বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নাম, লোগো এবং কর্মীদের পরিচয় ব্যবহার করে কিছু অসাধু ব্যক্তি ও অনলাইন ট্রাভেল এজেন্সি যাত্রীদের প্রতারণার ফাঁদে ফেলছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। টিকিট না দিয়ে শুধু প্যাসেঞ্জার নেম রেকর্ড (পিএনআর) দিয়ে গ্রাহকদের কাছ থেকে অর্থ আদায়ের বিষয়ে মঙ্গলবার (২০ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করে বিমান।
বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতারকরা বিমানের কর্মী পরিচয়ে বিভিন্ন মোবাইল নম্বর ব্যবহার করে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করে। প্রথমে বুকিং রেফারেন্স হিসেবে একটি পিএনআর দিয়ে গ্রাহকের আস্থা অর্জনের চেষ্টা করে তারা। এরপর টাকার লেনদেন শেষ হলে সেই পিএনআর বাতিল করে দেওয়া হয়, অথবা টিকিট ইস্যু না করায় স্বয়ংক্রিয়ভাবে তা বাতিল হয়ে যায়।
বিমান জানিয়েছে, অনেক গ্রাহক জানেন না—পিএনআর ও টিকিট এক জিনিস নয়। পিএনআর আসন সংরক্ষণের তথ্য দেয়, তবে টিকিট ইস্যু না হলে সেই আসন নিশ্চিত হয় না। ফলে শুধুমাত্র পিএনআর নিয়ে কেউ বিমানে উঠতে পারেন না।
গ্রাহকদের উদ্দেশে বিমান বলেছে, কোনো এজেন্ট পিএনআর দিলে অর্থ লেনদেনের আগে বিমানের সেলস সেন্টার বা ১৩৬৩৬ নম্বরে কল করে তার সঠিকতা যাচাই করা উচিত।
এছাড়া বিমান জানিয়েছে, মোবাইল নম্বর ০১৭৪৯৮৮১৯৭৮ ও ০১৩২২৮৭৮৮৬৩ এবং এবং ইসলামি ব্যাংক অ্যাকাউন্ট নম্বর-২০৫০৩১০০২০১৮৮০২১১, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক অ্যাকাউন্ট নম্বর-০১৩৯১৪৩০০০০০২১৫ ব্যবহার করে প্রতারকরা ইতোমধ্যে বিপুল অর্থ হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
এ ধরনের প্রতারণা এড়াতে যাত্রীদের বিমানের নিজস্ব সেলস অফিস, অফিসিয়াল ওয়েবসাইট, কল সেন্টার অথবা আইএটিএ অনুমোদিত ট্রাভেল এজেন্সি থেকে টিকিট কাটার আহ্বান জানিয়েছে বিমান।
মঙ্গলবার, ২০ মে ২০২৫
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নাম, লোগো এবং কর্মীদের পরিচয় ব্যবহার করে কিছু অসাধু ব্যক্তি ও অনলাইন ট্রাভেল এজেন্সি যাত্রীদের প্রতারণার ফাঁদে ফেলছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। টিকিট না দিয়ে শুধু প্যাসেঞ্জার নেম রেকর্ড (পিএনআর) দিয়ে গ্রাহকদের কাছ থেকে অর্থ আদায়ের বিষয়ে মঙ্গলবার (২০ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করে বিমান।
বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতারকরা বিমানের কর্মী পরিচয়ে বিভিন্ন মোবাইল নম্বর ব্যবহার করে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করে। প্রথমে বুকিং রেফারেন্স হিসেবে একটি পিএনআর দিয়ে গ্রাহকের আস্থা অর্জনের চেষ্টা করে তারা। এরপর টাকার লেনদেন শেষ হলে সেই পিএনআর বাতিল করে দেওয়া হয়, অথবা টিকিট ইস্যু না করায় স্বয়ংক্রিয়ভাবে তা বাতিল হয়ে যায়।
বিমান জানিয়েছে, অনেক গ্রাহক জানেন না—পিএনআর ও টিকিট এক জিনিস নয়। পিএনআর আসন সংরক্ষণের তথ্য দেয়, তবে টিকিট ইস্যু না হলে সেই আসন নিশ্চিত হয় না। ফলে শুধুমাত্র পিএনআর নিয়ে কেউ বিমানে উঠতে পারেন না।
গ্রাহকদের উদ্দেশে বিমান বলেছে, কোনো এজেন্ট পিএনআর দিলে অর্থ লেনদেনের আগে বিমানের সেলস সেন্টার বা ১৩৬৩৬ নম্বরে কল করে তার সঠিকতা যাচাই করা উচিত।
এছাড়া বিমান জানিয়েছে, মোবাইল নম্বর ০১৭৪৯৮৮১৯৭৮ ও ০১৩২২৮৭৮৮৬৩ এবং এবং ইসলামি ব্যাংক অ্যাকাউন্ট নম্বর-২০৫০৩১০০২০১৮৮০২১১, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক অ্যাকাউন্ট নম্বর-০১৩৯১৪৩০০০০০২১৫ ব্যবহার করে প্রতারকরা ইতোমধ্যে বিপুল অর্থ হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
এ ধরনের প্রতারণা এড়াতে যাত্রীদের বিমানের নিজস্ব সেলস অফিস, অফিসিয়াল ওয়েবসাইট, কল সেন্টার অথবা আইএটিএ অনুমোদিত ট্রাভেল এজেন্সি থেকে টিকিট কাটার আহ্বান জানিয়েছে বিমান।