ঈদুল আজহাকে সামনে রেখে ‘স্পেন্ড অ্যান্ড উইন ক্যাম্পেইন ২০২৪’ চালুর ঘোষণা দিয়েছে মাস্টারকার্ড। ‘স্টানিং সিডনি’ শীর্ষক এই ক্যাম্পেইনে অংশ নিয়ে মাস্টারকার্ডের কার্ড হোল্ডাররা ঈদের কেনাকাটায় পাবেন পুরস্কার জেতার সুযোগ। আরও রয়েছে বিভিন্ন গিফট ভাউচার সহ দুজনের জন্য অস্ট্রেলিয়ার সিডনিতে একটি বিলাসবহুল কাপল ট্যুরের ব্যবস্থা।
এই ক্যাম্পেইন চলবে আগামী ৩০ জুন ২০২৪ পর্যন্ত। এই সময়ের মধ্যে যেসব মাস্টারকাডর্ কার্ড হোল্ডার দেশের অভ্যন্তরে বা বিদেশে এক হাজার টাকা বা ২৫ মার্কিন ডলার মূল্যের চারটি লেনদেন করবেন, তারা নির্দিষ্ট পয়েন্ট অর্জন করবেন। ক্যাম্পেইন শেষ হওয়া পর্যন্ত অর্জিত পয়েন্টের নম্বরের ওপর ভিত্তি করে বিজয়ী নির্বাচিত করা হবে।
সর্বোচ্চ পয়েন্ট পাওয়া কার্ড হোল্ডার পাবেন দুজন মিলে সিডনিতে ভ্রমণের দারুণ সুযোগ। পরবর্তী সর্বোচ্চ পয়েন্ট প্রাপ্ত ৫০ জন কার্ড হোল্ডার পাবেন ভ্রমণ, ইলেক্ট্রনিক্স এবং বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ডগুলো থেকে লাইফ স্টাইল পণ্য কেনার জন্য গিফট ভাউচার।
মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ‘স্পেন্ড অ্যান্ড উইন ক্যাম্পেইন ২০২৪’ শীর্ষক ক্যাম্পেইন চালুর উদ্দেশ্য হলো মাস্টারকার্ডের কাড হোল্ডারদের ডিজিটাল পেমেন্টের সময় এক ধরনের প্রণোদনা দেওয়া এবং উৎসবের কেনাকাটায় তাদের জন্য আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা করা। পাশাপাশি দেশের অভ্যন্তরে এবং বিদেশ ভ্রমণের সময় তাদের নির্বিঘœ ও সর্বোচ্চ নিরাপদ অর্থ লেনদেন উপভোগ নিশ্চিত করা।
বাংলাদেশের ১৮টি আর্থিক প্রতিষ্ঠান এই ক্যাম্পেইনের অংশীদার হতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে- এবি ব্যাংক পিএলসি, আল-আরাফাহ ইসলামী ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি, ব্যাংক এশিয়া পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ঢাকা ব্যাংক পিএলসি, ডাচ-বাংলা ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক পিএলসি, প্রিমিয়ার ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, সিটি ব্যাংক পিএলসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, সাউথইস্ট ব্যাংক পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স পিএলসি।
সাত হাজারেরও বেশি ফাইন্যান্সিয়াল ফিশিং লিংক ব্লক করেছে ক্যাস্পারস্কি
বাংলাদেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানে ব্যবহৃত ডিভাইসগুলোতে ২০২৩ সালে ৭ হাজারেরও বেশি ফিশিং লিংক শনাক্ত করেছে ক্যাস্পারস্কি এন্টি-ফিশিং টেকনোলজি। এই ফিশিং লিংকগুলো শুধুমাত্র আর্থিক ক্ষেত্রে, যেমন; ই-কমার্স, ব্যাংকিং এবং পেমেন্ট সিস্টেমের সাথে সম্পর্কিত। ইউজারের ডিভাইস, অ্যাকাউন্ট বা ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস নিতে স্ক্যামাররা ফিশিং লিংক ব্যবহার করে। তারা ভিন্ন ভিন্ন ব্যক্তি বা সংস্থার নাম বলে ইউজারের বিশ্বাস অর্জন করে সহজেই ম্যালওয়্যার হামলা করে তথ্য চুরি করতে পারে।
এই সোশ্যাল ইঞ্জিনিয়ারিং স্কিমগুলো মূল্যবান তথ্য চুরি করতে একধরনের ‘বাইট’ বা ‘ফাঁদ’ হিসেবে ব্যবহৃত হয়, যা সোশ্যাল মিডিয়া লগইন, ইউজারের সোশ্যাল সিক্যুরিটি নাম্বারের মাধ্যমে সব গুরুত্বপূর্ণ ও গোপন তথ্য চুরি ইত্যাদি যেকোন কিছুই হতে পারে।
ইপেপার
জাতীয়
সারাদেশ
আন্তর্জাতিক
নগর-মহানগর
খেলা
বিজ্ঞান ও প্রযুক্তি
শিক্ষা
অর্থ-বাণিজ্য
সংস্কৃতি
ক্যাম্পাস
মিডিয়া
অপরাধ ও দুর্নীতি
রাজনীতি
শোক ও স্মরন
প্রবাস
নারীর প্রতি সহিংসতা
বিনোদন
সম্পাদকীয়
উপ-সম্পাদকীয়
মুক্ত আলোচনা
চিঠিপত্র
পাঠকের চিঠি
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
ঈদুল আজহাকে সামনে রেখে ‘স্পেন্ড অ্যান্ড উইন ক্যাম্পেইন ২০২৪’ চালুর ঘোষণা দিয়েছে মাস্টারকার্ড। ‘স্টানিং সিডনি’ শীর্ষক এই ক্যাম্পেইনে অংশ নিয়ে মাস্টারকার্ডের কার্ড হোল্ডাররা ঈদের কেনাকাটায় পাবেন পুরস্কার জেতার সুযোগ। আরও রয়েছে বিভিন্ন গিফট ভাউচার সহ দুজনের জন্য অস্ট্রেলিয়ার সিডনিতে একটি বিলাসবহুল কাপল ট্যুরের ব্যবস্থা।
এই ক্যাম্পেইন চলবে আগামী ৩০ জুন ২০২৪ পর্যন্ত। এই সময়ের মধ্যে যেসব মাস্টারকাডর্ কার্ড হোল্ডার দেশের অভ্যন্তরে বা বিদেশে এক হাজার টাকা বা ২৫ মার্কিন ডলার মূল্যের চারটি লেনদেন করবেন, তারা নির্দিষ্ট পয়েন্ট অর্জন করবেন। ক্যাম্পেইন শেষ হওয়া পর্যন্ত অর্জিত পয়েন্টের নম্বরের ওপর ভিত্তি করে বিজয়ী নির্বাচিত করা হবে।
সর্বোচ্চ পয়েন্ট পাওয়া কার্ড হোল্ডার পাবেন দুজন মিলে সিডনিতে ভ্রমণের দারুণ সুযোগ। পরবর্তী সর্বোচ্চ পয়েন্ট প্রাপ্ত ৫০ জন কার্ড হোল্ডার পাবেন ভ্রমণ, ইলেক্ট্রনিক্স এবং বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ডগুলো থেকে লাইফ স্টাইল পণ্য কেনার জন্য গিফট ভাউচার।
মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ‘স্পেন্ড অ্যান্ড উইন ক্যাম্পেইন ২০২৪’ শীর্ষক ক্যাম্পেইন চালুর উদ্দেশ্য হলো মাস্টারকার্ডের কাড হোল্ডারদের ডিজিটাল পেমেন্টের সময় এক ধরনের প্রণোদনা দেওয়া এবং উৎসবের কেনাকাটায় তাদের জন্য আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা করা। পাশাপাশি দেশের অভ্যন্তরে এবং বিদেশ ভ্রমণের সময় তাদের নির্বিঘœ ও সর্বোচ্চ নিরাপদ অর্থ লেনদেন উপভোগ নিশ্চিত করা।
বাংলাদেশের ১৮টি আর্থিক প্রতিষ্ঠান এই ক্যাম্পেইনের অংশীদার হতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে- এবি ব্যাংক পিএলসি, আল-আরাফাহ ইসলামী ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি, ব্যাংক এশিয়া পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, ঢাকা ব্যাংক পিএলসি, ডাচ-বাংলা ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক পিএলসি, প্রিমিয়ার ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, সিটি ব্যাংক পিএলসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, সাউথইস্ট ব্যাংক পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স পিএলসি।
সাত হাজারেরও বেশি ফাইন্যান্সিয়াল ফিশিং লিংক ব্লক করেছে ক্যাস্পারস্কি
বাংলাদেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানে ব্যবহৃত ডিভাইসগুলোতে ২০২৩ সালে ৭ হাজারেরও বেশি ফিশিং লিংক শনাক্ত করেছে ক্যাস্পারস্কি এন্টি-ফিশিং টেকনোলজি। এই ফিশিং লিংকগুলো শুধুমাত্র আর্থিক ক্ষেত্রে, যেমন; ই-কমার্স, ব্যাংকিং এবং পেমেন্ট সিস্টেমের সাথে সম্পর্কিত। ইউজারের ডিভাইস, অ্যাকাউন্ট বা ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস নিতে স্ক্যামাররা ফিশিং লিংক ব্যবহার করে। তারা ভিন্ন ভিন্ন ব্যক্তি বা সংস্থার নাম বলে ইউজারের বিশ্বাস অর্জন করে সহজেই ম্যালওয়্যার হামলা করে তথ্য চুরি করতে পারে।
এই সোশ্যাল ইঞ্জিনিয়ারিং স্কিমগুলো মূল্যবান তথ্য চুরি করতে একধরনের ‘বাইট’ বা ‘ফাঁদ’ হিসেবে ব্যবহৃত হয়, যা সোশ্যাল মিডিয়া লগইন, ইউজারের সোশ্যাল সিক্যুরিটি নাম্বারের মাধ্যমে সব গুরুত্বপূর্ণ ও গোপন তথ্য চুরি ইত্যাদি যেকোন কিছুই হতে পারে।