alt

মতামত » সম্পাদকীয়

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর উদ্যোগ সফল হোক

: বুধবার, ০৬ অক্টোবর ২০২১

আগামী ১ ডিসেম্বর রাজধানীতে ‘বাস রুট র‌্যাশনালাইজেশনের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। এ লক্ষ্যে ‘ঢাকা নগর পরিবহন’ নামে কোম্পানি গঠন করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। যার অধীনে থাকবে ১২০টি বাস। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলবে এসব বাস।

রাজধানীর যানজট নিরসন ও গণপরিবহনে শৃঙ্খলা আনতে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হচ্ছে বহু বছর ধরেই। ২০০৫ সালে বিশ্বব্যাংকের সহায়তায় ঢাকার জন্য ২০ বছরের পরিবহন পরিকল্পনা (এসটিপি) নেয় সরকার। এসটিপিতে মেট্রোরেল, উড়াল সড়কসহ নানা অবকাঠামো নির্মাণের আগে বাস-ব্যবস্থা আধুনিকায়নের পরামর্শ দেওয়া হয়েছিল। আর এজন্য রাজধানীর সব রুটে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন চালুর সিদ্ধান্ত হয়; কিন্তু ১৫ বছরেও তা আলোর মুখ দেখেনি।

ব্যবস্থাটি এতদিন চালু না হওয়ার পেছনে মালিক বা কোম্পানির দায়ই বেশি দেখছেন বিশেষজ্ঞরা। রাজধানীর পরিবহনগুলো চলে সংগঠিত কোম্পানি ব্যবস্থার মাধ্যমে। সরকারি দলের নেতা ও প্রভাবশালীরা এসব কোম্পানির উদ্যোক্তা। গেট পাস, চলাচল খরচ, রুট খরচ, অফিস ব্যবস্থাপনা ইত্যাদি নামে তারা মোটা অংকের চাঁদা নেয়। কোম্পানিভেদে চাঁদার পরিমাণ দিনে ৭০০ থেকে ১৭০০ টাকা পর্যন্ত।

গত ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হয়েছিল। তখন মোহাম্মদপুরের ঘাটারচর-মতিঝিল-সাইনবোর্ড রুটে বাস চালুর ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন ডিএসসিসির মেয়র। এখন আবার নতুন তারিখ ঘোষণা করা হলো। রুটের দৈর্ঘ্যও বেড়েছে। আমরা আশা করতে চাই যে, এবার ঘোষিত তারিখ থেকে বাস চলাচল শুরু হবে। কোন অশুভ চক্র যেন এ পরিকল্পনা বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে। সবপক্ষ আন্তরিক থাকলে এটি বাস্তবায়ন করা সময়ের ব্যাপার মাত্র। আমরা দেখতে চাই সবাই এটা নিয়ে আন্তরিকভাবে কাজ করছে। ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন সেবা চালু করা গেলে সড়কে যেমন শৃঙ্খলা ফিরবে তেমন যাত্রী সাধারণের সেবার মানও বাড়বে।

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর জন্য সিট সংখ্যা ও ভাড়া নির্ধারণ নিয়ে পরিবহন মালিকদের কারও কারও আপত্তি রয়েছে বলে জানা গেছে। আমরা আশা করব সবদিক বিবেচনা করে একটা যৌক্তিক ভাড়া নির্ধারণ করা হবে। যাত্রী স্বার্থ রক্ষা করতে হবে। আবার পরিবহন মালিকরা যেন যৌক্তিক হারে মুনাফা করতে পারেন সেটাও দেখতে হবে।

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জয়দেবপুর রেলক্রসিংয়ে দুর্ভোগের অবসান হোক

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কেন থামছে না?

সারের সংকট আর কত

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করুন

কক্সবাজার সৈকত রক্ষা করুন

ঐকমত্য কমিশনের উদ্দেশ্য কী?

সড়ক দখলমুক্ত করা জরুরি

কৃষকদের পাশে থাকুন

প্রাথমিক শিক্ষায় সংকট

অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে ধীরগতি: ঝুঁকিতে মানুষ ও গবাদিপশু

রাজধানীর যানবাহন নিয়ন্ত্রণে ফিরেছে সিগন্যাল বাতি: বাস্তবায়ন জরুরি

দুস্থদের জন্য নিম্নমানের চাল: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

নিরাপদ সড়কের আকাঙ্ক্ষা ও বাস্তবতা

কটিয়াদীতে বিদ্যুৎ বিল নিয়ে অভিযোগ আমলে নিন

ধানখেতে পোকার আক্রমণ: কৃষকের পাশে দাঁড়ান

কৃষিজমির পাশে ইউক্যালিপটাস: লাভ সাময়িক, ক্ষতি দীর্ঘমেয়াদী

খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল চালু হতে আর কত অপেক্ষা

সদরপুর স্বাস্থ্যকমপ্লেক্সের স্বাস্থ্যসেবার মান বাড়াতে ব্যবস্থা নিন

সরকারি জমি দখল: ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে

রংপুর সিটি করপোরেশনে অটোরিকশার লাইসেন্স প্রসঙ্গে

বিমানবন্দরের কার্গো ভিলেজে অগ্নিকাণ্ড প্রশ্ন অনেক, উত্তর মিলবে কি

দেবীদ্বার কলেজ মাঠ: অবহেলায় হারাতে বসেছে ঐতিহ্য

সিইপিজেডের আগুন: অবহেলা আর দায়িত্বহীনতার নজির

বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিন

tab

মতামত » সম্পাদকীয়

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর উদ্যোগ সফল হোক

বুধবার, ০৬ অক্টোবর ২০২১

আগামী ১ ডিসেম্বর রাজধানীতে ‘বাস রুট র‌্যাশনালাইজেশনের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। এ লক্ষ্যে ‘ঢাকা নগর পরিবহন’ নামে কোম্পানি গঠন করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। যার অধীনে থাকবে ১২০টি বাস। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলবে এসব বাস।

রাজধানীর যানজট নিরসন ও গণপরিবহনে শৃঙ্খলা আনতে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হচ্ছে বহু বছর ধরেই। ২০০৫ সালে বিশ্বব্যাংকের সহায়তায় ঢাকার জন্য ২০ বছরের পরিবহন পরিকল্পনা (এসটিপি) নেয় সরকার। এসটিপিতে মেট্রোরেল, উড়াল সড়কসহ নানা অবকাঠামো নির্মাণের আগে বাস-ব্যবস্থা আধুনিকায়নের পরামর্শ দেওয়া হয়েছিল। আর এজন্য রাজধানীর সব রুটে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন চালুর সিদ্ধান্ত হয়; কিন্তু ১৫ বছরেও তা আলোর মুখ দেখেনি।

ব্যবস্থাটি এতদিন চালু না হওয়ার পেছনে মালিক বা কোম্পানির দায়ই বেশি দেখছেন বিশেষজ্ঞরা। রাজধানীর পরিবহনগুলো চলে সংগঠিত কোম্পানি ব্যবস্থার মাধ্যমে। সরকারি দলের নেতা ও প্রভাবশালীরা এসব কোম্পানির উদ্যোক্তা। গেট পাস, চলাচল খরচ, রুট খরচ, অফিস ব্যবস্থাপনা ইত্যাদি নামে তারা মোটা অংকের চাঁদা নেয়। কোম্পানিভেদে চাঁদার পরিমাণ দিনে ৭০০ থেকে ১৭০০ টাকা পর্যন্ত।

গত ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালু করার কথা বলা হয়েছিল। তখন মোহাম্মদপুরের ঘাটারচর-মতিঝিল-সাইনবোর্ড রুটে বাস চালুর ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন ডিএসসিসির মেয়র। এখন আবার নতুন তারিখ ঘোষণা করা হলো। রুটের দৈর্ঘ্যও বেড়েছে। আমরা আশা করতে চাই যে, এবার ঘোষিত তারিখ থেকে বাস চলাচল শুরু হবে। কোন অশুভ চক্র যেন এ পরিকল্পনা বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে। সবপক্ষ আন্তরিক থাকলে এটি বাস্তবায়ন করা সময়ের ব্যাপার মাত্র। আমরা দেখতে চাই সবাই এটা নিয়ে আন্তরিকভাবে কাজ করছে। ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে পরিবহন সেবা চালু করা গেলে সড়কে যেমন শৃঙ্খলা ফিরবে তেমন যাত্রী সাধারণের সেবার মানও বাড়বে।

ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চালুর জন্য সিট সংখ্যা ও ভাড়া নির্ধারণ নিয়ে পরিবহন মালিকদের কারও কারও আপত্তি রয়েছে বলে জানা গেছে। আমরা আশা করব সবদিক বিবেচনা করে একটা যৌক্তিক ভাড়া নির্ধারণ করা হবে। যাত্রী স্বার্থ রক্ষা করতে হবে। আবার পরিবহন মালিকরা যেন যৌক্তিক হারে মুনাফা করতে পারেন সেটাও দেখতে হবে।

back to top