alt

দেশে ব্যবসায় বড় বাধা এনবিআর

অর্থনৈতিক বার্তা পরিবেশক : শনিবার, ২৭ মে ২০২৩

দেশে ব্যবসায় সবচেয়ে বড় বাধা এনবিআর। বাংলাদেশের মতো এত অকার্যকর শুল্ক বিভাগ (কাস্টমস) বিশ্বের আর কোথাও নেই। এনবিআর একজন ব্যবসায়ীকে নানাভাবে সমস্যায় ফেলেন। শনিবার (২৭ মে) এক অনুষ্ঠানে এসব কথা বলেন আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) এর সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ। এর সঙ্গে একমত পোষণ করেন উপস্থিত ব্যবসায়ীরা।

শনিবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘আইসিসি রাউন্ড টেবিল অন ইনভেস্টমেন্ট ফর ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশে ব্যাবসার বিভিন্ন সমস্যা তুলে ধরেন ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে হামীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে আজাদ বর্তমানে ব্যবসার বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘যখন আমি এই অনুষ্ঠানে আসার জন্য তৈরি হলাম তখন একটা ফোন আসলো। একজন ব্যাংকার বলল, স্যার আমি কখন আসব? তিনি আসলে ব্যাংকের কিস্তি নিতে আসতে চান। আমার কাছে টাকা নাই। আমি তাকে আসতে বলতে পারলাম না। কারণ আমি খুব সংকটে আছি। প্রতিনিয়ত অর্ডার কমছে। আয় কমছে। এভাবে চলতে থাকলে টিকে থাকতে পারব না।’

এই পরিস্থিতিতে আর বড় প্রকল্প না নিয়ে টিকে থাকার জন্য যা দরকার সেদিকে লক্ষ রাখার আহ্বান জানান তিনি। তিনি বলেন, ‘ভবিষ্যতে অনেক কিছু করা যাবে। সেটা ভবিষ্যতে করতে হবে। কিন্তু আজ যদি আমরা টিকে না থাকতে পারি তাহলে ভবিষ্যৎ দিয়ে কী করব? আজ যেন ব্যাবসা-বাণিজ্য করতে পারি সেটা আগে নিশ্চিত করতে হবে।’

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান প্রকল্পে অর্থায়ন করতে গিয়ে সেসব সমস্যায় পড়েন, তা উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমরা যখন একটা প্রকল্পে অর্থায়ন করি তখন প্রথমে জানতে পারি সেটা ৫ বা ১০ বছরের জন্য করা হচ্ছে। কিন্তু সেটা শেষ হতে প্রায় দ্বিগুণ থেকে তিনগুণ সময় লেগে যায়। এই সময়ে আমাদের টাকাটা আটকে থাকে। এভাবে যদি বড় কয়েকটা প্রকল্প আটকে থাকে তাহলেই তো তারল্য সংকট দেখা দেবে।’

অনুষ্ঠানে দেশের অবকাঠামোর বিভিন্ন সমস্যা তুলে ধরেন অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এর পরিচালক ও বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শামসুল হক।

তিনি বলেন, ‘সুষ্ঠু পরিকল্পনার অভাবেই দেশের যোগাযোগ ব্যবস্থা বেহাল অবস্থায় রয়েছে। প্রতিনিয়ত যানজট হচ্ছে, কিছুদিন আগের নির্মিত রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে, প্রচুর পরিমাণ কৃষিজমি নষ্ট হচ্ছে, এক ঘণ্টার রাস্তা ১০ ঘণ্টা সময় লাগছে। ‘বোটলনেক’ সমস্যার কারণে চার লেন, ছয় লেন, আট লেন করেও সমস্যার সমাধান হয় না।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে বর্তমানে পূর্ণ-অ্যাক্সেস নিয়ন্ত্রিত অবকাঠামোর অভাব রয়েছে যা মানসম্পন্ন রাস্তার তীব্র ঘাটতির ইঙ্গিত দেয়। শুধু চার লেন, ছয় লেন করলেই হবে না। রাস্তার মোড়গুলো কীভাবে নির্মাণ করা হবে সেদিকে লক্ষ রাখতে হবে। কারণ আমরা যদি লেন বাড়াই কিন্তু মোড়গুলো আধুনিক না করি, তাহলে ‘বোটলনেক প্রবলেম’ হবে। যানজট আরও বাড়বে। ’

মূলবক্তব্য উপস্থাপনায় দেশের সড়ক ব্যবস্থার বিভিন্ন অবস্থাপনা তুলে ধরেন। সেখানে তিনি দেখান, হাইওয়েতে এমন কিছু যানবাহন চলাচল করছে, যেগুলো হাইওয়েতে চলাচল করার কথা নয়। এসব যানবাহনের কারণে বড় যানবাহনগুলো চলাচলের গতি বাড়াতে পারছে না। এতে যাতায়াতে সময় বেশি লাগছে। আবার কিছু ছবিতে দেখান, রাস্তাগুলো চার লেন করা হয়েছে, কিন্তু তার একটা লেনও পূর্ণ মাত্রায় ব্যবহার করা যাচ্ছে না। কোন কোন হাইওয়েতে ভ্যান, নছিমন, করিমন চলছে যেগুলো অনুমোদনই নেই। কোন কোন রাস্তায় পানি চলাচল করার কার্লভার্ট নেই। আবার অনেক হাইওয়েতে ছোট যানবাহন চলাচল করার রাস্তা নেই। তখন সেই ছোট যানবাহনগুলোতেই হাইওয়ে দখল করে রেখেছে।

তিনি দেশের অবকাঠামো নির্মাণের অনিয়ম তুলে ধরে বলেন, ‘একটা চার লেনের রাস্তা যেদিন উদ্বোধন করা হয়, তার পর দিনই বিটুমিন খসে খসে আলাদা হয়ে যায়। আবার সেটাকে বৃষ্টির মধ্যে মেরামত করে। একদিক থেকে মেরামত করা হয়, অন্যদিক থেকে আবার নষ্ট হয়ে যায়। এসব অনিয়ম রোধ করা না হলে অবকাঠামো উন্নয়ন সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম রোডে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওপর গুরুত্ব দিতে হবে। এতে আমদানি-রপ্তানি উভয় ক্ষেত্রেই খরচ ও সময় কমাতে সাহায্য করবে এবং আন্তর্জাতিক বাজারে সাশ্রয়ী ও প্রতিযোগিতামূলক করে তুলবে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে আমাদের অতি প্রয়োজনীয় কৃষিজমি বাঁচাবে। অন্য সব উন্নয়নশীল দেশের মতো অবকাঠামোতে মোট বিনিয়োগের কমপক্ষে ৬ শতাংশ বা ৭ শতাংশ হওয়া উচিত। ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়েও আঞ্চলিক যোগাযোগ বাড়াবে।’

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান বিভিন্ন ঋণদানকারী সংস্থাগুলোর সমালোচনা করেন। তিনি প্রশ্ন তোলেন, ‘আমরা বিভিন্ন দাতা সংস্থার কাছে থেকে ঋণ নিই। তারপর তা যথা সময়ে সুদসহ ফেরত দেয়। তাহলে এই ‘ঋণ’কে ‘সহায়তা’ বলা হবে কেন?’

মন্ত্রী আরও বলেন, ‘যেহেতু আমরা কম সুদে ঋণ নিয়ে থাকি, এজন্য অনেক বিষয় মেনে নিতে হয়। ঋণ নিই, সুদে-আসলে ফেরতও দিই। আমরা কখনো ব্যর্থ হইনি। উন্নয়ন সহযোগীদের বলব আপনারা শর্ত কমান। আমরা রাষ্ট্র, আপনারা সংস্থা।’

উন্নয়নপ্রকল্পে পরামর্শক না নিলে বিদেশি ঋণ মেলে না বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘পরামর্শক খাতে বড় অঙ্কের অর্থ চলে যায়। লেনডার্সের শর্তের খাতিরে কনসালটেন্ট নিতে হয়। আগে দেখেছি- নোট কিনলেই মূল বই পাওয়া যেত। বাংলাবাজারে নোট না কিনলে বিক্রেতা বই বেচত না। এখানেও ব্যাপারটা এমন দাঁড়িয়েছে যে, যদি কনসালটেন্ট (পরামর্শক) না নিই, তাহলে উন্নয়ন সহযোগীরা লোন (ঋণ) দেবেন না।’

উন্নয়নপ্রকল্প প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আরও একটি বিষয় আমি বলতে চাই, প্রধানমন্ত্রী বার বার বলছেন, প্রকল্পে অপ্রয়োজনীয় খরচ করবেন না। সবার জন্য এটা সাধারণ বার্তা। আমাদের কাছে বার্তা এসেছে, আমরাও খরচ কমানোর চেষ্টা করছি। প্রকল্পের অনেক জায়গায় অপ্রয়োজনীয় খরচ হয়ে যায়। অনেক সময় পরিকল্পনা কমিশনও ধরতে পারে না। আমাদেরও লিমিটেড ক্ষমতা। একটি প্রকল্পের প্রস্তাবনা দুই-তিন বছরের কাঠখড় পুড়িয়ে এমন গতিতে আমাদের কাছে পৌঁছে, ওর (প্রকল্প) সামনে দাঁড়ালে আমারই মৃত্যু হয়ে যাবে। এর পেছনে অনেক উন্নয়ন সহযোগী আছে।’

পরিবেশের ক্ষতি করে উন্নয়ন নয় জানিয়ে মন্ত্রী বলেন, ‘জাতি হিসেবে আমরা সচেতন ছিলাম না। এখন সচেতনভাবে কাজ করছি। ধানের জমি নষ্ট করব না। সামান্য রেডিও ট্রান্সমিশন অফিস হবে অথচ বিশাল জায়গা নিয়ে বসে আছে- এমনটা হতে দেবো না। জমির সর্বোত্তম ব্যবহার করব। দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি রাখব না। জলাভূমি ও প্লাবনভূমির ক্ষতি করব না। প্লাবনভূমিতে ফ্লাইওভার করব। হাওর অঞ্চলে ফ্লাইওভার করে দেবো। প্লাবনভূমি নষ্ট করব না। দিরাই-শাল্লা এলাকায় ফ্লাইওভার নির্মাণের কাজ শুরু করেছি। প্লাবন, চরে পরিবেশের ক্ষতি হতে পারে- এমন অবকাঠামো করব না।’

ছবি

২ শতাংশ অর্থ জমা দিয়ে খেলাপি ঋণ নিয়মিত করার সুযোগ

ছবি

অধিকাংশ শেয়ারের দরপতন, সামান্য বেড়েছে লেনদেন

ছবি

অক্টোবরে বাংলাদেশের এলডিসি উত্তরণের প্রস্তুতি জাতিসংঘকে জানাতে হবে

ছবি

শ্রমিকের পাওনা পরিশোধে নাসা গ্রুপের সম্পত্তি বিক্রির সিদ্ধান্ত

ছবি

একনেকে ৮৩৩৩ কোটি টাকার ১৩ প্রকল্প অনুমোদন

ছবি

ঢাকায় নিরাপত্তা প্রযুক্তির সর্বশেষ উদ্ভাবন নিয়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক প্রদর্শনী

ছবি

পদত্যাগ করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক মুখপাত্র মেজবাউল

ছবি

প্রথম চালানে ভারতে গেল সাড়ে ৩৭ টন ইলিশ

ছবি

তাপমাত্রা বাড়ায় বাংলাদেশের ক্ষতি ২১ হাজার কোটি টাকা: বিশ্বব্যাংক

ছবি

পাঁচ বেসরকারি শরীয়াহভিত্তিক ব্যাংক একীভূত করার প্রথম ধাপে প্রশাসক বসাবে বাংলাদেশ ব্যাংক

ছবি

কয়েকটি দেশ বাংলাদেশের এলডিসি উত্তরণ পেছানোর বিরোধিতা করছে

ছবি

শেয়ারবাজারে লেনদেন নামলো ৬শ’ কোটি টাকার ঘরে

ছবি

ব্যবসা মাঝে মন্থর ছিল, এখন একটু ভালো: অর্থ উপদেষ্টা.

ছবি

অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরে আশাবাদী জাপানি রাষ্ট্রদূত

ছবি

বাংলাদেশ ব্যাংকে সভা: একীভূত হচ্ছে পাঁচ ব্যাংক, বসছে প্রশাসক

ছবি

বিজিএমইএ–মার্কিন প্রতিনিধিদল বৈঠক: শুল্ক কমাতে আহ্বান

ছবি

জুলাই-আগস্টে এডিপি বাস্তবায়ন ২ দশমিক ৩৯ শতাংশ

ছবি

বিবিএসের নাম পরিবর্তন ও তদারক পরিষদ রাখার সুপারিশ

ছবি

শ্রম আইন সংশোধন দ্রুত শেষ করার তাগিদ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের

ছবি

নগদ অর্থের ব্যবহার কমাতে আসছে একীভূত পেমেন্ট সিস্টেম: গভর্নর

ছবি

আড়াই মাসে ১৩৯ কোটি ডলার কিনলো বাংলাদেশ ব্যাংক

ছবি

ডিজিটাল ব্যাংক খুলতে আবেদনের সময় বাড়লো ২ নভেম্বর পর্যন্ত

ছবি

পুঁজিবাজারে সূচকের নামমাত্র উত্থান, লেনদেন আরও তলানিতে

ছবি

চট্টগ্রাম বন্দরে গড়ে খরচ বাড়লো ৪১ শতাংশ

ছবি

বাংলাদেশের বাজারে লেনোভো ভি সিরিজের নতুন ল্যাপটপ

ছবি

যুক্তরাষ্ট্রের পাল্টা শুল্ক আরও কমতে পারে: বাণিজ্য উপদেষ্টা

ছবি

বাজারে গিগাবাইট এআই টপ ১০০ জেড৮৯০ পিসি

ছবি

কর্মসংস্থানের জরুরি পরিস্থিতি’ তৈরি হয়েছে মনে করছেন অর্থনীতিবিদরা

ছবি

শেয়ারবাজারে বড় পতন, এক মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

ছবি

অনলাইনে আয়কর রিটার্ন জমার সফটওয়্যার চালু করলো এনবিআর

ছবি

ট্রাস্ট ব্যাংকের এটিএম ও ডেবিট কার্ডসেবা সাময়িক বন্ধ থাকবে

ছবি

বেপজার ইপিজেডগুলোতে শ্রমিকদের দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ প্রদান শুরু

ছবি

বিডার ওয়ান স্টপ সার্ভিসে আরও ৫ সেবা যুক্ত

ছবি

এলডিসি গ্র্যাজুয়েশন পেছাতে ব্যবসায়ীদের সক্রিয় হওয়ার আহ্বান

ছবি

আড়াইগুণ প্রতিষ্ঠানের দরপতনে বাজার মূলধন কমলো ৩ হাজার কোটি টাকা

ছবি

পাল্টা শুল্ক নিয়ে আলোচনা করতে পাল্টা শুল্ক নিয়ে আলোচনা করতে রোববার ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

tab

দেশে ব্যবসায় বড় বাধা এনবিআর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শনিবার, ২৭ মে ২০২৩

দেশে ব্যবসায় সবচেয়ে বড় বাধা এনবিআর। বাংলাদেশের মতো এত অকার্যকর শুল্ক বিভাগ (কাস্টমস) বিশ্বের আর কোথাও নেই। এনবিআর একজন ব্যবসায়ীকে নানাভাবে সমস্যায় ফেলেন। শনিবার (২৭ মে) এক অনুষ্ঠানে এসব কথা বলেন আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) এর সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ। এর সঙ্গে একমত পোষণ করেন উপস্থিত ব্যবসায়ীরা।

শনিবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘আইসিসি রাউন্ড টেবিল অন ইনভেস্টমেন্ট ফর ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশে ব্যাবসার বিভিন্ন সমস্যা তুলে ধরেন ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে হামীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে আজাদ বর্তমানে ব্যবসার বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘যখন আমি এই অনুষ্ঠানে আসার জন্য তৈরি হলাম তখন একটা ফোন আসলো। একজন ব্যাংকার বলল, স্যার আমি কখন আসব? তিনি আসলে ব্যাংকের কিস্তি নিতে আসতে চান। আমার কাছে টাকা নাই। আমি তাকে আসতে বলতে পারলাম না। কারণ আমি খুব সংকটে আছি। প্রতিনিয়ত অর্ডার কমছে। আয় কমছে। এভাবে চলতে থাকলে টিকে থাকতে পারব না।’

এই পরিস্থিতিতে আর বড় প্রকল্প না নিয়ে টিকে থাকার জন্য যা দরকার সেদিকে লক্ষ রাখার আহ্বান জানান তিনি। তিনি বলেন, ‘ভবিষ্যতে অনেক কিছু করা যাবে। সেটা ভবিষ্যতে করতে হবে। কিন্তু আজ যদি আমরা টিকে না থাকতে পারি তাহলে ভবিষ্যৎ দিয়ে কী করব? আজ যেন ব্যাবসা-বাণিজ্য করতে পারি সেটা আগে নিশ্চিত করতে হবে।’

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান প্রকল্পে অর্থায়ন করতে গিয়ে সেসব সমস্যায় পড়েন, তা উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমরা যখন একটা প্রকল্পে অর্থায়ন করি তখন প্রথমে জানতে পারি সেটা ৫ বা ১০ বছরের জন্য করা হচ্ছে। কিন্তু সেটা শেষ হতে প্রায় দ্বিগুণ থেকে তিনগুণ সময় লেগে যায়। এই সময়ে আমাদের টাকাটা আটকে থাকে। এভাবে যদি বড় কয়েকটা প্রকল্প আটকে থাকে তাহলেই তো তারল্য সংকট দেখা দেবে।’

অনুষ্ঠানে দেশের অবকাঠামোর বিভিন্ন সমস্যা তুলে ধরেন অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এর পরিচালক ও বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শামসুল হক।

তিনি বলেন, ‘সুষ্ঠু পরিকল্পনার অভাবেই দেশের যোগাযোগ ব্যবস্থা বেহাল অবস্থায় রয়েছে। প্রতিনিয়ত যানজট হচ্ছে, কিছুদিন আগের নির্মিত রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে, প্রচুর পরিমাণ কৃষিজমি নষ্ট হচ্ছে, এক ঘণ্টার রাস্তা ১০ ঘণ্টা সময় লাগছে। ‘বোটলনেক’ সমস্যার কারণে চার লেন, ছয় লেন, আট লেন করেও সমস্যার সমাধান হয় না।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে বর্তমানে পূর্ণ-অ্যাক্সেস নিয়ন্ত্রিত অবকাঠামোর অভাব রয়েছে যা মানসম্পন্ন রাস্তার তীব্র ঘাটতির ইঙ্গিত দেয়। শুধু চার লেন, ছয় লেন করলেই হবে না। রাস্তার মোড়গুলো কীভাবে নির্মাণ করা হবে সেদিকে লক্ষ রাখতে হবে। কারণ আমরা যদি লেন বাড়াই কিন্তু মোড়গুলো আধুনিক না করি, তাহলে ‘বোটলনেক প্রবলেম’ হবে। যানজট আরও বাড়বে। ’

মূলবক্তব্য উপস্থাপনায় দেশের সড়ক ব্যবস্থার বিভিন্ন অবস্থাপনা তুলে ধরেন। সেখানে তিনি দেখান, হাইওয়েতে এমন কিছু যানবাহন চলাচল করছে, যেগুলো হাইওয়েতে চলাচল করার কথা নয়। এসব যানবাহনের কারণে বড় যানবাহনগুলো চলাচলের গতি বাড়াতে পারছে না। এতে যাতায়াতে সময় বেশি লাগছে। আবার কিছু ছবিতে দেখান, রাস্তাগুলো চার লেন করা হয়েছে, কিন্তু তার একটা লেনও পূর্ণ মাত্রায় ব্যবহার করা যাচ্ছে না। কোন কোন হাইওয়েতে ভ্যান, নছিমন, করিমন চলছে যেগুলো অনুমোদনই নেই। কোন কোন রাস্তায় পানি চলাচল করার কার্লভার্ট নেই। আবার অনেক হাইওয়েতে ছোট যানবাহন চলাচল করার রাস্তা নেই। তখন সেই ছোট যানবাহনগুলোতেই হাইওয়ে দখল করে রেখেছে।

তিনি দেশের অবকাঠামো নির্মাণের অনিয়ম তুলে ধরে বলেন, ‘একটা চার লেনের রাস্তা যেদিন উদ্বোধন করা হয়, তার পর দিনই বিটুমিন খসে খসে আলাদা হয়ে যায়। আবার সেটাকে বৃষ্টির মধ্যে মেরামত করে। একদিক থেকে মেরামত করা হয়, অন্যদিক থেকে আবার নষ্ট হয়ে যায়। এসব অনিয়ম রোধ করা না হলে অবকাঠামো উন্নয়ন সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম রোডে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওপর গুরুত্ব দিতে হবে। এতে আমদানি-রপ্তানি উভয় ক্ষেত্রেই খরচ ও সময় কমাতে সাহায্য করবে এবং আন্তর্জাতিক বাজারে সাশ্রয়ী ও প্রতিযোগিতামূলক করে তুলবে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে আমাদের অতি প্রয়োজনীয় কৃষিজমি বাঁচাবে। অন্য সব উন্নয়নশীল দেশের মতো অবকাঠামোতে মোট বিনিয়োগের কমপক্ষে ৬ শতাংশ বা ৭ শতাংশ হওয়া উচিত। ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়েও আঞ্চলিক যোগাযোগ বাড়াবে।’

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান বিভিন্ন ঋণদানকারী সংস্থাগুলোর সমালোচনা করেন। তিনি প্রশ্ন তোলেন, ‘আমরা বিভিন্ন দাতা সংস্থার কাছে থেকে ঋণ নিই। তারপর তা যথা সময়ে সুদসহ ফেরত দেয়। তাহলে এই ‘ঋণ’কে ‘সহায়তা’ বলা হবে কেন?’

মন্ত্রী আরও বলেন, ‘যেহেতু আমরা কম সুদে ঋণ নিয়ে থাকি, এজন্য অনেক বিষয় মেনে নিতে হয়। ঋণ নিই, সুদে-আসলে ফেরতও দিই। আমরা কখনো ব্যর্থ হইনি। উন্নয়ন সহযোগীদের বলব আপনারা শর্ত কমান। আমরা রাষ্ট্র, আপনারা সংস্থা।’

উন্নয়নপ্রকল্পে পরামর্শক না নিলে বিদেশি ঋণ মেলে না বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘পরামর্শক খাতে বড় অঙ্কের অর্থ চলে যায়। লেনডার্সের শর্তের খাতিরে কনসালটেন্ট নিতে হয়। আগে দেখেছি- নোট কিনলেই মূল বই পাওয়া যেত। বাংলাবাজারে নোট না কিনলে বিক্রেতা বই বেচত না। এখানেও ব্যাপারটা এমন দাঁড়িয়েছে যে, যদি কনসালটেন্ট (পরামর্শক) না নিই, তাহলে উন্নয়ন সহযোগীরা লোন (ঋণ) দেবেন না।’

উন্নয়নপ্রকল্প প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আরও একটি বিষয় আমি বলতে চাই, প্রধানমন্ত্রী বার বার বলছেন, প্রকল্পে অপ্রয়োজনীয় খরচ করবেন না। সবার জন্য এটা সাধারণ বার্তা। আমাদের কাছে বার্তা এসেছে, আমরাও খরচ কমানোর চেষ্টা করছি। প্রকল্পের অনেক জায়গায় অপ্রয়োজনীয় খরচ হয়ে যায়। অনেক সময় পরিকল্পনা কমিশনও ধরতে পারে না। আমাদেরও লিমিটেড ক্ষমতা। একটি প্রকল্পের প্রস্তাবনা দুই-তিন বছরের কাঠখড় পুড়িয়ে এমন গতিতে আমাদের কাছে পৌঁছে, ওর (প্রকল্প) সামনে দাঁড়ালে আমারই মৃত্যু হয়ে যাবে। এর পেছনে অনেক উন্নয়ন সহযোগী আছে।’

পরিবেশের ক্ষতি করে উন্নয়ন নয় জানিয়ে মন্ত্রী বলেন, ‘জাতি হিসেবে আমরা সচেতন ছিলাম না। এখন সচেতনভাবে কাজ করছি। ধানের জমি নষ্ট করব না। সামান্য রেডিও ট্রান্সমিশন অফিস হবে অথচ বিশাল জায়গা নিয়ে বসে আছে- এমনটা হতে দেবো না। জমির সর্বোত্তম ব্যবহার করব। দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি রাখব না। জলাভূমি ও প্লাবনভূমির ক্ষতি করব না। প্লাবনভূমিতে ফ্লাইওভার করব। হাওর অঞ্চলে ফ্লাইওভার করে দেবো। প্লাবনভূমি নষ্ট করব না। দিরাই-শাল্লা এলাকায় ফ্লাইওভার নির্মাণের কাজ শুরু করেছি। প্লাবন, চরে পরিবেশের ক্ষতি হতে পারে- এমন অবকাঠামো করব না।’

back to top