ছাসেবকরা প্লাস্টিকের অপচনশীলতার সমস্যার কথা উল্লেখ করে বর্জ্য ব্যবস্থাপনার গুরুত্বের বিষয়টি তুলে ধরেন। একইসঙ্গে, দৈনন্দিন জীবনযাপনে শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা কিভাবে বর্জ্য ব্যবস্থাপনার থ্রি-আর অর্থ্যাৎ ‘রিডিউস, রিইউজ, রিসাইকেল’ অনুসরণ করে কার্যকর প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় কিভাবে অবদান রাখতে পারে, এ বিষয়েও তারা আলোচনা করেন।
ক্যাম্পেইনে একটি কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। শিক্ষার্থীরা সেখানে পরিবেশ সংরক্ষণ বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়। প্রত্যেক সঠিক উত্তর প্রদানকারী শিক্ষার্থীকে পুরস্কার হিসেবে গাছ দেওয়া হয়। অনুষ্ঠানের উল্লেখযোগ্য অংশগুলোর মধ্যে অন্যতম ছিল রিফিল মেশিনের প্রদর্শনী। এটি নতুন প্লাস্টিক প্যাকেজিং তৈরি কমাতে ইউনিলিভারের একটি উদ্ভাবনী সমাধান।
ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার বলেন, ‘প্লাস্টিক প্যাকেজিং এবং এই বর্জ্যের অব্যবস্থাপনা এখন পরিবেশের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। নিত্য ব্যবহার্য পণ্য প্রস্তুতকারক হিসেবে আমরাও প্যাকেজিং-এ প্লাস্টিক ব্যবহার করি। তাই দায়বদ্ধতা থেকেই আমরা নতুন ব্যবসায়িক কৌশল ‘দ্য গ্রোথ অ্যাকশন প্ল্যান’-এ প্লাস্টিক ইস্যুকে সাসটেইনেবিলিটির একটি প্রধান অগ্রাধিকার হিসেবে চিহ্নিত করেছি। আমাদের উদ্যোগের অংশ হিসেবে ‘অ্যাওয়্যার ওয়েভ’ ক্যাম্পেইনের আয়োজন করেছি। এর মাধ্যমে আমাদের কর্মীরা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে তরুণদের সচেতন করছে এবং প্লাস্টিক দূষণ রোধের উপায় সম্পর্কেও শেখাচ্ছে।’
বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪
ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) পরিবেশগত সঙ্কট মোকাবেলায় ‘অ্যাওয়্যার ওয়েভ’ শীর্ষক একটি ক্যাম্পেইনের আয়োজন করেছে। প্রতিষ্ঠানের কর্মীদেও স্বেচ্ছাসেবী প্ল্যাটফর্ম ‘প্রয়াস’ এর আওতায় ইয়ং পাওয়ার ইন সোস্যাল এ্যাকশন (ইপসা) ও সানসিল্ককে সাথে নিয়ে এ উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।
বিশ^ পরিবেশ দিবস, ২০২৪ এর সঙ্গে সঙ্গতি রেখে ২ থেকে ৬ জুন চট্টগ্রাম ও ঢাকার ১০টি স্কুলের এক হাজার শিক্ষার্থীদের নিয়ে এ ক্যাম্পেইন আয়োজন করা হয়। শিক্ষার্থীদের শুধু প্লাস্টিক দূষণ সম্পর্কে জানানো এ উদ্যোগের উদ্দেশ্য নয়, বরং এর লক্ষ্য হলো প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ে পরবর্তী প্রজন্মের ক্ষমতায়ন করা।
ক্যাম্পেইনের আওতায়, ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাভেদ আখতার এবং ফাইন্যান্স ডিরেক্টর জিনিয়া তানজিনা হক সহ ইউনিলিভারের বেশ কয়েকজন কর্মকর্তা রাজধানীর শেরেবাংলানগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইনটি পরিচালনা করেন।
ক্যাম্পেইন উদ্বোধনের পর শিক্ষার্থীদের নানা ধরনের শিক্ষামূলক বিষয়ে অবহিত করতে একটি লার্নিং সেশনের আয়োজন করা হয়। স্বেচ্ছাসেবকরা প্লাস্টিকের অপচনশীলতার সমস্যার কথা উল্লেখ করে বর্জ্য ব্যবস্থাপনার গুরুত্বের বিষয়টি তুলে ধরেন। একইসঙ্গে, দৈনন্দিন জীবনযাপনে শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা কিভাবে বর্জ্য ব্যবস্থাপনার থ্রি-আর অর্থ্যাৎ ‘রিডিউস, রিইউজ, রিসাইকেল’ অনুসরণ করে কার্যকর প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় কিভাবে অবদান রাখতে পারে, এ বিষয়েও তারা আলোচনা করেন।
ক্যাম্পেইনে একটি কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। শিক্ষার্থীরা সেখানে পরিবেশ সংরক্ষণ বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়। প্রত্যেক সঠিক উত্তর প্রদানকারী শিক্ষার্থীকে পুরস্কার হিসেবে গাছ দেওয়া হয়। অনুষ্ঠানের উল্লেখযোগ্য অংশগুলোর মধ্যে অন্যতম ছিল রিফিল মেশিনের প্রদর্শনী। এটি নতুন প্লাস্টিক প্যাকেজিং তৈরি কমাতে ইউনিলিভারের একটি উদ্ভাবনী সমাধান।
ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার বলেন, ‘প্লাস্টিক প্যাকেজিং এবং এই বর্জ্যের অব্যবস্থাপনা এখন পরিবেশের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। নিত্য ব্যবহার্য পণ্য প্রস্তুতকারক হিসেবে আমরাও প্যাকেজিং-এ প্লাস্টিক ব্যবহার করি। তাই দায়বদ্ধতা থেকেই আমরা নতুন ব্যবসায়িক কৌশল ‘দ্য গ্রোথ অ্যাকশন প্ল্যান’-এ প্লাস্টিক ইস্যুকে সাসটেইনেবিলিটির একটি প্রধান অগ্রাধিকার হিসেবে চিহ্নিত করেছি। আমাদের উদ্যোগের অংশ হিসেবে ‘অ্যাওয়্যার ওয়েভ’ ক্যাম্পেইনের আয়োজন করেছি। এর মাধ্যমে আমাদের কর্মীরা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে তরুণদের সচেতন করছে এবং প্লাস্টিক দূষণ রোধের উপায় সম্পর্কেও শেখাচ্ছে।’