বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক, বিধবা ও বিশেষ চাহিদা সম্পন্ন গ্রাহকদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে সেবা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব বাণিজ্যিক ব্যাংকের পাঠিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং সেবা গ্রহণের জন্য বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকরা ব্যাংকে আসেন। এসব গ্রাহকদেরকে ব্যাংকিং সেবা দেয়ার জন্য ব্যাংক বিশেষ ব্যবস্থা না থাকায় তারা বিভিন্ন অসুবিধায় পড়েন। অন্যান্য গ্রাহকদের তুলনায় এসব গ্রাহক অপেক্ষাকৃত সংবেদনশীল হওয়ায় তাদের বিশেষ সুযোগ-সুবিধা দেয়ার বিষয়টি বিবেচিত হওয়ার আবশ্যকতা রয়েছে।
নির্দেশনায় বলা হয়, বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের জন্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ সকল শাখায় অগ্রাধিকার ভিত্তিতে বসার ব্যবস্থা সংরক্ষণ করতে হবে। এসব গ্রাহকদের কাক্সিক্ষত ব্যাংকিং সেবা নির্বিঘ্ন, সহজ ও দ্রুততম সময়ে সম্পন্ন করতে হবে। তাদের ব্যাংকিং সেবা গ্রহণে সহযোগিতা প্রদানের লক্ষ্যে ব্যাংকগুলোর সব শাখায় প্রত্যেকটি সার্ভিস সেন্টারে একজন কর্মকর্তা ও কর্মচারীকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব দিতে হবে।
ইপেপার
জাতীয়
সারাদেশ
আন্তর্জাতিক
নগর-মহানগর
খেলা
বিজ্ঞান ও প্রযুক্তি
শিক্ষা
অর্থ-বাণিজ্য
সংস্কৃতি
ক্যাম্পাস
মিডিয়া
অপরাধ ও দুর্নীতি
রাজনীতি
শোক ও স্মরন
প্রবাস
নারীর প্রতি সহিংসতা
বিনোদন
সম্পাদকীয়
উপ-সম্পাদকীয়
মুক্ত আলোচনা
চিঠিপত্র
পাঠকের চিঠি
বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২
বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক, বিধবা ও বিশেষ চাহিদা সম্পন্ন গ্রাহকদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে সেবা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব বাণিজ্যিক ব্যাংকের পাঠিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং সেবা গ্রহণের জন্য বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকরা ব্যাংকে আসেন। এসব গ্রাহকদেরকে ব্যাংকিং সেবা দেয়ার জন্য ব্যাংক বিশেষ ব্যবস্থা না থাকায় তারা বিভিন্ন অসুবিধায় পড়েন। অন্যান্য গ্রাহকদের তুলনায় এসব গ্রাহক অপেক্ষাকৃত সংবেদনশীল হওয়ায় তাদের বিশেষ সুযোগ-সুবিধা দেয়ার বিষয়টি বিবেচিত হওয়ার আবশ্যকতা রয়েছে।
নির্দেশনায় বলা হয়, বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের জন্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ সকল শাখায় অগ্রাধিকার ভিত্তিতে বসার ব্যবস্থা সংরক্ষণ করতে হবে। এসব গ্রাহকদের কাক্সিক্ষত ব্যাংকিং সেবা নির্বিঘ্ন, সহজ ও দ্রুততম সময়ে সম্পন্ন করতে হবে। তাদের ব্যাংকিং সেবা গ্রহণে সহযোগিতা প্রদানের লক্ষ্যে ব্যাংকগুলোর সব শাখায় প্রত্যেকটি সার্ভিস সেন্টারে একজন কর্মকর্তা ও কর্মচারীকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব দিতে হবে।