alt

সংস্কৃতি

রাজবংশী জাতিগোষ্ঠী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, বাঙ্গালী

অনলাইন বার্তা পরিবেশক, সংবাদ অনলাইন ডেস্ক : মঙ্গলবার, ০৫ জানুয়ারী ২০২১

বাংলাদেশের রংপুর ও রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার সমতল অঞ্চলে, উত্তর দিনাজপুর, দক্ষিন দিনাজপুর ও সালদা জেলার কিছু অংশে বাংলা ভাষাভাষির একটি জাতিগোষ্ঠী বসবাস করেন। এই জাতি গোষ্ঠীই রাজবংশী। আসামের গোয়ালাপাড়া, ধুবড়ি, মেঘালয়, বিহার ও নেপালের ঝাপা জেলাতেও এই ভাষার জাতিগোষ্ঠী বসবাস করেন। ঐতিহাসিকভাবে জানা যায়, ভারতের কোচবিহার অঞ্চল থেকে আগত মঙ্গোলীয় নৃ-গোষ্ঠী কোচ জাতির অংশ। এদের মধ্যে প্রোটো-অষ্ট্রালয়েডদের মিশ্রন পরিলক্ষিত হয়। এদের দৈহিক ও জীবন যাপনের ধারা আদি কোচ থেকে পৃথক হয়ে গিয়েছে। ষোল শতকের দ্বিতীয়ার্ধে কোচ রাজা হাজোরের বংশধরদের নেতা বিশুসিংহ তার গোষ্ঠীর অন্যান্য সদস্যদের সাথে নিয়ে আদিধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহন করেন। আর কোচ রাজবংশের সন্তান হিসেবে এরাই পরবতীর্তে রাজবংশী হিসেবে পরিচিতি পান।

অন্যদিকে রাজবংশীদের একটি অংশ ইসলাম ধর্মগ্রহন করেন এবং “কেওট রাজবংশী” নামে পরিচিতি পান। তবে রাজবংশীরা প্রধাণত শিবভক্ত ও বৈষ্ণব ধর্মাবলম্বী। রাজবংশী জাতি পাহাড়, নদী, বন ও মাটিকেও উপাসনা করেন। এদের প্রধান ধর্মীয় উৎসবগুলো হলো : পাঁচকন্যা পূজা, বিষহরি পূজা, বেষমা পূজা, খরা-অনাবৃষ্টি কাটাতে হুদুমা পূজা, ব্যাঙ্গের বিয়ে প্রভৃতি। হিন্দু ধর্মাবলম্বী রাজবংশীরা নিজেদেরকে হিন্দু পৌরনিক কাহিনীর সাথে সম্পৃক্ত করে নিজেদের অভিজাত শ্রেণীর অন্তভূক্ত করার চেষ্টা করেন।

রাজবংশী জাতিগোষ্ঠীর এই পরিচয় বহনের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন মত পরিলক্ষিত হয়। এর ফলে এই জাতিগোষ্ঠীর মধ্যে কয়েকটি গোষ্ঠীর সৃষ্টি হয়েছে। যেমন: শিববংশী, পলিয়া, দেশী, জলপাইগুড়ি রাজবংশী, পাহাড়ি রাজবংশী, তোঙ্গিয়া রাজবংশী, খোপ্রিয়া ও গোব্রিয়া। রাজবংশীরা দেখতে খর্বকায, লম্বা, চ্যাপ্টা ও তীক্ষ নাক, উচু চোয়াল বিশিষ্ট এক মিশ্র জনগোষ্ঠী। বাঙ্গালীদের ন্যায় রাজবংশীদের সংকর জাতি বললে অত্যুক্তি হবে না। এদের প্রধান পেশা কৃষি। এদের মধ্যে মৎসজীবিও রয়েছে। ইসলাম ও হিন্দু র্ধম গ্রহনের পূর্বে রাজবংশীদের সমাজ ছিল মাতৃতান্ত্রিক, বর্তমানে তা পিতৃতান্ত্রিক প্রথা অনুসরন করছে।

আদি রাজবংশী (পাহাড়ি) পুরুষরা কোমরে নেংটি এবং মহিলারা কোমরে লম্বা ঝুলের কাপড় ব্যবহার করতো এবং বক্ষ বন্ধনী ব্যবহার করতো। এই জাতিগোষ্ঠী সমতলে নেমে আসার পর থেকে বাঙ্গালীদর প্রভাবে ধুতি ও শাড়ি পড়া শুরু করেন। তবে এক সময় এই রাজবংশী নারীরা হাতে বোনা মোটা ধরনের চার হাত দৈঘ্য ও আড়াই হাত প্রস্থের ’ফতা’ নামের বিশেষ পোশাক পরিধানে করতো। এই ’ফতা’ নামের পোশাক বহু বর্ণ রঞ্জিত থাকতো। এই রাজবংশী মেয়েরা কাঠ ও মাটির গহনা ব্যবহার করতো। বাঙ্গালীদর সানিধ্যে আসার পর রাজবংশী মেয়েরা ধাতব গহনা ব্যবহার শুরু করেন।

রাজবংশী জাতিগোষ্ঠীর জীবনাচরনের অনেক কিছুই বদলে গিয়েছে আবার বিলুপ্ত হয়েছে। যেমন রাজবংশীদের ভাষা প্রায় বিলুপ্ত। ভাষার বিচারে এরা বোড়ো ভাষা গোত্রভূক্ত হলেও বর্তমানে তা বিলুপ্ত। এই জাতিগোষ্ঠীর সাহিত্যের নিদর্শন কোন লিপিতেই রচিত হয়নি। এই বোড়ো ভাষার শব্দসমূহে বোড়ো ভাষার অপভ্রংশ শব্দ পরিলক্ষিত হয়। এদের ভাষায় বাংলা ক্রিয়াপদ ও বিশেষ্য পদের শেষে ও মাঝে ‘ঙ’ ‘ং’ এবং ‘ম’ এর ব্যবহার পরিলক্ষিত হয়। আর এই শব্দগুলো রাজবংশীদের কথ্য ভাষায় প্রচলিত।

এই রাজবংশী জাতিগোষ্ঠী আনন্দ প্রিয় । রাজবংশীরা পূজা পার্বনে বিভিন্ন ধরনের নৃত্য ও সংগীত পরিবেশন করেন। তাদের এই নৃত্য ও সংগীত পরিবেশন আদিবাসী সূলভ। সমতলে আসার আগে রাজবংশীরা তাদের গানে ধামামা ও বাঁশী বেশি ব্যবহার করতো। তবে বর্তমানে তাদের নৃত্য ও সংগীতে দোতারা ও সারিন্দা ব্যবহার পরিলক্ষিত হয়।

রাজবংশীদের প্রতিষ্ঠা লাভের আন্দোলন বেশ পুরানো । আর এই রাজবংশী সমাজের প্রতিষ্ঠা লাভের ইতিহাসে স¥রনীয় ব্যক্তি হলেন ‘রায় সাহেব’ ঠাকুর পঞ্চানন বর্মা। তিনি সক্রিয় সভা গঠন করে তৎকালীন সমাজের বর্নবাদী বৈষম্যের বিরূদ্ধে আন্দোলন করেন এবং রাজবংশী জাতিকে হিন্দুসমাজে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করেন। তার এই অবদানের জন্য তাকে রাজবংশী সম্প্রদায়ের জনক বলে অভিহিত করা হয়। বাংলাদেশে রাজবংশীদের ক্ষুদ্র নৃতাত্তিক গোষ্ঠীর তালিকায় অন্তভূক্ত করা হয়। কিন্তু বাংলাদেশ রাজবংশী ডেভলাপমেন্ট ফাউন্ডেশনের উদ্দ্যেগে আয়োজিত মানববন্ধনে সমগ্র রাজবংশী সম্প্রদায়ের পক্ষ থেকে ক্ষুদ্র নৃতাত্তিক স্বীকৃতির বিরোধিতা করেন। বিশেষভাবে উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই রাজবংশী জাতিগোষ্ঠীকে বাঙ্গালী হিসেবে স্বীকৃতি প্রদান করেন।

মনিজা ইসলাম, গবেষক ও রাজনীতি বিশ্লেষক

ছবি

নজরুল সঙ্গীত সংকলন ‘কথার কুসুমে গাঁথা’

ছবি

জাতীয় জাদুঘরে ‘মুনীর চৌধুরী: জীবন দর্শন ও বাংলা ভাষা এবং বাঙালি সংস্কৃতি’ শীর্ষক সেমিনার

ছবি

ঢাবিতে ‘মুজিবশতবর্ষের চেতনায় বাংলাদেশের আগামীর বৌদ্ধ সমাজ’ শীর্ষক আলোচনা

ছবি

বেস্ট ফ্যাশন ব্র্যান্ডের সম্মাননা পেলো ‘ওকোড’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে শিল্পকর্ম প্রদর্শনী

ছবি

জননী সাহসিকা কবি বেগম সুফিয়া কামালের ২২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল

ছবি

নগরজীবনে ভিন্ন আমেজ জাগালো নবান্ন উৎসব

আগামী বছর ১ ফেব্রুয়ারি থেকেই বইমেলা

ছবি

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

ছবি

‘নয়ন সমুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছ যে ঠাঁই’

ছবি

বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতায় বিশ্বনেতারা মুগ্ধ ছিলেন: পররাষ্ট্রমন্ত্রী

ছবি

শামসুর রাহমান দেশীয় এবং পাশ্চাত্য পুরাণের অনন্য ব্যবহারে কবিতাকে তিনি বৈচিত্রপূর্ণ করে তুলেছেন

ছবি

এনামুলের কথা ও সুরে গায়েনের পাঁচটি মৌলিক গান প্রকাশ

ছবি

শেষ হলো লন্ডন বইমেলা

ঐকবদ্ধ হচ্ছে টিভি ও চলচ্চিত্র শিল্পীরা

ছবি

নারীদের স্বাবলম্বি করার চেষ্টায় বিশেষ অনুষ্ঠান

ছবি

পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’

ছবি

মুজিববর্ষ উপলক্ষে নারায়ণগঞ্জে আলোকচিত্র প্রদর্শনী

ছবি

প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’

ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মবার্ষিকী উপলক্ষ্যে গীতিনৃত্য

ছবি

৫ কোটি টাকায় বিক্রি হল রবীন্দ্রনাথের ‘যুগল’

লন্ডনে ২ দিন ব্যাপী লন্ডন বাংলা বইমেলা

বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ ৯ ও ১০ অক্টোবর ২০২১

ছবি

অসুস্থ আহমদ রফিকের জন্য রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা চান লেখকরা

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ

ছবি

নারায়ণগঞ্জে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

ছবি

বিভিন্ন আন্দোলনে শিল্পীদের অবদান মেনে নিয়ে কোনো সরকার তাদের পাশে এসে দাঁড়ায়নি’: নাট্যকার মামুনুর রশিদ

ছবি

চাঁদপুরে রতন দেবনাথের গ্রন্থের মোড়ক উন্মোচন

ছবি

খ্যাতিমান সাহিত্যিক বুদ্ধদেব গুহ মারা গেছেন

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের কাউন্সিল

ছবি

একজন নৃত্যশিল্পী যখন সংগ্রাহক

ছবি

ইসলামী সংগীত প্রেমীকদের কাছে সাড়া ফেলেছে,মাহফুজুল আলম

ছবি

‘মিডিয়া ব্যস্ত সময় পার করছেন মাসুদুল হাসান শাওন’

ছবি

কবীর সুমন শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি

ছবি

সাহিত্যে ওয়ার্ল্ড প্রাইজ ‘গোল্ডেন ঈগল-২০২১’ পেলেন কবি কামরুল ইসলাম

ছবি

রাশেদ খান মেননের আত্মজীবনী প্রকাশিত

tab

সংস্কৃতি

রাজবংশী জাতিগোষ্ঠী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, বাঙ্গালী

অনলাইন বার্তা পরিবেশক, সংবাদ অনলাইন ডেস্ক

মঙ্গলবার, ০৫ জানুয়ারী ২০২১

বাংলাদেশের রংপুর ও রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার সমতল অঞ্চলে, উত্তর দিনাজপুর, দক্ষিন দিনাজপুর ও সালদা জেলার কিছু অংশে বাংলা ভাষাভাষির একটি জাতিগোষ্ঠী বসবাস করেন। এই জাতি গোষ্ঠীই রাজবংশী। আসামের গোয়ালাপাড়া, ধুবড়ি, মেঘালয়, বিহার ও নেপালের ঝাপা জেলাতেও এই ভাষার জাতিগোষ্ঠী বসবাস করেন। ঐতিহাসিকভাবে জানা যায়, ভারতের কোচবিহার অঞ্চল থেকে আগত মঙ্গোলীয় নৃ-গোষ্ঠী কোচ জাতির অংশ। এদের মধ্যে প্রোটো-অষ্ট্রালয়েডদের মিশ্রন পরিলক্ষিত হয়। এদের দৈহিক ও জীবন যাপনের ধারা আদি কোচ থেকে পৃথক হয়ে গিয়েছে। ষোল শতকের দ্বিতীয়ার্ধে কোচ রাজা হাজোরের বংশধরদের নেতা বিশুসিংহ তার গোষ্ঠীর অন্যান্য সদস্যদের সাথে নিয়ে আদিধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহন করেন। আর কোচ রাজবংশের সন্তান হিসেবে এরাই পরবতীর্তে রাজবংশী হিসেবে পরিচিতি পান।

অন্যদিকে রাজবংশীদের একটি অংশ ইসলাম ধর্মগ্রহন করেন এবং “কেওট রাজবংশী” নামে পরিচিতি পান। তবে রাজবংশীরা প্রধাণত শিবভক্ত ও বৈষ্ণব ধর্মাবলম্বী। রাজবংশী জাতি পাহাড়, নদী, বন ও মাটিকেও উপাসনা করেন। এদের প্রধান ধর্মীয় উৎসবগুলো হলো : পাঁচকন্যা পূজা, বিষহরি পূজা, বেষমা পূজা, খরা-অনাবৃষ্টি কাটাতে হুদুমা পূজা, ব্যাঙ্গের বিয়ে প্রভৃতি। হিন্দু ধর্মাবলম্বী রাজবংশীরা নিজেদেরকে হিন্দু পৌরনিক কাহিনীর সাথে সম্পৃক্ত করে নিজেদের অভিজাত শ্রেণীর অন্তভূক্ত করার চেষ্টা করেন।

রাজবংশী জাতিগোষ্ঠীর এই পরিচয় বহনের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন মত পরিলক্ষিত হয়। এর ফলে এই জাতিগোষ্ঠীর মধ্যে কয়েকটি গোষ্ঠীর সৃষ্টি হয়েছে। যেমন: শিববংশী, পলিয়া, দেশী, জলপাইগুড়ি রাজবংশী, পাহাড়ি রাজবংশী, তোঙ্গিয়া রাজবংশী, খোপ্রিয়া ও গোব্রিয়া। রাজবংশীরা দেখতে খর্বকায, লম্বা, চ্যাপ্টা ও তীক্ষ নাক, উচু চোয়াল বিশিষ্ট এক মিশ্র জনগোষ্ঠী। বাঙ্গালীদের ন্যায় রাজবংশীদের সংকর জাতি বললে অত্যুক্তি হবে না। এদের প্রধান পেশা কৃষি। এদের মধ্যে মৎসজীবিও রয়েছে। ইসলাম ও হিন্দু র্ধম গ্রহনের পূর্বে রাজবংশীদের সমাজ ছিল মাতৃতান্ত্রিক, বর্তমানে তা পিতৃতান্ত্রিক প্রথা অনুসরন করছে।

আদি রাজবংশী (পাহাড়ি) পুরুষরা কোমরে নেংটি এবং মহিলারা কোমরে লম্বা ঝুলের কাপড় ব্যবহার করতো এবং বক্ষ বন্ধনী ব্যবহার করতো। এই জাতিগোষ্ঠী সমতলে নেমে আসার পর থেকে বাঙ্গালীদর প্রভাবে ধুতি ও শাড়ি পড়া শুরু করেন। তবে এক সময় এই রাজবংশী নারীরা হাতে বোনা মোটা ধরনের চার হাত দৈঘ্য ও আড়াই হাত প্রস্থের ’ফতা’ নামের বিশেষ পোশাক পরিধানে করতো। এই ’ফতা’ নামের পোশাক বহু বর্ণ রঞ্জিত থাকতো। এই রাজবংশী মেয়েরা কাঠ ও মাটির গহনা ব্যবহার করতো। বাঙ্গালীদর সানিধ্যে আসার পর রাজবংশী মেয়েরা ধাতব গহনা ব্যবহার শুরু করেন।

রাজবংশী জাতিগোষ্ঠীর জীবনাচরনের অনেক কিছুই বদলে গিয়েছে আবার বিলুপ্ত হয়েছে। যেমন রাজবংশীদের ভাষা প্রায় বিলুপ্ত। ভাষার বিচারে এরা বোড়ো ভাষা গোত্রভূক্ত হলেও বর্তমানে তা বিলুপ্ত। এই জাতিগোষ্ঠীর সাহিত্যের নিদর্শন কোন লিপিতেই রচিত হয়নি। এই বোড়ো ভাষার শব্দসমূহে বোড়ো ভাষার অপভ্রংশ শব্দ পরিলক্ষিত হয়। এদের ভাষায় বাংলা ক্রিয়াপদ ও বিশেষ্য পদের শেষে ও মাঝে ‘ঙ’ ‘ং’ এবং ‘ম’ এর ব্যবহার পরিলক্ষিত হয়। আর এই শব্দগুলো রাজবংশীদের কথ্য ভাষায় প্রচলিত।

এই রাজবংশী জাতিগোষ্ঠী আনন্দ প্রিয় । রাজবংশীরা পূজা পার্বনে বিভিন্ন ধরনের নৃত্য ও সংগীত পরিবেশন করেন। তাদের এই নৃত্য ও সংগীত পরিবেশন আদিবাসী সূলভ। সমতলে আসার আগে রাজবংশীরা তাদের গানে ধামামা ও বাঁশী বেশি ব্যবহার করতো। তবে বর্তমানে তাদের নৃত্য ও সংগীতে দোতারা ও সারিন্দা ব্যবহার পরিলক্ষিত হয়।

রাজবংশীদের প্রতিষ্ঠা লাভের আন্দোলন বেশ পুরানো । আর এই রাজবংশী সমাজের প্রতিষ্ঠা লাভের ইতিহাসে স¥রনীয় ব্যক্তি হলেন ‘রায় সাহেব’ ঠাকুর পঞ্চানন বর্মা। তিনি সক্রিয় সভা গঠন করে তৎকালীন সমাজের বর্নবাদী বৈষম্যের বিরূদ্ধে আন্দোলন করেন এবং রাজবংশী জাতিকে হিন্দুসমাজে সামাজিকভাবে প্রতিষ্ঠিত করেন। তার এই অবদানের জন্য তাকে রাজবংশী সম্প্রদায়ের জনক বলে অভিহিত করা হয়। বাংলাদেশে রাজবংশীদের ক্ষুদ্র নৃতাত্তিক গোষ্ঠীর তালিকায় অন্তভূক্ত করা হয়। কিন্তু বাংলাদেশ রাজবংশী ডেভলাপমেন্ট ফাউন্ডেশনের উদ্দ্যেগে আয়োজিত মানববন্ধনে সমগ্র রাজবংশী সম্প্রদায়ের পক্ষ থেকে ক্ষুদ্র নৃতাত্তিক স্বীকৃতির বিরোধিতা করেন। বিশেষভাবে উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই রাজবংশী জাতিগোষ্ঠীকে বাঙ্গালী হিসেবে স্বীকৃতি প্রদান করেন।

মনিজা ইসলাম, গবেষক ও রাজনীতি বিশ্লেষক

back to top