alt

মতামত » সম্পাদকীয়

রাস্তাটি সংস্কার করুন

: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর ২০২২

ময়মনসিংহের নান্দাইল উপজেলার মুশুল্লী চৌরাস্তা থেকে কালিগঞ্জ বাজার পর্যন্ত রাস্তাটির বেহাল দশা হয়েছে বলে জানা গেছে। চার কিলোমিটার দৈর্ঘ্যরে এ রাস্তাটির অধিকাংশ জায়গায়ই কার্পেটিং উঠে গেছে। সেখানে ছোট-বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। বর্ষা মৌসুমে এসব খান-খন্দে পানি জমে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীসাধারণ ও বিভিন্ন যানবাহন চালকদের। প্রায়ই গাড়ি উল্টে ছোট-বড় নানান দুর্ঘটনা ঘটছে। এ নিয়ে গতকাল বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এলাকাবাসী জানিয়েছেন, রাস্তাটি পূর্বে গ্রামীণ মাটির রাস্তা ছিল। তিন বছর পূর্বে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) পাকা করে। রাস্তাটি ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের সঙ্গে সংযুক্ত। তাই স্থানীয়দের চলাচলে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তা ছাড়া রাজগাতী ও মুশুল্লী ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের জনসাধারণের উপজেলা সদরসহ বিভিন্ন স্থানে চলাচলের একমাত্র রাস্তা এটি।

জানা গেছে, ভারী যানবাহন চলাচল করায় রাস্তার বিভিন্ন জায়গা দেবে গিয়ে গর্ত ও ভাঙনের সৃষ্টি হয়েছে। বর্ষা মৌসুমে রাস্তার উপর পানি জমে পিচ উঠে গিয়ে ছোট-বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। গ্রামীণ এ রাস্তাটি ভারী যানবাহন চলাচলের উপযোগী নয় বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী কর্মকর্তা। ধারণক্ষমতার অতিরিক্ত পণ্য পরিবহনে বা ভারী যানবহন চলাচলে দেশের অনেক রাস্তা-সড়ক-মহাসড়ক এবং সেতুই ক্ষতিগ্রস্থ হয়। অনেক জায়গায়ই যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয় না। যেমনটা হয়নি নান্দাইলের এই রাস্তায়।

রাস্তাটি তিন বছর আগে নির্মাণ করা হলেও এর মান কেমন ছিল, সেটা একটা প্রশ্ন। কারণ, উন্নত মানের বিটুমিন ব্যবহার করলে ভারী বৃষ্টিতেও রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়া কথা নয়। দেশে রাস্তা বা সড়ক নির্মাণে পদে পদে চরম অনিয়ম-দুর্নীতি-লুটপাটের অভিযোগ রয়েছে। বিষয়টি ২০১৮ সালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানেও উঠে এসেছে। দুদকের অনুসন্ধানে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে সড়ক নির্মাণ, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা বিশেষভাবে শনাক্ত করা হয়।

জনসাধারণের চলাচলের গুরুত্ব বিবেচনা করে রাস্তাটি দ্রুত সংস্কারের উদ্যোগ নিতে হবে। রাস্তা সংস্কারে নির্মাণসামগ্রীর মান যথাযথভাবে নিয়ন্ত্রণ করতে হবে। কারণ, নিম্নমানের নির্মাণসামগ্রী হলে আয়ুষ্কাল শেষ হওয়ার আগেই রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। এতে জনসাধারণের দুর্ভোগ যেমন হয়, তেমনি রাষ্ট্রের অর্থেরও অপচয় হয়। রাস্তা নির্মাণ স্থায়ী ও টেকসই করার জন্য বিটুমিনের বদলে কংক্রিট ব্যবহার করার সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। বিষয়টি বিবেচনা করে দেখা যেতে পারে। এ ছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গ্রামীণ রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে। এ ব্যাপারে স্থানীয়দেরও সচেতন হতে হবে, তাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

কক্সবাজারে পাহাড়ের মাটি কাটা বন্ধ করুন

দারিদ্র্যের নতুন ঢেউ

তাজরীনের ১৩ বছরের ক্ষত ভুক্তভোগীর ন্যায়বিচার কোথায়?

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা নিন

চরাঞ্চলের বিদ্যালয়ে নিয়মিত পাঠদান নিশ্চিত করুন

অসহিষ্ণুতার সংস্কৃতি থামাতে হবে

কাঠ পাচার বন্ধে ব্যবস্থা নিন

ফিরে এল তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা

বন্যা নিয়ন্ত্রণ বাঁধে জিও ব্যাগ ব্যবহারে অনিয়মের অভিযোগ

দুই দফা ভূমিকম্প: এখনই প্রস্তুতির সময়

অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি

গভীর রাতে সাংবাদিককে তুলে নেয়ার প্রকৃত কারণ উদঘাটন করতে হবে

সাময়িকী কবিতা

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

বিশুদ্ধ পানির প্রকল্পে দুর্নীতির অভিযোগ আমলে নিন

সুপেয় পানির জন্য মোরেলগঞ্জের মানুষের অপেক্ষার অবসান হবে কবে

কেন একজন নিরপরাধ মানুষকে কিসের আগুনে পুড়ে মরতে হলো

জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণে অনিয়মের অভিযোগ সুরাহা করুন

রাজধানীতে প্রকাশ্যে হত্যা: আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ

নলবিলা খাল খনন করুন

অগ্নি-নিরাপত্তায় উদাসীনতা কাম্য নয়

কারেন্ট পোকা দমনে কৃষককে সহায়তা দিন

আলুর বাজারে নীরব বিপর্যয়

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

tab

মতামত » সম্পাদকীয়

রাস্তাটি সংস্কার করুন

শুক্রবার, ২৩ সেপ্টেম্বর ২০২২

ময়মনসিংহের নান্দাইল উপজেলার মুশুল্লী চৌরাস্তা থেকে কালিগঞ্জ বাজার পর্যন্ত রাস্তাটির বেহাল দশা হয়েছে বলে জানা গেছে। চার কিলোমিটার দৈর্ঘ্যরে এ রাস্তাটির অধিকাংশ জায়গায়ই কার্পেটিং উঠে গেছে। সেখানে ছোট-বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। বর্ষা মৌসুমে এসব খান-খন্দে পানি জমে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীসাধারণ ও বিভিন্ন যানবাহন চালকদের। প্রায়ই গাড়ি উল্টে ছোট-বড় নানান দুর্ঘটনা ঘটছে। এ নিয়ে গতকাল বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এলাকাবাসী জানিয়েছেন, রাস্তাটি পূর্বে গ্রামীণ মাটির রাস্তা ছিল। তিন বছর পূর্বে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) পাকা করে। রাস্তাটি ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের সঙ্গে সংযুক্ত। তাই স্থানীয়দের চলাচলে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তা ছাড়া রাজগাতী ও মুশুল্লী ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের জনসাধারণের উপজেলা সদরসহ বিভিন্ন স্থানে চলাচলের একমাত্র রাস্তা এটি।

জানা গেছে, ভারী যানবাহন চলাচল করায় রাস্তার বিভিন্ন জায়গা দেবে গিয়ে গর্ত ও ভাঙনের সৃষ্টি হয়েছে। বর্ষা মৌসুমে রাস্তার উপর পানি জমে পিচ উঠে গিয়ে ছোট-বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। গ্রামীণ এ রাস্তাটি ভারী যানবাহন চলাচলের উপযোগী নয় বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী কর্মকর্তা। ধারণক্ষমতার অতিরিক্ত পণ্য পরিবহনে বা ভারী যানবহন চলাচলে দেশের অনেক রাস্তা-সড়ক-মহাসড়ক এবং সেতুই ক্ষতিগ্রস্থ হয়। অনেক জায়গায়ই যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয় না। যেমনটা হয়নি নান্দাইলের এই রাস্তায়।

রাস্তাটি তিন বছর আগে নির্মাণ করা হলেও এর মান কেমন ছিল, সেটা একটা প্রশ্ন। কারণ, উন্নত মানের বিটুমিন ব্যবহার করলে ভারী বৃষ্টিতেও রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়া কথা নয়। দেশে রাস্তা বা সড়ক নির্মাণে পদে পদে চরম অনিয়ম-দুর্নীতি-লুটপাটের অভিযোগ রয়েছে। বিষয়টি ২০১৮ সালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানেও উঠে এসেছে। দুদকের অনুসন্ধানে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে সড়ক নির্মাণ, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা বিশেষভাবে শনাক্ত করা হয়।

জনসাধারণের চলাচলের গুরুত্ব বিবেচনা করে রাস্তাটি দ্রুত সংস্কারের উদ্যোগ নিতে হবে। রাস্তা সংস্কারে নির্মাণসামগ্রীর মান যথাযথভাবে নিয়ন্ত্রণ করতে হবে। কারণ, নিম্নমানের নির্মাণসামগ্রী হলে আয়ুষ্কাল শেষ হওয়ার আগেই রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। এতে জনসাধারণের দুর্ভোগ যেমন হয়, তেমনি রাষ্ট্রের অর্থেরও অপচয় হয়। রাস্তা নির্মাণ স্থায়ী ও টেকসই করার জন্য বিটুমিনের বদলে কংক্রিট ব্যবহার করার সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। বিষয়টি বিবেচনা করে দেখা যেতে পারে। এ ছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গ্রামীণ রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে। এ ব্যাপারে স্থানীয়দেরও সচেতন হতে হবে, তাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

back to top