alt

opinion » editorial

সড়কে চাই সুষ্ঠু ব্যবস্থাপনা

: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। কিন্তু তাদের অনেকেই গন্তব্যে পৌঁছাতে পারেননি। সড়ক দুর্ঘটনা তাদের গন্তব্যে পৌঁছাতে দেয়নি। ঈদের আগে-পরে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে।

গত মঙ্গলবার সকালে ফরিদপুর সদরে যাত্রীবাহী বাস ও পিকআপ মুখোমুখি সংঘর্ষে মারা গেছেন ১৪ জন, আহত হয়েছেন আরও ১৫ জন। একই দিনে একই জেলায় আরেকটি সড়ক দুর্ঘটনায় দুজন মারা গেছেন ও দুজন আহত হয়েছেন। দেশের বিভিন্ন স্থানে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

দেশে সড়কপথের গণপরিবহনে সবচেয়ে বেশি যাত্রী চলাচল করে। আর এ পথে যোগাযোগ-যাতায়াত কতটা ঝুঁকিপূর্ণ, সেটা বিভিন্ন সময় ঘটা সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা থেকে ধারণা করা যায়। প্রতিবছর ঈদ এলে দুর্ঘটনা সাধারণ সময়ের চেয়ে বেড়ে যায়Ñএর কারণ কী। অনেকে অভিযোগ করেছেন, সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে মূলত দুর্ঘটনা ঘটছে। ফাঁকা সড়কে বেপরোয়া গতি, চালকদের বিরতিহীনভাবে টানা যানবাহন চালানো, মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া প্রভৃতি কারণে ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

সড়কের অধিকাংশ দুর্ঘটনার জন্যই যানবাহনের সমস্যা এবং চালকের ত্রুটি দায়ী। আর এই দুটি দেখার দায়িত্ব মালিক ও সরকারের। সরকার যদি যথাযথ নজরদারি করে, তাহলে মালিকদের পক্ষে ত্রুটিপূর্ণ যানবাহন রাস্তায় বের করা সম্ভব নয় বলেই আমরা মনে করি।

পাশাপাশি যাত্রীসাধারণেরও সচেতন হতে হবে। অতিরিক্ত যাত্রী হয়ে ঝুঁকি নিয়ে কোন যানবাহনে ওঠা যাবে না। পিকআপের মতো খোলা যানবাহনে মহাসড়কে চলাচল করা থেকে বিরত থাকতে হবে। মোটরসাইকেলচালক ও আরোহীদের সচেতন হতে হবে। শুধু মোটরসাইকেল দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা গেলেই সড়ক দুর্ঘটনায় হতাহতের হার অনেকাংশে কমে যেত। মোটরসাইকেলে যাত্রী বা আরোহী হিসেবে উঠলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। একটি মোটরসাইকেলচালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম রয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। এর বাইরে চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের। এসব বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের কঠোর ব্যবস্থা নিতে হবে।

অ্যান্টিভেনম সংকট দূর করুন

বিলাসবহুল গাড়ি কেনার ‘অতিআগ্রহ’ নিয়ে প্রশ্ন, উত্তর কি মিলবে?

তাপমাত্রা বাড়ার মূল্য

গাছে পেরক ঠোকার নিষ্ঠুরতার অবসান হোক

আইনশৃঙ্খলা পরিস্থিতি : দায় চাপানোর সংস্কৃতি নয়, ব্যবস্থা নিন

কবর থেকে লাশ তুলে আগুন: কঠোর আইনগত ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করুন

বর্জ্য ব্যবস্থাপনার অচলাবস্থা ও নাগরিক দুর্ভোগ

ঈদে মিলাদুন্নবী : মহানবীর আদর্শ অনুসরণ করা জরুরি

নীলফামারীতে শ্রমিকের প্রাণহানি: এই মৃত্যু কি এড়ানো যেত না

বিশ্ববিদ্যালয়ে নির্বাচন: নারী সহপাঠীকে ‘গণধর্ষণের’ হুমকি, নারী প্রার্থীদের সাইবার হয়রানি

নির্বাচনের রোডম্যাপ ঘোষণার পর কেন এই নৈরাজ্য

খাদ্যবান্ধব কর্মসূচিতে দুর্নীতির অভিযোগ আমলে নিন

নারী ও শিশু নির্যাতনের উদ্বেগজনক চিত্র

ভবদহের জলাবদ্ধতা: শিক্ষা ও জীবনযাত্রার উপর অব্যাহত সংকট

সৈয়দপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দুর্দশা

জমি রেজিস্ট্রিতে ঘুষের বোঝা: সাধারণ মানুষের ভোগান্তি

মবের নামে মানুষ হত্যা : সমাজ কোথায় যাচ্ছে?

‘জুলাই জাতীয় সনদ’ : কেন প্রশ্ন তোলা যাবে না

সুন্দরবন রক্ষায় টেকসই ব্যবস্থা নিন

মামলা, গ্রেপ্তার, জামিন : প্রশ্নবিদ্ধ আইনের শাসন

শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মাণ : ঐক্য ও উদ্যমের উজ্জ্বল দৃষ্টান্ত

বন্যা ও ভাঙন : দ্রুত ব্যবস্থা নিন

অ্যান্টিভেনমের সরবরাহ নিশ্চিত করুন

ভূমি অফিসে ঘুষ বন্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জন্ম নিবন্ধনে জটিলতা দূর করা জরুরি

‘সাদা পাথর’ লুটের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিন

সার বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

তরুণদের জন্য আলাদা বুথ! সিদ্ধান্ত কার? কেন?

চিকিৎসক সংকটে জীবননগরের স্বাস্থ্যসেবা ব্যাহত

গণপিটুনির সংস্কৃতি রুখতে হবে এখনই

সাংবাদিক হত্যা-নির্যাতনের ঘটনার বিচার করে দৃষ্টান্ত স্থাপন করুন

ইউনিয়ন পরিষদে নাগরিক সেবায় ভোগান্তির অবসান ঘটান

সড়কে মৃত্যু : দুর্ঘটনা নাকি অব্যবস্থাপনার ফল?

অন্তর্বর্তী সরকারের এক বছর

নির্বাচনের ঘোষণায় স্বস্তি, তবে আছে অনেক চ্যালেঞ্জ

‘জুলাই ঘোষণাপত্র’: কিছু জিজ্ঞাসা

tab

opinion » editorial

সড়কে চাই সুষ্ঠু ব্যবস্থাপনা

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। কিন্তু তাদের অনেকেই গন্তব্যে পৌঁছাতে পারেননি। সড়ক দুর্ঘটনা তাদের গন্তব্যে পৌঁছাতে দেয়নি। ঈদের আগে-পরে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে।

গত মঙ্গলবার সকালে ফরিদপুর সদরে যাত্রীবাহী বাস ও পিকআপ মুখোমুখি সংঘর্ষে মারা গেছেন ১৪ জন, আহত হয়েছেন আরও ১৫ জন। একই দিনে একই জেলায় আরেকটি সড়ক দুর্ঘটনায় দুজন মারা গেছেন ও দুজন আহত হয়েছেন। দেশের বিভিন্ন স্থানে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

দেশে সড়কপথের গণপরিবহনে সবচেয়ে বেশি যাত্রী চলাচল করে। আর এ পথে যোগাযোগ-যাতায়াত কতটা ঝুঁকিপূর্ণ, সেটা বিভিন্ন সময় ঘটা সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা থেকে ধারণা করা যায়। প্রতিবছর ঈদ এলে দুর্ঘটনা সাধারণ সময়ের চেয়ে বেড়ে যায়Ñএর কারণ কী। অনেকে অভিযোগ করেছেন, সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে মূলত দুর্ঘটনা ঘটছে। ফাঁকা সড়কে বেপরোয়া গতি, চালকদের বিরতিহীনভাবে টানা যানবাহন চালানো, মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া প্রভৃতি কারণে ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

সড়কের অধিকাংশ দুর্ঘটনার জন্যই যানবাহনের সমস্যা এবং চালকের ত্রুটি দায়ী। আর এই দুটি দেখার দায়িত্ব মালিক ও সরকারের। সরকার যদি যথাযথ নজরদারি করে, তাহলে মালিকদের পক্ষে ত্রুটিপূর্ণ যানবাহন রাস্তায় বের করা সম্ভব নয় বলেই আমরা মনে করি।

পাশাপাশি যাত্রীসাধারণেরও সচেতন হতে হবে। অতিরিক্ত যাত্রী হয়ে ঝুঁকি নিয়ে কোন যানবাহনে ওঠা যাবে না। পিকআপের মতো খোলা যানবাহনে মহাসড়কে চলাচল করা থেকে বিরত থাকতে হবে। মোটরসাইকেলচালক ও আরোহীদের সচেতন হতে হবে। শুধু মোটরসাইকেল দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা গেলেই সড়ক দুর্ঘটনায় হতাহতের হার অনেকাংশে কমে যেত। মোটরসাইকেলে যাত্রী বা আরোহী হিসেবে উঠলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। একটি মোটরসাইকেলচালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম রয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। এর বাইরে চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের। এসব বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের কঠোর ব্যবস্থা নিতে হবে।

back to top