alt

পুরনো গাড়ির নিবন্ধন ফি বৈষম্যমূলক, শুল্কহার কমানোর দাবি বারভিডার

সংবাদ অনলাইন রিপোর্ট : শনিবার, ২৬ এপ্রিল ২০২৫

নতুন গাড়ির তুলনায় পুরনো গাড়ির নিবন্ধন ও হস্তান্তর মাশুল বেশি হওয়াকে বৈষম্যমূলক বলে দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)। সংগঠনটি সব ধরনের গাড়ির ওপর শুল্কহার কমানোরও আহ্বান জানিয়েছে।

শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে বারভিডার সভাপতি আব্দুল হক বলেন, "গাড়ির আমদানি শুল্ক বেশি হওয়ায় দেশের বিশাল মধ্যবিত্ত শ্রেণি গাড়ির মালিক হতে পারছেন না। গাড়ি এখন আর বিলাসী নয়, বরং নিরাপদ বাহন। মধ্যবিত্তরা গাড়ি ব্যবহার করতে পারলে বাজারে গাড়ির সংখ্যা এক লাখে উন্নীত হতে পারে।"

তিনি জানান, বর্তমানে দেশে বছরে ২৫ থেকে ৩০ হাজার গাড়ি নিবন্ধন হয়। এটি এক লাখে উন্নীত হলে দেশেই গাড়ি উৎপাদনে আগ্রহী হবে বিদেশি প্রতিষ্ঠানগুলো।

সংগঠনের লিখিত বক্তব্যে বলা হয়, রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে ন্যূনতম ১২৯ শতাংশ থেকে সর্বোচ্চ ৮২৬ শতাংশ পর্যন্ত শুল্ক দিতে হয়, যা কমানো জরুরি।

বিআরটিএ’র তথ্য তুলে ধরে বারভিডা জানায়, দেড় হাজার সিসি সক্ষমতার নতুন গাড়ির নিবন্ধন, মালিকানা বদল ও ভ্যাটসহ খরচ ৮০ হাজার ৪০৮ টাকার বেশি হলেও পুরনো গাড়ির ক্ষেত্রে তা ১ লাখ ৭ হাজার টাকার বেশি। একইভাবে সাড়ে তিন হাজার সিসি সক্ষমতার নতুন গাড়িতে নিবন্ধন খরচ ১ লাখ ৫৯ হাজার ৭৫৮ টাকা, যেখানে পুরনো গাড়ির ক্ষেত্রে খরচ দাঁড়ায় ২ লাখ ১৩ হাজার ৭১৬ টাকা।

মডেল ভেদে পুরনো গাড়ির নিবন্ধন খরচ নতুন গাড়ির তুলনায় ২৭ হাজার থেকে ৫৪ হাজার টাকা বেশি হওয়াকে বৈষম্যমূলক বলেও মন্তব্য করেন বারভিডা সভাপতি।

তিনি বলেন, "গাড়ি আমদানির পরবর্তী শুল্কহার বেশি থাকায় মধ্যবিত্তরা গাড়ি কেনার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।"

সংবাদ সম্মেলনে তুলে ধরা তথ্য অনুযায়ী, দেশে ব্যাটারিচালিত রিকশা ও ঝুঁকিপূর্ণ ছোট যানবাহনের কারণে প্রতি বছর সড়কে সাড়ে ৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারাচ্ছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, ২০২৪ সালে ৬ হাজার ৩৫৯টি দুর্ঘটনায় ৮ হাজার ৫৪৩ জন নিহত এবং ১২ হাজার ৬০৮ জন আহত হয়েছেন। দুর্ঘটনার হার ও মৃত্যুর সংখ্যা আগের বছরের তুলনায় বেড়েছে যথাক্রমে ১ দশমিক ৫৪ ও ৭ দশমিক ৫০ শতাংশ। এসব দুর্ঘটনায় নিম্নমানের যানবাহনের ভূমিকা রয়েছে।

ব্যাটারিচালিত রিকশাকে পরিবেশ ও দেশের জন্য ক্যান্সার হিসেবে উল্লেখ করে আব্দুল হক বলেন, "গাড়ি এখন বিলাসিতা নয়, নিরাপত্তার প্রয়োজন। গাড়ির ব্যবহার বাড়লে দুর্ঘটনা কমে যাবে।"

তিনি জানান, ২০২৪ সালে দেশে ৩ লাখ ৭ হাজারটি গাড়ি নিবন্ধন হয়েছে, যা ২০২৩ সালের ৩ লাখ ৬০ হাজার এবং ২০২২ সালের ৫ লাখ ৭৮ হাজার নিবন্ধনের তুলনায় কম। ২০১৫ সালের পর এটি এক বছরে সর্বোচ্চ নিবন্ধনসংখ্যা।

বারভিডা দাবি করেছে, সরকার শুল্কহার কমালে গাড়ির দাম বর্তমানের অর্ধেকে নেমে আসতে পারে।

বর্ধিত গাড়ির চাপ সড়কে সমস্যা সৃষ্টি করবে কি না, এমন প্রশ্নের উত্তরে আব্দুল হক বলেন, "আমরা গণপরিবহন ব্যবস্থাকে সমর্থন করি। শুধু ব্যক্তিগত গাড়ি দিয়ে যানজট সমস্যা সমাধান সম্ভব নয়। আমি মেট্রোরেল প্রকল্পের উপদেষ্টা কমিটির সদস্য ছিলাম। সেই অভিজ্ঞতা থেকে বলছি, বাংলাদেশে অনেক কম খরচে মেট্রোরেল নির্মাণ সম্ভব, যাতে ভাড়াও কম হবে।"

‘বারভিডার ব্যবসা-সহায়ক এবং ভোক্তা ও রাজস্ববান্ধব শুল্ক-বাণিজ্য নীতিমালা দাবি’ শীর্ষক সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক রিয়াজ রহমান, সহসভাপতি সাইফুল ইসলাম ও হাবিবুর রহমান খান এবং যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ জগলুল হোসেন উপস্থিত ছিলেন।

ছবি

শুক্রবার ছুটির দিনেও ঢাকার বাতাস ছিল মারাত্মক দূষিত

ছবি

ধানমন্ডিতে ‘মারধরের শিকার’ নারী জুলাই আন্দোলনের মামলায় কারাগারে

ছবি

ছাত্রের ‘যৌন নিপীড়নের’ মামলায় ঢাবি শিক্ষক কারাগারে

ছবি

হাইকোর্টের সামনে লাশ: শাহবাগ থানায় মামলা, ‘সন্দেহভাজন বন্ধুকে’ খুঁজছে পুলিশ

ছবি

হাই কোর্ট এলাকায় ড্রামে খণ্ডিত লাশ উদ্ধার 

ছবি

ধানমন্ডি ৩২ থেকে আটক কিশোরকে ছেড়ে দিয়েছে পুলিশ

ছবি

রাজশাহীতে বিচারকের ঘরে ঢুকে ছেলেকে হত্যা, স্ত্রীকে জখম

ছবি

বৃহস্পতিবার রাজধানী ছিল ফাঁকা, রাস্তায় তেমন গাড়ি চলেনি

বঙ্গবন্ধুর বাড়ির ‘ইট সংগ্রহে’ এসে পুলিশ হেফাজতে কিশোর

ছবি

হাইকোর্টের কাছে ড্রামে মিললো খণ্ডিত লাশ

ছবি

বিটিআরসির তহবিল আত্মসাৎ মামলা: ১২ আসামির জামিন বাতিল

ছবি

দুটি হাতবোমা বিস্ফোরণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে

ছবি

অন্তর্কোন্দলে ‘দুই লাখ টাকায় ভাড়াটে খুনি’ দিয়ে মামুনকে হত্যা: ডিবি

ছবি

রাজধানীর চার স্থানে বাস ও যানে অগ্নিকাণ্ড

ছবি

মিরপুরে বাসে আগুন, গাজীপুর-সাভারেও বাসে অগ্নিসংযোগ

ছবি

মামুন হত্যা: আদালত এলাকার নিরাপত্তা নিশ্চিতে ডিএমপি কমিশনারকে চিঠি

ছবি

রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা জোরদার

রাজধানীতে সাধারণ পুলিশ সদস্যদের মুঠোফোন ব্যবহার না করার নির্দেশ

ছবি

রাজধানীতে বাসে আগুন, ককটেল বিস্ফোরণ, ঝটিকা মিছিল থেকে গ্রেপ্তার ৩৪

ছবি

আদালত থেকে হাজিরা দিয়ে ফেরার পথে সন্ত্রাসী মামুন খুন

ঢাকায় ককটেল হামলার ঘটনায় ‘ছাত্রলীগের’ একজন গ্রেপ্তার

ঢাকায় পুলিশ সদস্যদের দায়িত্বকালীন সময় মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

ছবি

রাজধানীতে প্রযুক্তি খাতের নতুন ঠিকানা ‘ঢাকা কম্পিউটার সিটি’ উদ্বোধন

ছবি

জাতীয় ঈদগাহ মাঠে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা

ছবি

পুরান ঢাকায় নিহত মামুনকে হত্যার চেষ্টা হয়েছিল দুই বছর আগেও

২৪ ঘণ্টায় আ’লীগ ও সহযোগী সংগঠনের ৪৩ নেতাকর্মীকে গ্রেপ্তার

ছবি

প্রধান উপদেষ্টার বাসভবন অভিমুখী গানের মিছিলে পুলিশের বাধা

ছবি

তিন দফা দাবিতে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে কর্মবিরতি

ছবি

শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে সচিবালয়ের দিকে পদযাত্রা পুলিশের বাধায় ব্যর্থ, কয়েকজন আহত

ছবি

মোহাম্মদপুরে গ্যারেজের আগুনে ‘নাশকতা’ দেখছে পুলিশ

ছবি

ঢাকা-আইডিয়ালের শিক্ষার্থীদের ‘শান্তি চুক্তি’, সাড়া মেলেনি সিটির

ছবি

রাজধানীতে জরুরি পরিস্থিতি মোকাবিলায় পুলিশের মহড়া

টঙ্গীতে তুলার গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

নিরাপত্তাহীনতায় লক্ষীবাজার সিটি করপোরেশন মার্কেটের ব্যবসায়ীরা

রাজধানীতে জরুরি পরিস্থিতি মোকাবিলায় পুলিশের মহড়া

tab

পুরনো গাড়ির নিবন্ধন ফি বৈষম্যমূলক, শুল্কহার কমানোর দাবি বারভিডার

সংবাদ অনলাইন রিপোর্ট

শনিবার, ২৬ এপ্রিল ২০২৫

নতুন গাড়ির তুলনায় পুরনো গাড়ির নিবন্ধন ও হস্তান্তর মাশুল বেশি হওয়াকে বৈষম্যমূলক বলে দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)। সংগঠনটি সব ধরনের গাড়ির ওপর শুল্কহার কমানোরও আহ্বান জানিয়েছে।

শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে বারভিডার সভাপতি আব্দুল হক বলেন, "গাড়ির আমদানি শুল্ক বেশি হওয়ায় দেশের বিশাল মধ্যবিত্ত শ্রেণি গাড়ির মালিক হতে পারছেন না। গাড়ি এখন আর বিলাসী নয়, বরং নিরাপদ বাহন। মধ্যবিত্তরা গাড়ি ব্যবহার করতে পারলে বাজারে গাড়ির সংখ্যা এক লাখে উন্নীত হতে পারে।"

তিনি জানান, বর্তমানে দেশে বছরে ২৫ থেকে ৩০ হাজার গাড়ি নিবন্ধন হয়। এটি এক লাখে উন্নীত হলে দেশেই গাড়ি উৎপাদনে আগ্রহী হবে বিদেশি প্রতিষ্ঠানগুলো।

সংগঠনের লিখিত বক্তব্যে বলা হয়, রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে ন্যূনতম ১২৯ শতাংশ থেকে সর্বোচ্চ ৮২৬ শতাংশ পর্যন্ত শুল্ক দিতে হয়, যা কমানো জরুরি।

বিআরটিএ’র তথ্য তুলে ধরে বারভিডা জানায়, দেড় হাজার সিসি সক্ষমতার নতুন গাড়ির নিবন্ধন, মালিকানা বদল ও ভ্যাটসহ খরচ ৮০ হাজার ৪০৮ টাকার বেশি হলেও পুরনো গাড়ির ক্ষেত্রে তা ১ লাখ ৭ হাজার টাকার বেশি। একইভাবে সাড়ে তিন হাজার সিসি সক্ষমতার নতুন গাড়িতে নিবন্ধন খরচ ১ লাখ ৫৯ হাজার ৭৫৮ টাকা, যেখানে পুরনো গাড়ির ক্ষেত্রে খরচ দাঁড়ায় ২ লাখ ১৩ হাজার ৭১৬ টাকা।

মডেল ভেদে পুরনো গাড়ির নিবন্ধন খরচ নতুন গাড়ির তুলনায় ২৭ হাজার থেকে ৫৪ হাজার টাকা বেশি হওয়াকে বৈষম্যমূলক বলেও মন্তব্য করেন বারভিডা সভাপতি।

তিনি বলেন, "গাড়ি আমদানির পরবর্তী শুল্কহার বেশি থাকায় মধ্যবিত্তরা গাড়ি কেনার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।"

সংবাদ সম্মেলনে তুলে ধরা তথ্য অনুযায়ী, দেশে ব্যাটারিচালিত রিকশা ও ঝুঁকিপূর্ণ ছোট যানবাহনের কারণে প্রতি বছর সড়কে সাড়ে ৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারাচ্ছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, ২০২৪ সালে ৬ হাজার ৩৫৯টি দুর্ঘটনায় ৮ হাজার ৫৪৩ জন নিহত এবং ১২ হাজার ৬০৮ জন আহত হয়েছেন। দুর্ঘটনার হার ও মৃত্যুর সংখ্যা আগের বছরের তুলনায় বেড়েছে যথাক্রমে ১ দশমিক ৫৪ ও ৭ দশমিক ৫০ শতাংশ। এসব দুর্ঘটনায় নিম্নমানের যানবাহনের ভূমিকা রয়েছে।

ব্যাটারিচালিত রিকশাকে পরিবেশ ও দেশের জন্য ক্যান্সার হিসেবে উল্লেখ করে আব্দুল হক বলেন, "গাড়ি এখন বিলাসিতা নয়, নিরাপত্তার প্রয়োজন। গাড়ির ব্যবহার বাড়লে দুর্ঘটনা কমে যাবে।"

তিনি জানান, ২০২৪ সালে দেশে ৩ লাখ ৭ হাজারটি গাড়ি নিবন্ধন হয়েছে, যা ২০২৩ সালের ৩ লাখ ৬০ হাজার এবং ২০২২ সালের ৫ লাখ ৭৮ হাজার নিবন্ধনের তুলনায় কম। ২০১৫ সালের পর এটি এক বছরে সর্বোচ্চ নিবন্ধনসংখ্যা।

বারভিডা দাবি করেছে, সরকার শুল্কহার কমালে গাড়ির দাম বর্তমানের অর্ধেকে নেমে আসতে পারে।

বর্ধিত গাড়ির চাপ সড়কে সমস্যা সৃষ্টি করবে কি না, এমন প্রশ্নের উত্তরে আব্দুল হক বলেন, "আমরা গণপরিবহন ব্যবস্থাকে সমর্থন করি। শুধু ব্যক্তিগত গাড়ি দিয়ে যানজট সমস্যা সমাধান সম্ভব নয়। আমি মেট্রোরেল প্রকল্পের উপদেষ্টা কমিটির সদস্য ছিলাম। সেই অভিজ্ঞতা থেকে বলছি, বাংলাদেশে অনেক কম খরচে মেট্রোরেল নির্মাণ সম্ভব, যাতে ভাড়াও কম হবে।"

‘বারভিডার ব্যবসা-সহায়ক এবং ভোক্তা ও রাজস্ববান্ধব শুল্ক-বাণিজ্য নীতিমালা দাবি’ শীর্ষক সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক রিয়াজ রহমান, সহসভাপতি সাইফুল ইসলাম ও হাবিবুর রহমান খান এবং যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ জগলুল হোসেন উপস্থিত ছিলেন।

back to top