alt

বাংলাদেশ বিমান সংস্কার: দুটি ভাগ করার সুপারিশ টাস্কফোর্সের

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

বাংলাদেশ বিমানকে ‘অথর্ব’ প্রতিষ্ঠান আখ্যা দিয়ে সরকারি এ সংস্থাকে বাণিজ্যিকভাবে লাভবান করতে বিদেশি ব্যক্তি বা সংস্থার মাধ্যমে পরিচালনার প্রস্তাব আমলে নেওয়ার কথা জানিয়েছেন পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণে গঠিত সরকারের টাস্কফোর্স কমিটির সংবাদ সম্মেলনে এ সুপারিশ উঠে আসে। সেখানে বাংলাদেশ বিমানকে দুটি ভাগ করে একভাগ বিদেশি কোম্পানির মাধ্যমে পরিচালনার সুপারিশ দেওয়া হয়।

সুপারিশের পর্যবেক্ষণে উপদেষ্টা বলেন, “বাংলাদেশে যদি অল্প সময়ের মধ্যে কিছু করতেই হয়, কিছু একটা করে দেখাতেই হয়, তাহলে আমরা বাংলাদেশ বিমান যেটা ‘একটা অথর্ব’ একটা প্রতিষ্ঠান, এটা সবসময় তো লোকসানে চলে। এভাবে চলার কথা না। বাংলাদেশে তো অন্য এয়ারলাইন্স আছে, সেখানে এত লাভ হয়, বাংলাদেশ বিমানের এই দুর্দশা কেন?”

বর্তমান সরকার স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ বিমানে একজন বিদেশি ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিয়ে সরকারি এ সংস্থাকে লাভবান করার চিন্তা করছিল বলে জানান ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, “এটিই হচ্ছে, আমরা করে দেখি এবং সেটার কাজ হচ্ছে। বাংলাদেশ বিমানকে একটা আধুনিক, বাণিজ্যিকভাবে লাভবান এয়ারলাইন্সে তৈরি করা। কিন্তু এখানে আরও একটা সুন্দর প্রস্তাব এসেছে যে, বাংলাদেশ বিমানের যত সম্পদ আছে, জনবল, ফ্লাইট, প্লেন এগুলোকে একদম অর্ধেক করে দিয়ে একটাকে একদম বিদেশিদের ব্যবস্থাপনায় দেওয়া।”

এ সময় বিমান বাহিনীর একজন সদস্যকে প্রধান করার প্রচলিত ধারণার বিষয়ে উপদেষ্টা বলেন, “আমাদের একটা ভুল ধারণা অনেকদিন ধরে যে, বিমানের সবচেয়ে ওপরে চেয়ারম্যান হতে হবে একজন এয়ারফোর্সের মানুষ। কিন্তু বিমান তো একটা বাণিজ্যিক প্রতিষ্ঠান, এটা একটা ইন্ডাস্ট্রি। এটি যুদ্ধবিমান পরিচালনা বা প্রতিরক্ষা ব্যবস্থার অংশ নয়, বরং এটি অত্যন্ত গবেষণাধারী একটি বিশেষায়িত বাণিজ্য, যা দক্ষ ব্যবস্থাপকের প্রয়োজন হয়।”

টাস্কফোর্সের দেওয়া প্রস্তাবকে ‘খুব ভাল প্রস্তাব’ বলে মন্তব্য করেন তিনি। তার ভাষ্য, “এখানের প্রস্তাব আরও সুন্দর যে বাংলাদেশ বিমান, সহজে ওখানকার ভেস্টেড ইন্টারেস্ট গ্রুপ ওটা করতে দেবে না। তার থেকে বরং এটাকে দুইভাগ করে একভাগ বিদেশি ম্যানেজমেন্টকে দিয়ে দেওয়া যেতে পারে, যেমন সিঙ্গাপুর এয়ারলাইন্স বা কাতার এয়ারওয়েজকে।”

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আহরণ বাড়াতে একটি ‘এক্সটার্নাল ওভারসাইট কমিটি’ গঠনের পরামর্শ দিয়েছে টাস্কফোর্স। এ কমিটি আনুপাতিক হারে বেসরকারি খাত, সুশীল সমাজ এবং সরকারের প্রতিনিধি নিয়ে গঠন করা হবে; যাদের কাজ হবে বৈষম্যমূলক নীতি এবং বিধান কমাতে এনবিআরের নীতি মূল্যায়ন করা এবং প্রধান উপদেষ্টাকে পরামর্শ দেওয়া।

বৈষম্যহীন টেকসই উন্নয়নে অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণে গঠিত টাস্কফোর্সের প্রতিবেদন ইতোমধ্যে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের হাতে তুলে দেওয়া হয়েছে।

শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার প্রতিবেদন হস্তান্তর করেন।

গণআন্দোলনে শেখ হাসিনার পতনের পর বৈষম্যহীন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা করা অন্তর্বর্তীকালীন সরকার বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের প্রতিশ্রুতির অংশ হিসেবে টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর এই টাস্কফোর্স গঠন করে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক কে এ এস মুর্শিদকে ১২ সদস্যের এই টাস্কফোর্সের সভাপতি করা হয়। সদস্য সচিব হন পরিকল্পনা কমিশনের সদস্য (সাধারণ অর্থনৈতিক বিভাগ) মো. কাউসার আহাম্মদ।

ছবি

বে টার্মিনাল চালু হলে আমদানি-রপ্তানি খাতে নতুন যুগের সূচনা হবে: বন্দর চেয়ারম্যান

ছবি

সূচকের পতনে দাম কমল ৩০০ কোম্পানির

ছবি

বিদেশী ঋণের ১৯০ মিলিয়ন ডলার পরিশোধ করেছে সামিট মেঘনাঘাট

ছবি

বাজুসের নতুন সভাপতি এনামুল

ছবি

পরপর দুই মাস রেমিট্যান্স এসেছে আড়াই বিলিয়ন ডলারের বেশি

ছবি

ডিজিটাল ব্যাংকের আবেদন করেছে আকিজ রিসোর্স

ছবি

তিন দিনের পর্যটন মেলায় ৪০ কোটি টাকার ব্যবসা

ছবি

বৈদেশিক মুদ্রার হিসাব থেকে সোয়াপ করে টাকা তোলা যাবে

ছবি

বিটিআরসির প্রস্তাবিত নীতিমালা বাস্তবায়ন হলে ইন্টারনেটের দাম বাড়বে: আইএসপিএবি

ছবি

বাজারে রেসি ব্র্যান্ডের হাই ক্যাপাসিটি পাওয়ার ব্যাংক

ছবি

মৌসুমের দ্বিতীয় দিনেও সেন্ট মার্টিনে পর্যটকের উপস্থিতি নেই, হতাশ ব্যবসায়ীরা

ছবি

চালু হলো এমএফএস ও ব্যাংক আন্তলেনদেন

ছবি

ডিএসইতে অধিকাংশ শেয়ারে দরপতন, লেনদেন ১৩ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ

ছবি

চট্টগ্রাম বন্দরে বার্থ-শিপ হ্যান্ডলিং অপারেটর নিয়োগ ৩ মাস স্থগিত

ছবি

‘বিডাকে দ্রুত পরিবর্তিত বিনিয়োগ পরিবেশের সঙ্গে তাল মেলাতে হবে’

ছবি

জুলাই-সেপ্টেম্বরে ঋণছাড়ে এগিয়ে বিশ্বব্যাংক ও রাশিয়া

ছবি

বিশ্বের প্রথম ৫ লাখ কোটি ডলারের কোম্পানি এনভিডিয়া

ছবি

নিষেধাজ্ঞা উঠলেও নভেম্বরে সেন্টমার্টিনে যাচ্ছে না জাহাজ

ছবি

শেয়ারবাজারে বাজার মূলধন হারালো প্রায় ৬ হাজার কোটি টাকা

ছবি

এসএমই খাতকে অর্থনীতির মূল চালিকাশক্তিতে রূপান্তরের উদ্যোগ

ছবি

৩০ নভেম্বরের মধ্যে করদাতাদের ই-রিটার্ন জমা দিতে হবে: এনবিআর

ছবি

বিশ্বব্যাংকের প্রতিবেদন: ২০২৬ সালে বিশ্ববাজারে জিনিসপত্রের দাম আরও ৭ শতাংশ কমতে পারে

ছবি

সরকারি মালিকানার ব্যাংকের পরিচালকদের কাজের বছরভিত্তিক মূল্যায়ন করা হবে

ছবি

ব্যবসায়ীদের সঙ্গে আমরা সৌজন্য সাক্ষাৎ করি না: লুৎফে সিদ্দিকী

ছবি

চলতি কর বছরে ই-রিটার্ন ১০ লাখ ছাড়িয়েছে

ছবি

খেলাপির প্রকৃত চিত্র প্রকাশ করায় সন্তোষ প্রকাশ আইএমএফের

ছবি

বাংলাবান্ধা দিয়ে নেপাল গেল ১ হাজার ৪০৭ টন আলু

ছবি

বিদেশি ঋণ পাওয়ার চেয়ে পরিশোধই বেশি

ছবি

বাংলাদেশের অর্থনীতি ও ঋণ কর্মসূচি পর্যালোচনা করছে আইএমএফ

ছবি

প্রাইম ব্যাংকের নিট মুনাফা বেড়েছে ২৭ শতাংশ

ছবি

সঞ্চয়পত্র জালিয়াতি তদন্তে অর্থ মন্ত্রণালয়ের কমিটি গঠন

ছবি

সুগন্ধি চাল রপ্তানির সময় বাড়লো ৩০ নভেম্বর পর্যন্ত

ছবি

নৌপথে পণ্য পরিবহন করেও ভাড়ার টাকা পাচ্ছে না মালিকরা

ছবি

আবার বাড়লো স্বর্ণের দাম, রুপার মূল্য অপরিবর্তিত

ছবি

শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠক করেছে বিএসইসি

ছবি

ইসলামী ব্যাংকের মুনাফা কমেছে ৬৩ শতাংশ

tab

বাংলাদেশ বিমান সংস্কার: দুটি ভাগ করার সুপারিশ টাস্কফোর্সের

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৫

বাংলাদেশ বিমানকে ‘অথর্ব’ প্রতিষ্ঠান আখ্যা দিয়ে সরকারি এ সংস্থাকে বাণিজ্যিকভাবে লাভবান করতে বিদেশি ব্যক্তি বা সংস্থার মাধ্যমে পরিচালনার প্রস্তাব আমলে নেওয়ার কথা জানিয়েছেন পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক কৌশল পুনঃনির্ধারণে গঠিত সরকারের টাস্কফোর্স কমিটির সংবাদ সম্মেলনে এ সুপারিশ উঠে আসে। সেখানে বাংলাদেশ বিমানকে দুটি ভাগ করে একভাগ বিদেশি কোম্পানির মাধ্যমে পরিচালনার সুপারিশ দেওয়া হয়।

সুপারিশের পর্যবেক্ষণে উপদেষ্টা বলেন, “বাংলাদেশে যদি অল্প সময়ের মধ্যে কিছু করতেই হয়, কিছু একটা করে দেখাতেই হয়, তাহলে আমরা বাংলাদেশ বিমান যেটা ‘একটা অথর্ব’ একটা প্রতিষ্ঠান, এটা সবসময় তো লোকসানে চলে। এভাবে চলার কথা না। বাংলাদেশে তো অন্য এয়ারলাইন্স আছে, সেখানে এত লাভ হয়, বাংলাদেশ বিমানের এই দুর্দশা কেন?”

বর্তমান সরকার স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ বিমানে একজন বিদেশি ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিয়ে সরকারি এ সংস্থাকে লাভবান করার চিন্তা করছিল বলে জানান ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, “এটিই হচ্ছে, আমরা করে দেখি এবং সেটার কাজ হচ্ছে। বাংলাদেশ বিমানকে একটা আধুনিক, বাণিজ্যিকভাবে লাভবান এয়ারলাইন্সে তৈরি করা। কিন্তু এখানে আরও একটা সুন্দর প্রস্তাব এসেছে যে, বাংলাদেশ বিমানের যত সম্পদ আছে, জনবল, ফ্লাইট, প্লেন এগুলোকে একদম অর্ধেক করে দিয়ে একটাকে একদম বিদেশিদের ব্যবস্থাপনায় দেওয়া।”

এ সময় বিমান বাহিনীর একজন সদস্যকে প্রধান করার প্রচলিত ধারণার বিষয়ে উপদেষ্টা বলেন, “আমাদের একটা ভুল ধারণা অনেকদিন ধরে যে, বিমানের সবচেয়ে ওপরে চেয়ারম্যান হতে হবে একজন এয়ারফোর্সের মানুষ। কিন্তু বিমান তো একটা বাণিজ্যিক প্রতিষ্ঠান, এটা একটা ইন্ডাস্ট্রি। এটি যুদ্ধবিমান পরিচালনা বা প্রতিরক্ষা ব্যবস্থার অংশ নয়, বরং এটি অত্যন্ত গবেষণাধারী একটি বিশেষায়িত বাণিজ্য, যা দক্ষ ব্যবস্থাপকের প্রয়োজন হয়।”

টাস্কফোর্সের দেওয়া প্রস্তাবকে ‘খুব ভাল প্রস্তাব’ বলে মন্তব্য করেন তিনি। তার ভাষ্য, “এখানের প্রস্তাব আরও সুন্দর যে বাংলাদেশ বিমান, সহজে ওখানকার ভেস্টেড ইন্টারেস্ট গ্রুপ ওটা করতে দেবে না। তার থেকে বরং এটাকে দুইভাগ করে একভাগ বিদেশি ম্যানেজমেন্টকে দিয়ে দেওয়া যেতে পারে, যেমন সিঙ্গাপুর এয়ারলাইন্স বা কাতার এয়ারওয়েজকে।”

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আহরণ বাড়াতে একটি ‘এক্সটার্নাল ওভারসাইট কমিটি’ গঠনের পরামর্শ দিয়েছে টাস্কফোর্স। এ কমিটি আনুপাতিক হারে বেসরকারি খাত, সুশীল সমাজ এবং সরকারের প্রতিনিধি নিয়ে গঠন করা হবে; যাদের কাজ হবে বৈষম্যমূলক নীতি এবং বিধান কমাতে এনবিআরের নীতি মূল্যায়ন করা এবং প্রধান উপদেষ্টাকে পরামর্শ দেওয়া।

বৈষম্যহীন টেকসই উন্নয়নে অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণে গঠিত টাস্কফোর্সের প্রতিবেদন ইতোমধ্যে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের হাতে তুলে দেওয়া হয়েছে।

শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার প্রতিবেদন হস্তান্তর করেন।

গণআন্দোলনে শেখ হাসিনার পতনের পর বৈষম্যহীন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা করা অন্তর্বর্তীকালীন সরকার বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের প্রতিশ্রুতির অংশ হিসেবে টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর এই টাস্কফোর্স গঠন করে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক কে এ এস মুর্শিদকে ১২ সদস্যের এই টাস্কফোর্সের সভাপতি করা হয়। সদস্য সচিব হন পরিকল্পনা কমিশনের সদস্য (সাধারণ অর্থনৈতিক বিভাগ) মো. কাউসার আহাম্মদ।

back to top