alt

opinion » editorial

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর উদ্যোগ সফল হোক

: বুধবার, ০৬ অক্টোবর ২০২১

আগামী ১ ডিসেম্বর রাজধানীতে ‘বাস রুট র‌্যাশনালাইজেশনের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। এ লক্ষ্যে ‘ঢাকা নগর পরিবহন’ নামে কোম্পানি গঠন করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। যার অধীনে থাকবে ১২০টি বাস। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলবে এসব বাস।

রাজধানীর যানজট নিরসন ও গণপরিবহনে শৃঙ্খলা আনতে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হচ্ছে বহু বছর ধরেই। ২০০৫ সালে বিশ্বব্যাংকের সহায়তায় ঢাকার জন্য ২০ বছরের পরিবহন পরিকল্পনা (এসটিপি) নেয় সরকার। এসটিপিতে মেট্রোরেল, উড়াল সড়কসহ নানা অবকাঠামো নির্মাণের আগে বাস-ব্যবস্থা আধুনিকায়নের পরামর্শ দেওয়া হয়েছিল। আর এজন্য রাজধানীর সব রুটে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন চালুর সিদ্ধান্ত হয়; কিন্তু ১৫ বছরেও তা আলোর মুখ দেখেনি।

ব্যবস্থাটি এতদিন চালু না হওয়ার পেছনে মালিক বা কোম্পানির দায়ই বেশি দেখছেন বিশেষজ্ঞরা। রাজধানীর পরিবহনগুলো চলে সংগঠিত কোম্পানি ব্যবস্থার মাধ্যমে। সরকারি দলের নেতা ও প্রভাবশালীরা এসব কোম্পানির উদ্যোক্তা। গেট পাস, চলাচল খরচ, রুট খরচ, অফিস ব্যবস্থাপনা ইত্যাদি নামে তারা মোটা অংকের চাঁদা নেয়। কোম্পানিভেদে চাঁদার পরিমাণ দিনে ৭০০ থেকে ১৭০০ টাকা পর্যন্ত।

গত ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হয়েছিল। তখন মোহাম্মদপুরের ঘাটারচর-মতিঝিল-সাইনবোর্ড রুটে বাস চালুর ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন ডিএসসিসির মেয়র। এখন আবার নতুন তারিখ ঘোষণা করা হলো। রুটের দৈর্ঘ্যও বেড়েছে। আমরা আশা করতে চাই যে, এবার ঘোষিত তারিখ থেকে বাস চলাচল শুরু হবে। কোন অশুভ চক্র যেন এ পরিকল্পনা বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে। সবপক্ষ আন্তরিক থাকলে এটি বাস্তবায়ন করা সময়ের ব্যাপার মাত্র। আমরা দেখতে চাই সবাই এটা নিয়ে আন্তরিকভাবে কাজ করছে। ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন সেবা চালু করা গেলে সড়কে যেমন শৃঙ্খলা ফিরবে তেমন যাত্রী সাধারণের সেবার মানও বাড়বে।

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর জন্য সিট সংখ্যা ও ভাড়া নির্ধারণ নিয়ে পরিবহন মালিকদের কারও কারও আপত্তি রয়েছে বলে জানা গেছে। আমরা আশা করব সবদিক বিবেচনা করে একটা যৌক্তিক ভাড়া নির্ধারণ করা হবে। যাত্রী স্বার্থ রক্ষা করতে হবে। আবার পরিবহন মালিকরা যেন যৌক্তিক হারে মুনাফা করতে পারেন সেটাও দেখতে হবে।

অ্যান্টিভেনম সংকট দূর করুন

বিলাসবহুল গাড়ি কেনার ‘অতিআগ্রহ’ নিয়ে প্রশ্ন, উত্তর কি মিলবে?

তাপমাত্রা বাড়ার মূল্য

গাছে পেরক ঠোকার নিষ্ঠুরতার অবসান হোক

আইনশৃঙ্খলা পরিস্থিতি : দায় চাপানোর সংস্কৃতি নয়, ব্যবস্থা নিন

কবর থেকে লাশ তুলে আগুন: কঠোর আইনগত ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করুন

বর্জ্য ব্যবস্থাপনার অচলাবস্থা ও নাগরিক দুর্ভোগ

ঈদে মিলাদুন্নবী : মহানবীর আদর্শ অনুসরণ করা জরুরি

নীলফামারীতে শ্রমিকের প্রাণহানি: এই মৃত্যু কি এড়ানো যেত না

বিশ্ববিদ্যালয়ে নির্বাচন: নারী সহপাঠীকে ‘গণধর্ষণের’ হুমকি, নারী প্রার্থীদের সাইবার হয়রানি

নির্বাচনের রোডম্যাপ ঘোষণার পর কেন এই নৈরাজ্য

খাদ্যবান্ধব কর্মসূচিতে দুর্নীতির অভিযোগ আমলে নিন

নারী ও শিশু নির্যাতনের উদ্বেগজনক চিত্র

ভবদহের জলাবদ্ধতা: শিক্ষা ও জীবনযাত্রার উপর অব্যাহত সংকট

সৈয়দপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দুর্দশা

জমি রেজিস্ট্রিতে ঘুষের বোঝা: সাধারণ মানুষের ভোগান্তি

মবের নামে মানুষ হত্যা : সমাজ কোথায় যাচ্ছে?

‘জুলাই জাতীয় সনদ’ : কেন প্রশ্ন তোলা যাবে না

সুন্দরবন রক্ষায় টেকসই ব্যবস্থা নিন

মামলা, গ্রেপ্তার, জামিন : প্রশ্নবিদ্ধ আইনের শাসন

শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মাণ : ঐক্য ও উদ্যমের উজ্জ্বল দৃষ্টান্ত

বন্যা ও ভাঙন : দ্রুত ব্যবস্থা নিন

অ্যান্টিভেনমের সরবরাহ নিশ্চিত করুন

ভূমি অফিসে ঘুষ বন্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জন্ম নিবন্ধনে জটিলতা দূর করা জরুরি

‘সাদা পাথর’ লুটের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিন

সার বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

তরুণদের জন্য আলাদা বুথ! সিদ্ধান্ত কার? কেন?

চিকিৎসক সংকটে জীবননগরের স্বাস্থ্যসেবা ব্যাহত

গণপিটুনির সংস্কৃতি রুখতে হবে এখনই

সাংবাদিক হত্যা-নির্যাতনের ঘটনার বিচার করে দৃষ্টান্ত স্থাপন করুন

ইউনিয়ন পরিষদে নাগরিক সেবায় ভোগান্তির অবসান ঘটান

সড়কে মৃত্যু : দুর্ঘটনা নাকি অব্যবস্থাপনার ফল?

অন্তর্বর্তী সরকারের এক বছর

নির্বাচনের ঘোষণায় স্বস্তি, তবে আছে অনেক চ্যালেঞ্জ

‘জুলাই ঘোষণাপত্র’: কিছু জিজ্ঞাসা

tab

opinion » editorial

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর উদ্যোগ সফল হোক

বুধবার, ০৬ অক্টোবর ২০২১

আগামী ১ ডিসেম্বর রাজধানীতে ‘বাস রুট র‌্যাশনালাইজেশনের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। এ লক্ষ্যে ‘ঢাকা নগর পরিবহন’ নামে কোম্পানি গঠন করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। যার অধীনে থাকবে ১২০টি বাস। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলবে এসব বাস।

রাজধানীর যানজট নিরসন ও গণপরিবহনে শৃঙ্খলা আনতে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হচ্ছে বহু বছর ধরেই। ২০০৫ সালে বিশ্বব্যাংকের সহায়তায় ঢাকার জন্য ২০ বছরের পরিবহন পরিকল্পনা (এসটিপি) নেয় সরকার। এসটিপিতে মেট্রোরেল, উড়াল সড়কসহ নানা অবকাঠামো নির্মাণের আগে বাস-ব্যবস্থা আধুনিকায়নের পরামর্শ দেওয়া হয়েছিল। আর এজন্য রাজধানীর সব রুটে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন চালুর সিদ্ধান্ত হয়; কিন্তু ১৫ বছরেও তা আলোর মুখ দেখেনি।

ব্যবস্থাটি এতদিন চালু না হওয়ার পেছনে মালিক বা কোম্পানির দায়ই বেশি দেখছেন বিশেষজ্ঞরা। রাজধানীর পরিবহনগুলো চলে সংগঠিত কোম্পানি ব্যবস্থার মাধ্যমে। সরকারি দলের নেতা ও প্রভাবশালীরা এসব কোম্পানির উদ্যোক্তা। গেট পাস, চলাচল খরচ, রুট খরচ, অফিস ব্যবস্থাপনা ইত্যাদি নামে তারা মোটা অংকের চাঁদা নেয়। কোম্পানিভেদে চাঁদার পরিমাণ দিনে ৭০০ থেকে ১৭০০ টাকা পর্যন্ত।

গত ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হয়েছিল। তখন মোহাম্মদপুরের ঘাটারচর-মতিঝিল-সাইনবোর্ড রুটে বাস চালুর ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন ডিএসসিসির মেয়র। এখন আবার নতুন তারিখ ঘোষণা করা হলো। রুটের দৈর্ঘ্যও বেড়েছে। আমরা আশা করতে চাই যে, এবার ঘোষিত তারিখ থেকে বাস চলাচল শুরু হবে। কোন অশুভ চক্র যেন এ পরিকল্পনা বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে। সবপক্ষ আন্তরিক থাকলে এটি বাস্তবায়ন করা সময়ের ব্যাপার মাত্র। আমরা দেখতে চাই সবাই এটা নিয়ে আন্তরিকভাবে কাজ করছে। ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন সেবা চালু করা গেলে সড়কে যেমন শৃঙ্খলা ফিরবে তেমন যাত্রী সাধারণের সেবার মানও বাড়বে।

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর জন্য সিট সংখ্যা ও ভাড়া নির্ধারণ নিয়ে পরিবহন মালিকদের কারও কারও আপত্তি রয়েছে বলে জানা গেছে। আমরা আশা করব সবদিক বিবেচনা করে একটা যৌক্তিক ভাড়া নির্ধারণ করা হবে। যাত্রী স্বার্থ রক্ষা করতে হবে। আবার পরিবহন মালিকরা যেন যৌক্তিক হারে মুনাফা করতে পারেন সেটাও দেখতে হবে।

back to top