alt

মতামত » সম্পাদকীয়

নদী খননে থাকতে হবে পরিকল্পনা, করতে হবে সমন্বয়

: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২

শুষ্ক মৌসুমে দেশের অনেক নদ-নদীতে নাব্য সংকট দেখা দেয়। এ কারণে নৌপথগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। নদীকেন্দ্রিক জনজীবন হয়ে পড়ে স্থবির। বিশেষ করে চরাঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ থাকে না।

আজ প্রকাশিত সংবাদ-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, তিস্তা ও ব্রহ্মপুত্র নদের নাব্য কমে যাওয়া সংকটে পড়েছে গাইবান্ধার ৮০টি নৌপথ। জেলার অন্তত গোটা তিনেক নৌপথ যেন চালু থাকে সেজন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ড্রেজিং করছে।

জানা গেছে, প্রায় আড়াইশ’ কোটি টাকা খরচে গত দু’বছর ধরে নদী খনন করা হচ্ছে। তবে তাতে সুফল মিলছে না। স্থানীয়দের অভিযোগ, বিআইডব্লিউটিএর কাজে পরিকল্পনার অভাব রয়েছে।

নদীতে পলি জমে প্রাকৃতিক নিয়মে। উজান থেকে শুধু পানিই আসে না। পলি জমে জমেই এই বদ্বীপ তৈরি হয়েছে। পলি যেমন নতুন ভূমি তৈরি করে তেমন নৌপথও রুদ্ধ করে।

নতুন জমিতে মানুষের মধ্যে নতুন আশা তৈরি হয়। কিন্তু নৌপথ রুদ্ধ হলে তাদের যাতায়াত-যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পলির কারণে নৌপথগুলো যেন বন্ধ হয়ে না যায়, মানুষের চলাচলে যেন বিঘ্ন না ঘটে সেজন্য নদ-নদী খনন করা জরুরি।

নদী খননে বিআইডব্লিউটিএর যোগ্যতা ও সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে। দেশে হাজার হাজার কিলোমিটার নৌপথ হারিয়ে গেছে। এজন্য সংস্থাটির ব্যর্থতাকে দায়ী করেন অনেকে। তাদের কাজে পরিকল্পনা ও সমন্বয়ের অভাব আছে-এমন সমালোচনা প্রায়ই শোনা যায়। নৌপথ রক্ষণাবেক্ষণে তাদের গাছাড়া ভাবের খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। শুকনো মৌসুমে জনসাধারণের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়, সময় ও অর্থের অপচয় হয়।

শুকনো মৌসুমের কথা মাথায় রেখে পরিকল্পনা নিয়ে আগে থেকে কাজ করলে অনেক নৌপথকেই চালু রাখা সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করেন। আর এ কাজের জন্য দরকার দূরদর্শিতা ও দায়িত্বশীলতা। নদী খনন করতে হবে গভীরভাবে। নদীর তলদেশ থেকে ওঠানো পলি যেন আবার নদীতে গিয়ে না জমে সেজন্য চাই সঠিক ব্যবস্থাপনা। এজন্য সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

বিশুদ্ধ পানির প্রকল্পে দুর্নীতির অভিযোগ আমলে নিন

সুপেয় পানির জন্য মোরেলগঞ্জের মানুষের অপেক্ষার অবসান হবে কবে

কেন একজন নিরপরাধ মানুষকে কিসের আগুনে পুড়ে মরতে হলো

জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণে অনিয়মের অভিযোগ সুরাহা করুন

রাজধানীতে প্রকাশ্যে হত্যা: আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ

নলবিলা খাল খনন করুন

অগ্নি-নিরাপত্তায় উদাসীনতা কাম্য নয়

কারেন্ট পোকা দমনে কৃষককে সহায়তা দিন

আলুর বাজারে নীরব বিপর্যয়

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

tab

মতামত » সম্পাদকীয়

নদী খননে থাকতে হবে পরিকল্পনা, করতে হবে সমন্বয়

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২

শুষ্ক মৌসুমে দেশের অনেক নদ-নদীতে নাব্য সংকট দেখা দেয়। এ কারণে নৌপথগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। নদীকেন্দ্রিক জনজীবন হয়ে পড়ে স্থবির। বিশেষ করে চরাঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ থাকে না।

আজ প্রকাশিত সংবাদ-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, তিস্তা ও ব্রহ্মপুত্র নদের নাব্য কমে যাওয়া সংকটে পড়েছে গাইবান্ধার ৮০টি নৌপথ। জেলার অন্তত গোটা তিনেক নৌপথ যেন চালু থাকে সেজন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ড্রেজিং করছে।

জানা গেছে, প্রায় আড়াইশ’ কোটি টাকা খরচে গত দু’বছর ধরে নদী খনন করা হচ্ছে। তবে তাতে সুফল মিলছে না। স্থানীয়দের অভিযোগ, বিআইডব্লিউটিএর কাজে পরিকল্পনার অভাব রয়েছে।

নদীতে পলি জমে প্রাকৃতিক নিয়মে। উজান থেকে শুধু পানিই আসে না। পলি জমে জমেই এই বদ্বীপ তৈরি হয়েছে। পলি যেমন নতুন ভূমি তৈরি করে তেমন নৌপথও রুদ্ধ করে।

নতুন জমিতে মানুষের মধ্যে নতুন আশা তৈরি হয়। কিন্তু নৌপথ রুদ্ধ হলে তাদের যাতায়াত-যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পলির কারণে নৌপথগুলো যেন বন্ধ হয়ে না যায়, মানুষের চলাচলে যেন বিঘ্ন না ঘটে সেজন্য নদ-নদী খনন করা জরুরি।

নদী খননে বিআইডব্লিউটিএর যোগ্যতা ও সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে। দেশে হাজার হাজার কিলোমিটার নৌপথ হারিয়ে গেছে। এজন্য সংস্থাটির ব্যর্থতাকে দায়ী করেন অনেকে। তাদের কাজে পরিকল্পনা ও সমন্বয়ের অভাব আছে-এমন সমালোচনা প্রায়ই শোনা যায়। নৌপথ রক্ষণাবেক্ষণে তাদের গাছাড়া ভাবের খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। শুকনো মৌসুমে জনসাধারণের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়, সময় ও অর্থের অপচয় হয়।

শুকনো মৌসুমের কথা মাথায় রেখে পরিকল্পনা নিয়ে আগে থেকে কাজ করলে অনেক নৌপথকেই চালু রাখা সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করেন। আর এ কাজের জন্য দরকার দূরদর্শিতা ও দায়িত্বশীলতা। নদী খনন করতে হবে গভীরভাবে। নদীর তলদেশ থেকে ওঠানো পলি যেন আবার নদীতে গিয়ে না জমে সেজন্য চাই সঠিক ব্যবস্থাপনা। এজন্য সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

back to top