প্রণব চৌধুরী
দুর্মর আমাদের সমাজ ব্যবস্থা। সেখানে যাঁদের ‘বিপন্ন বিস্ময়’; তাঁদের কবিতায় শুদ্ধ সৌন্দর্য নয়, চারপাশের তিক্ত বাস্তবতা অনিবার্য। শশিভূষণ তেমনই একজন কবি। তাঁর কাব্য ‘কানামাছি ভোঁ ভোঁ’র নামকরণ, উৎসর্গ-পত্র থেকে শেষাবধি তা অব্যাহত : “উৎসর্গ/ অভাগি সেই মা/ যিনি কুসন্তান পেটে ধরেছেন।”
৫১টি কবিতা নিয়ে এ কাব্য। রয়েছে পদ্য, ছড়া, কখনও সিরিয়াস কবিতারও আঙ্গিক-কাব্যভাষা-চিত্রকল্প। পুরো কাব্যের মধ্যে বিদ্যমান সমাজের বিচিত্র প্রেক্ষিত, দেশ-জাতি-নাগরিক-দাম্পত্য আবহে একটির পর একটি কবিতা: দেশ আমার, হঠাৎ যদি, সাপ ওরে, তোমার হাতটা নাকি, পরিণতি, তেল... খবর, সামলে খা, তুই ঠিক বলেছিস।
সত্যভাষণে কবির আড়াল নেই : “নকলের দেশ, ধকলের দেশ/ কর্ষণ আর বর্ষণের/ ভিখিরির আর ফিকিরির দেশ/ দর্শন আর ধর্ষণের।” (দেশ আমার) চারদিকের ছলচাতুরি, গডফাদার-কাঞ্চন-কামিনীর কাড়াকাড়ির বাংলাদেশে কবির ভালোবাসা উৎসারিত প্রতিকূল শক্তির বিরুদ্ধতায়, ব্যঙ্গে। শশিভূষণের স্বদেশ, স্বজাতির প্রতি প্রাণের আর্তিও উজ্জ্বল হয়ে ওঠে : “সবুজ-শ্যামল দূর্বাঘাসের/ দেশ আমার, আমারি দেশ।”
কবির মাত্রাবৃত্ত ছন্দের রীতি যতটা অনুসৃত, তার চেয়ে বেশি স্বরবৃত্তের উল্লম্ফন গতি। ছড়ার গঠনে অধিকাংশ কবিতা : সাপ ওরে, পরিণতি, তেল, তোমরা সবই পারো প্রভৃতি এ পর্যায়ে উল্লেখযোগ্য। ‘তেল’ কবিতা থেকে সামান্য উদ্ধৃতি : “বড়োবাড়ির পিঁড়িখানায় বসতে/ কঠিন কঠিন অঙ্ক হবে কষতে।/ মোসাহেবি করতে হবে/ নইলে সে টোপ গিলবে না/ পদ-পদবি পুরস্কারও/ কোনোটা আর মিলবে না।”
সমাজ কিছু হলেও জাগছে, অন্তত শ্রমজীবী মানুষ। তারা দেখতে চায় না এই দুর্নীতিগ্রস্ত অসম উৎপাদন-ব্যবস্থা: “কুলি-মজুর, কামলা-কিষান/ সব জনতার বায়না/ এক দফা আর এক দাবি আজ/ দুর্নীতিবাজ চায় না।” (পরিণতি) এখানে ‘কামলা’ শব্দটির অনায়াস প্রয়োগ লক্ষণীয় হয়ে উঠেছে। নাগরিক জীবনের প্রতি বীতস্পৃহা ‘ঢাকায় থাকি’ কবিতায় তির্যক রসে উপভোগ্য হয়ে ওঠে : “তবুও খায়েশ, আমরা সবাই ঢাকায় যেন থাকি।” তবে শশিভূষণ আপামর জনতার স্বদেশের জন্য গর্ববোধ উচ্চকিত করেছেন বারবার; যেমন : “গানের যেমন প্রাণ আছে/ জ্ঞানীগুণির মান আছে/ দেশেরও-যে গান আছে/ বিশ্বসভায় স্থান আছে।” (ইটের পরে ইট) তিনি কেবল সহ্য করতে পারেন না রাজনৈতিক অসাধুতা, দেশপ্রেমের নামে সুবিধাবাদ: “দুষ্ট দমন করবে কি আর/ উলটো সে পায় শেল্টার/ হাবভাব কেউ বুঝতে না পায়/ দেশপিরিতি খেলটার।” (দেশপিরিতি) এখানে ‘শেল্টার’ শব্দটির প্রয়োগ ও ‘খেলটার’ অন্ত্যমিল চমৎকার।
নির্ভুল মুদ্রণ, শোভন প্রচ্ছদ। আগামীতেও কবির কাব্যসুষমাম-িত কাব্যও পাঠকের কাছে পৌঁছাক।
কানামাছি ভোঁ ভোঁ : শশিভূষণ। প্রকাশক : এডুসেন্ট্রিক। প্রচ্ছদ : অরণ্য মমাই (পেইন্টিং সংগৃহীত) প্রথম প্রকাশ : একুশে গ্রন্থমেলা ২০২৪। মূল্য : ২০০ টাকা।
প্রণব চৌধুরী
বৃহস্পতিবার, ১৬ অক্টোবর ২০২৫
দুর্মর আমাদের সমাজ ব্যবস্থা। সেখানে যাঁদের ‘বিপন্ন বিস্ময়’; তাঁদের কবিতায় শুদ্ধ সৌন্দর্য নয়, চারপাশের তিক্ত বাস্তবতা অনিবার্য। শশিভূষণ তেমনই একজন কবি। তাঁর কাব্য ‘কানামাছি ভোঁ ভোঁ’র নামকরণ, উৎসর্গ-পত্র থেকে শেষাবধি তা অব্যাহত : “উৎসর্গ/ অভাগি সেই মা/ যিনি কুসন্তান পেটে ধরেছেন।”
৫১টি কবিতা নিয়ে এ কাব্য। রয়েছে পদ্য, ছড়া, কখনও সিরিয়াস কবিতারও আঙ্গিক-কাব্যভাষা-চিত্রকল্প। পুরো কাব্যের মধ্যে বিদ্যমান সমাজের বিচিত্র প্রেক্ষিত, দেশ-জাতি-নাগরিক-দাম্পত্য আবহে একটির পর একটি কবিতা: দেশ আমার, হঠাৎ যদি, সাপ ওরে, তোমার হাতটা নাকি, পরিণতি, তেল... খবর, সামলে খা, তুই ঠিক বলেছিস।
সত্যভাষণে কবির আড়াল নেই : “নকলের দেশ, ধকলের দেশ/ কর্ষণ আর বর্ষণের/ ভিখিরির আর ফিকিরির দেশ/ দর্শন আর ধর্ষণের।” (দেশ আমার) চারদিকের ছলচাতুরি, গডফাদার-কাঞ্চন-কামিনীর কাড়াকাড়ির বাংলাদেশে কবির ভালোবাসা উৎসারিত প্রতিকূল শক্তির বিরুদ্ধতায়, ব্যঙ্গে। শশিভূষণের স্বদেশ, স্বজাতির প্রতি প্রাণের আর্তিও উজ্জ্বল হয়ে ওঠে : “সবুজ-শ্যামল দূর্বাঘাসের/ দেশ আমার, আমারি দেশ।”
কবির মাত্রাবৃত্ত ছন্দের রীতি যতটা অনুসৃত, তার চেয়ে বেশি স্বরবৃত্তের উল্লম্ফন গতি। ছড়ার গঠনে অধিকাংশ কবিতা : সাপ ওরে, পরিণতি, তেল, তোমরা সবই পারো প্রভৃতি এ পর্যায়ে উল্লেখযোগ্য। ‘তেল’ কবিতা থেকে সামান্য উদ্ধৃতি : “বড়োবাড়ির পিঁড়িখানায় বসতে/ কঠিন কঠিন অঙ্ক হবে কষতে।/ মোসাহেবি করতে হবে/ নইলে সে টোপ গিলবে না/ পদ-পদবি পুরস্কারও/ কোনোটা আর মিলবে না।”
সমাজ কিছু হলেও জাগছে, অন্তত শ্রমজীবী মানুষ। তারা দেখতে চায় না এই দুর্নীতিগ্রস্ত অসম উৎপাদন-ব্যবস্থা: “কুলি-মজুর, কামলা-কিষান/ সব জনতার বায়না/ এক দফা আর এক দাবি আজ/ দুর্নীতিবাজ চায় না।” (পরিণতি) এখানে ‘কামলা’ শব্দটির অনায়াস প্রয়োগ লক্ষণীয় হয়ে উঠেছে। নাগরিক জীবনের প্রতি বীতস্পৃহা ‘ঢাকায় থাকি’ কবিতায় তির্যক রসে উপভোগ্য হয়ে ওঠে : “তবুও খায়েশ, আমরা সবাই ঢাকায় যেন থাকি।” তবে শশিভূষণ আপামর জনতার স্বদেশের জন্য গর্ববোধ উচ্চকিত করেছেন বারবার; যেমন : “গানের যেমন প্রাণ আছে/ জ্ঞানীগুণির মান আছে/ দেশেরও-যে গান আছে/ বিশ্বসভায় স্থান আছে।” (ইটের পরে ইট) তিনি কেবল সহ্য করতে পারেন না রাজনৈতিক অসাধুতা, দেশপ্রেমের নামে সুবিধাবাদ: “দুষ্ট দমন করবে কি আর/ উলটো সে পায় শেল্টার/ হাবভাব কেউ বুঝতে না পায়/ দেশপিরিতি খেলটার।” (দেশপিরিতি) এখানে ‘শেল্টার’ শব্দটির প্রয়োগ ও ‘খেলটার’ অন্ত্যমিল চমৎকার।
নির্ভুল মুদ্রণ, শোভন প্রচ্ছদ। আগামীতেও কবির কাব্যসুষমাম-িত কাব্যও পাঠকের কাছে পৌঁছাক।
কানামাছি ভোঁ ভোঁ : শশিভূষণ। প্রকাশক : এডুসেন্ট্রিক। প্রচ্ছদ : অরণ্য মমাই (পেইন্টিং সংগৃহীত) প্রথম প্রকাশ : একুশে গ্রন্থমেলা ২০২৪। মূল্য : ২০০ টাকা।