সিকিউরিটি অ্যানালিস্ট সামিট ২০২৫ এ ক্যাসপারস্কি জানিয়েছে, তাদের এক গবেষণায় বড় ধরনের নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছে। এই ত্রুটির কারণে একটি গাড়ি কোম্পানির সব স্মার্ট বা ইন্টারনেট সংযুক্ত গাড়ি হ্যাক করে নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব হতে পারে।
ক্যাসপারস্কির গবেষকরা একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সিস্টেমে ভয়াবহ নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন। এই ত্রুটি তৈরি হয়েছিল প্রতিষ্ঠানটির এক কন্টাকটরের (ঠিকাদার) অনলাইন অ্যাপ্লিকেশনের ‘জিরো-ডে ভালনারেবিলিটি’ থেকে। ওই দুর্বলতা কাজে লাগিয়ে দূর থেকে গাড়িগুলোর নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব ছিল। এমনকি আরও বিপজ্জনক কাজও করা যেত, যেমন জোর করে গিয়ার পরিবর্তন করা বা গাড়ি চলন্ত অবস্থায় ইঞ্জিন বন্ধ করে দেওয়া।
ক্যাসপারস্কির আইসিএস সিইআরটি ভালনারেবিলিটি রিসার্স অ্যান্ড অ্যাসেসমেন্ট বিভাগের প্রধান আরতেম জিনেনকো বলেন, এই নিরাপত্তা ত্রুটিগুলোর মূল কারণ আসলে গাড়ি শিল্পে সাধারণ কিছু সমস্যা- যেমন পাবলিকলি একসেসেবল ওয়েব সার্ভিস, দুর্বল পাসওয়ার্ড, টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (২এফএ) না থাকা এবং গুরুত্বপূর্ণ ডেটা এনক্রিপ্ট না করা। এই ঘটনাটি থেকে দেখা যায়, একটি ছোট দুর্বলতাও কীভাবে ইন্টারনেট সংযুক্ত গাড়িগুলোকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পারে। তাই গাড়ি নির্মাতাদের এখনই শক্তিশালী সাইবার সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে, বিশেষ করে যেসব সিস্টেম তৃতীয় পক্ষ দ্বারা পরিচালিত হয় সেগুলোর ক্ষেত্রে, যাতে চালকদের সুরক্ষা ও প্রযুক্তির প্রতি আস্থা বজায় থাকে।
ইপেপার
জাতীয়
সারাদেশ
আন্তর্জাতিক
নগর-মহানগর
খেলা
বিজ্ঞান ও প্রযুক্তি
শিক্ষা
অর্থ-বাণিজ্য
সংস্কৃতি
ক্যাম্পাস
মিডিয়া
অপরাধ ও দুর্নীতি
রাজনীতি
শোক ও স্মরন
প্রবাস
নারীর প্রতি সহিংসতা
বিনোদন
সম্পাদকীয়
উপ-সম্পাদকীয়
মুক্ত আলোচনা
চিঠিপত্র
পাঠকের চিঠি
শনিবার, ০৮ নভেম্বর ২০২৫
সিকিউরিটি অ্যানালিস্ট সামিট ২০২৫ এ ক্যাসপারস্কি জানিয়েছে, তাদের এক গবেষণায় বড় ধরনের নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছে। এই ত্রুটির কারণে একটি গাড়ি কোম্পানির সব স্মার্ট বা ইন্টারনেট সংযুক্ত গাড়ি হ্যাক করে নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব হতে পারে।
ক্যাসপারস্কির গবেষকরা একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সিস্টেমে ভয়াবহ নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন। এই ত্রুটি তৈরি হয়েছিল প্রতিষ্ঠানটির এক কন্টাকটরের (ঠিকাদার) অনলাইন অ্যাপ্লিকেশনের ‘জিরো-ডে ভালনারেবিলিটি’ থেকে। ওই দুর্বলতা কাজে লাগিয়ে দূর থেকে গাড়িগুলোর নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব ছিল। এমনকি আরও বিপজ্জনক কাজও করা যেত, যেমন জোর করে গিয়ার পরিবর্তন করা বা গাড়ি চলন্ত অবস্থায় ইঞ্জিন বন্ধ করে দেওয়া।
ক্যাসপারস্কির আইসিএস সিইআরটি ভালনারেবিলিটি রিসার্স অ্যান্ড অ্যাসেসমেন্ট বিভাগের প্রধান আরতেম জিনেনকো বলেন, এই নিরাপত্তা ত্রুটিগুলোর মূল কারণ আসলে গাড়ি শিল্পে সাধারণ কিছু সমস্যা- যেমন পাবলিকলি একসেসেবল ওয়েব সার্ভিস, দুর্বল পাসওয়ার্ড, টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (২এফএ) না থাকা এবং গুরুত্বপূর্ণ ডেটা এনক্রিপ্ট না করা। এই ঘটনাটি থেকে দেখা যায়, একটি ছোট দুর্বলতাও কীভাবে ইন্টারনেট সংযুক্ত গাড়িগুলোকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পারে। তাই গাড়ি নির্মাতাদের এখনই শক্তিশালী সাইবার সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে, বিশেষ করে যেসব সিস্টেম তৃতীয় পক্ষ দ্বারা পরিচালিত হয় সেগুলোর ক্ষেত্রে, যাতে চালকদের সুরক্ষা ও প্রযুক্তির প্রতি আস্থা বজায় থাকে।