image

মেট্রোরেলের টিকেট ভোগান্তি

বাংলাদেশের গণপরিবহনে নতুন যুক্ত হয়েছে মেট্রোরেল। দেশের প্রথম মেট্রোরেলের যাত্রা শুরুর বছরখানেকের মধ্যেই শুরু হয়েছে অব্যবস্থাপনা। প্রায় ১৬টি স্টেশনে সেবা দিচ্ছে মেট্রোরেল। তবে শুরুর দিকে সব ঠিকঠাক থাকলেও বর্তমানে বেশ কয়েকটি স্টেশনেই তৈরি হয়েছে সংকট। মেট্রোরেলের টিকেট কাটার জন্য বুথ ও টিকিট অপারেটর থাকে; কিন্তু দেখা যাচ্ছে যে বর্তমানে অনেকগুলো স্টেশনে প্রায়ই টিকেট বুথ বন্ধ থাকে এবং অনেকগুলো দীর্ঘসময় ধরে অকার্যকর অবস্থায় আছে। পাশাপাশি টিকেট অপারেটরের মাধ্যমে টিকেট কাটার সুযোগ থাকলেও অনেক স্টেশনে তা ও বন্ধ। ফলে যাত্রীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকেট কাটতে হচ্ছে। যাতে মেট্রোর সুবিধা পাচ্ছে না নগরবাসী।

স্বল্প সময়ে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার এই গণপরিবহনে টিকিট কাটতেই সময় চলে যাচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। এছাড়াও মেট্রোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েও উঠছে প্রশ্ন। মেট্রো পুলিশের কার্যক্রম ও দেখা যাচ্ছে। তাই সংশ্লিষ্ট কর্মকর্তাদের এসব বিষয়ে নিয়ে দ্রুত পদক্ষেপ নিতে হবে। টিকেট বুথ গুলো সচল করতে হবে এবং টিকেট অপারেটর নিয়োগ দিয়ে টিকেট ব্যবস্থায় অগ্রগতি আনতে হবে; যাতে জ্যামের নগরীতে যাত্রীরা মেট্রোরেলের কার্যকর সুবিধা পায়।

রাকিব হাসান

সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ।

সম্প্রতি