alt

মতামত » সম্পাদকীয়

ফিটনেসছাড়া ফেরিগুলো চলছে কীভাবে

: শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই। এছাড়া ২৯টি ফেরিতে নেই কোন রাডার ব্যবস্থা, চারটিতে রাডার থাকলেও সেগুলো নষ্ট। পানির গভীরতা মাপার যন্ত্র ‘ইকো-সাউন্ডার’ আছে মাত্র ১২টিতে। এর মধ্যে সাতটিই নষ্ট। সম্প্রতি নৌ-মন্ত্রণালয়ের সচিবের কাছে জমা দেওয়া এক তদন্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন রুটে ফেরি দুর্ঘটনা তদন্তে সাত সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

এটা জেনে আমরা বিস্মিত হচ্ছি না যে, ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস নেই। বরং ৩টি ফেরির ফিটনেস আছে কীভাবে সেটাই বিস্ময়কর। সড়ক পরিবহন খাতের মতো নৌপরিবহন খাতও নানান অনিয়ম ও বিশৃঙ্খলায় জর্জরিত বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ রয়েছে। তদন্তের ফলে সেই অভিযোগের ভিত্তি পেল। জানা গেল, ফিটনেস ছাড়াই নাগরিকদের জান-মালের ঝুঁকি নিয়ে চলছে এসব ফেরি।

বিভিন্ন সময়ই ফেরি দুর্ঘটনার খবর মেলে। চলতি বছরের জুলাই-আগস্ট মাসে নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে ফেরি পাঁচবার ধাক্কা দেয়। সর্বশেষ গত ২৭ অক্টোবর মানিকগঞ্জের পাটুরিয়ায় রো রো ফেরি আমানত শাহ ডুবে যায়।

দেশের বিভিন্ন রুটে চলাচলকারী এসব ফিটনেসহীন ফেরির সমস্যার অন্ত নেই। কিছু ফেরির বিভিন্ন পাম্পের লিকেজ ও ইঞ্জিন রুমের তলায় পানি জমে আছে। কোনটার মূল ইঞ্জিনের এগজস্ট পাইপ উন্মুক্ত রয়েছ। এসব পাইপ এসবেস্টস ক্লথ বা অ্যালুমিনিয়াম ফয়েল অথবা অন্য কোন তাপনিরোধক দিয়ে ঢেকে রাখার কথা। উন্মুক্ত থাকলে এগজস্ট পাইপে আগুন লাগাতে পারে। কিন্তু সেদিকে নজর নেই। লুব ওয়েল বরাদ্দ দেয়া হলেও ইঞ্জিনে তা নিয়মিত পরিবর্তন করা হয় না। ফলে অগ্নিকান্ডসহ নানান দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আরও অনেক ফেরি।

আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণেই মূলত ফেরিগুলোর এ অবস্থা। এতে কমে যাচ্ছে ফেরিগুলোর ইঞ্জিনের আয়ুষ্কাল ও সক্ষমতাও। কিন্তু এসবের দায় নেয়ার কেউ নেই।

জনস্বার্থে ফেরিগুলোর ফিটনেস নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সব অনিয়ম-দুর্নীতির অবসান ঘটাতে হবে। রাষ্ট্রায়ত্ত নৌপরিবহনে জনসাধারণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি দেশে চলাচলরত অন্যান্য বেসরকারি নৌযানগুলোর ফিটনেসও নিশ্চিত করা জরুরি।

রায়গঞ্জের ক্ষতিগ্রস্ত বেইলি ব্রিজ দ্রুত সংস্কার করুন

সওজের জমি দখল : ব্যবস্থা নিন

পার্বত্য চুক্তি: পাহাড়ে শান্তি কি ফিরল?

রাজধানী কি অগ্নিকাণ্ডের ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত?

সেতু নির্মাণের কাজ কবে শেষ হবে

খুলনায় আদালতের সামনে হত্যাকাণ্ড

মীরসরাইয়ে বন রক্ষায় ব্যবস্থা নিন

পুরান ঢাকায় রাসায়নিক ঝুঁকি

মহেশপুরে অনুমোদনহীন করাত কল

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

থমকে আছে সেতু নির্মাণের কাজ

হাকালুকি হাওরে মাছ লুট: প্রশাসন কী করছে

রাঙ্গাবালীর সংরক্ষিত বন ধ্বংসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

টিসিবির পণ্য নিয়ে অনিয়ম-দুর্নীতি কাম্য নয়

কক্সবাজারে পাহাড়ের মাটি কাটা বন্ধ করুন

দারিদ্র্যের নতুন ঢেউ

তাজরীনের ১৩ বছরের ক্ষত ভুক্তভোগীর ন্যায়বিচার কোথায়?

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা নিন

চরাঞ্চলের বিদ্যালয়ে নিয়মিত পাঠদান নিশ্চিত করুন

অসহিষ্ণুতার সংস্কৃতি থামাতে হবে

কাঠ পাচার বন্ধে ব্যবস্থা নিন

ফিরে এল তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা

বন্যা নিয়ন্ত্রণ বাঁধে জিও ব্যাগ ব্যবহারে অনিয়মের অভিযোগ

দুই দফা ভূমিকম্প: এখনই প্রস্তুতির সময়

অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি

গভীর রাতে সাংবাদিককে তুলে নেয়ার প্রকৃত কারণ উদঘাটন করতে হবে

সাময়িকী কবিতা

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

tab

মতামত » সম্পাদকীয়

ফিটনেসছাড়া ফেরিগুলো চলছে কীভাবে

শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই। এছাড়া ২৯টি ফেরিতে নেই কোন রাডার ব্যবস্থা, চারটিতে রাডার থাকলেও সেগুলো নষ্ট। পানির গভীরতা মাপার যন্ত্র ‘ইকো-সাউন্ডার’ আছে মাত্র ১২টিতে। এর মধ্যে সাতটিই নষ্ট। সম্প্রতি নৌ-মন্ত্রণালয়ের সচিবের কাছে জমা দেওয়া এক তদন্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন রুটে ফেরি দুর্ঘটনা তদন্তে সাত সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

এটা জেনে আমরা বিস্মিত হচ্ছি না যে, ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস নেই। বরং ৩টি ফেরির ফিটনেস আছে কীভাবে সেটাই বিস্ময়কর। সড়ক পরিবহন খাতের মতো নৌপরিবহন খাতও নানান অনিয়ম ও বিশৃঙ্খলায় জর্জরিত বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ রয়েছে। তদন্তের ফলে সেই অভিযোগের ভিত্তি পেল। জানা গেল, ফিটনেস ছাড়াই নাগরিকদের জান-মালের ঝুঁকি নিয়ে চলছে এসব ফেরি।

বিভিন্ন সময়ই ফেরি দুর্ঘটনার খবর মেলে। চলতি বছরের জুলাই-আগস্ট মাসে নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে ফেরি পাঁচবার ধাক্কা দেয়। সর্বশেষ গত ২৭ অক্টোবর মানিকগঞ্জের পাটুরিয়ায় রো রো ফেরি আমানত শাহ ডুবে যায়।

দেশের বিভিন্ন রুটে চলাচলকারী এসব ফিটনেসহীন ফেরির সমস্যার অন্ত নেই। কিছু ফেরির বিভিন্ন পাম্পের লিকেজ ও ইঞ্জিন রুমের তলায় পানি জমে আছে। কোনটার মূল ইঞ্জিনের এগজস্ট পাইপ উন্মুক্ত রয়েছ। এসব পাইপ এসবেস্টস ক্লথ বা অ্যালুমিনিয়াম ফয়েল অথবা অন্য কোন তাপনিরোধক দিয়ে ঢেকে রাখার কথা। উন্মুক্ত থাকলে এগজস্ট পাইপে আগুন লাগাতে পারে। কিন্তু সেদিকে নজর নেই। লুব ওয়েল বরাদ্দ দেয়া হলেও ইঞ্জিনে তা নিয়মিত পরিবর্তন করা হয় না। ফলে অগ্নিকান্ডসহ নানান দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আরও অনেক ফেরি।

আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণেই মূলত ফেরিগুলোর এ অবস্থা। এতে কমে যাচ্ছে ফেরিগুলোর ইঞ্জিনের আয়ুষ্কাল ও সক্ষমতাও। কিন্তু এসবের দায় নেয়ার কেউ নেই।

জনস্বার্থে ফেরিগুলোর ফিটনেস নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সব অনিয়ম-দুর্নীতির অবসান ঘটাতে হবে। রাষ্ট্রায়ত্ত নৌপরিবহনে জনসাধারণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি দেশে চলাচলরত অন্যান্য বেসরকারি নৌযানগুলোর ফিটনেসও নিশ্চিত করা জরুরি।

back to top