alt

মতামত » সম্পাদকীয়

পথচারীবান্ধব ফুটপাতের আকাঙ্ক্ষা

: শনিবার, ০২ জুলাই ২০২২

মেগাসিটি ঢাকার পথচারীদের নির্বিঘ্নে হাঁটার পরিবেশ নিশ্চিত করতে চাচ্ছে সরকার। এ লক্ষ্যে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ‘পথচারী নিরাপত্তা প্রবিধানমালা’ শীর্ষক একটি খসড়া তৈরি করেছে। আশা করা হচ্ছে, এই প্রবিধানমালা পাস হলে রাজধানীতে পথচারীদের পথ চলা সহজ ও নিরাপদ হবে। এ নিয়ে আজ সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

রাজধানীর খুব কম সড়কই পথচারীবান্ধব। এখানে এমন অনেক সড়ক রয়েছে যেখানে যানবাহন চলাচল করাই দুরূহ। অনেক সড়কে নেই ফুটপাত। যদিও বুয়েটের এক গবেষণা থেকে জানা যাচ্ছে যে, ঢাকার সড়কে চলাচলকারী মানুষের ৩০ ভাগই পথচারী।

নিরাপদ সড়ক বা ফুটপাথ না থাকার মূল্য দিতে হচ্ছে পথচারীদেরকে। রাজধানী ঢাকায় সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যান তার প্রায় ৭২ ভাগ হচ্ছেন পথচারী। ফুটপাতের অভাবে তারা সড়ক দিয়ে চলাচল করতে বাধ্য হন। যে কারণে তারা দুর্ঘটনার মূল শিকারে পরিণত হচ্ছেন। আবার ফুটপাতে হাঁটতে গিয়ে বা দাঁড়িয়ে থেকেও দুর্ঘটনার শিকার হন অনেকে। সেক্ষেত্রে পরিবহনই উঠে যায় ফুটপাতে। মোটরবাইক চলাচলের পথে পরিণত হয়েছে রাজধানীর অধিকাংশ ফুটপাত। হকাররাও দখল করে রাখে অনেক সড়ক।

পথচারীবান্ধব ফুটপাতের দাবি দীর্ঘদিনের। ‘পথচারী নিরাপত্তা প্রবিধানমালা’ তৈরির উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। খসড়ায় অনেক ভালো ভালো কথাই বলা হয়েছে। তবে বিধি-বিধান করাই যথেষ্ট নয়। এর বাস্তবায়ন জরুরি। বিশেষ করে ঢাকার মতো সীমিত আয়তনের অথচ বিপুল জনসংখ্যার শহরে এর বাস্তবায়ন কতটা হবে সেটা নিয়ে সংশয় থেকেই যায়। এখানে নতুন ফুটপাত তৈরি করার মতো জায়গার অভাব প্রকট। বিদ্যমান ফুটপাতগুলোও যদি রক্ষা করা যায়, এগুলোকে পথচারীদের জন্য নিরাপদ করা যায়, দখলমুক্ত রাখা যায় সেটাকেও একটা প্রাপ্তি বলে গণ্য করা যাবে।

আমরা আশা করব, একটি ভালো পথচারীদের নিরাপত্তার স্বার্থে একটি ভালো প্রবিধানমালা তৈরি করা সম্ভব হবে এবং এর যথাযথ বাস্তবায়ন করা হবে। জরুরি হচ্ছে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা, পরিবহন ব্যবস্থাকে আইনি কাঠামোর অধীনে আনা। এটা করা সম্ভব হলে সড়ক-ফুটপাত সবকিছুকেই নিরাপদ করা সম্ভব হবে।

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জয়দেবপুর রেলক্রসিংয়ে দুর্ভোগের অবসান হোক

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কেন থামছে না?

সারের সংকট আর কত

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করুন

কক্সবাজার সৈকত রক্ষা করুন

ঐকমত্য কমিশনের উদ্দেশ্য কী?

সড়ক দখলমুক্ত করা জরুরি

কৃষকদের পাশে থাকুন

প্রাথমিক শিক্ষায় সংকট

অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে ধীরগতি: ঝুঁকিতে মানুষ ও গবাদিপশু

রাজধানীর যানবাহন নিয়ন্ত্রণে ফিরেছে সিগন্যাল বাতি: বাস্তবায়ন জরুরি

দুস্থদের জন্য নিম্নমানের চাল: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

নিরাপদ সড়কের আকাঙ্ক্ষা ও বাস্তবতা

কটিয়াদীতে বিদ্যুৎ বিল নিয়ে অভিযোগ আমলে নিন

ধানখেতে পোকার আক্রমণ: কৃষকের পাশে দাঁড়ান

কৃষিজমির পাশে ইউক্যালিপটাস: লাভ সাময়িক, ক্ষতি দীর্ঘমেয়াদী

খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল চালু হতে আর কত অপেক্ষা

সদরপুর স্বাস্থ্যকমপ্লেক্সের স্বাস্থ্যসেবার মান বাড়াতে ব্যবস্থা নিন

সরকারি জমি দখল: ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে

রংপুর সিটি করপোরেশনে অটোরিকশার লাইসেন্স প্রসঙ্গে

বিমানবন্দরের কার্গো ভিলেজে অগ্নিকাণ্ড প্রশ্ন অনেক, উত্তর মিলবে কি

দেবীদ্বার কলেজ মাঠ: অবহেলায় হারাতে বসেছে ঐতিহ্য

tab

মতামত » সম্পাদকীয়

পথচারীবান্ধব ফুটপাতের আকাঙ্ক্ষা

শনিবার, ০২ জুলাই ২০২২

মেগাসিটি ঢাকার পথচারীদের নির্বিঘ্নে হাঁটার পরিবেশ নিশ্চিত করতে চাচ্ছে সরকার। এ লক্ষ্যে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ‘পথচারী নিরাপত্তা প্রবিধানমালা’ শীর্ষক একটি খসড়া তৈরি করেছে। আশা করা হচ্ছে, এই প্রবিধানমালা পাস হলে রাজধানীতে পথচারীদের পথ চলা সহজ ও নিরাপদ হবে। এ নিয়ে আজ সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

রাজধানীর খুব কম সড়কই পথচারীবান্ধব। এখানে এমন অনেক সড়ক রয়েছে যেখানে যানবাহন চলাচল করাই দুরূহ। অনেক সড়কে নেই ফুটপাত। যদিও বুয়েটের এক গবেষণা থেকে জানা যাচ্ছে যে, ঢাকার সড়কে চলাচলকারী মানুষের ৩০ ভাগই পথচারী।

নিরাপদ সড়ক বা ফুটপাথ না থাকার মূল্য দিতে হচ্ছে পথচারীদেরকে। রাজধানী ঢাকায় সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যান তার প্রায় ৭২ ভাগ হচ্ছেন পথচারী। ফুটপাতের অভাবে তারা সড়ক দিয়ে চলাচল করতে বাধ্য হন। যে কারণে তারা দুর্ঘটনার মূল শিকারে পরিণত হচ্ছেন। আবার ফুটপাতে হাঁটতে গিয়ে বা দাঁড়িয়ে থেকেও দুর্ঘটনার শিকার হন অনেকে। সেক্ষেত্রে পরিবহনই উঠে যায় ফুটপাতে। মোটরবাইক চলাচলের পথে পরিণত হয়েছে রাজধানীর অধিকাংশ ফুটপাত। হকাররাও দখল করে রাখে অনেক সড়ক।

পথচারীবান্ধব ফুটপাতের দাবি দীর্ঘদিনের। ‘পথচারী নিরাপত্তা প্রবিধানমালা’ তৈরির উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। খসড়ায় অনেক ভালো ভালো কথাই বলা হয়েছে। তবে বিধি-বিধান করাই যথেষ্ট নয়। এর বাস্তবায়ন জরুরি। বিশেষ করে ঢাকার মতো সীমিত আয়তনের অথচ বিপুল জনসংখ্যার শহরে এর বাস্তবায়ন কতটা হবে সেটা নিয়ে সংশয় থেকেই যায়। এখানে নতুন ফুটপাত তৈরি করার মতো জায়গার অভাব প্রকট। বিদ্যমান ফুটপাতগুলোও যদি রক্ষা করা যায়, এগুলোকে পথচারীদের জন্য নিরাপদ করা যায়, দখলমুক্ত রাখা যায় সেটাকেও একটা প্রাপ্তি বলে গণ্য করা যাবে।

আমরা আশা করব, একটি ভালো পথচারীদের নিরাপত্তার স্বার্থে একটি ভালো প্রবিধানমালা তৈরি করা সম্ভব হবে এবং এর যথাযথ বাস্তবায়ন করা হবে। জরুরি হচ্ছে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা, পরিবহন ব্যবস্থাকে আইনি কাঠামোর অধীনে আনা। এটা করা সম্ভব হলে সড়ক-ফুটপাত সবকিছুকেই নিরাপদ করা সম্ভব হবে।

back to top