alt

মতামত » সম্পাদকীয়

ফিটনেসছাড়া ফেরিগুলো চলছে কীভাবে

: শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই। এছাড়া ২৯টি ফেরিতে নেই কোন রাডার ব্যবস্থা, চারটিতে রাডার থাকলেও সেগুলো নষ্ট। পানির গভীরতা মাপার যন্ত্র ‘ইকো-সাউন্ডার’ আছে মাত্র ১২টিতে। এর মধ্যে সাতটিই নষ্ট। সম্প্রতি নৌ-মন্ত্রণালয়ের সচিবের কাছে জমা দেওয়া এক তদন্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন রুটে ফেরি দুর্ঘটনা তদন্তে সাত সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

এটা জেনে আমরা বিস্মিত হচ্ছি না যে, ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস নেই। বরং ৩টি ফেরির ফিটনেস আছে কীভাবে সেটাই বিস্ময়কর। সড়ক পরিবহন খাতের মতো নৌপরিবহন খাতও নানান অনিয়ম ও বিশৃঙ্খলায় জর্জরিত বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ রয়েছে। তদন্তের ফলে সেই অভিযোগের ভিত্তি পেল। জানা গেল, ফিটনেস ছাড়াই নাগরিকদের জান-মালের ঝুঁকি নিয়ে চলছে এসব ফেরি।

বিভিন্ন সময়ই ফেরি দুর্ঘটনার খবর মেলে। চলতি বছরের জুলাই-আগস্ট মাসে নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে ফেরি পাঁচবার ধাক্কা দেয়। সর্বশেষ গত ২৭ অক্টোবর মানিকগঞ্জের পাটুরিয়ায় রো রো ফেরি আমানত শাহ ডুবে যায়।

দেশের বিভিন্ন রুটে চলাচলকারী এসব ফিটনেসহীন ফেরির সমস্যার অন্ত নেই। কিছু ফেরির বিভিন্ন পাম্পের লিকেজ ও ইঞ্জিন রুমের তলায় পানি জমে আছে। কোনটার মূল ইঞ্জিনের এগজস্ট পাইপ উন্মুক্ত রয়েছ। এসব পাইপ এসবেস্টস ক্লথ বা অ্যালুমিনিয়াম ফয়েল অথবা অন্য কোন তাপনিরোধক দিয়ে ঢেকে রাখার কথা। উন্মুক্ত থাকলে এগজস্ট পাইপে আগুন লাগাতে পারে। কিন্তু সেদিকে নজর নেই। লুব ওয়েল বরাদ্দ দেয়া হলেও ইঞ্জিনে তা নিয়মিত পরিবর্তন করা হয় না। ফলে অগ্নিকান্ডসহ নানান দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আরও অনেক ফেরি।

আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণেই মূলত ফেরিগুলোর এ অবস্থা। এতে কমে যাচ্ছে ফেরিগুলোর ইঞ্জিনের আয়ুষ্কাল ও সক্ষমতাও। কিন্তু এসবের দায় নেয়ার কেউ নেই।

জনস্বার্থে ফেরিগুলোর ফিটনেস নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সব অনিয়ম-দুর্নীতির অবসান ঘটাতে হবে। রাষ্ট্রায়ত্ত নৌপরিবহনে জনসাধারণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি দেশে চলাচলরত অন্যান্য বেসরকারি নৌযানগুলোর ফিটনেসও নিশ্চিত করা জরুরি।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

বিশুদ্ধ পানির প্রকল্পে দুর্নীতির অভিযোগ আমলে নিন

সুপেয় পানির জন্য মোরেলগঞ্জের মানুষের অপেক্ষার অবসান হবে কবে

কেন একজন নিরপরাধ মানুষকে কিসের আগুনে পুড়ে মরতে হলো

জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণে অনিয়মের অভিযোগ সুরাহা করুন

রাজধানীতে প্রকাশ্যে হত্যা: আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ

নলবিলা খাল খনন করুন

অগ্নি-নিরাপত্তায় উদাসীনতা কাম্য নয়

কারেন্ট পোকা দমনে কৃষককে সহায়তা দিন

আলুর বাজারে নীরব বিপর্যয়

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

tab

মতামত » সম্পাদকীয়

ফিটনেসছাড়া ফেরিগুলো চলছে কীভাবে

শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস সনদ নেই। এছাড়া ২৯টি ফেরিতে নেই কোন রাডার ব্যবস্থা, চারটিতে রাডার থাকলেও সেগুলো নষ্ট। পানির গভীরতা মাপার যন্ত্র ‘ইকো-সাউন্ডার’ আছে মাত্র ১২টিতে। এর মধ্যে সাতটিই নষ্ট। সম্প্রতি নৌ-মন্ত্রণালয়ের সচিবের কাছে জমা দেওয়া এক তদন্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন রুটে ফেরি দুর্ঘটনা তদন্তে সাত সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

এটা জেনে আমরা বিস্মিত হচ্ছি না যে, ৫৩টি ফেরির মধ্যে ৫০টিরই ফিটনেস নেই। বরং ৩টি ফেরির ফিটনেস আছে কীভাবে সেটাই বিস্ময়কর। সড়ক পরিবহন খাতের মতো নৌপরিবহন খাতও নানান অনিয়ম ও বিশৃঙ্খলায় জর্জরিত বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ রয়েছে। তদন্তের ফলে সেই অভিযোগের ভিত্তি পেল। জানা গেল, ফিটনেস ছাড়াই নাগরিকদের জান-মালের ঝুঁকি নিয়ে চলছে এসব ফেরি।

বিভিন্ন সময়ই ফেরি দুর্ঘটনার খবর মেলে। চলতি বছরের জুলাই-আগস্ট মাসে নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারে ফেরি পাঁচবার ধাক্কা দেয়। সর্বশেষ গত ২৭ অক্টোবর মানিকগঞ্জের পাটুরিয়ায় রো রো ফেরি আমানত শাহ ডুবে যায়।

দেশের বিভিন্ন রুটে চলাচলকারী এসব ফিটনেসহীন ফেরির সমস্যার অন্ত নেই। কিছু ফেরির বিভিন্ন পাম্পের লিকেজ ও ইঞ্জিন রুমের তলায় পানি জমে আছে। কোনটার মূল ইঞ্জিনের এগজস্ট পাইপ উন্মুক্ত রয়েছ। এসব পাইপ এসবেস্টস ক্লথ বা অ্যালুমিনিয়াম ফয়েল অথবা অন্য কোন তাপনিরোধক দিয়ে ঢেকে রাখার কথা। উন্মুক্ত থাকলে এগজস্ট পাইপে আগুন লাগাতে পারে। কিন্তু সেদিকে নজর নেই। লুব ওয়েল বরাদ্দ দেয়া হলেও ইঞ্জিনে তা নিয়মিত পরিবর্তন করা হয় না। ফলে অগ্নিকান্ডসহ নানান দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে আরও অনেক ফেরি।

আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতির কারণেই মূলত ফেরিগুলোর এ অবস্থা। এতে কমে যাচ্ছে ফেরিগুলোর ইঞ্জিনের আয়ুষ্কাল ও সক্ষমতাও। কিন্তু এসবের দায় নেয়ার কেউ নেই।

জনস্বার্থে ফেরিগুলোর ফিটনেস নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সব অনিয়ম-দুর্নীতির অবসান ঘটাতে হবে। রাষ্ট্রায়ত্ত নৌপরিবহনে জনসাধারণের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি দেশে চলাচলরত অন্যান্য বেসরকারি নৌযানগুলোর ফিটনেসও নিশ্চিত করা জরুরি।

back to top