alt

অর্থ-বাণিজ্য

গাড়ির বডি এনে চাকা-নাট বসিয়ে বলছি ‘গাড়ি বানাচ্ছি’: বাণিজ্য উপদেষ্টা

অর্থনৈতিক বার্তা পরিবেশক : বৃহস্পতিবার, ২৬ জুন ২০২৫

গাড়ির বডি এনে চাকা, নাট আর বল্টু বসিয়ে নতুন গাড়ি বানানোর বাহবা নেওয়া হচ্ছে বলে তুলে ধরেছেন বাণিজ্য উপদেষ্টা শেখ বশিরউদ্দীন।

গতকাল বুধবার অটোমোবাইল খাতের নীতিমালা বিষয়ক এক কর্মশালায় তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, “আমি দেখেছি অনেক জায়গায়, যে জাস্ট গাড়ির বডিটা আলাদা নিয়ে এসে চারটা চাকা, নাট-বোল্ট লাগায় দিলাম এবং আমরা বলে ফেললাম যে আমরা গাড়ি বানাচ্ছি।“

এমন প্রেক্ষাপটে নীতির পরিবর্তন জরুরি বলেও মন্তব্য করে তিনি।

অর্থনীতি বিষয়ক বিটের প্রতিবেদকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম ও পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ আয়োজিত ’অটোমোবাইল পলিসি ফর গ্রিন গ্রোথ অ্যান্ড কম্পিটিটিভ ইকোনোমি’ শীর্ষক এ কর্মশালা আয়োজন করে।

রাজধানীর পল্টনে ইআরএফ মিলনায়তনে এ কর্মশালায় বাণিজ্য উপদেষ্টা বলেন, ২০৪০ সালের মধ্যে দেশে পণ্য সরবরাহ ব্যবস্থা বিষয়ক সেবা ‘লজিস্টিক’ এর চাহিদা ৯ গুণ বাড়বে। এজন্য ঐতিহাসিকভাবে গড়ে ওঠা ‘গঞ্জ’ শহরগুলোকে নতুনভাবে লজিস্টিক হাব হিসেবে গড়ে তুলতে হবে।

নদীভিত্তিক গুদাম, পাইপলাইনসহ বিকল্প লজিস্টিক ব্যবস্থার মাধ্যমে খরচ কমানো সম্ভব বলেও মনে করেন তিনি।

বাংলাদেশের সমুদ্রগামী জাহাজ কম থাকার কথা তুলে ধরে তিনি বলেন, এ সম্ভাবনা কাজে লাগাতে পারলে বিপুল লাভ হতে পারে।

বিগত সরকারের দুর্বৃত্তায়ন থেকে বেরিয়ে আসতে হলে নীতি পরিবর্তন জরুরি বলে মনে করেন বাণিজ্য উপদেষ্টা।

কর্ণফুরী টানেলের মত ‘ভ্রান্ত দর্শনের’ বিনিয়োগ করা কথা তুলে ধরে তিনি বলেন, “গ্রিনের নামে আমরা মেট্রোরেল করতে গিয়ে এক টাকার জিনিস ২০ টাকায় করে, আমরা তো পরিবেশের আরো বড় ক্ষতি করে ফেলেছি। কারণ যে পরিমাণ অর্থনৈতিক দায় তৈরি করেছি, যার বিনিময়ে আজকে আমাদের জাতীয় ব্যয়ের সর্ববৃহৎ ব্যয় হচ্ছে আমাদের দায় পরিশোধের জন্য–স্থানীয় ও আন্তর্জাতিক দায় পরিশোধ।”

দেশে বিনিয়োগ না আসার পেছনে নিজেদের থাকা ভুলগুলো খুঁজে দেখার পরামর্শ দেন তিনি। বলেন, “অন্য দেশ যদি পারে, আমরা কেন পারছি না, সেই প্রশ্ন আমাদের করতেই হবে।”

বাংলাদেশের লজিস্টিক (পণ্য সরবরাহ ব্যবস্থা) ব্যয় অনেক বেশি তুলে ধরে মূল প্রবন্ধে পলিসি এক্সচেঞ্জের প্রধান নির্বাহী মাশরুর রিয়াজ বলেন, “এখন আমাদের লজিস্টিক ব্যয় অন্তত ২০ থেকে ২৫ শতাংশ বেশি। এই অতিরিক্ত ব্যয় কমাতে পারলে যে প্রতিযোগিতা সক্ষমতা তৈরি হবে তাতেই ২০ শতাংশ রপ্তানি বাড়বে।

”এই লজিস্টিকের অন্যতম উপাদান হচ্ছে উন্নত সড়ক এবং উন্নত পরিবহণ ব্যবস্থা। পরিবহন ব্যবস্থা উন্নত করার জন্য উন্নত প্রযুক্তি গাড়ি আমদানি করতে হবে।”

এক্ষেত্রে পরিবেশবান্ধব ও টেকসই গাড়ি বেছে নেওয়ার পরামর্শ দেন তিনি।

ইআরএফের সংগঠনের সভাপতি দৌলত আকতার মালার সভাপতিত্বে কর্মলাশায় বক্তব্য রাখেন বারভিডার সভাপতি মো. আব্দুল হক, বিসিআইর সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, উত্তরা মোটরসের মতিউর রহমান, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি রিজওয়ান রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

ছবি

২৮ জুন থেকে লাগাতার শাটডাউন কর্মসূচির ঘোষণা, প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ চাইলেন রাজস্ব কর্মকর্তারা

ছবি

‘আন্দোলনে রাজস্ব আদায়ে কিছুটা সমস্যা হচ্ছে’

ছবি

বিশ্ববাজারে ডলারের দাম কমেছে, সাড়ে তিন বছরের মধ্যে সর্বনিম্ন

অস্থিরতা কাটিয়ে উন্নতির দিকে বাংলাদেশের অর্থনীতি

শাহ্জালাল ব্যাংকের এজিএমে লভ্যাংশ অনুমোদন

বিদেশে থাকা গ্রাহকদের জন্য ব্যাংকিং সেবা বাড়ালো বাংলাদেশ ব্যাংক

ছবি

টানা ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ৫০০ কোটি টাকার কাছে লেনদেন

নেগিটিভ ইক্যুইটি নিয়ে চলতে হবে আরও ৪ থেকে ৫ বছর: বিএসইসি চেয়ারম্যান

সিঙ্গাপুর থেকে ৫৬৯ কোটি টাকায় আসবে এক কার্গো এলএনজি

ছবি

কী আছে ব্যাটারি মনস্টার খ্যাত রিয়েলমি সি৭১ স্মার্টফোনে

ছবি

বিকাশ অ্যাপে মাসিক ২০ হাজার টাকা কিস্তিতেও ডিপিএস খোলার সুযোগ

ছবি

অর্থনীতিতে প্রযুক্তির ব্যবহার ও অন্তর্ভুক্তি বাড়াতে দক্ষিণ এশিয়াকে একসঙ্গে কাজের পরামর্শ

ছবি

চেয়ারম্যান অপসারণে অনড় এনবিআর, ২৮ জুন ‘মার্চ টু এনবিআর’ কর্মসূচি

ছবি

ঋণের কিস্তি ছাড় ও পণ্যে সাশ্রয়—অর্থনৈতিক বার্তা দিলেন উপদেষ্টা সালেহউদ্দিন

ছবি

শেষ হলো ‘বিপিও সামিট বাংলাদেশ ২০২৫’

ছবি

বছরে ৯৬০ কোটি টাকা সুদ দিতে হয়, চলছে না আইসিবি: আবু আহমেদ

রাজনৈতিক অনিশ্চয়তাসহ ৪ কারণে বাংলাদেশের অর্থনীতি খারাপ: আইএমএফ

ছবি

রাজস্ব ফাঁকি উদঘাটনে সাড়ে ১৬ হাজার অভিযান এনবিআরের

ছবি

রিজার্ভে সুবাতাস, জুনেই ছাড়াচ্ছে ২৫ বিলিয়ন ডলার

শেয়ারবাজারে বিনিয়োগ করে অনেকে সর্বস্বান্ত: তপন চৌধুরী

৮ হাজার ৯৭৪ কোটি টাকা ব্যয়ে ১৭ প্রকল্প অনুমোদন একনেকে

ছবি

দেশে চালু হলো গুগল পে

৯৮ শতাংশ ট্যানারি মালিকের অভিযোগ চামড়া দাগযুক্ত ছিল: সিপিডির গবেষণা

ছবি

ইইউর বাজারে পোশাক রপ্তানিতে চীনের কাছাকাছি বাংলাদেশ

ছবি

টিম গ্রুপের নতুন এমডি আফরোজা শাহীন

ছবি

বিপিও সামিট বাংলাদেশ ২০২৫ : আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ ও অপার সম্ভাবনা

ছবি

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে চালু হলো ‘গুগল পে’

ছবি

বাজারে ভালো ডিসপ্লে ও দারুণ অডিওসমৃদ্ধ ভিভো ভি৫০ লাইট

ছবি

ক্ষুদ্র ব্যবসায়ীদের ডিজিটাল অর্থায়নে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও প্রিয়শপ

ছবি

জুনে পাওয়া যাচ্ছে সাড়ে ৩ বিলিয়নের বাজেট সহায়তা

এনবিআরের ৫ কর্মকর্তাকে ‘তাৎক্ষণিক বদলি’

বিদেশি ঋণ থেকে বেরিয়ে আসা উচিত: আনিসুজ্জামান চৌধুরী

পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি পাচ্ছে ৩০ প্রতিষ্ঠান

২১ দিনে এলো ১৯৮ কোটি ডলার রেমিট্যান্স

ছবি

ইসলামী ব্যাংকের সাবেক এমডি মনিরুল মাওলা গ্রেপ্তার

ছবি

মিনিমাম ১,৫০০ টাকা বাড়তি ভাতা পাবেন চাকরিজীবীরা, অবসরভোগীরা পাবেন ৭৫০ টাকা

tab

অর্থ-বাণিজ্য

গাড়ির বডি এনে চাকা-নাট বসিয়ে বলছি ‘গাড়ি বানাচ্ছি’: বাণিজ্য উপদেষ্টা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

বৃহস্পতিবার, ২৬ জুন ২০২৫

গাড়ির বডি এনে চাকা, নাট আর বল্টু বসিয়ে নতুন গাড়ি বানানোর বাহবা নেওয়া হচ্ছে বলে তুলে ধরেছেন বাণিজ্য উপদেষ্টা শেখ বশিরউদ্দীন।

গতকাল বুধবার অটোমোবাইল খাতের নীতিমালা বিষয়ক এক কর্মশালায় তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, “আমি দেখেছি অনেক জায়গায়, যে জাস্ট গাড়ির বডিটা আলাদা নিয়ে এসে চারটা চাকা, নাট-বোল্ট লাগায় দিলাম এবং আমরা বলে ফেললাম যে আমরা গাড়ি বানাচ্ছি।“

এমন প্রেক্ষাপটে নীতির পরিবর্তন জরুরি বলেও মন্তব্য করে তিনি।

অর্থনীতি বিষয়ক বিটের প্রতিবেদকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম ও পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ আয়োজিত ’অটোমোবাইল পলিসি ফর গ্রিন গ্রোথ অ্যান্ড কম্পিটিটিভ ইকোনোমি’ শীর্ষক এ কর্মশালা আয়োজন করে।

রাজধানীর পল্টনে ইআরএফ মিলনায়তনে এ কর্মশালায় বাণিজ্য উপদেষ্টা বলেন, ২০৪০ সালের মধ্যে দেশে পণ্য সরবরাহ ব্যবস্থা বিষয়ক সেবা ‘লজিস্টিক’ এর চাহিদা ৯ গুণ বাড়বে। এজন্য ঐতিহাসিকভাবে গড়ে ওঠা ‘গঞ্জ’ শহরগুলোকে নতুনভাবে লজিস্টিক হাব হিসেবে গড়ে তুলতে হবে।

নদীভিত্তিক গুদাম, পাইপলাইনসহ বিকল্প লজিস্টিক ব্যবস্থার মাধ্যমে খরচ কমানো সম্ভব বলেও মনে করেন তিনি।

বাংলাদেশের সমুদ্রগামী জাহাজ কম থাকার কথা তুলে ধরে তিনি বলেন, এ সম্ভাবনা কাজে লাগাতে পারলে বিপুল লাভ হতে পারে।

বিগত সরকারের দুর্বৃত্তায়ন থেকে বেরিয়ে আসতে হলে নীতি পরিবর্তন জরুরি বলে মনে করেন বাণিজ্য উপদেষ্টা।

কর্ণফুরী টানেলের মত ‘ভ্রান্ত দর্শনের’ বিনিয়োগ করা কথা তুলে ধরে তিনি বলেন, “গ্রিনের নামে আমরা মেট্রোরেল করতে গিয়ে এক টাকার জিনিস ২০ টাকায় করে, আমরা তো পরিবেশের আরো বড় ক্ষতি করে ফেলেছি। কারণ যে পরিমাণ অর্থনৈতিক দায় তৈরি করেছি, যার বিনিময়ে আজকে আমাদের জাতীয় ব্যয়ের সর্ববৃহৎ ব্যয় হচ্ছে আমাদের দায় পরিশোধের জন্য–স্থানীয় ও আন্তর্জাতিক দায় পরিশোধ।”

দেশে বিনিয়োগ না আসার পেছনে নিজেদের থাকা ভুলগুলো খুঁজে দেখার পরামর্শ দেন তিনি। বলেন, “অন্য দেশ যদি পারে, আমরা কেন পারছি না, সেই প্রশ্ন আমাদের করতেই হবে।”

বাংলাদেশের লজিস্টিক (পণ্য সরবরাহ ব্যবস্থা) ব্যয় অনেক বেশি তুলে ধরে মূল প্রবন্ধে পলিসি এক্সচেঞ্জের প্রধান নির্বাহী মাশরুর রিয়াজ বলেন, “এখন আমাদের লজিস্টিক ব্যয় অন্তত ২০ থেকে ২৫ শতাংশ বেশি। এই অতিরিক্ত ব্যয় কমাতে পারলে যে প্রতিযোগিতা সক্ষমতা তৈরি হবে তাতেই ২০ শতাংশ রপ্তানি বাড়বে।

”এই লজিস্টিকের অন্যতম উপাদান হচ্ছে উন্নত সড়ক এবং উন্নত পরিবহণ ব্যবস্থা। পরিবহন ব্যবস্থা উন্নত করার জন্য উন্নত প্রযুক্তি গাড়ি আমদানি করতে হবে।”

এক্ষেত্রে পরিবেশবান্ধব ও টেকসই গাড়ি বেছে নেওয়ার পরামর্শ দেন তিনি।

ইআরএফের সংগঠনের সভাপতি দৌলত আকতার মালার সভাপতিত্বে কর্মলাশায় বক্তব্য রাখেন বারভিডার সভাপতি মো. আব্দুল হক, বিসিআইর সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, উত্তরা মোটরসের মতিউর রহমান, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি রিজওয়ান রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

back to top