alt

opinion » editorial

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা

: শনিবার, ০৭ মে ২০২২

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আজ বেলা ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

গত দুই বছরের ঈদগুলো কেটেছে বিধি-নিষেধের মধ্যে। এবার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় ঈদ উদযাপনে কোন ধরনের বিধি-নিষেধ ছিল না। করোনা মহামারী নিয়ন্ত্রণে থাকলেও সড়ক দুর্ঘটনার মহামারী রয়েই গেছে। ঈদের ছুটির শুরু থেকে এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। আহত হয়েছে কয়েকশ’। প্রতিদিন কম-বেশি ঘটেই চলছে সড়ক দুর্ঘটনা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত বছরের ঈদুল ফিতরের ছুটির আগে-পরের দুই সপ্তাহে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩২৩ জন। এবারের ঈদযাত্রা ছিল স্বস্তিদায়ক। সড়ক-মহাসড়কে অতীতের মতো বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা দেখা যায়নি। এর মধ্যেই সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক নিহত হয়েছে।

মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া, চালকদের বিরতিহীনভাবে একটানা যানবাহন চালানো, ফাঁকা সড়কে বেপরোয়া গতি ইত্যাদি ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের ৪৮ শতাংশই মোটরসাইকেলের চালক ও আরোহী। যা গত বছর ছিল ৪৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের বড় অংশই কিশোর-তরুণ। শুধু ঈদযাত্রা নয়, সবসময়ই দেশের সড়ক দুর্ঘটনার বড় কারণ এই মোটরসাইকেল। গত বছর মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ২১৪ জন।

কেবল মোটরসাইকেল দুর্ঘটনা যদি নিয়ন্ত্রণ করা যেত তাহলে হতাহতের হার অনেকাংশে কমে যেত। বিশেষজ্ঞদের মতে, কিশোর-তরুণদের অনেকে নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালায়, যা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে। বেপরোয়া গতির পাশাপাশি মহাসড়কে কীভাবে চলতে হয় কিশোর-তরুণদের অনেকেই তা ভালোভাবে জানে না। তাছাড়া একটি মোটরসাইকেলে চালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের।

ঈদযাত্রায় বা অন্য সময়ে মহাসড়কে দীর্ঘপথে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। মোটরসাইকেলে দীর্ঘপথ পাড়ি দেয়া নিয়ন্ত্রণ করার উপায় খুঁজতে হবে। সার্বিকভাবে দুর্ঘটনা কমাতে সড়ক পরিবহন আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।

গাছে পেরক ঠোকার নিষ্ঠুরতার অবসান হোক

আইনশৃঙ্খলা পরিস্থিতি : দায় চাপানোর সংস্কৃতি নয়, ব্যবস্থা নিন

কবর থেকে লাশ তুলে আগুন: কঠোর আইনগত ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করুন

বর্জ্য ব্যবস্থাপনার অচলাবস্থা ও নাগরিক দুর্ভোগ

ঈদে মিলাদুন্নবী : মহানবীর আদর্শ অনুসরণ করা জরুরি

নীলফামারীতে শ্রমিকের প্রাণহানি: এই মৃত্যু কি এড়ানো যেত না

বিশ্ববিদ্যালয়ে নির্বাচন: নারী সহপাঠীকে ‘গণধর্ষণের’ হুমকি, নারী প্রার্থীদের সাইবার হয়রানি

নির্বাচনের রোডম্যাপ ঘোষণার পর কেন এই নৈরাজ্য

খাদ্যবান্ধব কর্মসূচিতে দুর্নীতির অভিযোগ আমলে নিন

নারী ও শিশু নির্যাতনের উদ্বেগজনক চিত্র

ভবদহের জলাবদ্ধতা: শিক্ষা ও জীবনযাত্রার উপর অব্যাহত সংকট

সৈয়দপুরে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের দুর্দশা

জমি রেজিস্ট্রিতে ঘুষের বোঝা: সাধারণ মানুষের ভোগান্তি

মবের নামে মানুষ হত্যা : সমাজ কোথায় যাচ্ছে?

‘জুলাই জাতীয় সনদ’ : কেন প্রশ্ন তোলা যাবে না

সুন্দরবন রক্ষায় টেকসই ব্যবস্থা নিন

মামলা, গ্রেপ্তার, জামিন : প্রশ্নবিদ্ধ আইনের শাসন

শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সাঁকো নির্মাণ : ঐক্য ও উদ্যমের উজ্জ্বল দৃষ্টান্ত

বন্যা ও ভাঙন : দ্রুত ব্যবস্থা নিন

অ্যান্টিভেনমের সরবরাহ নিশ্চিত করুন

ভূমি অফিসে ঘুষ বন্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জন্ম নিবন্ধনে জটিলতা দূর করা জরুরি

‘সাদা পাথর’ লুটের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিন

সার বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

তরুণদের জন্য আলাদা বুথ! সিদ্ধান্ত কার? কেন?

চিকিৎসক সংকটে জীবননগরের স্বাস্থ্যসেবা ব্যাহত

গণপিটুনির সংস্কৃতি রুখতে হবে এখনই

সাংবাদিক হত্যা-নির্যাতনের ঘটনার বিচার করে দৃষ্টান্ত স্থাপন করুন

ইউনিয়ন পরিষদে নাগরিক সেবায় ভোগান্তির অবসান ঘটান

সড়কে মৃত্যু : দুর্ঘটনা নাকি অব্যবস্থাপনার ফল?

অন্তর্বর্তী সরকারের এক বছর

নির্বাচনের ঘোষণায় স্বস্তি, তবে আছে অনেক চ্যালেঞ্জ

‘জুলাই ঘোষণাপত্র’: কিছু জিজ্ঞাসা

বয়স্ক ভাতা পেতে আর কত অপেক্ষা

ডিএনডি এলাকায় জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা নিন

গণঅভ্যুত্থানের এক বছর: প্রত্যাশায় কী প্রাপ্তি

tab

opinion » editorial

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা

শনিবার, ০৭ মে ২০২২

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আজ বেলা ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

গত দুই বছরের ঈদগুলো কেটেছে বিধি-নিষেধের মধ্যে। এবার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় ঈদ উদযাপনে কোন ধরনের বিধি-নিষেধ ছিল না। করোনা মহামারী নিয়ন্ত্রণে থাকলেও সড়ক দুর্ঘটনার মহামারী রয়েই গেছে। ঈদের ছুটির শুরু থেকে এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। আহত হয়েছে কয়েকশ’। প্রতিদিন কম-বেশি ঘটেই চলছে সড়ক দুর্ঘটনা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত বছরের ঈদুল ফিতরের ছুটির আগে-পরের দুই সপ্তাহে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩২৩ জন। এবারের ঈদযাত্রা ছিল স্বস্তিদায়ক। সড়ক-মহাসড়কে অতীতের মতো বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা দেখা যায়নি। এর মধ্যেই সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক নিহত হয়েছে।

মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া, চালকদের বিরতিহীনভাবে একটানা যানবাহন চালানো, ফাঁকা সড়কে বেপরোয়া গতি ইত্যাদি ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের ৪৮ শতাংশই মোটরসাইকেলের চালক ও আরোহী। যা গত বছর ছিল ৪৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের বড় অংশই কিশোর-তরুণ। শুধু ঈদযাত্রা নয়, সবসময়ই দেশের সড়ক দুর্ঘটনার বড় কারণ এই মোটরসাইকেল। গত বছর মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ২১৪ জন।

কেবল মোটরসাইকেল দুর্ঘটনা যদি নিয়ন্ত্রণ করা যেত তাহলে হতাহতের হার অনেকাংশে কমে যেত। বিশেষজ্ঞদের মতে, কিশোর-তরুণদের অনেকে নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালায়, যা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে। বেপরোয়া গতির পাশাপাশি মহাসড়কে কীভাবে চলতে হয় কিশোর-তরুণদের অনেকেই তা ভালোভাবে জানে না। তাছাড়া একটি মোটরসাইকেলে চালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের।

ঈদযাত্রায় বা অন্য সময়ে মহাসড়কে দীর্ঘপথে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। মোটরসাইকেলে দীর্ঘপথ পাড়ি দেয়া নিয়ন্ত্রণ করার উপায় খুঁজতে হবে। সার্বিকভাবে দুর্ঘটনা কমাতে সড়ক পরিবহন আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।

back to top