alt

উপ-সম্পাদকীয়

অসম্পূর্ণ এক সিঁড়ি ঘাট

রহমান মৃধা

: বুধবার, ২৯ মার্চ ২০২৩

নবগঙ্গা নদীর পাড়ে একটি সিঁড়ি বাঁধা ঘাট করার উদ্যোগ নেওয়া হয় বহু বছর আগে। সিঁড়িটি সম্পন্ন না হতেই তা ধ্বংস হতে বসেছে। ঘটনাটি আমার নজরে আনেন এলাকার একজন সমাজসেবী। বেশ কিছু সময় চিন্তাভাবনা করে আমার বড় ভাই প্রফেসর ড. মান্নান মৃধার সঙ্গে আলোচনা করি। তিনি বেশ আগ্রহ প্রকাশ করলেন এই ভেবে যে, সেখানে আমাদের অনেকের স্মৃতি জড়িত। ছোটবেলায় সেখানে সাঁতার কেটেছি। সেই খেয়াঘাট দিয়ে জীবনের ছোট বড় অনেক জার্নি করেছি। ছোটবেলার স্মৃতিগুলো হৃদয়ে বেশ দাগ ফেলেছে। তারপর সেই খেয়াঘাটের পাড়ে ছিল এক বিশাল ফুলগাছ, যেখানে কতই না সময় কেটেছে আমার। সরকারি জায়গা হুট করে কিছু করা ঠিক হবে না ভেবে শেষে মাগুরা জেলা প্রশাসনের দায়িত্বশীল তৎকালীন ডিসিকে একটি চিঠি লিখি। ডিসি সাহেব বেশ আগ্রহের সাথে বাকি কাজটি সম্পন্ন করবেন বলে কথা দিলেন।

দিনকাল এবং একটি সময় ঠিক করে কাজটিতে হাত দিবেন এমন একটি সময় ডিসি সাহেবের বদলি হয়ে যায়। নতুন করে পুরনো কাহিনী তুলে ধরি সদ্য আগত ডিসি সাহেবকে। তিনি আমার সঙ্গে কথা বললেন, ঘটনাটি শুনলেন এবং এটাও বললেন আমি যেন স্থানীয় কাউকে দায়িত্ব অর্পণ করে তার সঙ্গে যেগাযোগ করতে বলি। আমি ঠিক আমার এলাকার সেই সমাজসেবীকে ডিসি মহোদয়ের সঙ্গে যোগাযোগ করার জন্য বলি। সমাজসেবীর সঙ্গে দেখা এবং কথা হয় মাগুরার ডিসির। তারপর কয়েক মাস হয়ে গেল কিন্তু সিঁড়ি মেরামত কাজের কিছু হয়নি। শীতের সময়ই কাজটি শেষ করার জন্য অনুরোধ করেছিলাম কারণ বর্ষা শুরু হলে নদী পানিতে ভরে যাবে তখন কাজটি স্বল্প খরছে করা সম্ভব হবে না। কী করি নানাভাবে চেষ্টা করে কোনো উপায় না পেয়ে এলাকার দায়িত্বশীল সংসদ সদস্যকে ফোন করি এবং তাকে বিষয়টি অবগত করি। একই সাথে ডিসি মহোদয়কে লেখা আমার চিঠিখানা এবং ঘাটের সিঁড়িসহ কিছু অসমাপ্ত কাজের ছবি এমপি মহোদয়কে পাঠাই।

এখন অপেক্ষার পালা, দেখি এই সামান্য কাজটি কখন কিভাবে সম্পন্ন হয় বা হয়তো সম্পন্ন নাও হতে পারে। সম্পন্ন হোক আর না হোক সেটা পরে নিশ্চিত করে লিখবো, তবে যে কারণে আমি ঘটনাটি তুলে ধরছি সেটা হলো বিশ্বের পরিকাঠামো এবং তার ম্যানেজমেন্ট কোথায় কিভাবে নিয়ন্ত্রিত হয় তার ওপর আলোকপাত করা। আমি দুটো জায়গার ম্যানেজমেন্ট সম্পর্কে কিছু তথ্য তুলে ধরবো। একটি শিল্পকারখানা, অন্যটি গণতন্ত্রের দেশ সুইডেন। এই দুটি জায়গার কাজের ধরন কী রকম এবং আমি বিষয়টি কিভাবে শিক্ষণীয় হতে পারে পরবর্তীতে সেটা নিয়ে আমার লেখাটি শেষ করব।

আমি যে শিল্পকারখানার মধ্য দিয়ে বড় হয়েছি সেটা হলো ফাইজার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি। আমি সেখানে কাজ করেছি। মূলত আমরা যে যেখানে বা যে ধরনের কাজ করি না কেন সমস্যার ধরনগুলো এক রকমই। কারণ একটি সমস্যার পেছেনে নানা ধরনের জটিলতা জড়িত থাকে যেমন দায়িত্ব, অর্থ, মধ্যস্থতা, জনশক্তি, সময় এবং সর্বোপরি ফলোআপ। সমস্যা ছাড়া একটি ইন্ডাস্ট্রি, একটি দেশ, একটি প্রতিষ্ঠান বা একটি পরিবার হতে পারে না এবং ভালো ম্যানেজমেন্ট ছাড়া সেগুলো সুন্দরভাবে গড়ে উঠতে পারে না। সেক্ষেত্রে ম্যানেজমেন্টের কাজই হচ্ছে- কী, কখন, কে, কেন, কিভাবে ইত্যাদি সম্পর্কে অবগত থাকা এবং থাকতে হবে তার শতভাগ দায়বদ্ধতার সাথে জবাবদিহিতা। ম্যানেজমেন্টে যদি এর একটা বাদ পড়ে যায় তখনই চ্যুতি বা ডেভিয়েশন দেখা দেয়। ইন্ডাস্ট্রিতে এসব কাজ খুব গুরুত্বের সঙ্গে দেখা হয়। দায়বদ্ধতা এবং জবাবদিহিতা না থাকার কারণে ব্যর্থ হয় ম্যানেজমেন্ট তার কর্মের প্রতিফলন ঘটাতে। একটি দেশ বা একটি ইন্ডাস্ট্রি যখন সঠিকভাবে পরিচালিত না হয় তখন ধরে নিতে হবে ব্যর্থ চালক এবং তাকে সরাতে বা সারতে হবে আগে।

ওপরে বর্ণিত অসম্পূর্ণ সিঁড়ি ঘাট কেন এত বছরেও সম্পন্ন হয়নি? এই প্রশ্নের জবাব নেই, নেই দায়বদ্ধতা, নেই জবাবদিহিতা অথচ রাষ্ট্র ঠিকই বেতনভুক্ত কর্মচারীদের বেতনসহ সব সুযোগ সুবিধা দিয়ে চলেছে মাসের পর মাস, বছরের পর বছর। আজ যদি সঠিক ফলোআপ হতো, আজ যদি ম্যানেজমেন্ট তার দায়িত্ব সঠিকভাবে পালন করতো তাহলে সিঁড়ি ঘাটটি অনেক আগে থেকেই ব্যবহারের যোগ্য হতে পারতো কিন্তু সেই সিড়ি দাঁড়িয়ে আছে দুর্নীতি আর অনীতির সাক্ষী হয়ে। কোথাও কেউ নেই যে বিষয়টি নিয়ে ভাবছে বা কিছু করার জন্য চেষ্টা করছে! সুইডেনে এমন একটি ঘটনা সারা দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করতো, জবাবদিহিতা থেকে শুরু করে সবকিছু তদন্ত করা হতো- শেষে কাজটি সম্পন্ন তো হতোই সাথে হতো শিক্ষণীয়। যেখানে সত্যিকার গণতন্ত্রের বেস্ট প্র্যাকটিসের অভাব এবং দুর্নীতিতে ভরপুর সেখানেই এ ধরনের ডেভিয়েশন লক্ষণীয়। সুইডেনের রাজনীতিতে এ ধরনের গাফিলতি হয় তবে সঠিক জবাবদিহিতা না দেখাতে পারলে ব্যক্তির চাকরি থাকে না। ইন্ডাস্ট্রির ক্ষেত্রে আরো কড়া নজরদারি মেনে চলা হয়।

বাংলাদেশ যে এর বাইরে তা নয়, পার্থক্য শুধু একটা সেটা হলো- দুর্নীতি এখানে বড় আকারে কাজ করে ফলে অনেক কিছুই চাপা পড়ে যায়, তাছাড়া দেশ ভরা নেতা আছে কিন্তু নেতার অনুসারী নেই। নেতা তার মনুষ্যত্ব, লজ্জা শরম এবং বিশ্বস্ততা হারিয়েছে। নেতা বলছেন কি করতে হবে কিন্তু কে কার কথা শোনে। জনগণ বুঝে গেছে নেতার নেতৃত্বের সুযোগ করে দিলে সে করবে পরিবর্তন নিজের এবং পরিবারের। সেক্ষেত্রে জনগণের কি হবে? হয়ত সবাই বলবে তাহলে মিটিংয়ে নেতার বক্তৃতা শুনতে এতলোক জড়ো হয় কেন? মওলানা মিজানুর রহমানের ওয়াজ শুনতেও জনগণ যায়, তার অর্থ এই নয় যে তিনি যা বলছেন জনগণ সেভাবে কাজ করছে। জনগণ স্ট্রিট স্মার্ট, তাই তারা চোখ কান খোলা রেখে সব শুনছে, দেখছে এবং তারপর তাদের সিদ্ধান্তে উপনীত হচ্ছে। লন্ডন বা ঢাকার লাক্সারি পরিবেশে বসে যেসব নেতা অর্ডার করছে কী করতে হবে তাদের কথা কেউ আর শুনছে না। সরকারের বেতনভুক্ত কর্মচারীরা তাদের রুটিন অনুযায়ী কাজে হাজিরা দিচ্ছে মাত্র। দেশের রাজনীতিতে শুধু ধান্দাবাজি, যার কারণে নেতার পেছনে কোনো অনুসারী নেই, আছে শুধু চামচারা।

ম্যানেজমেন্টের কাজই হচ্ছে- কী, কখন, কে, কেন, কিভাবে ইত্যাদি সম্পর্কে অবগত থাকা এবং থাকতে হবে তার শতভাগ দায়বদ্ধতার সঙ্গে জবাবদিহিতা

জনগণ তো এখন আগের মত বোকা না যে, যখন যার যা খুশি বলবে আর তারা ঝাঁপিয়ে পড়বে। সে দিন গুজার গিয়া। কই দেশের প্রতি যদি সত্যিই এত দরদ তাহলে আগের সেই শহিদ ভাইদের মতো করে কেন আমরা ঝাঁপিয়ে পড়ছি না? কারণ আমরা জনগণ বারবার শুধু জর্জরিত, শোষিত, নিপীড়িত এবং নির্যাতিত। আমাদের ভালোবাসা ঘৃণায় পরিণত হয়েছে। হতাশায় নিমজ্জিত আমাদের সমস্ত শরীর। মন বলে শোষণ, শাসন আর নিপীড়নের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠে সোচ্চার হই আর ঝাঁপিয়ে পড়ি কিন্তু না তা করব না কারণ আমরা শান্তি প্রিয় শান্ত জনগণ। আমরা এখন ভীতু হয়ে গেছি, প্রতিবাদ করতে ভুলে গেছি আর অপমান সইতে শিখেছি। নীতিহীন এবং পথভ্রষ্ট নেতার নেতৃত্বের কারণে আমরা এখন নিজের দেশে পরাধীন।

আমাদের ম্যানেজমেন্টের প্রশিক্ষণের ধরনের পরিবর্তন আশু প্রয়োজন। বন্ধ করুন মুখস্তধারী তোতাপাখি নিয়োগ প্রক্রিয়া, চালু করুন রাইট ফার্স্ট টাইম, রাইট ফর্ম মি অন দ্য জব ট্রেনিং কনসেপ্ট। বিসিএস পাস করে দেশের দায়ভার নিলে দেশকে সোনার বাংলা করা যে সম্ভব না তার প্রমাণ ৫২ বছরই যথেষ্ট। রাষ্ট্রের সবাই বিসিএসধারী যন্ত্রের অতিসত্বর অবসান ঘটিয়ে তাদের চাহিদাভিত্তিক প্রশিক্ষণ দিতে হবে, একই সাথে জনগণের প্রতিনিধিদের কাজ করার সুযোগ দিতে হবে। টিকিট কেনার অর্থ থাকলেই কিন্তু দেশ ভ্রমণ করা যায় না, দরকার হয় ভিসার। বাংলাদেশকে সঠিক পথে চালিত করতে শুধু টিকিট কেনার অর্থ থাকলেই হবে না বা টিকিট দিলেই হবে না, দেখতে হবে তাদের দেশ চালানোর যোগ্যতা আছে কিনা। কেস স্টাডি করুন! ওপরের অসমাপ্ত সিঁড়ি ঘাটই যথেষ্ট একটি কেস স্টাডির জন্য। একই সাথে গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে ‘রাইট পারসন রাইট প্লেস কনসেপ্ট’ ব্যবহার করুন, অর্থ বিনিয়োগ ছাড়া, দেখবেন দেশ সামনের দিকে এগিয়ে যাবে। সঠিক শিক্ষা শেষে যখন সিভিল প্রশাসন কাজে যোগদান করবে তখন তারা সুষ্ঠুভাবে এ ধরনের কাজ পরিচালনা করতে সক্ষম হবে- একই সাথে ফলোআপ করা শিখবে। সামান্য একটি ঘাটের সিঁড়ি এত বছরেও সম্পন্ন হয়নি; কিন্তু কে এর জন্য দায়ী এবং কার জবাবদিহিতা বাদ পড়েছে, কে টাকা মেরেছে- ইত্যাদি বিষয়গুলো যদি মনিটর না করা হয় তবে এমন সমস্যা নিয়ে আমাদের বেঁচে থাকতে হবে। যদি দেশ সঠিকভাবে পরিচালিত হয় তাহলে এ ধরনের অপ্রত্যাশিত ঘটনা চিরজীবনের জন্য বিদায় নেবে দেশ থেকে। একই সাথে দায়িত্বশীল কর্মকর্তারা সতর্ক হবে এবং তারা জানবে কত ধানে কত চাল। দুঃখের বিষয় স্বাধীনতার ৫২ বছর পেরিয়েছে। এখনো সঠিক ম্যানেজমেন্ট তথা দেশের অবকাঠামো গঠন করা হয়নি। প্রশ্ন জাতির কাছে- কবে সম্ভব হবে এই ছোট্ট কাজটি সঠিকভাবে পরিচালনা করা?

[লেখক : সাবেক পরিচালক, ফাইজার, সুইডেন]

জ্বালানির বদল, জীবিকার ঝুঁকি

প্রসঙ্গ : রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও চট্টগ্রামে এস্কর্ট ডিউটি

দেশটা কারো বাপের নয়!

বুদ্ধের বাণীতে বিশ্বশান্তির প্রার্থনা

আর কত ধর্ষণের খবর শুনতে হবে?

সংস্কারের স্বপ্ন বনাম বাস্তবতার রাজনীতি

মধুমাসের স্মৃতি ও দেশীয় ফলের রসাল সমারোহ

মুর্শিদাবাদে সাম্প্রদায়িক সহিংসতা ও রাজনৈতিক প্রেক্ষাপট

লিঙ্গের রাজনীতি বা বিবাদ নয়, চাই মানবিকতার নিবিড় বন্ধন

বাজেট : বাস্তবতা, চ্যালেঞ্জ ও সম্ভাবনা

যুক্তরাষ্ট্র-ইরান পারমাণবিক আলোচনার স্থবিরতা

রম্যগদ্য: “বাঙালি আমরা, নহি তো মেষ...”

সর্বজনীন শিক্ষার বলয়ের বাইরে আদিবাসীরা : অন্তর্ভুক্তির লড়াইয়ে বৈষম্যের দেয়াল

শোনার গান, দেখার টান : অনুভূতির ভোঁতা সময়

ছবি

ছিন্নপত্রে বাংলাদেশের প্রকৃতি ও রবীন্দ্র চেতনা

ভেতরের অদৃশ্য অপরাধ : সমাজের বিপন্ন মানসিকতা

দারিদ্র্য ও বৈষম্য নিরসনে খাসজমি ও জলার গুরুত্ব

অবহেলিত কৃষক ও বাজার ব্যবস্থার বৈষম্য

রাক্ষুসে মাছের দাপটে বিপন্ন দেশীয় মাছ : করণীয় কী?

বজ্রপাতের আতঙ্কে জনজীবন

তাহলে কি ঘৃণায় ছেয়ে যাবে দেশ, মানবজমিন রইবে পতিত

কর্পোরেট ও ব্যক্তিগত সামাজিক দায়বদ্ধতা

‘রাখাইন করিডর’ : একটি ভূ-রাজনৈতিক বিশ্লেষণ

ভিন্নমতের ভয়, নির্বাচনের দোলাচল ও অন্তর্বর্তী সরকারের কৌশলী অবস্থান

সমুদ্রসম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা

কৃষি শিক্ষা হোক উদ্যোক্তা গড়ার মাধ্যম

রঙ্গব্যঙ্গ : কোটের কেবল রং বদলায়

মে দিবসের চেতনা বনাম বাস্তবতা

শ্রম আইন ও অধিকার প্রতিষ্ঠায় চাই আন্তরিকতা

বাসযোগ্যতা সূচকে ঢাকা কেন এত পিছিয়ে

সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল : নিরাপদ যাত্রার প্রত্যাশা

কর ফাঁকি : অর্থনীতির জন্য এক অশনি সংকেত

১৯৯১ সালের ঘূর্ণিঝড় : উপকূলীয় সুরক্ষার শিক্ষা

যখন নদীগুলো অস্ত্র হয়ে ওঠে

বিশ্ববিদ্যালয়গুলোর গুণগত মান উন্নয়নে গবেষণা ও উদ্ভাবন

বজ্রপাত ও তালগাছ : প্রাকৃতিক প্রতিরোধ ব্যবস্থা

tab

উপ-সম্পাদকীয়

অসম্পূর্ণ এক সিঁড়ি ঘাট

রহমান মৃধা

বুধবার, ২৯ মার্চ ২০২৩

নবগঙ্গা নদীর পাড়ে একটি সিঁড়ি বাঁধা ঘাট করার উদ্যোগ নেওয়া হয় বহু বছর আগে। সিঁড়িটি সম্পন্ন না হতেই তা ধ্বংস হতে বসেছে। ঘটনাটি আমার নজরে আনেন এলাকার একজন সমাজসেবী। বেশ কিছু সময় চিন্তাভাবনা করে আমার বড় ভাই প্রফেসর ড. মান্নান মৃধার সঙ্গে আলোচনা করি। তিনি বেশ আগ্রহ প্রকাশ করলেন এই ভেবে যে, সেখানে আমাদের অনেকের স্মৃতি জড়িত। ছোটবেলায় সেখানে সাঁতার কেটেছি। সেই খেয়াঘাট দিয়ে জীবনের ছোট বড় অনেক জার্নি করেছি। ছোটবেলার স্মৃতিগুলো হৃদয়ে বেশ দাগ ফেলেছে। তারপর সেই খেয়াঘাটের পাড়ে ছিল এক বিশাল ফুলগাছ, যেখানে কতই না সময় কেটেছে আমার। সরকারি জায়গা হুট করে কিছু করা ঠিক হবে না ভেবে শেষে মাগুরা জেলা প্রশাসনের দায়িত্বশীল তৎকালীন ডিসিকে একটি চিঠি লিখি। ডিসি সাহেব বেশ আগ্রহের সাথে বাকি কাজটি সম্পন্ন করবেন বলে কথা দিলেন।

দিনকাল এবং একটি সময় ঠিক করে কাজটিতে হাত দিবেন এমন একটি সময় ডিসি সাহেবের বদলি হয়ে যায়। নতুন করে পুরনো কাহিনী তুলে ধরি সদ্য আগত ডিসি সাহেবকে। তিনি আমার সঙ্গে কথা বললেন, ঘটনাটি শুনলেন এবং এটাও বললেন আমি যেন স্থানীয় কাউকে দায়িত্ব অর্পণ করে তার সঙ্গে যেগাযোগ করতে বলি। আমি ঠিক আমার এলাকার সেই সমাজসেবীকে ডিসি মহোদয়ের সঙ্গে যোগাযোগ করার জন্য বলি। সমাজসেবীর সঙ্গে দেখা এবং কথা হয় মাগুরার ডিসির। তারপর কয়েক মাস হয়ে গেল কিন্তু সিঁড়ি মেরামত কাজের কিছু হয়নি। শীতের সময়ই কাজটি শেষ করার জন্য অনুরোধ করেছিলাম কারণ বর্ষা শুরু হলে নদী পানিতে ভরে যাবে তখন কাজটি স্বল্প খরছে করা সম্ভব হবে না। কী করি নানাভাবে চেষ্টা করে কোনো উপায় না পেয়ে এলাকার দায়িত্বশীল সংসদ সদস্যকে ফোন করি এবং তাকে বিষয়টি অবগত করি। একই সাথে ডিসি মহোদয়কে লেখা আমার চিঠিখানা এবং ঘাটের সিঁড়িসহ কিছু অসমাপ্ত কাজের ছবি এমপি মহোদয়কে পাঠাই।

এখন অপেক্ষার পালা, দেখি এই সামান্য কাজটি কখন কিভাবে সম্পন্ন হয় বা হয়তো সম্পন্ন নাও হতে পারে। সম্পন্ন হোক আর না হোক সেটা পরে নিশ্চিত করে লিখবো, তবে যে কারণে আমি ঘটনাটি তুলে ধরছি সেটা হলো বিশ্বের পরিকাঠামো এবং তার ম্যানেজমেন্ট কোথায় কিভাবে নিয়ন্ত্রিত হয় তার ওপর আলোকপাত করা। আমি দুটো জায়গার ম্যানেজমেন্ট সম্পর্কে কিছু তথ্য তুলে ধরবো। একটি শিল্পকারখানা, অন্যটি গণতন্ত্রের দেশ সুইডেন। এই দুটি জায়গার কাজের ধরন কী রকম এবং আমি বিষয়টি কিভাবে শিক্ষণীয় হতে পারে পরবর্তীতে সেটা নিয়ে আমার লেখাটি শেষ করব।

আমি যে শিল্পকারখানার মধ্য দিয়ে বড় হয়েছি সেটা হলো ফাইজার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি। আমি সেখানে কাজ করেছি। মূলত আমরা যে যেখানে বা যে ধরনের কাজ করি না কেন সমস্যার ধরনগুলো এক রকমই। কারণ একটি সমস্যার পেছেনে নানা ধরনের জটিলতা জড়িত থাকে যেমন দায়িত্ব, অর্থ, মধ্যস্থতা, জনশক্তি, সময় এবং সর্বোপরি ফলোআপ। সমস্যা ছাড়া একটি ইন্ডাস্ট্রি, একটি দেশ, একটি প্রতিষ্ঠান বা একটি পরিবার হতে পারে না এবং ভালো ম্যানেজমেন্ট ছাড়া সেগুলো সুন্দরভাবে গড়ে উঠতে পারে না। সেক্ষেত্রে ম্যানেজমেন্টের কাজই হচ্ছে- কী, কখন, কে, কেন, কিভাবে ইত্যাদি সম্পর্কে অবগত থাকা এবং থাকতে হবে তার শতভাগ দায়বদ্ধতার সাথে জবাবদিহিতা। ম্যানেজমেন্টে যদি এর একটা বাদ পড়ে যায় তখনই চ্যুতি বা ডেভিয়েশন দেখা দেয়। ইন্ডাস্ট্রিতে এসব কাজ খুব গুরুত্বের সঙ্গে দেখা হয়। দায়বদ্ধতা এবং জবাবদিহিতা না থাকার কারণে ব্যর্থ হয় ম্যানেজমেন্ট তার কর্মের প্রতিফলন ঘটাতে। একটি দেশ বা একটি ইন্ডাস্ট্রি যখন সঠিকভাবে পরিচালিত না হয় তখন ধরে নিতে হবে ব্যর্থ চালক এবং তাকে সরাতে বা সারতে হবে আগে।

ওপরে বর্ণিত অসম্পূর্ণ সিঁড়ি ঘাট কেন এত বছরেও সম্পন্ন হয়নি? এই প্রশ্নের জবাব নেই, নেই দায়বদ্ধতা, নেই জবাবদিহিতা অথচ রাষ্ট্র ঠিকই বেতনভুক্ত কর্মচারীদের বেতনসহ সব সুযোগ সুবিধা দিয়ে চলেছে মাসের পর মাস, বছরের পর বছর। আজ যদি সঠিক ফলোআপ হতো, আজ যদি ম্যানেজমেন্ট তার দায়িত্ব সঠিকভাবে পালন করতো তাহলে সিঁড়ি ঘাটটি অনেক আগে থেকেই ব্যবহারের যোগ্য হতে পারতো কিন্তু সেই সিড়ি দাঁড়িয়ে আছে দুর্নীতি আর অনীতির সাক্ষী হয়ে। কোথাও কেউ নেই যে বিষয়টি নিয়ে ভাবছে বা কিছু করার জন্য চেষ্টা করছে! সুইডেনে এমন একটি ঘটনা সারা দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করতো, জবাবদিহিতা থেকে শুরু করে সবকিছু তদন্ত করা হতো- শেষে কাজটি সম্পন্ন তো হতোই সাথে হতো শিক্ষণীয়। যেখানে সত্যিকার গণতন্ত্রের বেস্ট প্র্যাকটিসের অভাব এবং দুর্নীতিতে ভরপুর সেখানেই এ ধরনের ডেভিয়েশন লক্ষণীয়। সুইডেনের রাজনীতিতে এ ধরনের গাফিলতি হয় তবে সঠিক জবাবদিহিতা না দেখাতে পারলে ব্যক্তির চাকরি থাকে না। ইন্ডাস্ট্রির ক্ষেত্রে আরো কড়া নজরদারি মেনে চলা হয়।

বাংলাদেশ যে এর বাইরে তা নয়, পার্থক্য শুধু একটা সেটা হলো- দুর্নীতি এখানে বড় আকারে কাজ করে ফলে অনেক কিছুই চাপা পড়ে যায়, তাছাড়া দেশ ভরা নেতা আছে কিন্তু নেতার অনুসারী নেই। নেতা তার মনুষ্যত্ব, লজ্জা শরম এবং বিশ্বস্ততা হারিয়েছে। নেতা বলছেন কি করতে হবে কিন্তু কে কার কথা শোনে। জনগণ বুঝে গেছে নেতার নেতৃত্বের সুযোগ করে দিলে সে করবে পরিবর্তন নিজের এবং পরিবারের। সেক্ষেত্রে জনগণের কি হবে? হয়ত সবাই বলবে তাহলে মিটিংয়ে নেতার বক্তৃতা শুনতে এতলোক জড়ো হয় কেন? মওলানা মিজানুর রহমানের ওয়াজ শুনতেও জনগণ যায়, তার অর্থ এই নয় যে তিনি যা বলছেন জনগণ সেভাবে কাজ করছে। জনগণ স্ট্রিট স্মার্ট, তাই তারা চোখ কান খোলা রেখে সব শুনছে, দেখছে এবং তারপর তাদের সিদ্ধান্তে উপনীত হচ্ছে। লন্ডন বা ঢাকার লাক্সারি পরিবেশে বসে যেসব নেতা অর্ডার করছে কী করতে হবে তাদের কথা কেউ আর শুনছে না। সরকারের বেতনভুক্ত কর্মচারীরা তাদের রুটিন অনুযায়ী কাজে হাজিরা দিচ্ছে মাত্র। দেশের রাজনীতিতে শুধু ধান্দাবাজি, যার কারণে নেতার পেছনে কোনো অনুসারী নেই, আছে শুধু চামচারা।

ম্যানেজমেন্টের কাজই হচ্ছে- কী, কখন, কে, কেন, কিভাবে ইত্যাদি সম্পর্কে অবগত থাকা এবং থাকতে হবে তার শতভাগ দায়বদ্ধতার সঙ্গে জবাবদিহিতা

জনগণ তো এখন আগের মত বোকা না যে, যখন যার যা খুশি বলবে আর তারা ঝাঁপিয়ে পড়বে। সে দিন গুজার গিয়া। কই দেশের প্রতি যদি সত্যিই এত দরদ তাহলে আগের সেই শহিদ ভাইদের মতো করে কেন আমরা ঝাঁপিয়ে পড়ছি না? কারণ আমরা জনগণ বারবার শুধু জর্জরিত, শোষিত, নিপীড়িত এবং নির্যাতিত। আমাদের ভালোবাসা ঘৃণায় পরিণত হয়েছে। হতাশায় নিমজ্জিত আমাদের সমস্ত শরীর। মন বলে শোষণ, শাসন আর নিপীড়নের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠে সোচ্চার হই আর ঝাঁপিয়ে পড়ি কিন্তু না তা করব না কারণ আমরা শান্তি প্রিয় শান্ত জনগণ। আমরা এখন ভীতু হয়ে গেছি, প্রতিবাদ করতে ভুলে গেছি আর অপমান সইতে শিখেছি। নীতিহীন এবং পথভ্রষ্ট নেতার নেতৃত্বের কারণে আমরা এখন নিজের দেশে পরাধীন।

আমাদের ম্যানেজমেন্টের প্রশিক্ষণের ধরনের পরিবর্তন আশু প্রয়োজন। বন্ধ করুন মুখস্তধারী তোতাপাখি নিয়োগ প্রক্রিয়া, চালু করুন রাইট ফার্স্ট টাইম, রাইট ফর্ম মি অন দ্য জব ট্রেনিং কনসেপ্ট। বিসিএস পাস করে দেশের দায়ভার নিলে দেশকে সোনার বাংলা করা যে সম্ভব না তার প্রমাণ ৫২ বছরই যথেষ্ট। রাষ্ট্রের সবাই বিসিএসধারী যন্ত্রের অতিসত্বর অবসান ঘটিয়ে তাদের চাহিদাভিত্তিক প্রশিক্ষণ দিতে হবে, একই সাথে জনগণের প্রতিনিধিদের কাজ করার সুযোগ দিতে হবে। টিকিট কেনার অর্থ থাকলেই কিন্তু দেশ ভ্রমণ করা যায় না, দরকার হয় ভিসার। বাংলাদেশকে সঠিক পথে চালিত করতে শুধু টিকিট কেনার অর্থ থাকলেই হবে না বা টিকিট দিলেই হবে না, দেখতে হবে তাদের দেশ চালানোর যোগ্যতা আছে কিনা। কেস স্টাডি করুন! ওপরের অসমাপ্ত সিঁড়ি ঘাটই যথেষ্ট একটি কেস স্টাডির জন্য। একই সাথে গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে ‘রাইট পারসন রাইট প্লেস কনসেপ্ট’ ব্যবহার করুন, অর্থ বিনিয়োগ ছাড়া, দেখবেন দেশ সামনের দিকে এগিয়ে যাবে। সঠিক শিক্ষা শেষে যখন সিভিল প্রশাসন কাজে যোগদান করবে তখন তারা সুষ্ঠুভাবে এ ধরনের কাজ পরিচালনা করতে সক্ষম হবে- একই সাথে ফলোআপ করা শিখবে। সামান্য একটি ঘাটের সিঁড়ি এত বছরেও সম্পন্ন হয়নি; কিন্তু কে এর জন্য দায়ী এবং কার জবাবদিহিতা বাদ পড়েছে, কে টাকা মেরেছে- ইত্যাদি বিষয়গুলো যদি মনিটর না করা হয় তবে এমন সমস্যা নিয়ে আমাদের বেঁচে থাকতে হবে। যদি দেশ সঠিকভাবে পরিচালিত হয় তাহলে এ ধরনের অপ্রত্যাশিত ঘটনা চিরজীবনের জন্য বিদায় নেবে দেশ থেকে। একই সাথে দায়িত্বশীল কর্মকর্তারা সতর্ক হবে এবং তারা জানবে কত ধানে কত চাল। দুঃখের বিষয় স্বাধীনতার ৫২ বছর পেরিয়েছে। এখনো সঠিক ম্যানেজমেন্ট তথা দেশের অবকাঠামো গঠন করা হয়নি। প্রশ্ন জাতির কাছে- কবে সম্ভব হবে এই ছোট্ট কাজটি সঠিকভাবে পরিচালনা করা?

[লেখক : সাবেক পরিচালক, ফাইজার, সুইডেন]

back to top