alt

মতামত » সম্পাদকীয়

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা

: শনিবার, ০৭ মে ২০২২

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আজ বেলা ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

গত দুই বছরের ঈদগুলো কেটেছে বিধি-নিষেধের মধ্যে। এবার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় ঈদ উদযাপনে কোন ধরনের বিধি-নিষেধ ছিল না। করোনা মহামারী নিয়ন্ত্রণে থাকলেও সড়ক দুর্ঘটনার মহামারী রয়েই গেছে। ঈদের ছুটির শুরু থেকে এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। আহত হয়েছে কয়েকশ’। প্রতিদিন কম-বেশি ঘটেই চলছে সড়ক দুর্ঘটনা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত বছরের ঈদুল ফিতরের ছুটির আগে-পরের দুই সপ্তাহে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩২৩ জন। এবারের ঈদযাত্রা ছিল স্বস্তিদায়ক। সড়ক-মহাসড়কে অতীতের মতো বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা দেখা যায়নি। এর মধ্যেই সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক নিহত হয়েছে।

মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া, চালকদের বিরতিহীনভাবে একটানা যানবাহন চালানো, ফাঁকা সড়কে বেপরোয়া গতি ইত্যাদি ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের ৪৮ শতাংশই মোটরসাইকেলের চালক ও আরোহী। যা গত বছর ছিল ৪৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের বড় অংশই কিশোর-তরুণ। শুধু ঈদযাত্রা নয়, সবসময়ই দেশের সড়ক দুর্ঘটনার বড় কারণ এই মোটরসাইকেল। গত বছর মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ২১৪ জন।

কেবল মোটরসাইকেল দুর্ঘটনা যদি নিয়ন্ত্রণ করা যেত তাহলে হতাহতের হার অনেকাংশে কমে যেত। বিশেষজ্ঞদের মতে, কিশোর-তরুণদের অনেকে নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালায়, যা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে। বেপরোয়া গতির পাশাপাশি মহাসড়কে কীভাবে চলতে হয় কিশোর-তরুণদের অনেকেই তা ভালোভাবে জানে না। তাছাড়া একটি মোটরসাইকেলে চালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের।

ঈদযাত্রায় বা অন্য সময়ে মহাসড়কে দীর্ঘপথে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। মোটরসাইকেলে দীর্ঘপথ পাড়ি দেয়া নিয়ন্ত্রণ করার উপায় খুঁজতে হবে। সার্বিকভাবে দুর্ঘটনা কমাতে সড়ক পরিবহন আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।

বন্যা নিয়ন্ত্রণ বাঁধে জিও ব্যাগ ব্যবহারে অনিয়মের অভিযোগ

দুই দফা ভূমিকম্প: এখনই প্রস্তুতির সময়

অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি

গভীর রাতে সাংবাদিককে তুলে নেয়ার প্রকৃত কারণ উদঘাটন করতে হবে

সাময়িকী কবিতা

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

বিশুদ্ধ পানির প্রকল্পে দুর্নীতির অভিযোগ আমলে নিন

সুপেয় পানির জন্য মোরেলগঞ্জের মানুষের অপেক্ষার অবসান হবে কবে

কেন একজন নিরপরাধ মানুষকে কিসের আগুনে পুড়ে মরতে হলো

জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণে অনিয়মের অভিযোগ সুরাহা করুন

রাজধানীতে প্রকাশ্যে হত্যা: আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ

নলবিলা খাল খনন করুন

অগ্নি-নিরাপত্তায় উদাসীনতা কাম্য নয়

কারেন্ট পোকা দমনে কৃষককে সহায়তা দিন

আলুর বাজারে নীরব বিপর্যয়

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

tab

মতামত » সম্পাদকীয়

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা

শনিবার, ০৭ মে ২০২২

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আজ বেলা ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

গত দুই বছরের ঈদগুলো কেটেছে বিধি-নিষেধের মধ্যে। এবার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় ঈদ উদযাপনে কোন ধরনের বিধি-নিষেধ ছিল না। করোনা মহামারী নিয়ন্ত্রণে থাকলেও সড়ক দুর্ঘটনার মহামারী রয়েই গেছে। ঈদের ছুটির শুরু থেকে এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। আহত হয়েছে কয়েকশ’। প্রতিদিন কম-বেশি ঘটেই চলছে সড়ক দুর্ঘটনা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত বছরের ঈদুল ফিতরের ছুটির আগে-পরের দুই সপ্তাহে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩২৩ জন। এবারের ঈদযাত্রা ছিল স্বস্তিদায়ক। সড়ক-মহাসড়কে অতীতের মতো বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা দেখা যায়নি। এর মধ্যেই সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক নিহত হয়েছে।

মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া, চালকদের বিরতিহীনভাবে একটানা যানবাহন চালানো, ফাঁকা সড়কে বেপরোয়া গতি ইত্যাদি ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের ৪৮ শতাংশই মোটরসাইকেলের চালক ও আরোহী। যা গত বছর ছিল ৪৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের বড় অংশই কিশোর-তরুণ। শুধু ঈদযাত্রা নয়, সবসময়ই দেশের সড়ক দুর্ঘটনার বড় কারণ এই মোটরসাইকেল। গত বছর মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ২১৪ জন।

কেবল মোটরসাইকেল দুর্ঘটনা যদি নিয়ন্ত্রণ করা যেত তাহলে হতাহতের হার অনেকাংশে কমে যেত। বিশেষজ্ঞদের মতে, কিশোর-তরুণদের অনেকে নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালায়, যা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে। বেপরোয়া গতির পাশাপাশি মহাসড়কে কীভাবে চলতে হয় কিশোর-তরুণদের অনেকেই তা ভালোভাবে জানে না। তাছাড়া একটি মোটরসাইকেলে চালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের।

ঈদযাত্রায় বা অন্য সময়ে মহাসড়কে দীর্ঘপথে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। মোটরসাইকেলে দীর্ঘপথ পাড়ি দেয়া নিয়ন্ত্রণ করার উপায় খুঁজতে হবে। সার্বিকভাবে দুর্ঘটনা কমাতে সড়ক পরিবহন আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।

back to top