alt

চট্টগ্রাম বন্দরের বর্ধিত ট্যারিফ, শিপিং ব্যয় বাড়ার প্রভাব পড়বে ভোক্তাদের ওপর

অর্থনৈতিক বার্তা পরিবেশক : বৃহস্পতিবার, ১৬ অক্টোবর ২০২৫

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন ট্যারিফে জাহাজ ও লজিস্টিকস সেবার ওপর গড় বৃদ্ধির হার ৪১ শতাংশ। এই অস্বাভাবিক মাশুল বৃদ্ধি দেশের ব্যবসা-বাণিজ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে এবং আন্তর্জাতিক বাজারে দেশের প্রতিযোগিতার সক্ষমতা কমাবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) বর্ধিত ট্যারিফ কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে দেশের একমাত্র সমুদ্রগামী কনটেইনার জাহাজ মালিক ও অপারেটর প্রতিষ্ঠান এইচআর লাইনস লিমিটেড ফ্রেট রেট সমন্বয়ের ঘোষণা দিয়েছে। একই পথে হেঁটেছে আন্তর্জাতিক শিপিং কম্পানি ডেনমার্কভিত্তিক মায়েরস্ক লাইনও। এতে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে খরচ আরো বাড়বে, যার বোঝা শেষ পর্যন্ত ভোক্তাদের ওপর চাপবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

এইচআর লাইনস লিমিটেড জানিয়েছে, সিপিএ এরই মধ্যে পোর্ট ডিউস, পাইলটেজ, বার্থ দখল ফি, স্টিভিডোরিং, টার্মিনাল হ্যান্ডলিংসহ সংশ্লিষ্ট ভেসেল ও কনটেইনার হ্যান্ডলিং চার্জ বৃদ্ধি করেছে, যা ১৫ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। এই পরিস্থিতিতে টেকসই অপারেশন, নিরবচ্ছিন্ন সেবা ও ব্যয় ভারসাম্য রাখতে ফ্রেট রেট সমন্বয় অপরিহার্য হয়ে পড়েছে।

এইচআর লাইনসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরে সব ধরনের লোড ও আনলোড কার্যক্রমে নতুন হার প্রযোজ্য হবে। বিদ্যমান এইচকেভিত্তিক চুক্তির জন্য প্রতিটি পণ্য বোঝাই কনটেইনারের জন্য অতিরিক্ত ৩০ ডলার এবং খালি কনটেইনারের জন্য অতিরিক্ত ২০ ডলার চার্জ আদায় করা হবে। এফআইওভিত্তিক চুক্তির ক্ষেত্রে প্রতি টিইইউস (২০ ফুট দৈর্ঘ্যের একক কনটেইনার) পণ্য বোঝাই কনটেইনারের জন্য অতিরিক্ত ২৫ ডলার এবং খালি কনটেইনারের জন্য অতিরিক্ত ১৫ ডলার আদায় করা হবে। ১৫ অক্টোবরের পর যেসব পণ্য চালান চট্টগ্রাম বন্দরে জেটিতে বার্থিং বা আনবার্থিং করবে, সেগুলোর ক্ষেত্রে এই সমন্বিত ফ্রেট রেট কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এর আগে, বিশ্বের অন্যতম বৃহৎ শিপিং কম্পানি মায়েরস্ক লাইনও তাদের চার্জ সমন্বয়ের ঘোষণা দিয়েছে। তারা ২০ ফুট কনটেইনারে টার্মিনাল হ্যান্ডলিং চার্জ ১২০ ডলার থেকে বাড়িয়ে ১৬৫ ডলার করছে বলে জানা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এই ট্যারিফ বৃদ্ধি ও এর পরিপ্রেক্ষিতে শিপিং কম্পানিগুলোর ফ্রেট রেট বাড়ানোয় প্রতি ২০ ফুট কনটেইনারে আমদানি-রপ্তানি খরচ উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে।

ব্যাবসায়িক সংগঠনগুলোর পক্ষ থেকে এরই মধ্যেই এই বর্ধিত ট্যারিফ স্থগিত করে অংশীজনদের সঙ্গে আলোচনার মাধ্যমে যৌক্তিক হার নির্ধারণের দাবি জানানো হয়েছে। তাঁরা সতর্ক করেছেন, এই অতিরিক্ত ব্যয় শেষ পর্যন্ত পণ্যমূল্যের মাধ্যমে সাধারণ জনগণের ওপরই বর্তাবে। পোর্ট ইউজার্স ফোরামের আহ্বায়ক আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, ‘প্রধান উপদেষ্টা বরাবর জরুরি এক পত্রে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ২০২৫ সালের প্রস্তাবিত ট্যারিফ পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছি।

গড়ে প্রায় ৪১ শতাংশ পর্যন্ত নতুন মাশুলের কারণে শিপিং লাইনসগুলো ট্যারিফ বাড়াচ্ছে, যা ব্যবসার জন্য অশনিসংকেত। ’

ছবি

দেশে আন্তর্জাতিক মানের সবুজ কারখানা ২৬৮টি

ছবি

বেপজার নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন মেজর জেনারেল মোয়াজ্জেম

ছবি

ওসিরিস গ্রুপের সঙ্গে বাংলাদেশে কার্যক্রম শুরু এশিয়া গ্রুপের

ছবি

কর জাল সম্প্রসারণে ১২ নতুন কাস্টম অফিস, ৩৫৯৭ লোকবল নেবে এনবিআর

ছবি

ভারত থেকে ঢুকছে জাল টাকা, কেন্দ্রীয় ব্যাংকের সতর্ক বার্তা

ছবি

গ্রাহক আস্থায় ব্যাংকের তুলনায় অনেক পিছিয়ে বিমা খাত

ছবি

১ ও ২ টাকার মুদ্রা না নেয়ার চেষ্টা আইনের লঙ্ঘন: বাংলাদেশ ব্যাংক

ছবি

আইসিসিবিতে বসেছে ৩ দিনব্যাপী ইন্টেরিয়র-ফার্নিচার-সাইনেজ এক্সপো

ছবি

স্বর্ণের দাম বাড়ছেই

ভবিষ্যৎ নীতিতে খাদ্য অধিকারকে অগ্রাধিকার দেয়ার আহ্বান

ছবি

কঠিন শর্তে আইএমএফ-এর অর্থনৈতিক বার্তা পরিবেশক

ছবি

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৪.৯ শতাংশ: আইএমএফ

ছবি

ব্যাংক থেকে আরও ৩ কোটি ৮০ লাখ ডলার কিনলো কেন্দ্রীয় ব্যাংক

ছবি

চট্টগ্রাম বন্দরে ৫৬ সেবায় বাড়তি ট্যারিফ কার্যকর

ছবি

সঞ্চয়পত্রের সুদহার আরও কমাতে যাচ্ছে সরকার

ছবি

এনবিআরের কাস্টমস ও ভ্যাট বিভাগে নতুন ১২ দপ্তর

ছবি

ডিজিটাল লেনদেন ব্যবসায় আসছে রবি ও বাংলালিংক

ছবি

চট্টগ্রাম বন্দরে মধ্যরাত থেকে বর্ধিত ট্যারিফ চালু, গড়ে ৪১ শতাংশ বৃদ্ধি

ছবি

সরকার ভোজ্যতেলের দাম বাড়ায়নি: বাণিজ্য উপদেষ্টা

ছবি

মোবাইল ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠাতে হাজারে খরচ হবে সাড়ে ৮ টাকা

ছবি

ভেজাল ও নকলকারীদের বিরুদ্ধে বিএসটিআইকে আরও কঠোর হতে হবে, বিশ্ব মান দিবসে বক্তারা

ছবি

ঢাকায় ৫ দিনব্যাপী ফার্নিচার মেলা শুরু

ছবি

কৃষি ও এসএমই ঋণ বাড়াতে নিরাপত্তা সঞ্চিতিতে ছাড় পেল ব্যাংকগুলো

ছবি

শিল্প আমদানিকারকদের নতুন সুবিধা দিলো বাংলাদেশ ব্যাংক

ছবি

বাংলাদেশে সংস্কার অগ্রগতি যুক্তরাষ্ট্রের বিনিয়োগ আগ্রহ বাড়াবে: অর্থ উপদেষ্টা

শেরপুরে দুধের বাজারে ঘণ্টায় লাখ লাখ টাকার দুধ বিক্রি

ছবি

‘প্রযুক্তির মাধ্যমেই টেকসই প্রবৃদ্ধি’র ব্যাখ্যা দিয়ে অর্থনীতিতে নোবেল জয় তিন গবেষকের

ছবি

দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দরের মর্যাদা পেল কক্সবাজার বিমানবন্দর

ছবি

ক্যাশলেস অর্থনীতির যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ, আসছে শাখাবিহীন ডিজিটাল ব্যাংক

ছবি

সংশোধন হচ্ছে বাণিজ্য সংগঠন বিধিমালা

ছবি

৫ ব্যাংক একীভূতকরণ: বিনিয়োগকারীদের ক্ষতির প্রচারণা গুজব ও ভিত্তিহীন, সতর্ক করল অর্থ মন্ত্রণালয়

ছবি

৯৩ শতাংশ জেলে জানে না নিষিদ্ধ জালে উৎপাদন-প্রজননের ক্ষতি হয়: কোস্ট ফাউন্ডেশন

ছবি

আইএমএফ-বিশ্বব্যাংকের বার্ষিক সভা শুরু

ছবি

১১ দিনে প্রায় এক বিলিয়ন ডলার রেমিট্যান্স আয়

ছবি

ডিসেম্বরের মধ্যে তিন টার্মিনাল বিদেশিদের হাতে ছেড়ে দেয়া হবে: নৌ-সচিব

ছবি

সপ্তাহ শেষে শেয়ারের মূল্যবৃদ্ধির শীর্ষে প্রগতি ইনস্যুরেন্স

tab

চট্টগ্রাম বন্দরের বর্ধিত ট্যারিফ, শিপিং ব্যয় বাড়ার প্রভাব পড়বে ভোক্তাদের ওপর

অর্থনৈতিক বার্তা পরিবেশক

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

বৃহস্পতিবার, ১৬ অক্টোবর ২০২৫

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন ট্যারিফে জাহাজ ও লজিস্টিকস সেবার ওপর গড় বৃদ্ধির হার ৪১ শতাংশ। এই অস্বাভাবিক মাশুল বৃদ্ধি দেশের ব্যবসা-বাণিজ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে এবং আন্তর্জাতিক বাজারে দেশের প্রতিযোগিতার সক্ষমতা কমাবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) বর্ধিত ট্যারিফ কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে দেশের একমাত্র সমুদ্রগামী কনটেইনার জাহাজ মালিক ও অপারেটর প্রতিষ্ঠান এইচআর লাইনস লিমিটেড ফ্রেট রেট সমন্বয়ের ঘোষণা দিয়েছে। একই পথে হেঁটেছে আন্তর্জাতিক শিপিং কম্পানি ডেনমার্কভিত্তিক মায়েরস্ক লাইনও। এতে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে খরচ আরো বাড়বে, যার বোঝা শেষ পর্যন্ত ভোক্তাদের ওপর চাপবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

এইচআর লাইনস লিমিটেড জানিয়েছে, সিপিএ এরই মধ্যে পোর্ট ডিউস, পাইলটেজ, বার্থ দখল ফি, স্টিভিডোরিং, টার্মিনাল হ্যান্ডলিংসহ সংশ্লিষ্ট ভেসেল ও কনটেইনার হ্যান্ডলিং চার্জ বৃদ্ধি করেছে, যা ১৫ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। এই পরিস্থিতিতে টেকসই অপারেশন, নিরবচ্ছিন্ন সেবা ও ব্যয় ভারসাম্য রাখতে ফ্রেট রেট সমন্বয় অপরিহার্য হয়ে পড়েছে।

এইচআর লাইনসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরে সব ধরনের লোড ও আনলোড কার্যক্রমে নতুন হার প্রযোজ্য হবে। বিদ্যমান এইচকেভিত্তিক চুক্তির জন্য প্রতিটি পণ্য বোঝাই কনটেইনারের জন্য অতিরিক্ত ৩০ ডলার এবং খালি কনটেইনারের জন্য অতিরিক্ত ২০ ডলার চার্জ আদায় করা হবে। এফআইওভিত্তিক চুক্তির ক্ষেত্রে প্রতি টিইইউস (২০ ফুট দৈর্ঘ্যের একক কনটেইনার) পণ্য বোঝাই কনটেইনারের জন্য অতিরিক্ত ২৫ ডলার এবং খালি কনটেইনারের জন্য অতিরিক্ত ১৫ ডলার আদায় করা হবে। ১৫ অক্টোবরের পর যেসব পণ্য চালান চট্টগ্রাম বন্দরে জেটিতে বার্থিং বা আনবার্থিং করবে, সেগুলোর ক্ষেত্রে এই সমন্বিত ফ্রেট রেট কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এর আগে, বিশ্বের অন্যতম বৃহৎ শিপিং কম্পানি মায়েরস্ক লাইনও তাদের চার্জ সমন্বয়ের ঘোষণা দিয়েছে। তারা ২০ ফুট কনটেইনারে টার্মিনাল হ্যান্ডলিং চার্জ ১২০ ডলার থেকে বাড়িয়ে ১৬৫ ডলার করছে বলে জানা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এই ট্যারিফ বৃদ্ধি ও এর পরিপ্রেক্ষিতে শিপিং কম্পানিগুলোর ফ্রেট রেট বাড়ানোয় প্রতি ২০ ফুট কনটেইনারে আমদানি-রপ্তানি খরচ উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে।

ব্যাবসায়িক সংগঠনগুলোর পক্ষ থেকে এরই মধ্যেই এই বর্ধিত ট্যারিফ স্থগিত করে অংশীজনদের সঙ্গে আলোচনার মাধ্যমে যৌক্তিক হার নির্ধারণের দাবি জানানো হয়েছে। তাঁরা সতর্ক করেছেন, এই অতিরিক্ত ব্যয় শেষ পর্যন্ত পণ্যমূল্যের মাধ্যমে সাধারণ জনগণের ওপরই বর্তাবে। পোর্ট ইউজার্স ফোরামের আহ্বায়ক আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, ‘প্রধান উপদেষ্টা বরাবর জরুরি এক পত্রে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ২০২৫ সালের প্রস্তাবিত ট্যারিফ পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছি।

গড়ে প্রায় ৪১ শতাংশ পর্যন্ত নতুন মাশুলের কারণে শিপিং লাইনসগুলো ট্যারিফ বাড়াচ্ছে, যা ব্যবসার জন্য অশনিসংকেত। ’

back to top