প্রতি তিনটি শিল্প প্রতিষ্ঠানের মধ্যে একটি নিয়মিতভাবে নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হচ্ছে। এদের মধ্যে ৪৫ শতাংশ প্রতিষ্ঠান মাসে একাধিকবার এবং অন্তত ১২ শতাংশ বছরে একবার বা তার কম এ সমস্যা মোকাবেলা করছে। ক্যাসপারস্কির প্রতিবেদনে, বিশে^র বিভিন্ন এলাকায় কার্যক্রম চালানো প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্ক ও তথ্য নিরাপত্তা গবেষণা করে বিষয়টি তুলে ধরা হয়েছে।
ক্যাসপারস্কির মতে, ৪৯ শতাংশ উৎপাদনকারী প্রতিষ্ঠান জানিয়েছে, সাইবার নিরাপত্তা বিষয়ক ঘটনা শনাক্ত ও সমাধান করাই তাদের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ। আবার অনেক প্রতিষ্ঠান প্রায়ই নেটওয়ার্ক বিভ্রাট, স্লো পারফরম্যান্স এবং লিমিটেড নেটওয়ার্ক সমস্যার মুখোমুখি হয়। এ সমস্যার সমাধান করে পুনরায় কার্যক্রম পরিচালনা করতে ৭৪ শতাংশ প্রতিষ্ঠানের ১ থেকে ৫ ঘন্টা সময় লাগে।
ক্যাসপারস্কির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার (সিকিউর অ্যাক্সেস সার্ভিস এজ) ম্যাক্সিম কামিনস্কি বলেন, শিল্প প্রতিষ্ঠাগুলোর নেটওয়ার্ক সমস্যার কারণে প্রায়ই বিলম্ব, উৎপাদন হ্রাস, আর্থিক ক্ষতি ও সুনাম ক্ষুন্ন হয়। যখন একটি নেটওয়ার্ক ডাউন হয় তখন প্রতিষ্ঠানের যোগাযোগ ও ব্যবসায়িক কার্যক্রম বাধাগ্রস্ত হয়, কর্মচারীরা গুরুত্বপূর্ণ তথ্যগুলোর অ্যাক্সেস হারায় এবং একইসাথে উৎপাদন হ্রাস সহ গ্রাহকের আস্থা হারাতে থাকে। অতএব, ব্যবসার ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য কোম্পানিগুলোকে তাদের কার্যক্রম সুরক্ষিত রাখা উচিত। নেটওয়ার্ক সমস্যার সম্ভাব্য কারণগুলো শনাক্ত ও সময়োপযোগী কৌশলগত পদক্ষেপ গ্রহণ করে প্রতিষ্ঠানগুলো এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে এবং সুরক্ষিত থাকতে পারবে।
নেটওয়ার্ক সমস্যা ও সুরক্ষা নিশ্চিত করতে ক্যাসপারস্কি তাদের ক্যাসপারস্কি ইন্ডাস্ট্রিয়াল সাইবার সিকিউরিটি (কেআইসিএস) এবং ক্যাসপারস্কি এসডি-ডব্লিউএএন এর মতো সল্যুশন ব্যবহারের পরামর্শ দিয়েছে। এই প্রোডাক্টগুলো কেন্দ্রীয়ভাবে পরিচালনা, নেটওয়ার্ক অপ্টিমাইজেশান ও অত্যাধুনিক সুরক্ষা সরবরাহ করে, এবং একইসাথে বিশ্বের বিভিন্ন অঞ্চলে কার্যক্রম চালানো ব্যবসায়ের ধারাবাহিকতা নিশ্চিত করে।
সোমবার, ২৫ নভেম্বর ২০২৪
প্রতি তিনটি শিল্প প্রতিষ্ঠানের মধ্যে একটি নিয়মিতভাবে নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হচ্ছে। এদের মধ্যে ৪৫ শতাংশ প্রতিষ্ঠান মাসে একাধিকবার এবং অন্তত ১২ শতাংশ বছরে একবার বা তার কম এ সমস্যা মোকাবেলা করছে। ক্যাসপারস্কির প্রতিবেদনে, বিশে^র বিভিন্ন এলাকায় কার্যক্রম চালানো প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্ক ও তথ্য নিরাপত্তা গবেষণা করে বিষয়টি তুলে ধরা হয়েছে।
ক্যাসপারস্কির মতে, ৪৯ শতাংশ উৎপাদনকারী প্রতিষ্ঠান জানিয়েছে, সাইবার নিরাপত্তা বিষয়ক ঘটনা শনাক্ত ও সমাধান করাই তাদের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ। আবার অনেক প্রতিষ্ঠান প্রায়ই নেটওয়ার্ক বিভ্রাট, স্লো পারফরম্যান্স এবং লিমিটেড নেটওয়ার্ক সমস্যার মুখোমুখি হয়। এ সমস্যার সমাধান করে পুনরায় কার্যক্রম পরিচালনা করতে ৭৪ শতাংশ প্রতিষ্ঠানের ১ থেকে ৫ ঘন্টা সময় লাগে।
ক্যাসপারস্কির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার (সিকিউর অ্যাক্সেস সার্ভিস এজ) ম্যাক্সিম কামিনস্কি বলেন, শিল্প প্রতিষ্ঠাগুলোর নেটওয়ার্ক সমস্যার কারণে প্রায়ই বিলম্ব, উৎপাদন হ্রাস, আর্থিক ক্ষতি ও সুনাম ক্ষুন্ন হয়। যখন একটি নেটওয়ার্ক ডাউন হয় তখন প্রতিষ্ঠানের যোগাযোগ ও ব্যবসায়িক কার্যক্রম বাধাগ্রস্ত হয়, কর্মচারীরা গুরুত্বপূর্ণ তথ্যগুলোর অ্যাক্সেস হারায় এবং একইসাথে উৎপাদন হ্রাস সহ গ্রাহকের আস্থা হারাতে থাকে। অতএব, ব্যবসার ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য কোম্পানিগুলোকে তাদের কার্যক্রম সুরক্ষিত রাখা উচিত। নেটওয়ার্ক সমস্যার সম্ভাব্য কারণগুলো শনাক্ত ও সময়োপযোগী কৌশলগত পদক্ষেপ গ্রহণ করে প্রতিষ্ঠানগুলো এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে এবং সুরক্ষিত থাকতে পারবে।
নেটওয়ার্ক সমস্যা ও সুরক্ষা নিশ্চিত করতে ক্যাসপারস্কি তাদের ক্যাসপারস্কি ইন্ডাস্ট্রিয়াল সাইবার সিকিউরিটি (কেআইসিএস) এবং ক্যাসপারস্কি এসডি-ডব্লিউএএন এর মতো সল্যুশন ব্যবহারের পরামর্শ দিয়েছে। এই প্রোডাক্টগুলো কেন্দ্রীয়ভাবে পরিচালনা, নেটওয়ার্ক অপ্টিমাইজেশান ও অত্যাধুনিক সুরক্ষা সরবরাহ করে, এবং একইসাথে বিশ্বের বিভিন্ন অঞ্চলে কার্যক্রম চালানো ব্যবসায়ের ধারাবাহিকতা নিশ্চিত করে।