রাজধানীর গুলশান বনানী এলাকার ‘ঢাকা চাকা’ ও ‘গুলশান চাকা’ নামের দুটি বিশেষ বাস সার্ভিসের ভাড়া কমানোর সিদ্ধান্ত হয়েছে।
ভাড়া প্রতিক্ষেত্রে ৫ টাকা কমছে। আগামীকাল থেকে এটি কার্যকর হবে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জানিয়েছে।
আজ গুলশান ডিএনসিসি নগর ভবনে এক সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় দুটি ভাড়া প্রতিক্ষেত্রে পাঁচ টাকা কমানোর নির্দেশ দেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এসব তথ্য নিশ্চিত করেছেন জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।
২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর একই বছরের ১০ আগস্ট কূটনৈতিক এলাকা হিসেবে পরিচিত গুলশান-বনানী, বারিধারা ও নিকেতন এলাকার নিরাপত্তার স্বার্থে সেখানে শীততাপ নিয়ন্ত্রিত সার্কুলার বাস সার্ভিস চালু করা হয়েছিল, যার নাম দেয়া হয় ‘ঢাকা চাকা’।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের তৎকালীন মেয়র আনিসুল হক এই উদ্যোগ নিয়েছিলেন। গুলশান- ২ থেকে জিএমজি পর্যন্ত রুটের যেকোনো স্থানে যাওয়ার জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছিল ১৫ টাকা। নগরবাসী এই বাস সার্ভিসকে সানন্দে গ্রহণও করেছিল। কিন্তু সমস্যার সৃষ্টি হয় চলতি বছরের শুরু থেকে। জিএমজি থেকে রুট বাড়ানো হয় নাবিস্কো পর্যন্ত। কার্যকর করা হয় নতুন ভাড়া।
বারিধারায় যুক্তরাষ্ট্র দূতাবাসের পূর্ব-উত্তর কোণ থেকে গুলশান-২ গোল চত্বরের দূরত্ব গুগল ম্যাপ অনুযায়ী এক কিলোমিটারের কম। ঢাকার ডিজেলচালিত যে কোনো গণপরিবহনে সরকার নির্ধারিত সর্বনিম্ন ভাড়া ১০ টাকা।
আর প্রতি কিলোমিটারের হিসাব ধরলে সেটা ২ টাকা ৪৫ পয়সা। কিন্তু এসি বাসগুলোতে ভাড়া নেয়া হচ্ছে ২৫-৩০ টাকা। অর্থাৎ সাধারণ বাসের তিনগুণ।
শহীদ ডা. ফজলে রাব্বি পার্ক তথা পুলিশ প্লাজা থেকে গুলশান-১ গোল চত্বরের দূরত্বও প্রায় এক কিলোমিটার। সেখানেও নেয়া হচ্ছে একই ভাড়া। একইভাবে কেউ যদি গুলশান-২ থেকে বারিধারায় যেতে চায়, তখনও তার কাছ থেকে ২৫ টাকা করে ভাড়া নেয়া হচ্ছে।
একই রকম ভাড়া নিচ্ছে ‘গুলশান চাকা’ নামের আরেকটি বাস সার্ভিসও।
যাত্রীরা বলছেন, নতুন ভাড়া এখন তাদের জন্য ‘জুলুমে’ পরিণত হয়েছে। তবে কর্তৃপক্ষ বলছে, পর্যাপ্ত যাত্রী না থাকা এবং কম ভাড়ার জন্য এখন সার্ভিস বন্ধের উপক্রম হয়েছে। তাই বাধ্য হয়েই ভাড়া বাড়াতে হয়েছে।
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪
রাজধানীর গুলশান বনানী এলাকার ‘ঢাকা চাকা’ ও ‘গুলশান চাকা’ নামের দুটি বিশেষ বাস সার্ভিসের ভাড়া কমানোর সিদ্ধান্ত হয়েছে।
ভাড়া প্রতিক্ষেত্রে ৫ টাকা কমছে। আগামীকাল থেকে এটি কার্যকর হবে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জানিয়েছে।
আজ গুলশান ডিএনসিসি নগর ভবনে এক সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় দুটি ভাড়া প্রতিক্ষেত্রে পাঁচ টাকা কমানোর নির্দেশ দেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এসব তথ্য নিশ্চিত করেছেন জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।
২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর একই বছরের ১০ আগস্ট কূটনৈতিক এলাকা হিসেবে পরিচিত গুলশান-বনানী, বারিধারা ও নিকেতন এলাকার নিরাপত্তার স্বার্থে সেখানে শীততাপ নিয়ন্ত্রিত সার্কুলার বাস সার্ভিস চালু করা হয়েছিল, যার নাম দেয়া হয় ‘ঢাকা চাকা’।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের তৎকালীন মেয়র আনিসুল হক এই উদ্যোগ নিয়েছিলেন। গুলশান- ২ থেকে জিএমজি পর্যন্ত রুটের যেকোনো স্থানে যাওয়ার জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছিল ১৫ টাকা। নগরবাসী এই বাস সার্ভিসকে সানন্দে গ্রহণও করেছিল। কিন্তু সমস্যার সৃষ্টি হয় চলতি বছরের শুরু থেকে। জিএমজি থেকে রুট বাড়ানো হয় নাবিস্কো পর্যন্ত। কার্যকর করা হয় নতুন ভাড়া।
বারিধারায় যুক্তরাষ্ট্র দূতাবাসের পূর্ব-উত্তর কোণ থেকে গুলশান-২ গোল চত্বরের দূরত্ব গুগল ম্যাপ অনুযায়ী এক কিলোমিটারের কম। ঢাকার ডিজেলচালিত যে কোনো গণপরিবহনে সরকার নির্ধারিত সর্বনিম্ন ভাড়া ১০ টাকা।
আর প্রতি কিলোমিটারের হিসাব ধরলে সেটা ২ টাকা ৪৫ পয়সা। কিন্তু এসি বাসগুলোতে ভাড়া নেয়া হচ্ছে ২৫-৩০ টাকা। অর্থাৎ সাধারণ বাসের তিনগুণ।
শহীদ ডা. ফজলে রাব্বি পার্ক তথা পুলিশ প্লাজা থেকে গুলশান-১ গোল চত্বরের দূরত্বও প্রায় এক কিলোমিটার। সেখানেও নেয়া হচ্ছে একই ভাড়া। একইভাবে কেউ যদি গুলশান-২ থেকে বারিধারায় যেতে চায়, তখনও তার কাছ থেকে ২৫ টাকা করে ভাড়া নেয়া হচ্ছে।
একই রকম ভাড়া নিচ্ছে ‘গুলশান চাকা’ নামের আরেকটি বাস সার্ভিসও।
যাত্রীরা বলছেন, নতুন ভাড়া এখন তাদের জন্য ‘জুলুমে’ পরিণত হয়েছে। তবে কর্তৃপক্ষ বলছে, পর্যাপ্ত যাত্রী না থাকা এবং কম ভাড়ার জন্য এখন সার্ভিস বন্ধের উপক্রম হয়েছে। তাই বাধ্য হয়েই ভাড়া বাড়াতে হয়েছে।