alt

মতামত » সম্পাদকীয়

সমন্বয়হীন রাস্তা খোঁড়াখুঁড়ি

: শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

বছরজুড়েই বিভিন্ন সেবা সংস্থা রাজধানী ঢাকার রাস্তা খোঁড়াখুঁড়ি করে। এক সংস্থা রাস্তা ঠিক করে যায়, অন্য সংস্থা আবার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। ফলে নগরজীবনে নিত্যসঙ্গী হয়ে থাকে ভোগান্তি। সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির ক্ষেত্রে ভিবিন্ন সংস্থার মধ্যে সমন্বয় ঘটাতে ২০১৯ সালের ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা’ প্রণীত হয়। দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে এ নীতিমালা চূড়ান্ত করা হয়। উদ্দেশ্য ছিল রাস্তা খোঁড়াখুঁড়ি থেকে মেরামত পর্যন্ত সমন্বয় ও সুষ্ঠু ব্যবস্থাপনা করা। যাতে জনদুর্ভোগের সৃষ্টি না হয়।

নীতিমালায় আছে, রাজধানীতে দিনের বেলায় রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে না। বর্ষা মৌসুমে (মে-সেপ্টেম্বর) কোনো সড়ক মেরামত করা যাবে না। জরুরি প্রয়োজনে খনন করতে হলে মূল ক্ষতিপূরণসহ অতিরিক্ত ৫০ শতাংশ ফি দিতে হবে। আর কর্তৃপক্ষকে না জানিয়ে খোঁড়াখুঁড়ির জরিমানা দিতে হবে মূল খরচের পাঁচগুণ। তাছাড়া সড়কে কাজ করার কমপক্ষে সাত দিন আগে প্রচার-প্রচারণা, কাজের বিবরণের সাইনবোর্ড লাগানো, একসঙ্গে বা মাসের পর মাস কোন সড়ক খোঁড়াখুঁড়ি না করা, নিয়মিত পানি ছিটানো, সড়কে মালামাল মজুত না করাসহ বিভিন্ন নিয়মকানুন নীতিমালায় উল্লেখ রয়েছে। নীতিমালার কোনো শর্তে ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ঠিকাদার জরিমানা বা শাস্তি দেয়ারও বিধান রয়েছে। তবে নীতিমালা ভাঙার জন্য আজ পর্যন্ত কাউকে কোন জরিমানা করা হয়েছে বলে আমাদের জানা নেই। শুধু কাগজে কলমেই এসব কথা বলা আছে।

নীতিমালাটি সেবা সংস্থা ও ঠিকাদাররা ঠিকমতো অনুসরণ করছে কিনা, তার তদারকি করতে দুই সিটি করপোরেশন গঠন করেছিল ওয়ান স্টপ সেল। কিন্তু তার সুফল মেলেনি। যার যখন খুশি উন্নয়নের নামে রাস্তা খোঁড়ে। বছরের পর বছর পার হয়ে যায় কিন্তু উন্নয়ন কাজ শেষ হয় না, নগরবাসীকে এর সুফলও ভোগ করতে দেখা যায় না। বরং নানা ভোগান্তির শিকার হতে হয়। বায়ুদূষণ আর যানজট নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। বর্ষায় হচ্ছে জলাবদ্ধতা, ঘটছে দুর্ঘটনা। বারবার খোঁড়াখুঁড়ির কারণে রাষ্ট্রের অর্থের শ্রাদ্ধ তো হচ্ছেই।

সমন্বয় করে কাজ করলে রাস্তা বারবার খুঁড়তে হতো না। এতে মানুষকে ভোগান্তিতে যেমন পড়তে হতো না, তেমনি রাষ্ট্রের অর্থেরও অপচয় হতো না। কিন্তু যারা খোঁড়াখুঁড়ি করে তাদের না আছে রাষ্ট্রের অর্থ বাঁচানোর চিন্তা, না আছে মনুষের ভোগান্তি লাঘব করার চেষ্টা। অভিযোগ আছে, খেয়াল-খুশি মতো রাস্তা খোঁড়াখুঁড়ি করলে একটি গোষ্ঠীর পকেট ভারী হয়।

আমরা বলতে চাই, রাস্তা খোঁড়াখুঁড়ির যে নীতিমালা করা হয়েছে সেটা বাস্তবায়ন করা হোক। নীতিমালা মেনে রাস্তা খোঁড়াখুঁড়ি করা হোক। রাস্তা খুঁড়তে হবে নীতিমালা মেনে, সেটা যদি নাই হয়, আগের মতো বিভিন্ন সংস্থা যদি সমন্বয়হীনভাবে রাস্তা খোঁড়াখুঁড়ি করে, তাহলে নীতিমালা বাতিল করা হোক। নীতিমালা বাস্তবায়ন করতে না পারার ব্যর্থতা কর্তৃপক্ষ স্বীকার করে নিক।

সেতু নির্মাণের কাজ কবে শেষ হবে

খুলনায় আদালতের সামনে হত্যাকাণ্ড

মীরসরাইয়ে বন রক্ষায় ব্যবস্থা নিন

পুরান ঢাকায় রাসায়নিক ঝুঁকি

মহেশপুরে অনুমোদনহীন করাত কল

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

থমকে আছে সেতু নির্মাণের কাজ

হাকালুকি হাওরে মাছ লুট: প্রশাসন কী করছে

রাঙ্গাবালীর সংরক্ষিত বন ধ্বংসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

টিসিবির পণ্য নিয়ে অনিয়ম-দুর্নীতি কাম্য নয়

কক্সবাজারে পাহাড়ের মাটি কাটা বন্ধ করুন

দারিদ্র্যের নতুন ঢেউ

তাজরীনের ১৩ বছরের ক্ষত ভুক্তভোগীর ন্যায়বিচার কোথায়?

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা নিন

চরাঞ্চলের বিদ্যালয়ে নিয়মিত পাঠদান নিশ্চিত করুন

অসহিষ্ণুতার সংস্কৃতি থামাতে হবে

কাঠ পাচার বন্ধে ব্যবস্থা নিন

ফিরে এল তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা

বন্যা নিয়ন্ত্রণ বাঁধে জিও ব্যাগ ব্যবহারে অনিয়মের অভিযোগ

দুই দফা ভূমিকম্প: এখনই প্রস্তুতির সময়

অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি

গভীর রাতে সাংবাদিককে তুলে নেয়ার প্রকৃত কারণ উদঘাটন করতে হবে

সাময়িকী কবিতা

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

tab

মতামত » সম্পাদকীয়

সমন্বয়হীন রাস্তা খোঁড়াখুঁড়ি

শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

বছরজুড়েই বিভিন্ন সেবা সংস্থা রাজধানী ঢাকার রাস্তা খোঁড়াখুঁড়ি করে। এক সংস্থা রাস্তা ঠিক করে যায়, অন্য সংস্থা আবার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। ফলে নগরজীবনে নিত্যসঙ্গী হয়ে থাকে ভোগান্তি। সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির ক্ষেত্রে ভিবিন্ন সংস্থার মধ্যে সমন্বয় ঘটাতে ২০১৯ সালের ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা’ প্রণীত হয়। দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে এ নীতিমালা চূড়ান্ত করা হয়। উদ্দেশ্য ছিল রাস্তা খোঁড়াখুঁড়ি থেকে মেরামত পর্যন্ত সমন্বয় ও সুষ্ঠু ব্যবস্থাপনা করা। যাতে জনদুর্ভোগের সৃষ্টি না হয়।

নীতিমালায় আছে, রাজধানীতে দিনের বেলায় রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে না। বর্ষা মৌসুমে (মে-সেপ্টেম্বর) কোনো সড়ক মেরামত করা যাবে না। জরুরি প্রয়োজনে খনন করতে হলে মূল ক্ষতিপূরণসহ অতিরিক্ত ৫০ শতাংশ ফি দিতে হবে। আর কর্তৃপক্ষকে না জানিয়ে খোঁড়াখুঁড়ির জরিমানা দিতে হবে মূল খরচের পাঁচগুণ। তাছাড়া সড়কে কাজ করার কমপক্ষে সাত দিন আগে প্রচার-প্রচারণা, কাজের বিবরণের সাইনবোর্ড লাগানো, একসঙ্গে বা মাসের পর মাস কোন সড়ক খোঁড়াখুঁড়ি না করা, নিয়মিত পানি ছিটানো, সড়কে মালামাল মজুত না করাসহ বিভিন্ন নিয়মকানুন নীতিমালায় উল্লেখ রয়েছে। নীতিমালার কোনো শর্তে ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ঠিকাদার জরিমানা বা শাস্তি দেয়ারও বিধান রয়েছে। তবে নীতিমালা ভাঙার জন্য আজ পর্যন্ত কাউকে কোন জরিমানা করা হয়েছে বলে আমাদের জানা নেই। শুধু কাগজে কলমেই এসব কথা বলা আছে।

নীতিমালাটি সেবা সংস্থা ও ঠিকাদাররা ঠিকমতো অনুসরণ করছে কিনা, তার তদারকি করতে দুই সিটি করপোরেশন গঠন করেছিল ওয়ান স্টপ সেল। কিন্তু তার সুফল মেলেনি। যার যখন খুশি উন্নয়নের নামে রাস্তা খোঁড়ে। বছরের পর বছর পার হয়ে যায় কিন্তু উন্নয়ন কাজ শেষ হয় না, নগরবাসীকে এর সুফলও ভোগ করতে দেখা যায় না। বরং নানা ভোগান্তির শিকার হতে হয়। বায়ুদূষণ আর যানজট নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। বর্ষায় হচ্ছে জলাবদ্ধতা, ঘটছে দুর্ঘটনা। বারবার খোঁড়াখুঁড়ির কারণে রাষ্ট্রের অর্থের শ্রাদ্ধ তো হচ্ছেই।

সমন্বয় করে কাজ করলে রাস্তা বারবার খুঁড়তে হতো না। এতে মানুষকে ভোগান্তিতে যেমন পড়তে হতো না, তেমনি রাষ্ট্রের অর্থেরও অপচয় হতো না। কিন্তু যারা খোঁড়াখুঁড়ি করে তাদের না আছে রাষ্ট্রের অর্থ বাঁচানোর চিন্তা, না আছে মনুষের ভোগান্তি লাঘব করার চেষ্টা। অভিযোগ আছে, খেয়াল-খুশি মতো রাস্তা খোঁড়াখুঁড়ি করলে একটি গোষ্ঠীর পকেট ভারী হয়।

আমরা বলতে চাই, রাস্তা খোঁড়াখুঁড়ির যে নীতিমালা করা হয়েছে সেটা বাস্তবায়ন করা হোক। নীতিমালা মেনে রাস্তা খোঁড়াখুঁড়ি করা হোক। রাস্তা খুঁড়তে হবে নীতিমালা মেনে, সেটা যদি নাই হয়, আগের মতো বিভিন্ন সংস্থা যদি সমন্বয়হীনভাবে রাস্তা খোঁড়াখুঁড়ি করে, তাহলে নীতিমালা বাতিল করা হোক। নীতিমালা বাস্তবায়ন করতে না পারার ব্যর্থতা কর্তৃপক্ষ স্বীকার করে নিক।

back to top