alt

opinion » editorial

সমন্বয়হীন রাস্তা খোঁড়াখুঁড়ি

: শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

বছরজুড়েই বিভিন্ন সেবা সংস্থা রাজধানী ঢাকার রাস্তা খোঁড়াখুঁড়ি করে। এক সংস্থা রাস্তা ঠিক করে যায়, অন্য সংস্থা আবার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। ফলে নগরজীবনে নিত্যসঙ্গী হয়ে থাকে ভোগান্তি। সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির ক্ষেত্রে ভিবিন্ন সংস্থার মধ্যে সমন্বয় ঘটাতে ২০১৯ সালের ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা’ প্রণীত হয়। দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে এ নীতিমালা চূড়ান্ত করা হয়। উদ্দেশ্য ছিল রাস্তা খোঁড়াখুঁড়ি থেকে মেরামত পর্যন্ত সমন্বয় ও সুষ্ঠু ব্যবস্থাপনা করা। যাতে জনদুর্ভোগের সৃষ্টি না হয়।

নীতিমালায় আছে, রাজধানীতে দিনের বেলায় রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে না। বর্ষা মৌসুমে (মে-সেপ্টেম্বর) কোনো সড়ক মেরামত করা যাবে না। জরুরি প্রয়োজনে খনন করতে হলে মূল ক্ষতিপূরণসহ অতিরিক্ত ৫০ শতাংশ ফি দিতে হবে। আর কর্তৃপক্ষকে না জানিয়ে খোঁড়াখুঁড়ির জরিমানা দিতে হবে মূল খরচের পাঁচগুণ। তাছাড়া সড়কে কাজ করার কমপক্ষে সাত দিন আগে প্রচার-প্রচারণা, কাজের বিবরণের সাইনবোর্ড লাগানো, একসঙ্গে বা মাসের পর মাস কোন সড়ক খোঁড়াখুঁড়ি না করা, নিয়মিত পানি ছিটানো, সড়কে মালামাল মজুত না করাসহ বিভিন্ন নিয়মকানুন নীতিমালায় উল্লেখ রয়েছে। নীতিমালার কোনো শর্তে ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ঠিকাদার জরিমানা বা শাস্তি দেয়ারও বিধান রয়েছে। তবে নীতিমালা ভাঙার জন্য আজ পর্যন্ত কাউকে কোন জরিমানা করা হয়েছে বলে আমাদের জানা নেই। শুধু কাগজে কলমেই এসব কথা বলা আছে।

নীতিমালাটি সেবা সংস্থা ও ঠিকাদাররা ঠিকমতো অনুসরণ করছে কিনা, তার তদারকি করতে দুই সিটি করপোরেশন গঠন করেছিল ওয়ান স্টপ সেল। কিন্তু তার সুফল মেলেনি। যার যখন খুশি উন্নয়নের নামে রাস্তা খোঁড়ে। বছরের পর বছর পার হয়ে যায় কিন্তু উন্নয়ন কাজ শেষ হয় না, নগরবাসীকে এর সুফলও ভোগ করতে দেখা যায় না। বরং নানা ভোগান্তির শিকার হতে হয়। বায়ুদূষণ আর যানজট নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। বর্ষায় হচ্ছে জলাবদ্ধতা, ঘটছে দুর্ঘটনা। বারবার খোঁড়াখুঁড়ির কারণে রাষ্ট্রের অর্থের শ্রাদ্ধ তো হচ্ছেই।

সমন্বয় করে কাজ করলে রাস্তা বারবার খুঁড়তে হতো না। এতে মানুষকে ভোগান্তিতে যেমন পড়তে হতো না, তেমনি রাষ্ট্রের অর্থেরও অপচয় হতো না। কিন্তু যারা খোঁড়াখুঁড়ি করে তাদের না আছে রাষ্ট্রের অর্থ বাঁচানোর চিন্তা, না আছে মনুষের ভোগান্তি লাঘব করার চেষ্টা। অভিযোগ আছে, খেয়াল-খুশি মতো রাস্তা খোঁড়াখুঁড়ি করলে একটি গোষ্ঠীর পকেট ভারী হয়।

আমরা বলতে চাই, রাস্তা খোঁড়াখুঁড়ির যে নীতিমালা করা হয়েছে সেটা বাস্তবায়ন করা হোক। নীতিমালা মেনে রাস্তা খোঁড়াখুঁড়ি করা হোক। রাস্তা খুঁড়তে হবে নীতিমালা মেনে, সেটা যদি নাই হয়, আগের মতো বিভিন্ন সংস্থা যদি সমন্বয়হীনভাবে রাস্তা খোঁড়াখুঁড়ি করে, তাহলে নীতিমালা বাতিল করা হোক। নীতিমালা বাস্তবায়ন করতে না পারার ব্যর্থতা কর্তৃপক্ষ স্বীকার করে নিক।

অ্যান্টিভেনম সংকট দূর করুন

বিলাসবহুল গাড়ি কেনার ‘অতিআগ্রহ’ নিয়ে প্রশ্ন, উত্তর কি মিলবে?

তাপমাত্রা বাড়ার মূল্য

গাছে পেরক ঠোকার নিষ্ঠুরতার অবসান হোক

আইনশৃঙ্খলা পরিস্থিতি : দায় চাপানোর সংস্কৃতি নয়, ব্যবস্থা নিন

কবর থেকে লাশ তুলে আগুন: কঠোর আইনগত ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করুন

বর্জ্য ব্যবস্থাপনার অচলাবস্থা ও নাগরিক দুর্ভোগ

ঈদে মিলাদুন্নবী : মহানবীর আদর্শ অনুসরণ করা জরুরি

নীলফামারীতে শ্রমিকের প্রাণহানি: এই মৃত্যু কি এড়ানো যেত না

বিশ্ববিদ্যালয়ে নির্বাচন: নারী সহপাঠীকে ‘গণধর্ষণের’ হুমকি, নারী প্রার্থীদের সাইবার হয়রানি

নির্বাচনের রোডম্যাপ ঘোষণার পর কেন এই নৈরাজ্য

খাদ্যবান্ধব কর্মসূচিতে দুর্নীতির অভিযোগ আমলে নিন

নারী ও শিশু নির্যাতনের উদ্বেগজনক চিত্র

ভবদহের জলাবদ্ধতা: শিক্ষা ও জীবনযাত্রার উপর অব্যাহত সংকট

সৈয়দপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দুর্দশা

জমি রেজিস্ট্রিতে ঘুষের বোঝা: সাধারণ মানুষের ভোগান্তি

মবের নামে মানুষ হত্যা : সমাজ কোথায় যাচ্ছে?

‘জুলাই জাতীয় সনদ’ : কেন প্রশ্ন তোলা যাবে না

সুন্দরবন রক্ষায় টেকসই ব্যবস্থা নিন

মামলা, গ্রেপ্তার, জামিন : প্রশ্নবিদ্ধ আইনের শাসন

শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মাণ : ঐক্য ও উদ্যমের উজ্জ্বল দৃষ্টান্ত

বন্যা ও ভাঙন : দ্রুত ব্যবস্থা নিন

অ্যান্টিভেনমের সরবরাহ নিশ্চিত করুন

ভূমি অফিসে ঘুষ বন্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জন্ম নিবন্ধনে জটিলতা দূর করা জরুরি

‘সাদা পাথর’ লুটের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিন

সার বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

তরুণদের জন্য আলাদা বুথ! সিদ্ধান্ত কার? কেন?

চিকিৎসক সংকটে জীবননগরের স্বাস্থ্যসেবা ব্যাহত

গণপিটুনির সংস্কৃতি রুখতে হবে এখনই

সাংবাদিক হত্যা-নির্যাতনের ঘটনার বিচার করে দৃষ্টান্ত স্থাপন করুন

ইউনিয়ন পরিষদে নাগরিক সেবায় ভোগান্তির অবসান ঘটান

সড়কে মৃত্যু : দুর্ঘটনা নাকি অব্যবস্থাপনার ফল?

অন্তর্বর্তী সরকারের এক বছর

নির্বাচনের ঘোষণায় স্বস্তি, তবে আছে অনেক চ্যালেঞ্জ

‘জুলাই ঘোষণাপত্র’: কিছু জিজ্ঞাসা

tab

opinion » editorial

সমন্বয়হীন রাস্তা খোঁড়াখুঁড়ি

শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

বছরজুড়েই বিভিন্ন সেবা সংস্থা রাজধানী ঢাকার রাস্তা খোঁড়াখুঁড়ি করে। এক সংস্থা রাস্তা ঠিক করে যায়, অন্য সংস্থা আবার সেখানে খোঁড়াখুঁড়ি শুরু করে। ফলে নগরজীবনে নিত্যসঙ্গী হয়ে থাকে ভোগান্তি। সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির ক্ষেত্রে ভিবিন্ন সংস্থার মধ্যে সমন্বয় ঘটাতে ২০১৯ সালের ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা’ প্রণীত হয়। দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে এ নীতিমালা চূড়ান্ত করা হয়। উদ্দেশ্য ছিল রাস্তা খোঁড়াখুঁড়ি থেকে মেরামত পর্যন্ত সমন্বয় ও সুষ্ঠু ব্যবস্থাপনা করা। যাতে জনদুর্ভোগের সৃষ্টি না হয়।

নীতিমালায় আছে, রাজধানীতে দিনের বেলায় রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে না। বর্ষা মৌসুমে (মে-সেপ্টেম্বর) কোনো সড়ক মেরামত করা যাবে না। জরুরি প্রয়োজনে খনন করতে হলে মূল ক্ষতিপূরণসহ অতিরিক্ত ৫০ শতাংশ ফি দিতে হবে। আর কর্তৃপক্ষকে না জানিয়ে খোঁড়াখুঁড়ির জরিমানা দিতে হবে মূল খরচের পাঁচগুণ। তাছাড়া সড়কে কাজ করার কমপক্ষে সাত দিন আগে প্রচার-প্রচারণা, কাজের বিবরণের সাইনবোর্ড লাগানো, একসঙ্গে বা মাসের পর মাস কোন সড়ক খোঁড়াখুঁড়ি না করা, নিয়মিত পানি ছিটানো, সড়কে মালামাল মজুত না করাসহ বিভিন্ন নিয়মকানুন নীতিমালায় উল্লেখ রয়েছে। নীতিমালার কোনো শর্তে ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ঠিকাদার জরিমানা বা শাস্তি দেয়ারও বিধান রয়েছে। তবে নীতিমালা ভাঙার জন্য আজ পর্যন্ত কাউকে কোন জরিমানা করা হয়েছে বলে আমাদের জানা নেই। শুধু কাগজে কলমেই এসব কথা বলা আছে।

নীতিমালাটি সেবা সংস্থা ও ঠিকাদাররা ঠিকমতো অনুসরণ করছে কিনা, তার তদারকি করতে দুই সিটি করপোরেশন গঠন করেছিল ওয়ান স্টপ সেল। কিন্তু তার সুফল মেলেনি। যার যখন খুশি উন্নয়নের নামে রাস্তা খোঁড়ে। বছরের পর বছর পার হয়ে যায় কিন্তু উন্নয়ন কাজ শেষ হয় না, নগরবাসীকে এর সুফলও ভোগ করতে দেখা যায় না। বরং নানা ভোগান্তির শিকার হতে হয়। বায়ুদূষণ আর যানজট নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। বর্ষায় হচ্ছে জলাবদ্ধতা, ঘটছে দুর্ঘটনা। বারবার খোঁড়াখুঁড়ির কারণে রাষ্ট্রের অর্থের শ্রাদ্ধ তো হচ্ছেই।

সমন্বয় করে কাজ করলে রাস্তা বারবার খুঁড়তে হতো না। এতে মানুষকে ভোগান্তিতে যেমন পড়তে হতো না, তেমনি রাষ্ট্রের অর্থেরও অপচয় হতো না। কিন্তু যারা খোঁড়াখুঁড়ি করে তাদের না আছে রাষ্ট্রের অর্থ বাঁচানোর চিন্তা, না আছে মনুষের ভোগান্তি লাঘব করার চেষ্টা। অভিযোগ আছে, খেয়াল-খুশি মতো রাস্তা খোঁড়াখুঁড়ি করলে একটি গোষ্ঠীর পকেট ভারী হয়।

আমরা বলতে চাই, রাস্তা খোঁড়াখুঁড়ির যে নীতিমালা করা হয়েছে সেটা বাস্তবায়ন করা হোক। নীতিমালা মেনে রাস্তা খোঁড়াখুঁড়ি করা হোক। রাস্তা খুঁড়তে হবে নীতিমালা মেনে, সেটা যদি নাই হয়, আগের মতো বিভিন্ন সংস্থা যদি সমন্বয়হীনভাবে রাস্তা খোঁড়াখুঁড়ি করে, তাহলে নীতিমালা বাতিল করা হোক। নীতিমালা বাস্তবায়ন করতে না পারার ব্যর্থতা কর্তৃপক্ষ স্বীকার করে নিক।

back to top