alt

পাঠকের চিঠি

কোথায় যাচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থা?

: বুধবার, ১৩ আগস্ট ২০২৫

ধরুন-একটি কারখানায় কাঁচামাল খারাপ, যন্ত্রপাতি পুরোনো আর শ্রমিকরা অদক্ষÑতাহলে কি সেখানে ভালো পণ্য তৈরি সম্ভব? আমাদের দেশের শিক্ষাব্যবস্থাও অনেকটা তেমন। শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষানীতিÑএই তিন উপাদানের প্রতিটিতেই রয়েছে ঘাটতি। ফলে শিক্ষার বিস্তার ঘটলেও মান উন্নয়ন হয়নি। আজও শিক্ষাদান মানে যেন শুধুই মুখস্থ করা, পরীক্ষায় পাস করাÑবুঝে শেখা নয়।

ফলে গড়ে উঠছে এক সার্টিফিকেটধারী প্রজন্ম, যাদের অনেকেই বাস্তব সমস্যার সমাধান করতে পারে না, চিন্তাশক্তির অভাব দেখা দেয়। গবেষণায় দেখা গেছে, উচ্চমাধ্যমিক পেরিয়ে আসা শিক্ষার্থীদের বড় একটি অংশ গাণিতিক সমস্যা সমাধানে অক্ষম। নীতিমালা থাকলেও তার বাস্তবায়ন ধীর এবং জটিলতায় জর্জরিত। শিক্ষকরা পর্যাপ্ত প্রশিক্ষণ পান না, পাঠ্যবইয়ের বিষয়বস্তু বাস্তবজীবনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

শিক্ষাজীবনের সময়কাল যেমন অকারণে দীর্ঘ, তেমনি এর উপযোগিতা অনেক কম। শিক্ষার্থীদের হাতে-কলমে শেখার সুযোগ নেই, উদ্যোক্তা বা পেশাভিত্তিক শিক্ষাও অনুপস্থিত। স্কুলে শুধু উদ্যোক্তার জীবন কাহিনি মুখস্থ করানো হয়, বাস্তব শিক্ষা দেওয়া হয় না। একইভাবে কৃষিকাজ শেখানো হয় বইয়ে, মাঠে নয়। ফলে শেখা হয় শুধু কাগজে, জীবনে নয়।

এই সংকট থেকে উত্তরণের জন্য শিক্ষাদানে পরিবর্তন আনতে হবে। মুখস্থ নয়, শেখাতে হবে বিশ্লেষণ, সমাধান ও চিন্তা করতে। শিক্ষা হতে হবে নেতৃত্ব, দলগত কাজ, সহানুভূতি ও নৈতিক গুণাবলী তৈরির একটি প্রক্রিয়া। শিক্ষাজীবন সংক্ষিপ্ত করে আগেভাগেই শিক্ষার্থীদের আগ্রহ ও দক্ষতা শনাক্ত করার সুযোগ দিতে হবে।

সবচেয়ে বড় কথা, শিক্ষা যেন মানুষ গঠনের মাধ্যমে নিজের পরিচয় খুঁজে পাওয়ার একটি যাত্রা হয়। ছাত্র যেন বলতে পারেÑ‘এই স্কুলটি আমাকে মানুষ করেছে, এখানেই আমি নিজেকে চিনেছি।’

রিশাদ আহমেদ

ছবি

গার্মেন্টস শ্রমিকের মানবিক অধিকার নিশ্চিতকরণ জরুরি

নিউমার্কেটে সড়ক-ফুটপাত দখলমুক্ত করা জরুরি

সুন্দরবন রক্ষায় দ্রুত পদক্ষেপ প্রয়োজন

আগুনের শিখায় ভস্মীভূত স্বপ্ন

ছবি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিএনজি-ট্যাক্সি চলাচল নিষিদ্ধের আহ্বান

ছবি

ভবদহে জলাবদ্ধতা নিরসনে জরুরি টিআরএম প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন

গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত হোক

পোস্তগোলা থানা গঠনের দাবি

বিশ্ববিদ্যালয়ে অ্যামেরিকান স্টাডিজ কোর্স চালুর প্রয়োজনীয়তা

ছবি

প্রাথমিক শিক্ষায় শিক্ষক সংকট

শিক্ষকদের বেতন-ভাতার বৈষম্য দূর করতে হবে

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সংবাদ প্রসঙ্গে

মাটি কেটে নষ্ট হচ্ছে ফসলি জমি

পিঠা উৎসব : ঐতিহ্যের পুনরুত্থান ও জনপ্রিয়তা

পরিবেশ সুরক্ষায় সবুজ অর্থনীতি

পানির অপচয় রোধে সচেতনতা

নিরাপত্তায় মনোযোগ বাড়ানো জরুরি

ছবি

প্লাস্টিক দূষণ : সমাধানের পথ কী?

ছাত্রত্বহীন আদুভাইদের রাজনীতি বন্ধ হোক

অগ্নিকা- থেকে মুক্তির উপায় কী?

ছবি

নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকার

ছবি

টিসিবির ট্রাকে চাল নেই কেন?

মেট্রোরেলে মশা

ছবি

গণপরিবহনে নারী আসনের অপ্রতুলতা

ছবি

অভিযান যেন একতরফা না হয়

পরিবহন ভাড়া কমান

ইন্টারনেট প্রযুক্তির গুরুত্ব

ছবি

বই নির্বাচন, বন্ধু নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ

অব্যবস্থাপনার দিকে মেট্রোরেল

সাহিত্যের সঙ্গে সাংবাদিকতার সম্পর্ক : বিশ্লেষণ

কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের সংস্কার চাই

খাল খনন করুন

ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার খাল ভরাটের কারণে বেহাল দশা

ছবি

রেলক্রসিং যেন মরণ ফাঁদ

ছবি

অবৈধ পথে ইউরোপ যাত্রা : স্বপ্ন নাকি মৃত্যুর ফাঁদ?

tab

পাঠকের চিঠি

কোথায় যাচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থা?

বুধবার, ১৩ আগস্ট ২০২৫

ধরুন-একটি কারখানায় কাঁচামাল খারাপ, যন্ত্রপাতি পুরোনো আর শ্রমিকরা অদক্ষÑতাহলে কি সেখানে ভালো পণ্য তৈরি সম্ভব? আমাদের দেশের শিক্ষাব্যবস্থাও অনেকটা তেমন। শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষানীতিÑএই তিন উপাদানের প্রতিটিতেই রয়েছে ঘাটতি। ফলে শিক্ষার বিস্তার ঘটলেও মান উন্নয়ন হয়নি। আজও শিক্ষাদান মানে যেন শুধুই মুখস্থ করা, পরীক্ষায় পাস করাÑবুঝে শেখা নয়।

ফলে গড়ে উঠছে এক সার্টিফিকেটধারী প্রজন্ম, যাদের অনেকেই বাস্তব সমস্যার সমাধান করতে পারে না, চিন্তাশক্তির অভাব দেখা দেয়। গবেষণায় দেখা গেছে, উচ্চমাধ্যমিক পেরিয়ে আসা শিক্ষার্থীদের বড় একটি অংশ গাণিতিক সমস্যা সমাধানে অক্ষম। নীতিমালা থাকলেও তার বাস্তবায়ন ধীর এবং জটিলতায় জর্জরিত। শিক্ষকরা পর্যাপ্ত প্রশিক্ষণ পান না, পাঠ্যবইয়ের বিষয়বস্তু বাস্তবজীবনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

শিক্ষাজীবনের সময়কাল যেমন অকারণে দীর্ঘ, তেমনি এর উপযোগিতা অনেক কম। শিক্ষার্থীদের হাতে-কলমে শেখার সুযোগ নেই, উদ্যোক্তা বা পেশাভিত্তিক শিক্ষাও অনুপস্থিত। স্কুলে শুধু উদ্যোক্তার জীবন কাহিনি মুখস্থ করানো হয়, বাস্তব শিক্ষা দেওয়া হয় না। একইভাবে কৃষিকাজ শেখানো হয় বইয়ে, মাঠে নয়। ফলে শেখা হয় শুধু কাগজে, জীবনে নয়।

এই সংকট থেকে উত্তরণের জন্য শিক্ষাদানে পরিবর্তন আনতে হবে। মুখস্থ নয়, শেখাতে হবে বিশ্লেষণ, সমাধান ও চিন্তা করতে। শিক্ষা হতে হবে নেতৃত্ব, দলগত কাজ, সহানুভূতি ও নৈতিক গুণাবলী তৈরির একটি প্রক্রিয়া। শিক্ষাজীবন সংক্ষিপ্ত করে আগেভাগেই শিক্ষার্থীদের আগ্রহ ও দক্ষতা শনাক্ত করার সুযোগ দিতে হবে।

সবচেয়ে বড় কথা, শিক্ষা যেন মানুষ গঠনের মাধ্যমে নিজের পরিচয় খুঁজে পাওয়ার একটি যাত্রা হয়। ছাত্র যেন বলতে পারেÑ‘এই স্কুলটি আমাকে মানুষ করেছে, এখানেই আমি নিজেকে চিনেছি।’

রিশাদ আহমেদ

back to top