বহু বছর ধরেই মূল সড়ক ও ফুটপাতকে কেন্দ্র করে গড়ে উঠেছে ছোটখাটো ব্যবসা। শুধু রাজধানীতেই নয় দেশের সব শহরাঞ্চলের একই চিত্র। ফুডকার্ট, জামা-কাপড়ের দোকানসহ নানাবিধ ব্যবহার্য জিনিসপত্র নিয়েই ব্যবসা হয় সেখানে। ফুটপাতের পাশেই যাদের স্থায়ী দোকান তারাও তাদের পণ্য নিয়ে নেমেছে ফুটপাতে। শহরের অলিতে গলিতেও একই দৃশ্য। এতে প্রধান সড়কের জায়গা যেমন কমেছে, তেমনিভাবেই ফুটপাতে পথচারীদের চলাচলের জন্য তেমন সুযোগও নেই।
ফুটপাত খালি না থাকায় পথচারীদের প্রধান সড়ক দিয়ে হাঁটতে হচ্ছে। বাড়ছে জীবণের ঝুঁকি। যানবাহন চালনায়ও হচ্ছে অসুবিধা। বিশেষ করে রাজধানীর নীলক্ষেত-নিউমার্কেট-সাইন্সল্যাব এলাকা। এখানে সড়কের অর্ধেকটাই ব্যবসায়ীদের দখলে। নিউমার্কেট বাসস্ট্যান্ডে বাস দাঁড়ানোর জায়গা নেই। প্রশাসন কিছুদিন পরপর ব্যবসায়ীদের উচ্ছেদ করলেও তারা বারবার ফিরে আসে। অন্যদিকে ফুটওভার ব্রিজের অর্ধেকটাও ক্ষুদ্র ব্যবসায়ীদের আওতায়।
এসব ভোগান্তি থেকে মুক্ত করে পথচারীদের চলাচল নির্বিঘœ করতে প্রশাসনের স্থায়ী পদক্ষেপের অপেক্ষায় নগরবাসী।
নাফিজ-উর-রহমান
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।
বুধবার, ০৬ নভেম্বর ২০২৪
বহু বছর ধরেই মূল সড়ক ও ফুটপাতকে কেন্দ্র করে গড়ে উঠেছে ছোটখাটো ব্যবসা। শুধু রাজধানীতেই নয় দেশের সব শহরাঞ্চলের একই চিত্র। ফুডকার্ট, জামা-কাপড়ের দোকানসহ নানাবিধ ব্যবহার্য জিনিসপত্র নিয়েই ব্যবসা হয় সেখানে। ফুটপাতের পাশেই যাদের স্থায়ী দোকান তারাও তাদের পণ্য নিয়ে নেমেছে ফুটপাতে। শহরের অলিতে গলিতেও একই দৃশ্য। এতে প্রধান সড়কের জায়গা যেমন কমেছে, তেমনিভাবেই ফুটপাতে পথচারীদের চলাচলের জন্য তেমন সুযোগও নেই।
ফুটপাত খালি না থাকায় পথচারীদের প্রধান সড়ক দিয়ে হাঁটতে হচ্ছে। বাড়ছে জীবণের ঝুঁকি। যানবাহন চালনায়ও হচ্ছে অসুবিধা। বিশেষ করে রাজধানীর নীলক্ষেত-নিউমার্কেট-সাইন্সল্যাব এলাকা। এখানে সড়কের অর্ধেকটাই ব্যবসায়ীদের দখলে। নিউমার্কেট বাসস্ট্যান্ডে বাস দাঁড়ানোর জায়গা নেই। প্রশাসন কিছুদিন পরপর ব্যবসায়ীদের উচ্ছেদ করলেও তারা বারবার ফিরে আসে। অন্যদিকে ফুটওভার ব্রিজের অর্ধেকটাও ক্ষুদ্র ব্যবসায়ীদের আওতায়।
এসব ভোগান্তি থেকে মুক্ত করে পথচারীদের চলাচল নির্বিঘœ করতে প্রশাসনের স্থায়ী পদক্ষেপের অপেক্ষায় নগরবাসী।
নাফিজ-উর-রহমান
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।