alt

সারাদেশ

খাগড়াছড়িতে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি, ১৪৪ ধারা প্রত্যাহার

প্রতিনিধি, খাগড়াছড়ি : বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪

খাগড়াছড়িতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও কোথাও কোথাও যানবাহন চলেনি। এখনও দেখা যাচ্ছে সাম্প্রদায়িক সহিংসতার চিহ্ন-সংবাদ

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে শান্তি ও সম্প্রীতি রক্ষার আহ্বান জানিয়েছেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো. আমান হাসান। বুধবার (২ অক্টোবর) দুপুরে খাগড়াছড়ি রিজিয়ন এর কনফারেন্স রুমে বাঙালি নেতারা ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে বিশেষ মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ‘মঙ্গলবার খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক আবুল হাসনাত মো. সোহেলকে ধর্ষণের অভিযোগে দুর্বৃত্ত কর্তৃক পিটিয়ে হত্যা করার ঘটনায় খাগড়াছড়ি জেলায় পাহাড়ি ও বাঙালি সম্প্রদায়ের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়েছে। এই নৃশংস হত্যাকা-ের ফলে সাম্প্রতিক সময়ে দুটি সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ও দাঙ্গার জন্ম দিয়েছে। সংঘাত ও সংঘর্ষ এড়ানোর জন্য বলেন এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার আহ্বান জানান তিনি।

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে শিক্ষার্থীদের গণপিটুনিতে শিক্ষক নিহত ও সংঘটিত সহিংস ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় ১৪৪ ধারা প্রত্যাহারের করেছে বলে জানিয়েছেন প্রশাসন।

১ অক্টোবর মঙ্গলবার সহিংসতার পর বুধবার সকালে খাগড়াছড়ি শহরের ক্ষতিগ্রস্ত এলাকার ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান ও পুলিশ সুপার আরেফিন জুয়েল। তবে পুলিশ, আর্মড পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী টহল জোরদার করা হয়েছে।

অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে খাগড়াছড়ি শহরের পরিস্থিতি। বুধবার বেলা তিনটার দিকে পৌর এলাকা থেকে মাইকিং করে ১৪৪ ধারা প্রত্যাহার করেছে প্রশাসন। শহরের বিভিন্ন সড়কে ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। নানা কাজে লোকজনও ঘর থেকে বের হচ্ছেন।

ধর্ষণের অভিযোগে শিক্ষককে গণপিটুনি দিয়ে হত্যা করা হলেও শিক্ষার্থীরা বলছে, তাকে ধর্ষণ করা হয়নি, আবার অনেকে দুষ্ট প্রকৃতি শিক্ষক ধর্ষণ করেছেন। ধর্ষণের আলামতও পেয়েছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

বিএনপির দাবি আওয়ামী লীগ পরিকল্পিতভাবে পাহাড়ে সহিংসতা সৃষ্টি করে সাম্প্রদায়িক-সম্প্রীতি নষ্ট করার ষড়যন্ত্র করছে।

বুধবার সকাল থেকে খাগড়াছড়ি শহরের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। সকালে শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় অল্প কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে। তবে পানছড়ি-খাগড়াছড়ি ও দীঘিনালা-খাগড়াছড়ি সড়কে যানবাহন চলাচল করেনি।

বুধবার এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক আবুল হাসনাত মুহাম্মদ সোহেল রানাকে (৪৮) পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনার জের ধরে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে খাগড়াছড়ি পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন। এ সময় সদরের মহাজনপাড়া, পানখাইয়াপাড়া সড়কের চাইহ্লাউ পাড়ার কয়েকটি দোকান ও একটি ডায়াগনস্টিক সেন্টার ভাঙচুর করা হয়। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সহিংসতার জেরে দোকানপাটে হামলা ও ভাঙচুরের ঘটনায় ক্ষোভ জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। ক্ষতিগ্রস্ত হলেন-মহাজন পাড়ার তৃপ্তি হোটেল এন্ড রেস্টোরেন্ট, কিসলয় টি স্টল, সৌম্য ফ্যাশন, ভিশন বিকাশ ইলেক্ট্রনিক্স, প্যারী মোহন হোমিওপ্যাথিক ফার্মেসি, ফেন্ডস ক্লাবের বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, সাংবাগি শপ, ফারিম স্টোর, মনটুক টপ কালেশন,স্বপন স্টোর, অমর স্টোর, গ্রিন লাইনম্যান অফিস, মোনসারা টপ কালেকশন, একটা মোটরসসহ ৩২টি দোকান পাঠ ভাঙচুর, লুটপাট ও আগুন দেওয়া হয়।

পানখাইয়া পাড়া সড়কে চাইহ্লাউ পাড়ার-স্টার্ম হোম বিউিটি, জয়া কালেশন, জউ চীবর স্টোর, মঘ্যা দোকান, মামাছেন বিউটি পার্লার, ছেনখিন বিউটি পার্লার, খিংখিং বিউটি পার্লার, দি রয়েল মাইক এন্ড সাউন্ড সার্ভিস, মোনালিসা বিউটি পার্লার, খাগড়াছড়ি স্পেশালাইজড ট্রিটমেন্ট সেন্টারসহ ৩৫টি দোকান, বৌদ্ধমূর্তি ভাঙচুর, লুটপাট ও আগুন দেয়। এসময় ১টি মোটর সাইেকেল, ১টি ফ্রিকআফ জীপ গাড়ি পড়ে আছে।

এ সময় দুই প্রশাসনের কর্মকর্তা জানান, ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ধর্ষণ ও পুলিশের উপর হামলার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করতে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

২০২১সালে শিক্ষক সোহেল রানার বিরুদ্ধে এক পাহাড়ি ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে মামলা করেছিল। ওই ছাত্রী আদালতে এসে পাহাড়ি একটি সংগঠনের চাপে মামলা করেছে মর্মে সাক্ষ্য দিলে সোহেল রানা খালাস পান এবং চাকরিতে যোগদান করেন। এর পর থেকে শিক্ষক সোহেল রানাকে প্রত্য্যাহারের দাবি জানিয়ে আসছিল পাহাড়ি ছাত্রছাত্রীরা।

স্থানীয় বাসিন্দা ও শিক্ষাপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, নিহত সোহেল রানা খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের বিল্ডিং কনস্ট্রাকশন ও সেফটি বিভাগের চিফ ইনস্ট্রাক্টর ছিলেন। প্রতিষ্ঠানটি সদরের খেজুরবাগান এলাকায় অবস্থিত। ২০২১সালের ২৫ ফেব্রুয়ারি একই প্রতিষ্ঠানের দশম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে সোহেল রানা কিছুদিন কারাগারে ছিলেন। একই প্রতিষ্ঠানে তিনি যেন আবার যোগদান করতে না পারেন, সেই দাবি তুলে শিক্ষার্থীরা সম্প্রতি বিক্ষোভ করেছিল। এরপর বুধবার আবার তার বিরুদ্ধে অপর এক শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ ওঠে।

পানখাইয়া পাড়া সড়কে ক্ষতিগ্রস্ত ষ্টার্ম হোম বিউটি শপ মালিক সাগরিকা ত্রিপুরা জানান, ৪টার পরে দোকান বন্ধ করে চলে যায়। বাজার থেকে এসে টোকাই ছেলেরা লুটপাট করে জিনিস পত্র রাস্তায় বাইরে রেখে আগুন ধরিয়ে দেয়। এতে ক্ষতি হয়েছে লক্ষাধিক টাকা।

জউ চীবর স্টোরের মালিক জমউ রাখাইন জানান, ছোট-বড় ১৫টি উপরে বৌদ্ধ মূর্তি রাস্তায় রেখে জালিয়ে দিয়েছে। ১৭টি চীবরসহ সব জিনিস পত্র নিয়ে যায়। ক্ষতি ১২লক্ষাধিক টাকা বেশী হবে।

খাগড়াছড়ি স্পেশালাইজড ট্রিটমেন্ট সেন্টারের ম্যানাজার পারবেশ ইসলাম জানান, বাজার দিক থেকে দুস্কৃতকারীরা দা, কিড়িস, রড় নিয়ে হামলা-তান্ডব চালিয়ে ১ কোটি টাকার পরিমানে হাসাপাতালের জিনিস পত্র ভাঙচুর, লুটপাট করে আগুন দিয়েছে।

খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এড জসিম উদ্দিন মজুমদার জানান, ১০ দিনের ব্যবদানে সম্প্রতি নস্ট হয়ে ব্যাপক ভাঙচুর, লুটপাটকারীদের আইনের সোপর্দ করার আহবান জানান। হামলাকারীদের গ্রেফতার ও তীব্র নিন্দা জানান।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এন আবছার জানান, ভীতিকর পরিস্থিতি থেকে উত্তরণে মঙ্গলবার রাতে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূইয়ার পক্ষ থেকে কোন উস্কানিতে পা না দিয়ে পাহাড়ি-বাঙালি সবাইকে নিরাপদে বাড়ীতে থাকার আহবান জানিয়ে মাইকিং করা হয়েছে। তিনি অভিযোগ করেন, শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর আওয়ামী লীগের উগ্র পাহাড়ি ও বাঙালিদের অংশটি পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর পায়তারা করছে।

খাগড়াছড়ি সদর থানার ওসি আবদুল বাতেন মৃধা বলেন, এ ঘটনায় সদর থানায় দুটি মামলা করা হয়েছে। একটি ধর্ষণের অভিযোগে মামলা, অপরটি পুলিশের ওপর হামলার মামলা। ধর্ষণ মামলাটি করেছেন ঘটনার শিকার ছাত্রীর মা। অপর মামলার বাদী পুলিশ।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, সকালে ক্ষতিগ্রস্ত দোকানপাট পরিদর্শন করেছেন প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়া হবে। ১৪৪ ধারা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান। তিনি আরো বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কারণে বেলা ৩টার সময় ১৪৪ ধারা প্রত্যাহার করা হয়েছে।

খাগড়াছড়ি পুলিশ সুপার আরোফিন জুয়েল বলেন, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবারের সহিংসতার ঘটনায় খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক রোজলিনা সহিদ চৌধুরীকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি শিক্ষককে পিটিয়ে হত্যা ও ছাত্রী ধর্ষণের ঘটনায় সদর থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে।

এদিকে, সোহেল রানা নামের দাগী লম্পটের হাতে এক ছাত্রী ধর্ষণকে কেন্দ্র করে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানো, দোকানপাট পুড়ে দেয়া ও গুরুতর জখম-হতাহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ।

মঙ্গলবার হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নীতি চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি কণিকা দেওয়ান সংবাদ মাধ্যমে দেয়া এক যৌথ বিবৃতিতে বলেছেন, খাগড়াছড়িতে আজকের ঘটনার জন্য প্রশাসন কোন অবস্থাতেই দায় এড়াতে পারে না।

বিবৃতিতে নেত্রীদ্বয় বলেন, খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সাধারণ শিক্ষার্থীরা গেল ৫ সেপ্টেম্বর ধর্ষক সোহেল রানাকে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পুনঃনিয়োগের প্রতিবাদ জানিয়ে মিছিল করে। ইতঃপূর্বে কুষ্টিয়ায় থাকাকালে তার বিরুদ্ধে ছাত্রীদের গুরুতর অভিযোগ ছিল, সাজাস্বরূপ তাকে বদলী করা হয়। গত ২৫শে ফেব্রুয়ারি ২০২১ সালে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে সোহেল রানা এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা করলে সাধারণ শিক্ষার্থীদের (পাহাড়ি-বাঙালি) প্রবল প্রতিবাদের মুখে তার সাজা হয়। পরে সাজামুক্ত হয়ে একই প্রতিষ্ঠানে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পুনঃনিয়োগ লাভ করলে তার প্রতিবাদে আবারও সাধারণ শিক্ষার্থীরা ডিসি বরাবর স্মারকলিপি দেয়। তা সত্ত্বেও তাকে পুনঃনিয়োগ দেয়া হয়।

খাগড়াছড়িতে মঙ্গলবার ১ অক্টোবর প্রথম দিকে দাগী লম্পট সোহেল রানার ছাত্রী ধর্ষণের বিরুদ্ধে পাহাড়ি-বাঙালি সাধারণ শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ প্রতিবাদ জানিযেছে, তাদের মধ্যে কোন সাম্প্রদায়িক বিভেদও কাজ করেনি বলে নারী নেত্রীদ্বয় বিবৃতিতে উল্লেখ করেছেন।

বিবৃতিতে নারী নেত্রীদ্বয় সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানোর সাথে সেনা মোতায়েনের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ করেছেন। হিল উইমেন্স ফেডারেশন’র সদস্য এন্টি চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, মঙ্গলবার একই প্রতিষ্ঠানের ৮ম শ্রেণির ত্রিপুরা এক শিক্ষার্থীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ এনে পাহাড়ি শিক্ষার্থীরা খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ইন্সট্রাক্টর ও বিভাগীয় প্রধান শিক্ষক আবুল হাসনাত মুহাম্মদ সোহেল রানাকে পিটিয়ে হত্যা করে। এ ঘটনার জেরে শহরে সহিংসতা ছড়িয়ে পড়ে। চলে সংর্ঘষ, ভাঙচুর, লোটপাত ও অগ্নিসংযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিকেল ৩টা থেকে খাগড়াছড়ি সদর উপজেলা ও পৌর শহরে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করে জেলা প্রশাসন। কিন্তু তা সত্ত্বেও সন্ধ্যা পরও শহরের বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন ভাবে সংঘষের ঘটনা ঘটে। একদল দুর্বৃত্ত সন্ধ্যার পরও ভাঙচুর ও লুটপাট চালায় বলে অভিযোগ রয়েছে। তবে রাতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের পর পরিস্থিতি শান্ত হয়ে আসে।

আরো উল্লেখ্য, গত বুধবার (১৮ই সেপ্টেম্বর) সকালে খাগড়াছড়ি জেলা সদরে ফার্নিচার ব্যবসায়ী মো. মামুনকে মোটরসাইকেল চুরির অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনার জেরে সহিংসতায় ছড়িয়ে পড়ে। দীঘিনালায় অর্ধশতাধিক দোকানপাটে আগুন, স্বণির্ভরে সেনাবাহিনীর গুলিবর্ষণের ঘটনা অভিযোগ। এতে সহিংসতায় খাগড়াছড়িতে ৩জন ও রাঙামাটি একজনসহ ৪ জন নিহত হয়।

আলোচিত ফার্নিচার ব্যবসায়ী মামুন হত্যাকান্ডে এক বিএনপি নেতা, সাবেক মেয়র ও উপজেলা চেয়ারম্যান বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় ৩জনের নাম উল্লেখসহ আরো অজ্ঞাত নামা ১০-১২ জন পাহাড়ি ও বাঙালিকে আসামি করে মামলা হয়েছে। তার রেশ না না কাটতে পাহাড়ি শিক্ষার্থীদের পিটুনিতে প্রাণ হারালো শিক্ষক সোহেল রানা।

খাগড়াছড়ি ও রাঙামাটিতে পাহাড়িদের ওপর সাম্প্রদায়িক হামলা, খুন ও বিহার-ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিযেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। এছাড়া দলটি ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার আয়োজিত সমাবেশ থেকে ঘোষিত তিন পার্বত্য জেলায় (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ৭২ ঘণ্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সর্বাত্মক সমর্থন জানিয়ে শান্তিপূর্ণভাবে পালন করা হয়েছিল।

এরপর অশান্ত হয়ে ওঠে পাহাড়। যার জেরে পরবর্তীতে পার্বত্য চট্টগ্রামের দুই জেলায় (খাগড়াছড়ি, রাঙামাটি) ১৪৪ ধারা জারি করে প্রশাসন।

ছবি

লঘুচাপে উত্তাল সমুদ্র, সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা

ছবি

সড়ক দুর্ঘটনায় টাঙ্গাইল ও জামালপুরে ৭ জনের মৃত্যু

ছবি

ঐক্যবদ্ধভাবে ফ্যাসিস্ট আওয়ামী দোষরদের শাস্তির আওতায় আনা হবে, নাইক্ষ্যংছড়িতে জাবেদ রেজা

ছবি

সমাজের মূল বৈষম্য দূর না হলে গণতান্ত্রিক শাসন কায়েম হবে না- আনু মুহাম্মদ

ছবি

মৌসুমী বায়ুর প্রভাবে উত্তাল সাগর, সেন্টমার্টিন নৌযান চলাচল বন্ধ

ছবি

সড়ক দুর্ঘটনা না পরিকল্পিত হত্যা: গাইবান্ধায় আওয়ামী লীগ নেতার মৃত্যু নিয়ে ধোঁয়াশা

ছবি

শেরপুরে বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত পোশাক শ্রমিকের লাশ উত্তোলন

ছবি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২২ কিলোমিটার যানজট

ছবি

শেরপুরের নিম্নাঞ্চল প্লাবিত, পানিবন্দি ৭ ইউনিয়নের হাজারো মানুষ

ছবি

টাঙ্গাইলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪

ছবি

বিজিবি মহাপরিচালক: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ‘সঠিক ছিল’

ছবি

আশুলিয়ায় পরিত্যক্ত কার্টন থেকে মিলল অজ্ঞাত নারীর খণ্ডিত লাশ

নাইক্ষ্যংছড়িতে পারিবারিক কলহের জেরে এক নারী বিষপানে আত্মহত্যা

ছবি

চকরিয়ায় ট্রেনের ধাক্কায় পরিচয়হীন বৃদ্ধ নিহত

ছবি

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে বেশির ভাগ পোশাক কারখানা, ৮টি বন্ধ

ছবি

নোয়াখালীতে বজ্রপাতের শব্দে প্রাণ গেল বৃদ্ধার

ছবি

সাবেক সংসদ সদস্য দবিরুল ইসলাম গ্রেপ্তার

ছবি

আগুনে একই পরিবারের ৬ জনের মৃত্যু, সেই ঘরে ছিল ১০ লিটার ডিজেল

সিলেটে নিহত সাংবাদিক তোরাবের পরিবারের সাথে দেখা করলেন ফয়জুল করীম

শাহপরাণ (রহ.) মাজারে সিজদা ও অ সা মা জি ক কাজ থেকে বিরত থাকতে কর্তৃপক্ষের নোটিশ

ছবি

খাগড়াছড়িতে শিক্ষকের মৃত্যুর পর পাহাড়ি-বাঙালি সংঘর্ষ, ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন

ছবি

গাজীপুরে চাকরির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, ১০ কারখানায় ছুটি

ছবি

কেন বিএনপি নেতা ডা. শাহাদাতকে চট্টগ্রামের মেয়র ঘোষণা

ছবি

বিশ্বের ১২০ শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকা আজ ষষ্ঠ

ছবি

লিফটের দরজা খুলতেই ১০ তলা থেকে পড়লেন নিচে, ১ জনের মৃত্যু

ছবি

সাড়ে ৮ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল শুরু

ছবি

সাবেক সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী গ্রেপ্তার

ছবি

গাজীপুরে ৭ কারখানা বন্ধ, ৯৭ভাগ পোশাক কারখানায় উৎপাদন স্বাভাবিক

ছবি

মহেশখালী উপজেলার বড় মহেশখালীর ধান ক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার

ছবি

খাগড়াছড়িতে ধর্ষণ অভিযোগে শিক্ষককে পিটিয়ে হত্যা, দুই সম্প্রদায়ের উত্তেজনার জেরে ১৪৪ ধারা জারি

ছবি

বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র—পেশাজীবীদের অবস্থান ধর্মঘট

ছবি

ছাত্র আন্দোলনের সংগঠককে মারধর, অভিযোগ হেফাজত নেতার বিরুদ্ধে

ছবি

পুলিশের গুলিতে শ্রমিক নিহতের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সিলেটে স্বেচ্ছাসেবক লীগ সভাপতির বাসায় যৌথ বাহিনীর অভিযান, ধারালো অস্ত্র উদ্ধার

বকেয়া বেতনের দাবিতে সাভারে মহাসড়ক আটকে শ্রমিকদের বিক্ষোভ

ছবি

মায়ানমার সীমান্ত থেকে কোটি টাকার মাদক উদ্ধার বিজিবি

tab

সারাদেশ

খাগড়াছড়িতে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি, ১৪৪ ধারা প্রত্যাহার

প্রতিনিধি, খাগড়াছড়ি

খাগড়াছড়িতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও কোথাও কোথাও যানবাহন চলেনি। এখনও দেখা যাচ্ছে সাম্প্রদায়িক সহিংসতার চিহ্ন-সংবাদ

বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে শান্তি ও সম্প্রীতি রক্ষার আহ্বান জানিয়েছেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো. আমান হাসান। বুধবার (২ অক্টোবর) দুপুরে খাগড়াছড়ি রিজিয়ন এর কনফারেন্স রুমে বাঙালি নেতারা ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে বিশেষ মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ‘মঙ্গলবার খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক আবুল হাসনাত মো. সোহেলকে ধর্ষণের অভিযোগে দুর্বৃত্ত কর্তৃক পিটিয়ে হত্যা করার ঘটনায় খাগড়াছড়ি জেলায় পাহাড়ি ও বাঙালি সম্প্রদায়ের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়েছে। এই নৃশংস হত্যাকা-ের ফলে সাম্প্রতিক সময়ে দুটি সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ও দাঙ্গার জন্ম দিয়েছে। সংঘাত ও সংঘর্ষ এড়ানোর জন্য বলেন এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার আহ্বান জানান তিনি।

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে শিক্ষার্থীদের গণপিটুনিতে শিক্ষক নিহত ও সংঘটিত সহিংস ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় ১৪৪ ধারা প্রত্যাহারের করেছে বলে জানিয়েছেন প্রশাসন।

১ অক্টোবর মঙ্গলবার সহিংসতার পর বুধবার সকালে খাগড়াছড়ি শহরের ক্ষতিগ্রস্ত এলাকার ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান ও পুলিশ সুপার আরেফিন জুয়েল। তবে পুলিশ, আর্মড পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী টহল জোরদার করা হয়েছে।

অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে খাগড়াছড়ি শহরের পরিস্থিতি। বুধবার বেলা তিনটার দিকে পৌর এলাকা থেকে মাইকিং করে ১৪৪ ধারা প্রত্যাহার করেছে প্রশাসন। শহরের বিভিন্ন সড়কে ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। নানা কাজে লোকজনও ঘর থেকে বের হচ্ছেন।

ধর্ষণের অভিযোগে শিক্ষককে গণপিটুনি দিয়ে হত্যা করা হলেও শিক্ষার্থীরা বলছে, তাকে ধর্ষণ করা হয়নি, আবার অনেকে দুষ্ট প্রকৃতি শিক্ষক ধর্ষণ করেছেন। ধর্ষণের আলামতও পেয়েছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

বিএনপির দাবি আওয়ামী লীগ পরিকল্পিতভাবে পাহাড়ে সহিংসতা সৃষ্টি করে সাম্প্রদায়িক-সম্প্রীতি নষ্ট করার ষড়যন্ত্র করছে।

বুধবার সকাল থেকে খাগড়াছড়ি শহরের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। সকালে শহরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় অল্প কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে। তবে পানছড়ি-খাগড়াছড়ি ও দীঘিনালা-খাগড়াছড়ি সড়কে যানবাহন চলাচল করেনি।

বুধবার এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক আবুল হাসনাত মুহাম্মদ সোহেল রানাকে (৪৮) পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনার জের ধরে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে খাগড়াছড়ি পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন। এ সময় সদরের মহাজনপাড়া, পানখাইয়াপাড়া সড়কের চাইহ্লাউ পাড়ার কয়েকটি দোকান ও একটি ডায়াগনস্টিক সেন্টার ভাঙচুর করা হয়। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সহিংসতার জেরে দোকানপাটে হামলা ও ভাঙচুরের ঘটনায় ক্ষোভ জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। ক্ষতিগ্রস্ত হলেন-মহাজন পাড়ার তৃপ্তি হোটেল এন্ড রেস্টোরেন্ট, কিসলয় টি স্টল, সৌম্য ফ্যাশন, ভিশন বিকাশ ইলেক্ট্রনিক্স, প্যারী মোহন হোমিওপ্যাথিক ফার্মেসি, ফেন্ডস ক্লাবের বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, সাংবাগি শপ, ফারিম স্টোর, মনটুক টপ কালেশন,স্বপন স্টোর, অমর স্টোর, গ্রিন লাইনম্যান অফিস, মোনসারা টপ কালেকশন, একটা মোটরসসহ ৩২টি দোকান পাঠ ভাঙচুর, লুটপাট ও আগুন দেওয়া হয়।

পানখাইয়া পাড়া সড়কে চাইহ্লাউ পাড়ার-স্টার্ম হোম বিউিটি, জয়া কালেশন, জউ চীবর স্টোর, মঘ্যা দোকান, মামাছেন বিউটি পার্লার, ছেনখিন বিউটি পার্লার, খিংখিং বিউটি পার্লার, দি রয়েল মাইক এন্ড সাউন্ড সার্ভিস, মোনালিসা বিউটি পার্লার, খাগড়াছড়ি স্পেশালাইজড ট্রিটমেন্ট সেন্টারসহ ৩৫টি দোকান, বৌদ্ধমূর্তি ভাঙচুর, লুটপাট ও আগুন দেয়। এসময় ১টি মোটর সাইেকেল, ১টি ফ্রিকআফ জীপ গাড়ি পড়ে আছে।

এ সময় দুই প্রশাসনের কর্মকর্তা জানান, ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ধর্ষণ ও পুলিশের উপর হামলার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করতে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

২০২১সালে শিক্ষক সোহেল রানার বিরুদ্ধে এক পাহাড়ি ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে মামলা করেছিল। ওই ছাত্রী আদালতে এসে পাহাড়ি একটি সংগঠনের চাপে মামলা করেছে মর্মে সাক্ষ্য দিলে সোহেল রানা খালাস পান এবং চাকরিতে যোগদান করেন। এর পর থেকে শিক্ষক সোহেল রানাকে প্রত্য্যাহারের দাবি জানিয়ে আসছিল পাহাড়ি ছাত্রছাত্রীরা।

স্থানীয় বাসিন্দা ও শিক্ষাপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, নিহত সোহেল রানা খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের বিল্ডিং কনস্ট্রাকশন ও সেফটি বিভাগের চিফ ইনস্ট্রাক্টর ছিলেন। প্রতিষ্ঠানটি সদরের খেজুরবাগান এলাকায় অবস্থিত। ২০২১সালের ২৫ ফেব্রুয়ারি একই প্রতিষ্ঠানের দশম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে সোহেল রানা কিছুদিন কারাগারে ছিলেন। একই প্রতিষ্ঠানে তিনি যেন আবার যোগদান করতে না পারেন, সেই দাবি তুলে শিক্ষার্থীরা সম্প্রতি বিক্ষোভ করেছিল। এরপর বুধবার আবার তার বিরুদ্ধে অপর এক শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ ওঠে।

পানখাইয়া পাড়া সড়কে ক্ষতিগ্রস্ত ষ্টার্ম হোম বিউটি শপ মালিক সাগরিকা ত্রিপুরা জানান, ৪টার পরে দোকান বন্ধ করে চলে যায়। বাজার থেকে এসে টোকাই ছেলেরা লুটপাট করে জিনিস পত্র রাস্তায় বাইরে রেখে আগুন ধরিয়ে দেয়। এতে ক্ষতি হয়েছে লক্ষাধিক টাকা।

জউ চীবর স্টোরের মালিক জমউ রাখাইন জানান, ছোট-বড় ১৫টি উপরে বৌদ্ধ মূর্তি রাস্তায় রেখে জালিয়ে দিয়েছে। ১৭টি চীবরসহ সব জিনিস পত্র নিয়ে যায়। ক্ষতি ১২লক্ষাধিক টাকা বেশী হবে।

খাগড়াছড়ি স্পেশালাইজড ট্রিটমেন্ট সেন্টারের ম্যানাজার পারবেশ ইসলাম জানান, বাজার দিক থেকে দুস্কৃতকারীরা দা, কিড়িস, রড় নিয়ে হামলা-তান্ডব চালিয়ে ১ কোটি টাকার পরিমানে হাসাপাতালের জিনিস পত্র ভাঙচুর, লুটপাট করে আগুন দিয়েছে।

খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এড জসিম উদ্দিন মজুমদার জানান, ১০ দিনের ব্যবদানে সম্প্রতি নস্ট হয়ে ব্যাপক ভাঙচুর, লুটপাটকারীদের আইনের সোপর্দ করার আহবান জানান। হামলাকারীদের গ্রেফতার ও তীব্র নিন্দা জানান।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এন আবছার জানান, ভীতিকর পরিস্থিতি থেকে উত্তরণে মঙ্গলবার রাতে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূইয়ার পক্ষ থেকে কোন উস্কানিতে পা না দিয়ে পাহাড়ি-বাঙালি সবাইকে নিরাপদে বাড়ীতে থাকার আহবান জানিয়ে মাইকিং করা হয়েছে। তিনি অভিযোগ করেন, শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর আওয়ামী লীগের উগ্র পাহাড়ি ও বাঙালিদের অংশটি পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর পায়তারা করছে।

খাগড়াছড়ি সদর থানার ওসি আবদুল বাতেন মৃধা বলেন, এ ঘটনায় সদর থানায় দুটি মামলা করা হয়েছে। একটি ধর্ষণের অভিযোগে মামলা, অপরটি পুলিশের ওপর হামলার মামলা। ধর্ষণ মামলাটি করেছেন ঘটনার শিকার ছাত্রীর মা। অপর মামলার বাদী পুলিশ।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, সকালে ক্ষতিগ্রস্ত দোকানপাট পরিদর্শন করেছেন প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়া হবে। ১৪৪ ধারা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান। তিনি আরো বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কারণে বেলা ৩টার সময় ১৪৪ ধারা প্রত্যাহার করা হয়েছে।

খাগড়াছড়ি পুলিশ সুপার আরোফিন জুয়েল বলেন, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবারের সহিংসতার ঘটনায় খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক রোজলিনা সহিদ চৌধুরীকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি শিক্ষককে পিটিয়ে হত্যা ও ছাত্রী ধর্ষণের ঘটনায় সদর থানায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে।

এদিকে, সোহেল রানা নামের দাগী লম্পটের হাতে এক ছাত্রী ধর্ষণকে কেন্দ্র করে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানো, দোকানপাট পুড়ে দেয়া ও গুরুতর জখম-হতাহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ।

মঙ্গলবার হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নীতি চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি কণিকা দেওয়ান সংবাদ মাধ্যমে দেয়া এক যৌথ বিবৃতিতে বলেছেন, খাগড়াছড়িতে আজকের ঘটনার জন্য প্রশাসন কোন অবস্থাতেই দায় এড়াতে পারে না।

বিবৃতিতে নেত্রীদ্বয় বলেন, খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সাধারণ শিক্ষার্থীরা গেল ৫ সেপ্টেম্বর ধর্ষক সোহেল রানাকে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পুনঃনিয়োগের প্রতিবাদ জানিয়ে মিছিল করে। ইতঃপূর্বে কুষ্টিয়ায় থাকাকালে তার বিরুদ্ধে ছাত্রীদের গুরুতর অভিযোগ ছিল, সাজাস্বরূপ তাকে বদলী করা হয়। গত ২৫শে ফেব্রুয়ারি ২০২১ সালে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে সোহেল রানা এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা করলে সাধারণ শিক্ষার্থীদের (পাহাড়ি-বাঙালি) প্রবল প্রতিবাদের মুখে তার সাজা হয়। পরে সাজামুক্ত হয়ে একই প্রতিষ্ঠানে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পুনঃনিয়োগ লাভ করলে তার প্রতিবাদে আবারও সাধারণ শিক্ষার্থীরা ডিসি বরাবর স্মারকলিপি দেয়। তা সত্ত্বেও তাকে পুনঃনিয়োগ দেয়া হয়।

খাগড়াছড়িতে মঙ্গলবার ১ অক্টোবর প্রথম দিকে দাগী লম্পট সোহেল রানার ছাত্রী ধর্ষণের বিরুদ্ধে পাহাড়ি-বাঙালি সাধারণ শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ প্রতিবাদ জানিযেছে, তাদের মধ্যে কোন সাম্প্রদায়িক বিভেদও কাজ করেনি বলে নারী নেত্রীদ্বয় বিবৃতিতে উল্লেখ করেছেন।

বিবৃতিতে নারী নেত্রীদ্বয় সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধানোর সাথে সেনা মোতায়েনের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ করেছেন। হিল উইমেন্স ফেডারেশন’র সদস্য এন্টি চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, মঙ্গলবার একই প্রতিষ্ঠানের ৮ম শ্রেণির ত্রিপুরা এক শিক্ষার্থীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ এনে পাহাড়ি শিক্ষার্থীরা খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ইন্সট্রাক্টর ও বিভাগীয় প্রধান শিক্ষক আবুল হাসনাত মুহাম্মদ সোহেল রানাকে পিটিয়ে হত্যা করে। এ ঘটনার জেরে শহরে সহিংসতা ছড়িয়ে পড়ে। চলে সংর্ঘষ, ভাঙচুর, লোটপাত ও অগ্নিসংযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিকেল ৩টা থেকে খাগড়াছড়ি সদর উপজেলা ও পৌর শহরে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করে জেলা প্রশাসন। কিন্তু তা সত্ত্বেও সন্ধ্যা পরও শহরের বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন ভাবে সংঘষের ঘটনা ঘটে। একদল দুর্বৃত্ত সন্ধ্যার পরও ভাঙচুর ও লুটপাট চালায় বলে অভিযোগ রয়েছে। তবে রাতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের পর পরিস্থিতি শান্ত হয়ে আসে।

আরো উল্লেখ্য, গত বুধবার (১৮ই সেপ্টেম্বর) সকালে খাগড়াছড়ি জেলা সদরে ফার্নিচার ব্যবসায়ী মো. মামুনকে মোটরসাইকেল চুরির অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনার জেরে সহিংসতায় ছড়িয়ে পড়ে। দীঘিনালায় অর্ধশতাধিক দোকানপাটে আগুন, স্বণির্ভরে সেনাবাহিনীর গুলিবর্ষণের ঘটনা অভিযোগ। এতে সহিংসতায় খাগড়াছড়িতে ৩জন ও রাঙামাটি একজনসহ ৪ জন নিহত হয়।

আলোচিত ফার্নিচার ব্যবসায়ী মামুন হত্যাকান্ডে এক বিএনপি নেতা, সাবেক মেয়র ও উপজেলা চেয়ারম্যান বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় ৩জনের নাম উল্লেখসহ আরো অজ্ঞাত নামা ১০-১২ জন পাহাড়ি ও বাঙালিকে আসামি করে মামলা হয়েছে। তার রেশ না না কাটতে পাহাড়ি শিক্ষার্থীদের পিটুনিতে প্রাণ হারালো শিক্ষক সোহেল রানা।

খাগড়াছড়ি ও রাঙামাটিতে পাহাড়িদের ওপর সাম্প্রদায়িক হামলা, খুন ও বিহার-ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিযেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। এছাড়া দলটি ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার আয়োজিত সমাবেশ থেকে ঘোষিত তিন পার্বত্য জেলায় (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ৭২ ঘণ্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সর্বাত্মক সমর্থন জানিয়ে শান্তিপূর্ণভাবে পালন করা হয়েছিল।

এরপর অশান্ত হয়ে ওঠে পাহাড়। যার জেরে পরবর্তীতে পার্বত্য চট্টগ্রামের দুই জেলায় (খাগড়াছড়ি, রাঙামাটি) ১৪৪ ধারা জারি করে প্রশাসন।

back to top