alt

ব্র্যান্ড প্র্যাক্টিসনার্সের আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব আয়োজন

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

দেশে প্রথমবারের মত ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ আয়োজন করেছে ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং ডিবেট ফেস্ট-পয়েন্ট কাউন্টার-পয়েন্ট। এই বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয় গত ১৮ সেপ্টেম্বর রাতে। ফাইনালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এসএম সিলেভি স্কোয়াড টিমকে হারিয়ে বিজয়ী হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের টিম বায। গ্র্যান্ড ফিনালে বিতর্কের বিষয় ছিল ‘মুনাফা বাড়ানোর পরিবর্তে মার্কেটিং এর উদ্দেশ্য হওয়া উচিত সমাজের সেবা করা।’

ফাইনাল বিতর্কে বিচারক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মীজানুর রহমান, আইবিএ’র অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার এবং আকিজ ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমগীর। বিতর্কটি মডারেট করেন আরলা ফুডস এর হেড অফ মার্কেটিং গালীব বিন মুহাম্মদ। অনলাইনে অনুষ্ঠিত এই বিতর্ক উৎসবের টাইটেল স্পন্সর এসএমসি প্লাস ইলেট্রোলাইট ড্রিংক এবং পাওয়ার্ড বাই স্পন্সর ইস্পাহানি ও ওয়ালটন।

কর্পোরেট মার্কেটিং পেশাজীবী এবং তরুণ উদ্যমী শিক্ষার্থীদের মধ্যে ব্যবধান দূর করার লক্ষ্যে ব্র্যান্ড প্র্যাকটিশনার্স বাংলাদেশ জুলাই ২০২১ এ একটি ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং বিতর্ক উৎসব শুরু করার উদ্যোগ নেয়। গত ১৭ জুলাই থেকে শুরু হওয়া এই বিতর্ক উৎসবে মার্কেটিং ক্ষেত্রের সমসাময়িক বিষয়ের উপর ৬৩টি বিতর্ক অনুষ্ঠিত হয়। ফেসবুক প্লাটফর্মে আয়োজিত এই উৎসবের মডারেটর এবং বিচারক হিসাবে যুক্ত ছিলেন দেশের সফল এবং প্রতিশশ্রুতিশীল ৯০জন ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স। পাশাপাশি অংশগ্রহণকারী দলগুলোকে তথ্য-উপাত্ত ও বিভিন্ন বিষয় নিয়ে সহযোগিতার জন্য মেন্টর হিসাবেও যুক্ত ছিলেন আরো ৪০জন মার্কেটিং পেশাজীবী।

এই বিতর্ক উৎসব নিয়ে এসএমসি এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) খন্দকার শামীম রহমান বলেন, একদিন ছাত্র-ছাত্রীরা বিশ^বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে পেশাদার হিসাবে জব মার্কেটে প্রবেশ করবে বা নিজেদের উদ্যোগ শুরু করবে। দুই ক্ষেত্রেই মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান তাদেরকে সফলতার পথে নিয়ে যেতে সাহায্য করবে। আমরা আশা করি, এই উদ্যোগের ফলে তারা বৈশি^ক এবং দেশীয় মার্কেটিং ট্রেন্ড নিয়ে আরও বেশী জানার সুযোগ পাবে।

দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ১২৭টি টিম থেকে ৬৪টি টিম বাছাই করা হয়েছিল। এই আয়োজন প্রসঙ্গে ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার ফিরোজ আলম ক্যারিয়ারের শুরুতেই মার্কেটিং বিষয়ে জানার উপর গুরুত্ব দিতে বলেছেন। তিনি বলেন, দেশে আমাদের আরও অনেক সৃষ্টিশীল এবং প্রতিশ্রুতিশীল মার্কেটিয়ার দরকার। ব্যবসায় শিক্ষার পাশাপাশি ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং মানবিক বিষয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মাঝেও মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান এবং চর্চা বিনিময় এই বিতর্কের মধ্য দিয়ে আরো বেশি ছড়িয়ে পড়বে বলে আমি বিশ^াস করি।

আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব-২০২১ নিয়ে ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ প্রতিষ্ঠাকালীন সময় থেকেই মার্কেটিং এবং ব্র্যান্ড নিয়ে কাজ করে আসছে। এতদিন পেশাজীবীদের জন্য নানা ধরনের আয়োজন থাকলেও এই প্রথম ছাত্র-ছাত্রীদের জন্য কিছু করতে পারছি আমরা। পণ্য, ভোক্তা, মার্কেট ডাইনামিক্স, ট্রেন্ড ইত্যাদিসহ দরকারী বিষয়গুলোতে ছাত্রছাত্রীরা আগ্রহী হয়ে উঠলে সেটা তাদের ক্যারিয়াওে দারুণ কাজে দেবে। ছাত্রাবস্থায় মার্কেটিং এর নানা প্রায়োগিক বিষয়ে ধারণার পাশাপাশি সফল মার্কেটিং পেশাজীবীদের সাথে ছাত্র-ছাত্রীদের সেতুবন্ধন হিসাবেও এই প্রোগ্রাম কাজ করবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

ছবি

ঢাকার ৭ সরকারি কলেজ: উচ্চশিক্ষা ও নারী শিক্ষা সংকোচন, কলেজের স্বতন্ত্র কাঠামো বিলুপ্তির চেষ্টার অভিযোগ

ছবি

দুর্গাপূজা উপলক্ষে ১১ দিনের লম্বা ছুটিতে স্কুল-কলেজ

ছবি

তৃতীয় আবেদনেও কলেজ পায়নি জিপিএ-৫ পাওয়া ২৯৫ জনসহ ৫ হাজার শিক্ষার্থী

ছবি

২০২৬ শিক্ষাবর্ষের পাঠ্যবই: প্রাথমিকের বই ছাপা শুরু হচ্ছে আগামী সপ্তাহে

ছবি

ঢাকা কলেজ অর্থনীতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠিত

ছবি

এসএসসি ২০২৬: নিয়মিত শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত, অনিয়মিতদের পূর্ণাঙ্গ সিলেবাস

ছবি

একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু

ছবি

এসএসসি খাতা মূল্যায়নে অবহেলা, কালো তালিকায় ৭১ শিক্ষক

ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে আলাদা হয়ে গেল সাত কলেজ

ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নয়, পরীক্ষার্থী তৈরি করছে: উপাচার্য

ছবি

যুদ্ধবিমান বিধ্বস্ত: ১৫ দিন পর মাইলস্টোন কলেজে লেখাপড়া শুরু

ছবি

পরীক্ষার্থীদের সময় নিয়ে বের হওয়ার অনুরোধ

ছবি

মারিয়া স্কোডোস্কা-কুরি ডক্টরাল ফেলোশিপ পেলেন আইইউবির আবরার

ছবি

প্রাথমিক বৃত্তি পরীক্ষায শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির দাবিতে মানব বন্ধন

ছবি

কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল নারায়ণগঞ্জ ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ

ইংরেজিতে দক্ষতা অর্জনে এআই অ্যাপ ‘এলসা স্পিক’ এর যাত্রা শুরু

ছবি

ইসলামপুরে মেধাবী শিক্ষার্থীদের ক্রেস্ট উপহার

ছবি

সর্বোচ্চ ফি সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ, একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা প্রকাশ

ছবি

স্থগিত হওয়া চার দিনের এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করল শিক্ষা বোর্ড

ছবি

সহিংসতায় রণক্ষেত্র গোপালগঞ্জ, এক বিষয়ের পরীক্ষা স্থগিত

ছবি

স্বতন্ত্র কাউন্সিলের দাবিতে আন্দোলন: ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত

ছবি

পাসের হার ও জিপিএ-৫-এ ছাত্রীদের এগিয়ে থাকার ধারা বজায়

ছবি

বৃহস্পতিবার প্রকাশিত হবে এসএসসি ও সমমানের ফল, পুনঃনিরীক্ষার আবেদন ১১ জুলাই থেকে

ছবি

এসএসসির ফল ১০ থেকে ১২ জুলাইয়ের মধ্যে

ছবি

শিক্ষার্থীর ‘কটূক্তি’র অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাময়িক বহিষ্কার

ছবি

এইচএসসি পরীক্ষায় বসছে সাড়ে ১২ লাখ শিক্ষার্থী

ছবি

২৬ জুন শুরু এইচএসসি, কেন্দ্র এলাকায় চলাচলে ডিএমপির বিধিনিষেধ জারি

ছবি

রাতের ঘটনায় আসন বাতিল, শৃঙ্খলা কমিটিতে তদন্ত প্রতিবেদন জমার প্রস্তুতি

পরীক্ষার আগের সপ্তাহ পর্যন্ত ফরম পূরণের সুযোগ, জানাল শিক্ষা বোর্ড

ছবি

মহামারির আশঙ্কায় এইচএসসি কেন্দ্রে মাস্ক, স্যানিটাইজার ও ডেঙ্গু প্রতিরোধের নির্দেশ

পরীক্ষা পেছানোর পরিকল্পনা নেই, প্রস্তুত শিক্ষা বোর্ডগুলো

ছবি

ভিসি নিয়োগে বিজ্ঞপ্তি, আবেদন শেষ ২৬ জুন

ছবি

আদালতের রায়ে এক যুগ পর চাকরিতে ফিরছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৯৮৮ কর্মকর্তা-কর্মচারী

ছবি

‘ঢাকা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়’ চালু না হওয়া পর্যন্ত ইউজিসির অধীনেই চলবে সাত কলেজ

ছবি

উপাচার্য ও প্রক্টরের পদত্যাগ দাবি, আন্দোলনে ছাত্রদলসহ শিক্ষার্থীরা

ছবি

শাহরিয়ার সাম্য হত্যার ঘটনায় ঢাবিতে অর্ধদিবস শ্রদ্ধা, নিরাপত্তা জোরদারে উদ্যোগ

tab

ব্র্যান্ড প্র্যাক্টিসনার্সের আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব আয়োজন

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

দেশে প্রথমবারের মত ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ আয়োজন করেছে ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং ডিবেট ফেস্ট-পয়েন্ট কাউন্টার-পয়েন্ট। এই বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয় গত ১৮ সেপ্টেম্বর রাতে। ফাইনালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এসএম সিলেভি স্কোয়াড টিমকে হারিয়ে বিজয়ী হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের টিম বায। গ্র্যান্ড ফিনালে বিতর্কের বিষয় ছিল ‘মুনাফা বাড়ানোর পরিবর্তে মার্কেটিং এর উদ্দেশ্য হওয়া উচিত সমাজের সেবা করা।’

ফাইনাল বিতর্কে বিচারক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মীজানুর রহমান, আইবিএ’র অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার এবং আকিজ ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমগীর। বিতর্কটি মডারেট করেন আরলা ফুডস এর হেড অফ মার্কেটিং গালীব বিন মুহাম্মদ। অনলাইনে অনুষ্ঠিত এই বিতর্ক উৎসবের টাইটেল স্পন্সর এসএমসি প্লাস ইলেট্রোলাইট ড্রিংক এবং পাওয়ার্ড বাই স্পন্সর ইস্পাহানি ও ওয়ালটন।

কর্পোরেট মার্কেটিং পেশাজীবী এবং তরুণ উদ্যমী শিক্ষার্থীদের মধ্যে ব্যবধান দূর করার লক্ষ্যে ব্র্যান্ড প্র্যাকটিশনার্স বাংলাদেশ জুলাই ২০২১ এ একটি ইন্টার-ইউনিভার্সিটি মার্কেটিং বিতর্ক উৎসব শুরু করার উদ্যোগ নেয়। গত ১৭ জুলাই থেকে শুরু হওয়া এই বিতর্ক উৎসবে মার্কেটিং ক্ষেত্রের সমসাময়িক বিষয়ের উপর ৬৩টি বিতর্ক অনুষ্ঠিত হয়। ফেসবুক প্লাটফর্মে আয়োজিত এই উৎসবের মডারেটর এবং বিচারক হিসাবে যুক্ত ছিলেন দেশের সফল এবং প্রতিশশ্রুতিশীল ৯০জন ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স। পাশাপাশি অংশগ্রহণকারী দলগুলোকে তথ্য-উপাত্ত ও বিভিন্ন বিষয় নিয়ে সহযোগিতার জন্য মেন্টর হিসাবেও যুক্ত ছিলেন আরো ৪০জন মার্কেটিং পেশাজীবী।

এই বিতর্ক উৎসব নিয়ে এসএমসি এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) খন্দকার শামীম রহমান বলেন, একদিন ছাত্র-ছাত্রীরা বিশ^বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে পেশাদার হিসাবে জব মার্কেটে প্রবেশ করবে বা নিজেদের উদ্যোগ শুরু করবে। দুই ক্ষেত্রেই মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান তাদেরকে সফলতার পথে নিয়ে যেতে সাহায্য করবে। আমরা আশা করি, এই উদ্যোগের ফলে তারা বৈশি^ক এবং দেশীয় মার্কেটিং ট্রেন্ড নিয়ে আরও বেশী জানার সুযোগ পাবে।

দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ১২৭টি টিম থেকে ৬৪টি টিম বাছাই করা হয়েছিল। এই আয়োজন প্রসঙ্গে ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার ফিরোজ আলম ক্যারিয়ারের শুরুতেই মার্কেটিং বিষয়ে জানার উপর গুরুত্ব দিতে বলেছেন। তিনি বলেন, দেশে আমাদের আরও অনেক সৃষ্টিশীল এবং প্রতিশ্রুতিশীল মার্কেটিয়ার দরকার। ব্যবসায় শিক্ষার পাশাপাশি ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং মানবিক বিষয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মাঝেও মার্কেটিং বিষয়ক সম্যক জ্ঞান এবং চর্চা বিনিময় এই বিতর্কের মধ্য দিয়ে আরো বেশি ছড়িয়ে পড়বে বলে আমি বিশ^াস করি।

আন্তঃবিশ^বিদ্যালয় মার্কেটিং বিতর্ক উৎসব-২০২১ নিয়ে ‘ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মির্জা মুহাম্মদ ইলিয়াস বলেন, ব্র্যান্ড প্র্যাক্টিসনার্স বাংলাদেশ প্রতিষ্ঠাকালীন সময় থেকেই মার্কেটিং এবং ব্র্যান্ড নিয়ে কাজ করে আসছে। এতদিন পেশাজীবীদের জন্য নানা ধরনের আয়োজন থাকলেও এই প্রথম ছাত্র-ছাত্রীদের জন্য কিছু করতে পারছি আমরা। পণ্য, ভোক্তা, মার্কেট ডাইনামিক্স, ট্রেন্ড ইত্যাদিসহ দরকারী বিষয়গুলোতে ছাত্রছাত্রীরা আগ্রহী হয়ে উঠলে সেটা তাদের ক্যারিয়াওে দারুণ কাজে দেবে। ছাত্রাবস্থায় মার্কেটিং এর নানা প্রায়োগিক বিষয়ে ধারণার পাশাপাশি সফল মার্কেটিং পেশাজীবীদের সাথে ছাত্র-ছাত্রীদের সেতুবন্ধন হিসাবেও এই প্রোগ্রাম কাজ করবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

back to top