ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত
মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও বাস্তবমুখী করার আকাক্সক্ষা ব্যক্ত করে শিক্ষা উপদেষ্টা চৌধুরী রফিকুল (সিআর) আববার বলেছেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ‘রাজনৈতিক দুষ্টচক্র’ দখলে নিয়েছে। সরকার এ দুষ্টচক্রের দখলমুক্ত করতে কিছু নীতিমালা ও নিয়ম করেছে। এতে শিগগিরই রাজনৈতিক দুষ্টচক্রের বদলে সমাজসেবী, শিক্ষানুরাগীরা শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে আবার নিঃস্বার্থভাবে এগিয়ে আসার সুযোগ পাবেন বলে তিনি আশা করছেন।
শিক্ষা উপদেষ্টা বুধবার,(০১ অক্টোবর ২০২৫) ঢাকার সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার ২৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ওবায়দুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুহাম্মদ রফিকুল ইসলাম। এ শিক্ষালয়ের ২৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
অতীতে শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে সমাজের ‘মহৎ ও ধনী’ ব্যক্তিদের বড় ধরনের ভূমিকা ছিল মন্তব্য করে উপদেষ্টা বলেন, এলাকাবাসী সকলে মিলেও স্কুলের উন্নয়নে অনেক কাজ করতেন। পরবর্তীকালে রাজনীতির যে ‘দুষ্টচক্র’, তারা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দখলে নিয়ে নিয়েছে। এই দখলের কারণে যারা সমাজসেবার কাজ করেন; শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে নিজ উদ্যোগে কাজ করতেন; তারা নিরুৎসাহিত হয়েছেন। শিক্ষার উন্নয়ন কাজ থেকে নিজেদের গুটিয়ে নিয়েছেন। তারা আর এগুলোতে জড়িয়ে ঝামেলায় পড়তে চান না। ফলে সব দায়ভার শুধু সরকারের কাঁধে পড়েছে।
দেশের শিক্ষা ব্যবস্থায় মাদ্রাসা শিক্ষাকে একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ উল্লেখ করে উপদেষ্টা আরও বলেন, ‘লাখ লাখ শিক্ষার্থী এখান থেকে শিক্ষা গ্রহণ করে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন। আমরা চাই এই শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী, বাস্তবমুখী এবং আধুনিক রূপে গড়ে তুলতে।’
মাদ্রাসা শিক্ষার ‘ঐতিহ্যে যুক্তিবিদ্যা, জ্যোতির্বিদ্যা, বিজ্ঞানচর্চা ও ধর্মবিদ্যা’ একসঙ্গে ছিল মন্তব্য করে শিক্ষা উপদেষ্টা বলেন, ‘আমরা চাই এই ধারাকে পুনরুজ্জীবিত করে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে ধর্মীয় শিক্ষার একটি সমন্বিত রূপ তৈরি করতে।’
মাদ্রাসা শিক্ষার্থীদের কর্মদক্ষ করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, ‘ধর্মীয় শিক্ষা অবশ্যই মাদ্রাসা শিক্ষার কেন্দ্রবিন্দু থাকবে, তবে শিক্ষার্থীদের কর্মদক্ষতা বাড়াতে আধুনিক শিক্ষার উপাদানগুলো সংযোজন করতে হবে। এজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একাধিক প্রকল্প হাতে নেয়া হয়েছে।’
সি আর আবরার বলেন, ‘২৪৬ বছর পূর্তি উপলক্ষে সরকারি আলিয়া মাদ্রাসাকে আরও আধুনিক ও মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানে রূপ দিতে হবে। এটি শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটি আমাদের ইতিহাস, ঐতিহ্য ও জ্ঞানের ধারক।’
তিনি প্রতিষ্ঠানটির শিক্ষক সংকট, অবকাঠামোগত সীমাবদ্ধতা, আবাসন সমস্যা, বিশুদ্ধ পানি ও পরিবহনসহ বিভিন্ন সংকট দ্রুত সমাধানের আশ্বাস দেন।
ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত
বুধবার, ০১ অক্টোবর ২০২৫
মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও বাস্তবমুখী করার আকাক্সক্ষা ব্যক্ত করে শিক্ষা উপদেষ্টা চৌধুরী রফিকুল (সিআর) আববার বলেছেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ‘রাজনৈতিক দুষ্টচক্র’ দখলে নিয়েছে। সরকার এ দুষ্টচক্রের দখলমুক্ত করতে কিছু নীতিমালা ও নিয়ম করেছে। এতে শিগগিরই রাজনৈতিক দুষ্টচক্রের বদলে সমাজসেবী, শিক্ষানুরাগীরা শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে আবার নিঃস্বার্থভাবে এগিয়ে আসার সুযোগ পাবেন বলে তিনি আশা করছেন।
শিক্ষা উপদেষ্টা বুধবার,(০১ অক্টোবর ২০২৫) ঢাকার সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার ২৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ওবায়দুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুহাম্মদ রফিকুল ইসলাম। এ শিক্ষালয়ের ২৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
অতীতে শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে সমাজের ‘মহৎ ও ধনী’ ব্যক্তিদের বড় ধরনের ভূমিকা ছিল মন্তব্য করে উপদেষ্টা বলেন, এলাকাবাসী সকলে মিলেও স্কুলের উন্নয়নে অনেক কাজ করতেন। পরবর্তীকালে রাজনীতির যে ‘দুষ্টচক্র’, তারা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দখলে নিয়ে নিয়েছে। এই দখলের কারণে যারা সমাজসেবার কাজ করেন; শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে নিজ উদ্যোগে কাজ করতেন; তারা নিরুৎসাহিত হয়েছেন। শিক্ষার উন্নয়ন কাজ থেকে নিজেদের গুটিয়ে নিয়েছেন। তারা আর এগুলোতে জড়িয়ে ঝামেলায় পড়তে চান না। ফলে সব দায়ভার শুধু সরকারের কাঁধে পড়েছে।
দেশের শিক্ষা ব্যবস্থায় মাদ্রাসা শিক্ষাকে একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ উল্লেখ করে উপদেষ্টা আরও বলেন, ‘লাখ লাখ শিক্ষার্থী এখান থেকে শিক্ষা গ্রহণ করে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন। আমরা চাই এই শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী, বাস্তবমুখী এবং আধুনিক রূপে গড়ে তুলতে।’
মাদ্রাসা শিক্ষার ‘ঐতিহ্যে যুক্তিবিদ্যা, জ্যোতির্বিদ্যা, বিজ্ঞানচর্চা ও ধর্মবিদ্যা’ একসঙ্গে ছিল মন্তব্য করে শিক্ষা উপদেষ্টা বলেন, ‘আমরা চাই এই ধারাকে পুনরুজ্জীবিত করে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে ধর্মীয় শিক্ষার একটি সমন্বিত রূপ তৈরি করতে।’
মাদ্রাসা শিক্ষার্থীদের কর্মদক্ষ করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, ‘ধর্মীয় শিক্ষা অবশ্যই মাদ্রাসা শিক্ষার কেন্দ্রবিন্দু থাকবে, তবে শিক্ষার্থীদের কর্মদক্ষতা বাড়াতে আধুনিক শিক্ষার উপাদানগুলো সংযোজন করতে হবে। এজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একাধিক প্রকল্প হাতে নেয়া হয়েছে।’
সি আর আবরার বলেন, ‘২৪৬ বছর পূর্তি উপলক্ষে সরকারি আলিয়া মাদ্রাসাকে আরও আধুনিক ও মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানে রূপ দিতে হবে। এটি শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটি আমাদের ইতিহাস, ঐতিহ্য ও জ্ঞানের ধারক।’
তিনি প্রতিষ্ঠানটির শিক্ষক সংকট, অবকাঠামোগত সীমাবদ্ধতা, আবাসন সমস্যা, বিশুদ্ধ পানি ও পরিবহনসহ বিভিন্ন সংকট দ্রুত সমাধানের আশ্বাস দেন।