alt

রংপুর মহানগরীর প্রধান সড়ক সংস্কারের ৩ দিনের মধ্যেই পাথর ও পিচ উধাও

নিজস্ব বার্তা পরিবশেক, রংপুর : মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

রংপুর : সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়কের নতুন পিচ ও পাথর উঠে গেছে -সংবাদ

বিভাগীয় নগরী রংপুরের প্রধান সড়ক সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়ক থেকে নতুন পিচ ও পাথর উঠে যাওয়ার ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, বিভিন্ন স্থান থেকে পাথর আর পিচগুলো হাওয়া হয়ে গেছে। রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের এই ধরনের নিন্মমানের কাজ নিয়ে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর নগরীর প্রধান সড়ক ডিসির মোড় থেকে পায়রা চত্বর পর্যন্ত সড়কটি সংস্কার করার জন্য নতুন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সংস্কার করার পদক্ষেপ নেওয়া হয়। ৫৩ লাখ টাকা ব্যায়ে পূর্বের সড়কের ওপর সিঙ্গেল বিটুমিনাস সারপেস ট্রিটমেন্ট করার কথা। এই পদ্ধতির মাধ্যমে পূর্বের সড়কের ওপর পাথরের বুজরী আর বিটুমিন দিয়ে আগের সড়কের ওপর প্রলেপ দেওয়া। এতে করে নাকি আগামী ৩ বছর সড়কটির আর সংস্কার করার দরকার হবে না। কিন্তু সড়কটি সংস্কার করার মাত্র ৩ দিন পর থেকেই আগের সড়কের ওপরে বিটুমিন আর বুজরি পাথর দিয়ে প্রলেপ লাগানো পাথরগুলো সরে যাচ্ছে। ফলে আগে সড়কটির যেই অবস্থা ছিল, তার থেকে বরং এখন আরও খারাপ হচ্ছে সড়কটি। পুরো ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য ঝাড়ু দিয়ে উঠে যাওয়া পাথর এবং পিচ সরিয়ে ফেলা হচ্ছে।

সড়ক সংস্কারের উদ্দেশ্যে শতভাগ ব্যাহত হয়েছে বলে নগর বিশেষজ্ঞরা জানিয়েছেন। তারা বলছেন, একটু বৃষ্টি হলেই সংস্কারের নামে পাথর আর পীচের প্রলেপ পুরোপুরি উঠে যাবে। এতে করে সরকারি অর্থের অপব্যবহারই হবে। নগর বিশেষজ্ঞ ও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সাবেক প্রকৌশলী সামিউল ইসলাম জানান, রংপুর নগরীর একটি মাত্র সড়ক যা প্রধান সড়ক হিসেবে ব্যবহৃত হয় প্রতিদিন গড়ে লাখেরও বেশি যানবাহন চলাচল করে। ফলে সেই সড়কে সিঙ্গেল বিটুমিনাস কার্পেটিং ট্রিটমেন্টের কাজ কোন সুফল বয়ে আনবে না। বরং সরকারি অর্থের অপচয় করা হচ্ছে বলে জানান তিনি।

এই ব্যাপারে জানতে রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নতুন এই পদ্ধতিতে সড়ক সংস্কার করা হলে একদিকে যেমন সরকারি বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে, তেমনি এর আয়ুষ্কাল কমপক্ষে ৩ বছর হবে। তবে সড়কের পাথর এবং পিচের প্রলেপ উঠে যাচ্ছে কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এতে সড়কের শতকরা ১৫ থেকে ২০ ভাগ নষ্ট হলেও সড়কটির তেমন কোনো ক্ষতি হবে না।

ছবি

কারখানার সীমানা প্রাচীর তৈরিতে হাইকোর্টের রায়, এলাকাবাসীর তোপের মুখে ভ্রাম্যমান আদালত

সোনারগাঁয়ে শিক্ষার্থী হত্যাকারীদের শাস্তির দাবীতে বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ

জামালপুরে সার ডিলার নিয়োগে নতুন নীতিমালা বাতিলের দাবীতে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এনসিপি নেতার বিরুদ্ধে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়ায় বিজিবির অভিযানে ১২ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ

কাদিরদী বাজারে অগ্নিকান্ডে ১৭টি দোকান পুড়ে ছাই

সুনামগঞ্জে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে নারী সমাবেশ ও পিঠা উৎসব

যাদের হাতে উঠলো এবারের সিজেএফবি অ্যাওয়ার্ড

পুরস্কারের প্রলোভনে নিঃস্ব সাধারণ মানুষ

চট্টগ্রাম বন্দর বন্ধ করে দেওয়া হবে

দোহার ইলিশ শিকারের অপরাধে ২১ জেলে আটক

চট্টগ্রামের কর্ণফুলীতে গলায় ওড়না প্যাঁচানো যুবকের লাশ উদ্ধার

কিশোরগঞ্জে নিখোঁজের ৪৮ ঘণ্টা পর জেলের মরদেহ উদ্ধার

চাঁদপুরে দেশিয় অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ৭ সদস্য গ্রেপ্তার

কেশবপুরে জমি নিয়ে বিবাদে শিশুসহ আহত ৭

জয়পুরহাটে মোটরসাইকেল সংঘর্ষে নিহত এক

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

বোয়ালখালীতে পুকুরে বিষ দিয়ে মাছ নিধন আড়াই লাখ টাকা ক্ষতি

মানিকগঞ্জের রাস্তার ধারে লক্ষ লক্ষ টাকার আঁখ বিক্রি

গারো সম্প্রদায়ের সংসারেক ঐতিহ্যের ওয়ান্না উৎসব

পবিপ্রবিতে ইউসিজি চেয়ারম্যানের মতবিনিময় ও ব্যামাগারের উদ্বোধন

ডিমলায় ভূমি অফিসে দালালের দৌরাত্ম্য হয়রানির শিকার হচ্ছেন সেবাগ্রহীতারা

চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী গাড়ির বাড়তি মাশুল স্থগিত

মহম্মদপুরের অধ্যক্ষ এস এম ইউনুচ আলী পেলেন গোল্ডেন অ্যাওয়ার্ড

সদরপুর স্বাস্থ্যকমপ্লেক্স অনিয়ম দুর্নীতিসহ নানা সমস্যায় জর্জরিত

ঈদগাঁও উপজেলা প্রশাসনের অভিযানে ৬ বালু মহাল জব্দ

ঝালকাঠিতে ঝুঁকির মধ্যে চলছে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবা

ঘোড়াঘাটে বিপন্ন দেশীয় প্রজাতির মাছ রক্ষায় প্রশাসনের অভিযানে জাল জব্দ

সলঙ্গায় ডোবা থেকে কঙ্কাল উদ্ধার

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষক নিহত

গোবিন্দগঞ্জে কয়েক কোটি টাকা ব্যয় অপরিকল্পিতভাবে নির্মিত গুচ্ছগ্রাম এক রাতে উধাও

ইলিশ ধরার নিষেধাজ্ঞায় দশমিনায় জেলে পরিবারগুলোতে দুর্দিন

ত্রিশালে খুচরা সার বিক্রেতাদের মানববন্ধন

সিরাজদিখানে গাছে ঝুলছে পল্লী বিদ্যুতের মিটার

পার্বতীপুরে ১০ ঘণ্টা বিদ্যুৎহীন, ভোগান্তিতে ৮০ হাজার গ্রাহক

১২ বছর ধরে শিকলবন্দী ভাইবোন এখন মুক্ত

tab

রংপুর মহানগরীর প্রধান সড়ক সংস্কারের ৩ দিনের মধ্যেই পাথর ও পিচ উধাও

নিজস্ব বার্তা পরিবশেক, রংপুর

রংপুর : সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়কের নতুন পিচ ও পাথর উঠে গেছে -সংবাদ

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

বিভাগীয় নগরী রংপুরের প্রধান সড়ক সংস্কারের পর ৩ দিনের মধ্যেই সড়ক থেকে নতুন পিচ ও পাথর উঠে যাওয়ার ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, বিভিন্ন স্থান থেকে পাথর আর পিচগুলো হাওয়া হয়ে গেছে। রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের এই ধরনের নিন্মমানের কাজ নিয়ে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর নগরীর প্রধান সড়ক ডিসির মোড় থেকে পায়রা চত্বর পর্যন্ত সড়কটি সংস্কার করার জন্য নতুন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সংস্কার করার পদক্ষেপ নেওয়া হয়। ৫৩ লাখ টাকা ব্যায়ে পূর্বের সড়কের ওপর সিঙ্গেল বিটুমিনাস সারপেস ট্রিটমেন্ট করার কথা। এই পদ্ধতির মাধ্যমে পূর্বের সড়কের ওপর পাথরের বুজরী আর বিটুমিন দিয়ে আগের সড়কের ওপর প্রলেপ দেওয়া। এতে করে নাকি আগামী ৩ বছর সড়কটির আর সংস্কার করার দরকার হবে না। কিন্তু সড়কটি সংস্কার করার মাত্র ৩ দিন পর থেকেই আগের সড়কের ওপরে বিটুমিন আর বুজরি পাথর দিয়ে প্রলেপ লাগানো পাথরগুলো সরে যাচ্ছে। ফলে আগে সড়কটির যেই অবস্থা ছিল, তার থেকে বরং এখন আরও খারাপ হচ্ছে সড়কটি। পুরো ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য ঝাড়ু দিয়ে উঠে যাওয়া পাথর এবং পিচ সরিয়ে ফেলা হচ্ছে।

সড়ক সংস্কারের উদ্দেশ্যে শতভাগ ব্যাহত হয়েছে বলে নগর বিশেষজ্ঞরা জানিয়েছেন। তারা বলছেন, একটু বৃষ্টি হলেই সংস্কারের নামে পাথর আর পীচের প্রলেপ পুরোপুরি উঠে যাবে। এতে করে সরকারি অর্থের অপব্যবহারই হবে। নগর বিশেষজ্ঞ ও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সাবেক প্রকৌশলী সামিউল ইসলাম জানান, রংপুর নগরীর একটি মাত্র সড়ক যা প্রধান সড়ক হিসেবে ব্যবহৃত হয় প্রতিদিন গড়ে লাখেরও বেশি যানবাহন চলাচল করে। ফলে সেই সড়কে সিঙ্গেল বিটুমিনাস কার্পেটিং ট্রিটমেন্টের কাজ কোন সুফল বয়ে আনবে না। বরং সরকারি অর্থের অপচয় করা হচ্ছে বলে জানান তিনি।

এই ব্যাপারে জানতে রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নতুন এই পদ্ধতিতে সড়ক সংস্কার করা হলে একদিকে যেমন সরকারি বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে, তেমনি এর আয়ুষ্কাল কমপক্ষে ৩ বছর হবে। তবে সড়কের পাথর এবং পিচের প্রলেপ উঠে যাচ্ছে কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এতে সড়কের শতকরা ১৫ থেকে ২০ ভাগ নষ্ট হলেও সড়কটির তেমন কোনো ক্ষতি হবে না।

back to top