alt

দেশে মোটরসাইকেল বিক্রি কমলেও নিবন্ধন বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক : শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

দেশের মোটরসাইকেল খাতে বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়েছে। ডলার সংকটের কারণে মোটরসাইকেলের যন্ত্রাংশসহ বিভিন্ন কাঁচামাল আমদানি কমেছে, তবে খরচ বেড়েছে। এতে বাজারে মোটরসাইকেলের মূল্যবৃদ্ধি পেয়েছে। অন্যদিকে মূল্যস্ফীতির কারণে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। সব মিলিয়ে ২০২২ সালে দেশে মোটরসাইকেলের বিক্রি আগের বছরের তুলনায় কমেছে। তবে বিক্রি কমলেও গত বছর দেশে মোটরসাইকেল নিবন্ধনের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের সূত্রে জানা গেছে, গত বছরের প্রথম তিন মাস জানুয়ারি থেকে মার্চে দেশে মোটরসাইকেল বিক্রিতে প্রবৃদ্ধি হয় ৭ শতাংশ। অর্থাৎ ২০২১ সালের একই সময়ের তুলনায় গত বছর বিক্রি ৭ শতাংশ বেশি হয়েছে। বছরের দ্বিতীয় প্রান্তিক এপ্রিল-জুনে প্রবৃদ্ধির হার বেড়ে দাঁড়ায় ৩০ শতাংশ। কিন্তু জুলাই মাস থেকে বেচাকেনায় মন্দা শুরু হয়। ফলে গত বছরের তৃতীয় প্রান্তিকে মোটরসাইকেল বিক্রি আগের বছরের একই সময়ের চেয়ে ৫ শতাংশ কমে। আর শেষ প্রান্তিকে বিক্রি ৩০ শতাংশ হ্রাস পায়। সরকার নিবন্ধনের বিষয়ে কড়াকড়ি আরোপ করায় মোটরসাইকেল কেনার সময়ই অধিকাংশ নিবন্ধন হচ্ছে। নতুন গ্রাহকেরাও আইনি জটিলতা এড়াতে নিয়ম মেনে চলছেন।

ব্যবসায়ীরা জানান, সব মিলিয়ে ২০২২ সালে দেশে মোটরসাইকেল বিক্রি হয় ৫ লাখ ৮৭ হাজার ৬৮৯টি। এর আগের বছর বিক্রি হয়েছিল ৫ লাখ ৮৭ হাজার ৯২৫টি মোটরসাইকেল। অর্থাৎ এক বছরে মোটরসাইকেল বিক্রি কমেছে ২৩৬টি। ব্যবসায়ীরা জানান, স্বাভাবিকভাবে এই খাতে ১৫-২০ শতাংশ প্রবৃদ্ধি হয়ে থাকে। চাহিদা কমায় এখন খাতটি বেশ চাপের মধ্যে পড়েছে।

বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের প্রথম ছয় মাসে দেশে মোটরসাইকেল বিক্রির হার ভালো ছিল। তবে ডলারের দাম বেড়ে যাওয়ায় জুন মাস থেকে ব্যবসায়ে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। এতে মোটরসাইকেলের আমদানি ব্যয় ও উৎপাদন খরচ বেড়ে যায়।

অন্যদিকে অর্থনৈতিকভাবে চাপে পড়ায় সাধারণ গ্রাহকদের মধ্যে মোটরসাইকেল কেনার চাহিদা কমতে থাকে। দেশের অর্থনৈতিক পরিস্থিতির উল্লেখযোগ্য কোন উন্নতি না হলে চলতি ২০২৩ সালেও মোটরসাইকেল খাতে নেতিবাচক অবস্থা থাকবে বলে জানান ব্যবসায়ীরা। এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত সরকার বলেন, ‘বছরের প্রথম মাস অর্থাৎ চলতি জানুয়ারিতে এখনও সেভাবে মোটরসাইকেল বিক্রি হয়নি। অর্থনৈতিক পরিস্থিতির পরিবর্তন না হলে বিক্রি বাড়বে না।’

দেশে অনেকগুলো মোটরসাইকেল ব্র্যান্ডের নিজস্ব কারখানা রয়েছে। তারা বিদেশ থেকে কাঁচামাল এনে নিজেদের কারখানায় মোটরসাইকেল সংযোজন করে। কিন্তু ডলার সংকটের কারণে গত বছরের শেষ ছয় মাসে ঋণপত্র (এলসি) খোলা নিয়ে সমস্যায় পড়েন ব্যবসায়ীরা। এ সময়ে কাঁচামাল আমদানির খরচ ২০-২৫ শতাংশ বেড়েছে। এতে ঋণপত্র খোলার পরিমাণ কমেছে প্রায় ৫০ শতাংশ। এর ফলে কাঁচামাল আমদানি কমেছে।

পাশাপাশি দেশে যেসব প্রস্তুত মোটরসাইকেল আসত, সেগুলোর আমদানিও এক প্রকার বন্ধ রয়েছে। ফলে ব্র্যান্ডভেদে প্রায় ১০ শতাংশ পর্যন্ত মোটরসাইকেলের দাম বেড়েছে। দেশের শীর্ষ সাতটি মোটরসাইকেল ব্র্যান্ডের মধ্যে গত বছর বিক্রি বেড়েছে তিনটির, কমেছে চারটির।

এছাড়া ভারত ও চীনের বিভিন্ন ব্র্যান্ডের মোটরসাইকেল বিক্রিও ২৯ শতাংশ পর্যন্ত কমেছে। এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস বলেন, ‘এমনিতেই মোটরসাইকেল নিয়ে নেতিবাচক প্রচারণা রয়েছে। সরকার মহাসড়কে মোটরসাইকেল চালানোর অনুমতি দিচ্ছে না। পদ্মা সেতুর মতো জনপ্রিয় জায়গাগুলোতে মোটরসাইকেল নিয়ে যাওয়া যায় না। এসব কারণে গ্রাহকেরা মোটরসাইকেল কেনায় নিরুৎসাহিত হচ্ছেন।’

এদিকে ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল কেনা যাবে না এ রকম বিধিনিষেধের কারণেও মোটরসাইকেল বিক্রি কমেছে বলে জানান টিভিএস অটো বাংলাদেশের সিইও বিপ্লব কুমার রায়।

তিনি বলেন, মোটরসাইকেল অত্যাবশ্যক পণ্য না হলেও প্রয়োজনীয় একটি বাহন। বিক্রির সময় নিবন্ধন যাচাইয়ের বিষয়টি না রেখে কেবল সড়কেই (ট্রাফিক পুলিশের কাছে) রাখা উচিত। এছাড়া মোটরসাইকেল কেনার জন্য ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ দেয়ার ব্যবস্থা করা প্রয়োজন।

দেশে ২০২২ সালে বিক্রি কমলেও মোটরসাইকেল নিবন্ধনের সংখ্যা রেকর্ড পরিমাণে বেড়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব অনুযায়ী, বর্তমানে দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৫৬ লাখের মতো। এর মধ্যে মোটরসাইকেলের সংখ্যাই ৪০ লাখের বেশি। ২০১০ সালে দেশে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ছিল সাড়ে সাত লাখের মতো। এরপর ২০২০ সাল পর্যন্ত ১০ বছরে ২৩ লাখ ৭০ হাজার মোটরসাইকেল নিবন্ধিত হয়। ২০২১ সালে ৩ লাখ ৭৫ হাজার মোটরসাইকেল নিবন্ধিত হয়। আর গত বছর নিবন্ধিত হয়েছে ৫ লাখ ৬ হাজার ৯১২টি মোটরসাইকেল। অর্থাৎ এক বছরে প্রায় ১ লাখ ৩০ হাজার নিবন্ধন বেড়েছে। এটি গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

শাহজালাল কার্গো ভিলেজে আগুনের পর ঢাকা কাস্টম হাউজ খালাসের অস্থায়ী ব্যবস্থা চালু

শাহজালাল বিমানবন্দরের অগ্নিকাণ্ডে পোশাক খাতে বড় ক্ষতি: বিজিএমইএ

ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল ব্যাংক স্থাপনে সহযোগিতার আশ্বাস এমআরএ’র

ছবি

পাঁচ বছরে এসইউভির বিক্রি বেড়েছে দ্বিগুণ

ছবি

বাড়তি মাশুলের সমাধান না হলে চট্টগ্রাম বন্দর বন্ধের হুঁশিয়ারি

ছবি

এক রেটে ভ্যাট বাস্তবায়ন করতে চায় সরকার: অর্থ উপদেষ্টা

ছবি

সিটি ব্যাংকের নতুন ভাইস চেয়ারম্যান রুবেল আজিজ

ছবি

ঢালাও দরপতনে বাজার মূলধন কমলো ১৮ হাজার কোটি টাকা

ছবি

৭ দফা দাবি না মানলে সারাদেশে ডিম ও মুরগি উৎপাদন বন্ধ: বিপিএ

ছবি

মোংলা বন্দরের মাধ্যমে শতভাগ রিকন্ডিশন গাড়ি আমদানির পরিকল্পনা

ছবি

ডিমের দাম বাড়লো ডজনে ১০ টাকা, বাড়তি দামেই বিক্রি হচ্ছে অধিকাংশ সবজি

ছবি

দেশের ব্যবসার পরিবেশে তেমন উন্নতি হয়নি: বিবিএক্স জরিপ

ছবি

প্রথম প্রান্তিকে রাজস্ব আদায়ে রেকর্ড, ২০ শতাংশ প্রবৃদ্ধি

ছবি

অক্টোবরের ১৫ দিনে রেমিট্যান্স সাড়ে ১৭ হাজার কোটি টাকা

ছবি

যেসব কারণে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ

ছবি

কাঁচা পাট রপ্তানিতে সরকারি অনুমতির বাধ্যবাধকতা শিথিল চায় নেপাল

ছবি

পুঁজিবাজারে বস্ত্র খাতের কোম্পানি বাড়াতে সেমিনার করবে বিজিএমইএ

ছবি

দেশে আন্তর্জাতিক মানের সবুজ কারখানা ২৬৮টি

ছবি

বেপজার নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন মেজর জেনারেল মোয়াজ্জেম

ছবি

ওসিরিস গ্রুপের সঙ্গে বাংলাদেশে কার্যক্রম শুরু এশিয়া গ্রুপের

ছবি

কর জাল সম্প্রসারণে ১২ নতুন কাস্টম অফিস, ৩৫৯৭ লোকবল নেবে এনবিআর

ছবি

চট্টগ্রাম বন্দরের বর্ধিত ট্যারিফ, শিপিং ব্যয় বাড়ার প্রভাব পড়বে ভোক্তাদের ওপর

ছবি

ভারত থেকে ঢুকছে জাল টাকা, কেন্দ্রীয় ব্যাংকের সতর্ক বার্তা

ছবি

গ্রাহক আস্থায় ব্যাংকের তুলনায় অনেক পিছিয়ে বিমা খাত

ছবি

১ ও ২ টাকার মুদ্রা না নেয়ার চেষ্টা আইনের লঙ্ঘন: বাংলাদেশ ব্যাংক

ছবি

আইসিসিবিতে বসেছে ৩ দিনব্যাপী ইন্টেরিয়র-ফার্নিচার-সাইনেজ এক্সপো

ছবি

স্বর্ণের দাম বাড়ছেই

ভবিষ্যৎ নীতিতে খাদ্য অধিকারকে অগ্রাধিকার দেয়ার আহ্বান

ছবি

কঠিন শর্তে আইএমএফ-এর অর্থনৈতিক বার্তা পরিবেশক

ছবি

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৪.৯ শতাংশ: আইএমএফ

ছবি

ব্যাংক থেকে আরও ৩ কোটি ৮০ লাখ ডলার কিনলো কেন্দ্রীয় ব্যাংক

ছবি

চট্টগ্রাম বন্দরে ৫৬ সেবায় বাড়তি ট্যারিফ কার্যকর

ছবি

সঞ্চয়পত্রের সুদহার আরও কমাতে যাচ্ছে সরকার

ছবি

এনবিআরের কাস্টমস ও ভ্যাট বিভাগে নতুন ১২ দপ্তর

ছবি

ডিজিটাল লেনদেন ব্যবসায় আসছে রবি ও বাংলালিংক

ছবি

চট্টগ্রাম বন্দরে মধ্যরাত থেকে বর্ধিত ট্যারিফ চালু, গড়ে ৪১ শতাংশ বৃদ্ধি

tab

দেশে মোটরসাইকেল বিক্রি কমলেও নিবন্ধন বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

দেশের মোটরসাইকেল খাতে বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়েছে। ডলার সংকটের কারণে মোটরসাইকেলের যন্ত্রাংশসহ বিভিন্ন কাঁচামাল আমদানি কমেছে, তবে খরচ বেড়েছে। এতে বাজারে মোটরসাইকেলের মূল্যবৃদ্ধি পেয়েছে। অন্যদিকে মূল্যস্ফীতির কারণে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। সব মিলিয়ে ২০২২ সালে দেশে মোটরসাইকেলের বিক্রি আগের বছরের তুলনায় কমেছে। তবে বিক্রি কমলেও গত বছর দেশে মোটরসাইকেল নিবন্ধনের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের সূত্রে জানা গেছে, গত বছরের প্রথম তিন মাস জানুয়ারি থেকে মার্চে দেশে মোটরসাইকেল বিক্রিতে প্রবৃদ্ধি হয় ৭ শতাংশ। অর্থাৎ ২০২১ সালের একই সময়ের তুলনায় গত বছর বিক্রি ৭ শতাংশ বেশি হয়েছে। বছরের দ্বিতীয় প্রান্তিক এপ্রিল-জুনে প্রবৃদ্ধির হার বেড়ে দাঁড়ায় ৩০ শতাংশ। কিন্তু জুলাই মাস থেকে বেচাকেনায় মন্দা শুরু হয়। ফলে গত বছরের তৃতীয় প্রান্তিকে মোটরসাইকেল বিক্রি আগের বছরের একই সময়ের চেয়ে ৫ শতাংশ কমে। আর শেষ প্রান্তিকে বিক্রি ৩০ শতাংশ হ্রাস পায়। সরকার নিবন্ধনের বিষয়ে কড়াকড়ি আরোপ করায় মোটরসাইকেল কেনার সময়ই অধিকাংশ নিবন্ধন হচ্ছে। নতুন গ্রাহকেরাও আইনি জটিলতা এড়াতে নিয়ম মেনে চলছেন।

ব্যবসায়ীরা জানান, সব মিলিয়ে ২০২২ সালে দেশে মোটরসাইকেল বিক্রি হয় ৫ লাখ ৮৭ হাজার ৬৮৯টি। এর আগের বছর বিক্রি হয়েছিল ৫ লাখ ৮৭ হাজার ৯২৫টি মোটরসাইকেল। অর্থাৎ এক বছরে মোটরসাইকেল বিক্রি কমেছে ২৩৬টি। ব্যবসায়ীরা জানান, স্বাভাবিকভাবে এই খাতে ১৫-২০ শতাংশ প্রবৃদ্ধি হয়ে থাকে। চাহিদা কমায় এখন খাতটি বেশ চাপের মধ্যে পড়েছে।

বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের প্রথম ছয় মাসে দেশে মোটরসাইকেল বিক্রির হার ভালো ছিল। তবে ডলারের দাম বেড়ে যাওয়ায় জুন মাস থেকে ব্যবসায়ে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। এতে মোটরসাইকেলের আমদানি ব্যয় ও উৎপাদন খরচ বেড়ে যায়।

অন্যদিকে অর্থনৈতিকভাবে চাপে পড়ায় সাধারণ গ্রাহকদের মধ্যে মোটরসাইকেল কেনার চাহিদা কমতে থাকে। দেশের অর্থনৈতিক পরিস্থিতির উল্লেখযোগ্য কোন উন্নতি না হলে চলতি ২০২৩ সালেও মোটরসাইকেল খাতে নেতিবাচক অবস্থা থাকবে বলে জানান ব্যবসায়ীরা। এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত সরকার বলেন, ‘বছরের প্রথম মাস অর্থাৎ চলতি জানুয়ারিতে এখনও সেভাবে মোটরসাইকেল বিক্রি হয়নি। অর্থনৈতিক পরিস্থিতির পরিবর্তন না হলে বিক্রি বাড়বে না।’

দেশে অনেকগুলো মোটরসাইকেল ব্র্যান্ডের নিজস্ব কারখানা রয়েছে। তারা বিদেশ থেকে কাঁচামাল এনে নিজেদের কারখানায় মোটরসাইকেল সংযোজন করে। কিন্তু ডলার সংকটের কারণে গত বছরের শেষ ছয় মাসে ঋণপত্র (এলসি) খোলা নিয়ে সমস্যায় পড়েন ব্যবসায়ীরা। এ সময়ে কাঁচামাল আমদানির খরচ ২০-২৫ শতাংশ বেড়েছে। এতে ঋণপত্র খোলার পরিমাণ কমেছে প্রায় ৫০ শতাংশ। এর ফলে কাঁচামাল আমদানি কমেছে।

পাশাপাশি দেশে যেসব প্রস্তুত মোটরসাইকেল আসত, সেগুলোর আমদানিও এক প্রকার বন্ধ রয়েছে। ফলে ব্র্যান্ডভেদে প্রায় ১০ শতাংশ পর্যন্ত মোটরসাইকেলের দাম বেড়েছে। দেশের শীর্ষ সাতটি মোটরসাইকেল ব্র্যান্ডের মধ্যে গত বছর বিক্রি বেড়েছে তিনটির, কমেছে চারটির।

এছাড়া ভারত ও চীনের বিভিন্ন ব্র্যান্ডের মোটরসাইকেল বিক্রিও ২৯ শতাংশ পর্যন্ত কমেছে। এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস বলেন, ‘এমনিতেই মোটরসাইকেল নিয়ে নেতিবাচক প্রচারণা রয়েছে। সরকার মহাসড়কে মোটরসাইকেল চালানোর অনুমতি দিচ্ছে না। পদ্মা সেতুর মতো জনপ্রিয় জায়গাগুলোতে মোটরসাইকেল নিয়ে যাওয়া যায় না। এসব কারণে গ্রাহকেরা মোটরসাইকেল কেনায় নিরুৎসাহিত হচ্ছেন।’

এদিকে ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল কেনা যাবে না এ রকম বিধিনিষেধের কারণেও মোটরসাইকেল বিক্রি কমেছে বলে জানান টিভিএস অটো বাংলাদেশের সিইও বিপ্লব কুমার রায়।

তিনি বলেন, মোটরসাইকেল অত্যাবশ্যক পণ্য না হলেও প্রয়োজনীয় একটি বাহন। বিক্রির সময় নিবন্ধন যাচাইয়ের বিষয়টি না রেখে কেবল সড়কেই (ট্রাফিক পুলিশের কাছে) রাখা উচিত। এছাড়া মোটরসাইকেল কেনার জন্য ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ দেয়ার ব্যবস্থা করা প্রয়োজন।

দেশে ২০২২ সালে বিক্রি কমলেও মোটরসাইকেল নিবন্ধনের সংখ্যা রেকর্ড পরিমাণে বেড়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব অনুযায়ী, বর্তমানে দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৫৬ লাখের মতো। এর মধ্যে মোটরসাইকেলের সংখ্যাই ৪০ লাখের বেশি। ২০১০ সালে দেশে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ছিল সাড়ে সাত লাখের মতো। এরপর ২০২০ সাল পর্যন্ত ১০ বছরে ২৩ লাখ ৭০ হাজার মোটরসাইকেল নিবন্ধিত হয়। ২০২১ সালে ৩ লাখ ৭৫ হাজার মোটরসাইকেল নিবন্ধিত হয়। আর গত বছর নিবন্ধিত হয়েছে ৫ লাখ ৬ হাজার ৯১২টি মোটরসাইকেল। অর্থাৎ এক বছরে প্রায় ১ লাখ ৩০ হাজার নিবন্ধন বেড়েছে। এটি গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

back to top