alt

উপ-সম্পাদকীয়

জীবনযাত্রায় ই-কমার্সের ভূমিকা

মোহাম্মদ কাওছার উদ্দীন

: বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১
image

ইন্টারনেটের বদৌলতে পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়। গ্যাস বা বিদ্যুৎ বিল পরিশোধ করা, পছন্দের জামা-কাপড় কেনা কিংবা বাস বা ট্রেনের টিকিট বুকিংসহ সবকিছুই এখন ঘরে বসে করা যায়। ডিজিটাল সেবার মাধ্যমে দেশ-বিদেশের যে কোন জায়গায় মিনিটের মধ্যেই অর্থ আদান-প্রদান করা যায়। ইন্টারনেটের প্রসারের সঙ্গে সঙ্গে এভাবেই আমাদের দৈনন্দিন জীবনের প্রত্যেকটি স্তরে লাগছে আমূল পরিবর্তনের ছোঁয়া।

এই পরিবর্তনকে ত্বরান্বিত করেছে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারি। মানুষের সমাগম এড়িয়ে চলায় বা লকডাউনে বাসায় থাকায় মানুষ আরও বেশি ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছে। নতুন এই বাস্তবতায় মানুষ ধীরে ধীরে খাপ খাইয়ে নিচ্ছে নিজেকে; এখন সরাসরি দেখা করার চেয়ে সামাজিক মাধ্যমে যোগাযোগ করার প্রবণতা বেড়েছে, বাইরে না বের হয়ে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে বাইরের কাজ সম্পন্ন করা যাচ্ছে, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বাজারে যাওয়ার চেয়ে মানুষ এখন অনলাইনে অর্ডার করার দিকে ঝুঁকছে। আর এভাবেই, অনলাইনে শপিং করার প্রতি মানুষের প্রবণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে, বিস্তৃত হতে শুরু করেছে ই-কমার্স খাতের পরিসর।

সময়ের সঙ্গে সঙ্গে ই-কমার্সের চাহিদা যেমন বেড়েছে, তেমনি ব্যবস্থাপনায়ও এসেছে পরিবর্তন। নিজের হাতে দেখেশুনে পণ্য ক্রয় করা ক্রেতারা যখন অনলাইনে অর্ডার করেন, তখন ক্রেতার কাছে বিশ্বাসযোগ্য উপায়ে পণ্য সরবরাহ করাটাই বিক্রেতার নিকট বড় একটি চ্যালেঞ্জ। ধীরে ধীরে এই চ্যালেঞ্জটিও সহজ হয়ে এসেছে। অনলাইনে কেনাকাটায় এখন আগের চেয়ে মানুষের আস্থা ও বিশ্বাস বেড়েছে। গত বছর ই-কমার্স খাতের ব্যাপ্তি ছিল ৮০০ থেকে ৯০০ মিলিয়ন মার্কিন ডলার, যা স্পষ্টতই অনলাইনে মানুষের আস্থার দিককে প্রতিফলিত করে। স্বভাবতই, অনলাইন শপিংয়ে মানুষের আগ্রহ বৃদ্ধির পাশাপাশি প্রত্যাশাও বৃদ্ধি পেয়েছে। যেহেতু, সামনে থেকে না দেখে শুধু অনলাইনে যোগাযোগ করে পণ্য কিনতে হয়, তাই ক্রেতারা বিক্রেতার কাছে পণ্যের মান ও গুণাগুণ নিশ্চিতের জন্য ব্র্যান্ডের আসল পণ্য আশা করেন। পাশাপাশি, অর্ডারকৃত পণ্য সময়মতো ডেলিভারি পাওয়াটাও তাদের চাওয়া।

টেকসই উন্নয়নের স্বপ্নপূরণে উপগ্রহ চিত্রই চাবিকাঠি

রাবার শিল্প : সংকট, করণীয় ও উত্তরণের দিশা

রম্যগদ্য : দুধ, দই, কলা...

ছবি

কোপার্নিকাস : আলো হয়ে জন্ম নেওয়া বৈপ্লবিক মতবাদের প্রবর্তক

জলবায়ু সংকটে মানবসভ্যতা

টেকসই অর্থনীতির জন্য চাই টেকসই ব্যাংকিং

ডিজিটাল দাসত্ব : মনোযোগ অর্থনীতি ও জ্ঞান পুঁজিবাদে তরুণ প্রজন্মের মননশীলতার অবক্ষয়

অন্তর্বর্তীকালীন সরকার : আস্থা ভঙ্গ ও জবাবদিহিতার সংকট

আসামি এখন নির্বাচন কমিশন

কোথায় হারাল একান্নবর্তী পরিবার?

এই শান্তি কি মহাঝড়ের পূর্বলক্ষণ?

মেগাসিটি : দারিদ্র্য যখন ‘অবাঞ্ছিত বর্জ্য’

ফলের রাজ্য পার্বত্য চট্টগ্রাম

ছবি

তৃতীয় শক্তির জন্য জায়গা খালি : বামপন্থীরা কি ঘুরে দাঁড়াতে পারে না

জমি আপনার, দখল অন্যের?

সিধু-কানু : ধ্বংসস্তূপের নিচেও জেগে আছে সাহস

ছবি

বাংলার অনন্য লোকসংস্কৃতি ও গণতান্ত্রিক চেতনা

চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাম্পান

তিন দিক থেকে স্বাস্থ্যঝুঁকি : করোনা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া

দেশের অর্থ পাচারের বাস্তবতা

খাদ্য নিরাপত্তার নতুন দিগন্ত

আবারও কি রোহিঙ্গাদের ত্যাগ করবে বিশ্ব?

প্লান্ট ক্লিনিক বদলে দিচ্ছে কৃষির ভবিষ্যৎ

ঢাকাকে বাসযোগ্য নগরী করতে করণীয়

রম্যগদ্য : ‘ডন ডনা ডন ডন...’

ইরান-ইসরায়েল দ্বন্দ্ব : কে সন্ত্রাসী, কে শিকার?

সুস্থ ও শক্তিশালী জাতি গঠনে শারীরিক শিক্ষার গুরুত্ব

প্রতিরোধই উত্তম : মাদকমুক্ত প্রজন্ম গড়ার ডাক

ছবি

বিকাশের পথকে পরিত্যাগ করা যাবে না

বর্ষা ও বৃক্ষরোপণ : সবুজ বিপ্লবের আহ্বান

প্রাথমিক শিক্ষায় ঝরে পড়া রোধে শিক্ষকের করণীয়

পারমাণবিক ন্যায়বিচার ও বৈশ্বিক ভণ্ডামির প্রতিচ্ছবি

পরিবেশের নীরব রক্ষক : শকুন সংরক্ষণে এখনই কার্যকর পদক্ষেপ প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

ভুল স্বীকারে গ্লানি নেই

ভাঙনের বুকে টিকে থাকা স্বপ্ন

tab

উপ-সম্পাদকীয়

জীবনযাত্রায় ই-কমার্সের ভূমিকা

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

ইন্টারনেটের বদৌলতে পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়। গ্যাস বা বিদ্যুৎ বিল পরিশোধ করা, পছন্দের জামা-কাপড় কেনা কিংবা বাস বা ট্রেনের টিকিট বুকিংসহ সবকিছুই এখন ঘরে বসে করা যায়। ডিজিটাল সেবার মাধ্যমে দেশ-বিদেশের যে কোন জায়গায় মিনিটের মধ্যেই অর্থ আদান-প্রদান করা যায়। ইন্টারনেটের প্রসারের সঙ্গে সঙ্গে এভাবেই আমাদের দৈনন্দিন জীবনের প্রত্যেকটি স্তরে লাগছে আমূল পরিবর্তনের ছোঁয়া।

এই পরিবর্তনকে ত্বরান্বিত করেছে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারি। মানুষের সমাগম এড়িয়ে চলায় বা লকডাউনে বাসায় থাকায় মানুষ আরও বেশি ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছে। নতুন এই বাস্তবতায় মানুষ ধীরে ধীরে খাপ খাইয়ে নিচ্ছে নিজেকে; এখন সরাসরি দেখা করার চেয়ে সামাজিক মাধ্যমে যোগাযোগ করার প্রবণতা বেড়েছে, বাইরে না বের হয়ে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে বাইরের কাজ সম্পন্ন করা যাচ্ছে, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বাজারে যাওয়ার চেয়ে মানুষ এখন অনলাইনে অর্ডার করার দিকে ঝুঁকছে। আর এভাবেই, অনলাইনে শপিং করার প্রতি মানুষের প্রবণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে, বিস্তৃত হতে শুরু করেছে ই-কমার্স খাতের পরিসর।

সময়ের সঙ্গে সঙ্গে ই-কমার্সের চাহিদা যেমন বেড়েছে, তেমনি ব্যবস্থাপনায়ও এসেছে পরিবর্তন। নিজের হাতে দেখেশুনে পণ্য ক্রয় করা ক্রেতারা যখন অনলাইনে অর্ডার করেন, তখন ক্রেতার কাছে বিশ্বাসযোগ্য উপায়ে পণ্য সরবরাহ করাটাই বিক্রেতার নিকট বড় একটি চ্যালেঞ্জ। ধীরে ধীরে এই চ্যালেঞ্জটিও সহজ হয়ে এসেছে। অনলাইনে কেনাকাটায় এখন আগের চেয়ে মানুষের আস্থা ও বিশ্বাস বেড়েছে। গত বছর ই-কমার্স খাতের ব্যাপ্তি ছিল ৮০০ থেকে ৯০০ মিলিয়ন মার্কিন ডলার, যা স্পষ্টতই অনলাইনে মানুষের আস্থার দিককে প্রতিফলিত করে। স্বভাবতই, অনলাইন শপিংয়ে মানুষের আগ্রহ বৃদ্ধির পাশাপাশি প্রত্যাশাও বৃদ্ধি পেয়েছে। যেহেতু, সামনে থেকে না দেখে শুধু অনলাইনে যোগাযোগ করে পণ্য কিনতে হয়, তাই ক্রেতারা বিক্রেতার কাছে পণ্যের মান ও গুণাগুণ নিশ্চিতের জন্য ব্র্যান্ডের আসল পণ্য আশা করেন। পাশাপাশি, অর্ডারকৃত পণ্য সময়মতো ডেলিভারি পাওয়াটাও তাদের চাওয়া।

back to top