বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের উদ্যোগে গত ৫ অক্টোবর রাজধানীর লামেরিডিয়ান হোটেলে ৭ম বারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ রিটেইল কংগ্রেস। এবারের আয়োজনের সহযোগিতায় ছিলো স্বপ্ন, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, কনকা, গ্রি, মিনিসো, আইডিসি বাংলাদেশ পিএলসি। এবারের কংগ্রেসের থিম ছিল ‘রিটেইল রেনেসাঁ: ইন্সপায়ারিং ইনোভেশন’।
দিনব্যাপী আয়োজনে ছিল ৩টি কিনোট সেশন, ২টি প্যানেল ডিসকাশন, ১টি লিডার’স ডায়ালগ, ১টি ইনসাইট সেশন, ১টি কেস স্টাডি এবং ১টি ফাউন্ডার’স ডায়লগ।
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম আয়োজনের উদ্বোধনী বক্তব্যে বলেন, বর্তমান বাজারে রিটেইল ব্যবসায়ীদের ই-কমার্সের বৃদ্ধি, গ্রাহক অভিজ্ঞতা এবং টেকসই ব্যবসায়িক প্র্যাকটিসের চাহিদার সাথে মানিয়ে নিতে হবে। উদ্ভাবনী শক্তি এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আজকের প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে গুরুত্বপূর্ণ। ব্যবসায়ীদের অবশ্যই পরিবর্তনশীল গ্রাহক চাহিদা মেটানোর জন্য প্রস্তৃত থাকতে হবে, যাতে তারা এই দ্রুত পরিবর্তনশীল যুগে সফল হতে পারে।
কিনোট সেশনে বক্তব্য রাখেন সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম এইচ এম ফাইরোজ, এসিআই লজিস্টিকস লিমিটেড (স্বপ্ন) এর ব্যবস্থাপনা পরিচালক সাব্বির হাসান নাসির, এবং ওয়াটারহাউস ওয়েডের প্রতিষ্ঠাতা সদস্য ইয়ান এফ. ওয়েড। তারা আলোচনা করেন কীভাবে ব্যবসায়ীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ভার্চুয়াল/অগমেন্টেড রিয়ালিটি (এআর/বিআর) এবং মাল্টিচ্যানেল কৌশল ব্যবহার করে গ্রাহক অভিজ্ঞতা উন্নত করা সম্ভব।
লিডার’স ডায়লগে ‘ফিউচার-প্রুফিং রিটেইল’ শীর্ষক আলোচনার মডারেটর ছিলেন ব্র্যাক বিশ^বিদ্যালয়ের উপাচার্য; বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রধান উপদেষ্টা এবং এশিয়া মার্কেটিং ফেডারেশনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার। এই আলোচনায় অংশগ্রহন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক এবং প্রাইড গ্রুপের পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন এবং প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী।
আয়োজনে অভিজ্ঞতা-নির্ভর রিটেইলের গুরুত্ব বিষয়ক প্যানেল আলোচনায় বক্তব্য রাখেন আরটিএস এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জীশান কিংশুক হক, গ্রামীণ ডানোন ফুডস লিমিটেডের সেলস এন্ড মার্কেটিং ডিরেক্টর সুরাইয়া সিদ্দিকা, আকিজ বশির গ্রুপের হেড অব মার্কেটিং শাহরিয়ার জামান, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের এমার্জিং বিজনেস লিড জাকিয়া নওরিন হুসাইন এবং ডোমিনো’স পিৎজা বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর আবু ওবায়দা ইমন।
‘দ্য ওমনি চ্যানেল ইম্পারেটিভ’ শীর্ষক আলোচনায় বক্তব্য রাখেন এশিয়া মার্কেটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক ও আইডিসি বাংলাদেশ পিএলসি’র সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আশরাফ বিন তাজ, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিইও আহমেদ ফেরদৌস মো. আসিফ, সেইলর এর চিফ অপারেটিং অফিসার রেজাউল কবির, রিমার্ক এইচবি লিমিটেডের ডিরেক্টর (হোম এন্ড পার্সোনাল কেয়ার) সামি আশরাফ, স্টেপ ফুটওয়্যার এর ম্যানেজিং ডিরেক্টর শামীম কবির এবং ট্রান্সকম গ্রুপের হেড অব স্ট্র্যাটেজি এন্ড ট্রান্সফরমেশন জারাইফ হোসেন।
বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের উদ্যোগে গত ৫ অক্টোবর রাজধানীর লামেরিডিয়ান হোটেলে ৭ম বারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ রিটেইল কংগ্রেস। এবারের আয়োজনের সহযোগিতায় ছিলো স্বপ্ন, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, কনকা, গ্রি, মিনিসো, আইডিসি বাংলাদেশ পিএলসি। এবারের কংগ্রেসের থিম ছিল ‘রিটেইল রেনেসাঁ: ইন্সপায়ারিং ইনোভেশন’।
দিনব্যাপী আয়োজনে ছিল ৩টি কিনোট সেশন, ২টি প্যানেল ডিসকাশন, ১টি লিডার’স ডায়ালগ, ১টি ইনসাইট সেশন, ১টি কেস স্টাডি এবং ১টি ফাউন্ডার’স ডায়লগ।
বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও বাংলাদেশ রিটেইল ফোরামের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম আয়োজনের উদ্বোধনী বক্তব্যে বলেন, বর্তমান বাজারে রিটেইল ব্যবসায়ীদের ই-কমার্সের বৃদ্ধি, গ্রাহক অভিজ্ঞতা এবং টেকসই ব্যবসায়িক প্র্যাকটিসের চাহিদার সাথে মানিয়ে নিতে হবে। উদ্ভাবনী শক্তি এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আজকের প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে গুরুত্বপূর্ণ। ব্যবসায়ীদের অবশ্যই পরিবর্তনশীল গ্রাহক চাহিদা মেটানোর জন্য প্রস্তৃত থাকতে হবে, যাতে তারা এই দ্রুত পরিবর্তনশীল যুগে সফল হতে পারে।
কিনোট সেশনে বক্তব্য রাখেন সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম এইচ এম ফাইরোজ, এসিআই লজিস্টিকস লিমিটেড (স্বপ্ন) এর ব্যবস্থাপনা পরিচালক সাব্বির হাসান নাসির, এবং ওয়াটারহাউস ওয়েডের প্রতিষ্ঠাতা সদস্য ইয়ান এফ. ওয়েড। তারা আলোচনা করেন কীভাবে ব্যবসায়ীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ভার্চুয়াল/অগমেন্টেড রিয়ালিটি (এআর/বিআর) এবং মাল্টিচ্যানেল কৌশল ব্যবহার করে গ্রাহক অভিজ্ঞতা উন্নত করা সম্ভব।
লিডার’স ডায়লগে ‘ফিউচার-প্রুফিং রিটেইল’ শীর্ষক আলোচনার মডারেটর ছিলেন ব্র্যাক বিশ^বিদ্যালয়ের উপাচার্য; বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রধান উপদেষ্টা এবং এশিয়া মার্কেটিং ফেডারেশনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার। এই আলোচনায় অংশগ্রহন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক এবং প্রাইড গ্রুপের পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন এবং প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী।
আয়োজনে অভিজ্ঞতা-নির্ভর রিটেইলের গুরুত্ব বিষয়ক প্যানেল আলোচনায় বক্তব্য রাখেন আরটিএস এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জীশান কিংশুক হক, গ্রামীণ ডানোন ফুডস লিমিটেডের সেলস এন্ড মার্কেটিং ডিরেক্টর সুরাইয়া সিদ্দিকা, আকিজ বশির গ্রুপের হেড অব মার্কেটিং শাহরিয়ার জামান, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের এমার্জিং বিজনেস লিড জাকিয়া নওরিন হুসাইন এবং ডোমিনো’স পিৎজা বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর আবু ওবায়দা ইমন।
‘দ্য ওমনি চ্যানেল ইম্পারেটিভ’ শীর্ষক আলোচনায় বক্তব্য রাখেন এশিয়া মার্কেটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক ও আইডিসি বাংলাদেশ পিএলসি’র সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আশরাফ বিন তাজ, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিইও আহমেদ ফেরদৌস মো. আসিফ, সেইলর এর চিফ অপারেটিং অফিসার রেজাউল কবির, রিমার্ক এইচবি লিমিটেডের ডিরেক্টর (হোম এন্ড পার্সোনাল কেয়ার) সামি আশরাফ, স্টেপ ফুটওয়্যার এর ম্যানেজিং ডিরেক্টর শামীম কবির এবং ট্রান্সকম গ্রুপের হেড অব স্ট্র্যাটেজি এন্ড ট্রান্সফরমেশন জারাইফ হোসেন।