সম্প্রতি শুরু হয়েছে লাইকি’র নলেজ কমিউনিটি তৈরির উদ্যোগ #KnowledgeMonth। ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাকাডেমিক ও সহ-পাঠক্রমিক দক্ষতা বিষয়ক ভিডিও তৈরি ও শেয়ারে উৎসাহিত করার লক্ষ্যে এই শর্ট-ভিডিও অ্যাপটি অনলাইন শিক্ষামূলক সংগঠন টেন মিনিট স্কুলের সাথে অংশীদারিত্ব করেছে। এই ক্যাম্পেইনের লক্ষ্য এমন একটি কমিউনিটি তৈরি করা, যেখানে একে অপরকে উৎসাহিত করবে এবং একটি সুস্থ ও প্রতিযোগিতামূলক পরিবেশ ব্যবহারকারীদের শেখার আগ্রহ বাড়িয়ে তুলবে। মাসব্যাপী চলমান এই ক্যাম্পেইনের শেষে ভাগ্যবান বিজয়ীরা জিতে নিতে পারবেন পুরস্কার।
লাইকি ও টেন মিনিট স্কুলের এই অংশীদারিত্ব শিক্ষক, গবেষক, ক্রীড়াবিদ, শিল্পী, রাঁধুনি ও জীবনমুখী দক্ষতা অর্জনে উৎসাহী ব্যক্তিদের পাশাপাশি, রুবিক্স কিউব ও সুডোকুর মতো পাজেল গেম এবং অন্যান্য অ্যাকাডেমিক ও নন-অ্যাকাডেমিক দক্ষতা অর্জনে আগ্রহী ব্যক্তিদের একসাথে একটি কমিউনিটি গড়ে তুলবে ও পরস্পরের মধ্যে জ্ঞান বিনিময়ে উৎসাহিত করবে। ব্যবহারকারীরা বাংলা, বাংলা বাচন ও উচ্চারণভঙ্গি, স্পোকেন ইংলিশ, বিজ্ঞান জনপ্রিয়তা, ধাঁধা, জীবনের মজাদার ঘটনা, ট্রিভিয়া, অর্থনীতি, সংস্কৃতি, মানবিক, স্বাস্থ্য, চিকিৎসা, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ইত্যাদি বিভিন্ন বিষয়ে নিজেদের জ্ঞান, টিপস এবং কৌশল শেয়ার করার জন্য বিনোদনধর্মী ভিডিও তৈরি করতে পারবেন। সকলে একসাথে জ্ঞানার্জন ও বিকাশের প্রয়াসে এই ভিডিও গুলো #AcademicKnowledge, #ArtisticKnowledge, #LifeKnowledge ও #UnpopularKnowledge হ্যাশট্যাগের যেখানে যেটি প্রযোজ্য সেটি ব্যবহার করে আপলোড করতে হবে। এসব ভিডিও অরিজিনাল হতে হবে, ভিডিওর দৈর্ঘ্য ১০ সেকেন্ডের বেশি হতে হবে এবং ভিডিও দেওয়া যাবে না।
২০ জন ভাগ্যবান বিজয়ী টেন মিনিট স্কুলের অধীনে মোট ৯ হাজার টাকা সমমূল্যের কোর্স বিনামূল্যে করার সুযোগ পাবেন। এর মধ্যে থাকবে মুনজেরিন শহীদের স্পোকেন ইংলিশ কোর্স, আয়মান সাদিকের ফেসবুক মার্কেটিং, সাদমান সাদিকের ডিজাইন উইথ পাওয়ারপয়েন্ট, সোলায়মান সুখনের কর্পোরেট গ্রুমিংসহ আরও অনেক জনপ্রিয় কোর্স। লাইকি’র অংশগ্রহণকারীদের সাথে আয়মান সাদিক শেয়ার করবেন “কীভাবে ভিডিও নির্মাতারা ভিডিওর মাধ্যমে বাংলাদেশের সমাজে পরিবর্তন আনতে পারে”। এই কার্যক্রমে অংশগ্রহণ করতে ব্যবহারকারীদের লাইকি অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে, যেখানে ভবিষ্যতে কেবল শিক্ষামূলক ভিডিও পোস্ট করা হবে। ভালো মানের তিনটির বেশি শিক্ষামূলক ভিডিও পোস্ট করলে একজন ৫ মার্কিন ডলার জিততে পারবেন (১০০ অ্যাকাউন্ট)। কেউ যদি এই কার্যক্রম চলাকালীন ১০টির বেশি মানসম্পন্ন শিক্ষামূলক ভিডিও পোস্ট করেন, তবে তিনি ৫০ হাজার টাকা সকল কোয়ালিফাইড অ্যাকাউন্টের সাথে শেয়ার করতে পারবেন। উন্নতমানের ভিডিওগুলো প্রতি ভিডিওতে ৮০ হাজারের বেশি ভিউসহ অফিসিয়াল ট্রাফিক সাপোর্ট পাবে।
লাইকি’র মুখপাত্র বলেন, “লাইকি বিশ্বাস করে, শিক্ষামূলক ভিডিও কনটেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের একসাথে সংযুক্ত করা সম্ভব। আমাদের #KnowledgeMonth ক্যাম্পেইন ইতিমধ্যেই অভাবনীয় সাড়া পেয়েছে এবং আমরা আমাদের সহযোগী টেন মিনিট স্কুলকে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই।”
টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক বলেন, “ডিজিটাল প্ল্যাটফর্ম তরুণ শিক্ষার্থীদের অন্যদের সাথে জ্ঞান বিনিময়ে সাহায্য করতে পারে, কয়েক দশক আগেও যা অসম্ভব মনে হতো। লাইকি’র মতো একটি দ্রুত বর্ধনশীল প্ল্যাটফর্মের অংশীদার হতে পেরে আমরা আনন্দিত।”
বাংলাদেশের লাইকি ব্যবহারকারীদের জন্য চালু করা সাম্প্রতিক ক্যাম্পেইনগুলোর মধ্যে সেপ্টেম্বর মাসব্যাপী চলমান এই #KnowledgeMonth ক্যাম্পেইনটি অপেক্ষাকৃত বৃহৎ পরিসরের এবং দীর্ঘমেয়াদী। এটি #HOWTO কনটেন্টের থিম সংক্রান্ত একটি কার্যক্রম। বৈশি^ক মহামারি চলাকালীন শিক্ষার্থীদের অ্যাকাডেমিক শিক্ষা স্থগিত থাকার জন্য অভিভাবক এবং সরকার শিক্ষার্থী ও তরুণদের গেম ও বিনোদনের প্রতি আসক্ত হয়ে পড়া নিয়ে চিন্তিত হয়ে পড়েন। লাইকি প্রকাশ করতে চায়, বিনোদনই এই প্ল্যাটফর্মের একমাত্র বিষয় নয়। এর মূল লক্ষ্য ব্যবহারকারীদের জ্ঞান ও জীবনবোধ শেয়ার করতে উৎসাহিত করা এবং গ্রাহকদের কনটেন্ট প্রদান করা। স্বল্প দৈর্ঘ্যের ভিডিও নির্মাতারা ভিডিওর মাধ্যমে সমাজে ইতিবাচক মূল্যবোধ সৃষ্টি করতে পারে-এই ধারণাকে রূপ দেয়ার লক্ষ্যে ক্যাম্পেইনটি ৈৈতরি করা হয়েছে। ক্যাম্পেইনটি চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।